২৪ জানুয়ারি ২০২১
`

দেশে তিন মাসে সর্বোচ্চ করোনা সংক্রমণ

-

দেশে তিন মাস পর নতুন করে সর্বোচ্চ দুই হাজার ৫২৫ জন করোনা শনাক্ত হয়েছে গতকাল সোমবার। সর্বশেষ গত ২ সেপ্টেম্বর সারা দেশে দুই হাজার ৫৮২ জন করোনা শনাক্ত হয়েছিল। নমুনা পরীক্ষার সাপেক্ষে গতকাল করোনায় শনাক্ত হয়েছে ১৬.৪৩ শতাংশ।
স্বাস্থ্য অধিদফতরের পরিসংখ্যান থেকে দেখা যায় ২ সেপ্টেম্বরের পর থেকে দেশে করোনা সংক্রমণ ধীরে ধীরে কমতে শুরু করে। গত অক্টোবরে এ সংক্রমণ অনেক কমে যায়। মনে করা হচ্ছিল, অক্টোবরেই করোনা নিয়ন্ত্রণে চলে আসতে যাচ্ছে। কিন্তু নভেম্বরের শুরু থেকে দেশে ঠাণ্ডা শুরু হওয়ার পরই করোনা সংক্রমণ ধীরে ধীরে বাড়ছিল। সর্বশেষ গতকাল সোমবার চলতি মওসুমে সর্বোচ্চ শনাক্ত হলো। গত ৮ মার্চের পর থেকে দেশে মোট করোনা আক্রান্ত হয়েছে চার লাখ ৬৪ হাজার ৯৩২ জন। গতকাল দুই হাজার ৫২৫ করোনায় নতুন করে সংক্রমিত হলেও করোনা থেকে সুস্থ হয়ে নেগেটিভ সার্টিফিকেট পেয়েছেন দুই হাজার ৫৩৯ জন।
গতকাল করোনাভাইরাসে চিকিৎসাধীন ৩৫ জনের মৃত্যু হয়েছে। সারা দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ছয় হাজার ৬৪৪ জনের। এবারো মৃত্যুর তালিকায় পুরুষের সংখ্যা বেশি। সারা দেশে করোনাভাইরাসে মৃত পুরুষের সংখ্যা পাঁচ হাজার ৯৯ জন এবং নারীর সংখ্যা এক হাজার ৫৪৫ জন। গতকাল মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে পুরুষ ২৪ জন এবং নারী ১১ জন। মৃতদের ২০ জনের বয়স ৬০ বছরের বেশি। আটজনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে। মৃতদের ২৫ জনই ঢাকা বিভাগের। করোনাভাইরাসে সাধারণ কম বয়সীদের খুব বেশি দুর্বল করতে পারে না করোনার সাথে অন্যান্য রোগ না থাকলে। সাধারণত ৫০ অথবা এর চেয়ে বেশি বয়সীদের ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, ফুসফুস সংক্রান্ত রোগ এবং কিডনি জটিলতার মতো রোগগুলো আপনা থেকেই শরীরে বাসা বাঁধে। এ ধরনের কোমরবিডিটি আছে এমন করোনা আক্রান্তরা বেশি দিন ভুগতে হয় এবং বেশির ভাগকেই হাসপাতালে চিকিৎসা নিতে হয়। এমনকি এ বয়সীদের একটা নির্দিষ্টসংখ্যক মানুষের আইসিইউ প্রয়োজন হয়। সারা দেশের ১১৮টি মেশিনে গতকাল নমুনা পরীক্ষা হয় ১৫ হাজার ৩৭২টি এবং নমুনা সংগ্রহ করা হয় ১৫ হাজার ৫৬৫টি।
চট্টগ্রামে এক দিনেই ২৯১ জন আক্রান্ত
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে করোনার সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় আরো ২৯১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট করোনা আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ১৫১ জন। এই দিন চট্টগ্রামে একজনের মৃত্যু হয়েছে। গত রোববার রাতে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এই দিন কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাব ও চট্টগ্রামে ৮টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে নমুনা পরীক্ষা করে ৪৪ জন, বিআইটিআইডিতে ২৪ জন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ল্যাবে ১০৪ জন, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৪ জন, ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৫৪ জন, শেভরন কিনিক্যাল ল্যাবরেটরিতে ২১ জন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ২১ জন এবং আরটিআরএলতে ৯ জনের শরীরে করোনাভাইরাসের জীবাণু পাওয়া গেছে।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা: শেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ২৯১ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন। এই দিন নমুনা পরীক্ষা করা হয় এক হাজার ৪০৪টি। নতুন আক্রান্তদের মধ্যে নগরে ২৫৫ জন এবং উপজেলায় ৩৬ জন।
বগুড়ায় আরো তিনজনের মৃত্যু
বগুড়া অফিস জানায়, বগুড়ায় করোনায় নতুন করে আরো তিনজন ও একজন উপসর্গে মারা গেছেন। এ নিয়ে সরকারি হিসেবে করোনায় মৃত্যু হয়েছে ২১১ জনের। এ ছাড়া ১৫ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সদরের বাসিন্দা ১৩ জন।
ডেপুটি সিভিল সার্জন ডা: মোস্তাফিজুর রহমান তুহিন গত রোববার জানান, রোববার জেলার দু’টি পিসিআর ল্যাবে ১০৩টি নমুনা পরীক্ষায় ১৫ জন করোনা শনাক্ত হন। এ সময় শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনায় মারা যান তিনজন। তারা হলেনÑ জেলার শেরপুর উপজেলার মির্জাপুরের আলা উদ্দিন সরকার (৭৮), একই এলাকার মালেকা বেগম (৭৫) ও গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার কালপানি গ্রামের নজরুল ইসলাম (৬৭) ও উপসর্গে মৃত্যু সিরাজগঞ্জ জেলা সদরের মুজিব সড়কের প্রকাশ (৬০)। এ দিকে মাস্ক ব্যবহারে জনগণকে সচেতন করতে প্রশাসন কাজ করছে।



আরো সংবাদ


শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে কাজ করছে সরকার : শিক্ষামন্ত্রী হাইকোর্টে ক্ষমা চেয়ে যা বললেন কুষ্টিয়ার সেই এসপি চসিক নির্বাচনে নৌকার পক্ষে নায়ক-নায়িকাদের প্রচারণা সাধারণ শিক্ষার পাশাপাশি গবেষণায়ও মনোনিবেশের আহ্বান রাষ্ট্রপতির দেশে টিকা দেয়ার পরিকল্পনা প্রকাশ সরাসরি ভোটের মাধ্যমে সুপ্রিমকোর্ট বারে আইনজীবী ফোরামের কমিটির দাবিতে প্রতিবাদ মান্দার পৃথক সড়ক দুর্ঘটনায় দুই শিশু নিহত বাংলাদেশে টিকার দাম কত হবে, জানালেন পাপন বিএনপির মেয়রপ্রার্থীর প্রচরণায় ছাত্রলীগের হামলা ৯৯ দিনে কোরআনে হাফেজ ৮ বছরের আব্দুল্লাহ ভারতের কোভ্যক্সিন ও কোভিশিল্ড সম্পর্কে কতটুকু জানা যাচ্ছে

সকল