২৮ জানুয়ারি ২০২১
`

যুক্তরাষ্ট্রে সংক্রমণ আরো বৃদ্ধির শঙ্কা

-

যুক্তরাষ্ট্রে আগামী কয়েক সপ্তাহে নভেল করোনাভাইরাসের সংক্রমণ আরো তীব্রভাবে বাড়তে পারে বলে সতর্ক করে দিয়েছেন দেশটির সংক্রামক রোগের বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি। তিনি বলছেন, এখনো খুব বেশি দেরি হয়নি। লোকজন ভ্রমণের সময় মাস্ক পরে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে ভাইরাসের সংক্রমণ রোধ করতে পারেন।
সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে ফাউসি বলেন, যেভাবে ভ্রমণ করা হচ্ছে তাতে সংক্রমণ অনেক বেশি বেড়ে যেতে পারে। অপর এক টেলিভিশনের ভাষণে সম্ভব হলে ভ্রমণকারীদের কিছু দিন কোয়ারেন্টিন পালনের পরামর্শ দিয়েছেন তিনি।
হোয়াইট হাউজের করোনাভাইরাস প্রতিক্রিয়াবিষয়ক সমন্বয়কারী ডা: দেবোরাহ বিরক্স বলেন, যারা এই ছুটির দিনগুলোতে ভ্রমণ করছেন তাদের উচিত হবে ৬৫ বছর বা তার বেশি বয়সী লোকজনের সংস্পর্শে না যাওয়া। আমরা এ বিষয়ে খুবই উদ্বিগ্ন। থ্যাঙ্কসগিভিংয়ের পর দেশজুড়ে তিন, চার বা ১০ গুণ সংক্রমণ বেড়ে যেতে পারে। খবর ফক্স নিউজ, এএফপি, বিবিসি, রয়টার্স, ডিপিএ, সিএনএন, ওয়ার্ল্ডোমিটারস, মিটার্স ডট ইনফো ও এএফপির।
হংকংয়ে চার মাসের মধ্যে সর্বোচ্চ সংক্রমণ : হংকংয়ে রোববার কোভিড-১৯ আক্রান্ত ১১৫ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। গত চার মাসের মধ্যে সেখানে দৈনিক শনাক্তের হিসাবে এ সংখ্যা সর্বোচ্চ। নতুন আক্রান্তদের মধ্যে ১০৯ জনই স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছেন। যার অর্থ হংকংয়ে আবার এ রোগের বিস্তার ঘটছে। গত শনিবার হংকংয়ে নতুন শনাক্ত ছিল ৮৪ জন।
কোভিড-১৯ আতঙ্কে কারাগারে দাঙ্গায় নিহত ৮ : শ্রীলঙ্কার একটি কারাগারে কারারক্ষীদের সাথে বন্দীদের সংঘর্ষে অন্তত আটজন নিহত ও ৫২ জন আহত হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। শ্রীলঙ্কার কারাগারগুলোতে করোনাভাইরাস সংক্রমণ বাড়ছে। দেশটির উপচে পড়া কারাগারগুলোর প্রায় এক হাজার বন্দী ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন।
যুক্তরাষ্ট্রে এক দিনে দুই লাখের বেশি আক্রান্ত : এক দিনে দুই লাখের বেশি কোভিড-১৯ সংক্রমিত মানুষ শনাক্ত হওয়ার পর শনিবার মহামারী করোনাভাইরাসে দৈনিক আক্রান্তের রেকর্ড ভেঙেছে ভাইরাসটির প্রকোপে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। শনিবার যুক্তরাষ্ট্রে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন দুই লাখ পাঁচ হাজার ২৪ জন। আক্রান্তের সাথে মৃত্যুও বেড়েছে। যুক্তরাষ্ট্রে আগামী তিন সপ্তাহে আরো ৬০ হাজার মৃত্যুর শঙ্কা করা হচ্ছে।
ভ্যাকসিন নিয়ে ‘অসুস্থ’ ব্যক্তির বিরুদ্ধে মামলা : করোনাভাইরাসের টিকা নিয়ে এক স্বেচ্ছাসেবকের অসুস্থতার অভিযোগ নাকচ করে দিয়ে উল্টো তার বিরুদ্ধে ১০০ কোটি রুপিরও বেশি মানহানির মামলা করেছে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (সিআইআই)। রোববার (২৯ নভেম্বর) ভারতীয় প্রতিষ্ঠানটি দাবি করেছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা টিকা ‘কোভিশিল্ড’-এর ট্রায়ালে অংশ নেয়া চেন্নাইয়ের ওই স্বেচ্ছাসেবকের অভিযোগ পুরোপুরি ‘বিদ্বেষমূলক’। ‘ভুল ধারণার বশবর্তী’ হয়ে তিনি অভিযোগ করেছেন।
জার্মানিতে করোনা স্বৈরতন্ত্র চলছে : ‘করোনা ডিক্টেটরশিপ’ স্লোগান তুলে সরকারের জনপ্রিয় পদক্ষেপের বিরোধিতা করছে জার্মানির চরম দক্ষিণপন্থী এএফডি। করোনা মহামারীর কারণে সমাবেশের ওপর সার্বিক নিষেধাজ্ঞা সত্ত্বেও দলটি প্রায় ৫০০ ডেলিগেট নিয়ে দলীয় সম্মেলন আয়োজন করেছে। কড়া স্বাস্থ্যবিধি মেনে সপ্তাহান্তে এমন সমাবেশের অনুমতি পেলেও সম্মেলনকে ঘিরে বিতর্কের অভাব হয়নি। সম্মেলনে শেষের দিকে অনেককে নাকমুখ ঢাকা দিতে দেখা যায়নি। বাইরে প্রায় ৫০০ মানুষ এএফডির বিরুদ্ধে প্রতিবাদ-বিক্ষোভ দেখিয়েছে। দেশে ‘করোনাভাইরাস স্বৈরতন্ত্র’ চলছে বলে দলের কিছু নেতা মন্তব্য করছেন।
পোল্যান্ডে বাড়ছে করোনা সংক্রমণ : পূর্ব ইউরোপে অবস্থিত এক লাখ ২০ হাজার ৭৩৩ বর্গমাইলের দেশ পোল্যান্ড। আয়তনের দিক থেকে দেশটি গোটা ইউরোপে নবম বৃহত্তম রাষ্ট্র। সর্বশেষ ২০১৯ সালের জনগণনা অনুযায়ী দেশটির জনসংখ্যা প্রায় চার কোটি। করোনার ভয়াল থাবা থেকেও নিষ্কৃতি পায়নি ইউরোপের এ দেশটি। বর্তমানে সংক্রমণের হার বিবেচনায় পোল্যান্ডকে ইউরোপের অন্যতম হটস্পট বললেও ভুল হবে না। এখন পর্যন্ত পোল্যান্ডে সর্বমোট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯ লাখ ৮৫ হাজার ৭৫ জন, মৃত্যুবরণ করেছেন ১৭ হাজার ২৯ জন।
যুক্তরাজ্যে সংক্রমণ ৩০ শতাংশ কমেছে : সর্বশেষ লকডাউন দেয়ার পর যুক্তরাজ্যে কোভিড সংক্রমণের হার তিন ভাগের এক ভাগ কমেছে। ইম্পেরিয়াল কলেজ লন্ডনের সমীক্ষায় এ চিত্র পাওয়া গেছে। সরকার লকডাউন দেয় ৫ নভেম্বর। সংক্রমণ বেশি ছিল এমন অনেকগুলো জায়গাতেই পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। তবে সার্বিকভাবে দেশের করোনা পরিস্থিতি এখন খারাপ। করোনা সংক্রমণ বৃদ্ধির হারও কমে এসেছে ১ শতাংশের নিচে। দশমিক ৮৮।
করোনা রোধে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন নর্থ কোরিয়ার : করোনা মোকাবেলায় প্রতিরোধের পরিকল্পনাকে বাতিল করে দিয়ে এবার সীমান্ত কঠোর করাসহ চীনের সাথে সব বাণিজ্য বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে নর্থ কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। এমনকি আমদানিকৃত পণ্যগুলো যথাযথভাবে পরিচালনা করতে ব্যর্থতার জন্য শুল্ক কর্মকর্তার বিরুদ্ধে কঠোর সিদ্ধান্ত কার্যকর করার অভিযোগ রয়েছে তার থবিরুদ্ধে। বেইজিং অক্টোবরে পিয়ংইয়াংয়ে মাত্র দুই লাখ ৫৩ হাজার ডলারের পণ্য রফতানি করেছে; যা সেপ্টেম্বরের রফতানি থেকে প্রায় ৯৯ শতাংশ হ্রাস পেয়েছে বলে জানিয়েছে চীনের শুল্ক প্রশাসন।
ইতালিতে কোটি ডলার জরিমানার মুখে অ্যাপল : আইফোনের ‘আগ্রাসী ও বিভ্রান্তিকর’ বাণিজ্যিক অনুশীলনের জন্য ইতালিতে এক কোটি ২০ লাখ মার্কিন ডলার জরিমানার মুখে পড়েছে অ্যাপল। সোমবার ইতালির অ্যান্টিট্রাস্ট কর্তৃপক্ষ অ্যাপলকে জরিমানা করার খবর জানিয়েছে। এক বিবৃতিতে নিয়ন্ত্রকরা দাবি করেছেন, পানি নিরোধক বলে কয়েকটি মডেলের আইফোনের প্রচারণা চালিয়েছিল অ্যাপল, কিন্তু সেগুলো যে সুনির্দিষ্ট কিছু পরিস্থিতির জন্য প্রযোজ্য, তা পরিষ্কার করেনি প্রতিষ্ঠানটি।

 



আরো সংবাদ


চসিক নির্বাচন : সংঘর্ষে ছেলের নিহতের খবর শুনে মারা গেলেন মা (২৬৫৪৪)এরদোগানের পরাজয়ের জন্য নিজের জীবন দিতে চান এই নেতা (২৪৪৬০)পররাষ্ট্রমন্ত্রীকে জন কেরির ফোন (১৩৭১৫)নির্বাচন নিয়ে বিরোধ : ভাইকে গলা কেটে হত্যা (১১২৪০)ফিলিস্তিনের ব্যাপারে যে পদক্ষেপ নিচ্ছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট বাইডেন (১১২৩০)বিবাহবিচ্ছেদ সবচেয়ে বেশি সৌদি আরবে, কী বলছেন বিশেষজ্ঞরা? (১১০৭৯)শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সময় নিয়ে যা বললেন প্রতিমন্ত্রী (১০৭১৩)দেশে প্রথম করোনা টিকা নিচ্ছেন রুনু, জানালেন কারণ (৮৩৭৩)চট্টগ্রামের নতুন মেয়র রেজাউল করিম চৌধুরী (৭৫৯৪)ইরান ও আমেরিকার প্রতি যে আহ্বান ফ্রান্সের (৭৩২১)