২৬ জানুয়ারি ২০২১
`

বিশ্বে এক দিনে মৃত্যুর রেকর্ড

-

বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ১২ হাজারের বেশি মানুষ মারা গেছেন। নতুন মহামারী শুরুর পর এটিই এক দিনে সবচেয়ে বেশি মৃত্যু। শুরু থেকে করোনাসংক্রান্ত তথ্য দিয়ে আসা ওয়ার্ল্ডোমিটার ইনফো জানায়, বুধবার বিশ্বজুড়ে ছয় লাখ ১০ হাজারের কাছাকাছি মানুষের মধ্যে করোনা সংক্রমিত হয়। এ দিন মারা যান ১২ হাজার ৯ জন। নভেল করোনাভাইরাস প্রতিরোধী টিকা প্রায় হাতের নাগালে চলে এলেও ডিসেম্বর মাসে সংক্রমণের হার আরো বৃদ্ধির আশঙ্কা রয়েছে। ইউরোপে বড়দিনের উৎসব নিয়ে বাড়ছে দুশ্চিন্তা।
এর মধ্যে বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ছয় কোটি ছাড়িয়েছে। গতকাল বৃহস্পতিবার আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস এ তথ্য জানিয়েছে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারীতে এ পর্যন্ত বিশ্বের ২১৯টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ছয় কোটি সাত লাখ ১৯ হাজার ৯৩৬। এর মধ্যে ১৪ লাখ ২৬ হাজার ৮২৩ জনের মৃত্যু হয়েছে। এরই মধ্যে সুস্থ হয়ে উঠেছে চার কোটি ২০ লাখ ৩০ হাজার ২৩৪ জন। খবর : ওয়ার্ল্ডোমিটার, এএফপি, দ্য ইন্ডিপেন্ডেন্ট, বিবিসি, সিনহুয়া।
যুক্তরাষ্ট্রে ছয় মাসে সর্বোচ্চ মৃত্যু : করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে গত ছয় মাসের মধ্যে এক দিনে সর্বোচ্চ মৃত্যুর ঘটনা ঘটেছে। গত বুধবার দেশটিতে ২৪ ঘণ্টায় দুই হাজার ৪০০ মানুষ মারা গেছেন। জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, দেশটিতে থ্যাংকসগিভিং ডে ছুটির শুরুতেই সর্বোচ্চ মৃত্যুর ঘটনা ঘটল। গতকাল বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশটিতে মোট করোনা সংক্রমণ শনাক্তের সংখ্যা এক কোটি ২৭ লাখ ৭০ হাজার ৭১৬। এ পর্যন্ত সেখানে করোনায় মৃত্যু ঘটেছে দুই লাখ ৬২ হাজার ১৪৫ জনের। এক দিনে প্রায় দুই লাখ মানুষের করোনা শনাক্ত হয়েছে।
এক দিনে ব্রিটেনে সর্বোচ্চ মৃত্যু : ব্রিটেনে করোনা আক্রান্ত হওয়ার ২৮ দিন পর এক দিনে সর্বোচ্চ ৬৯৬ জন মারা গেছেন। ৫ মের পর এক দিনে এটাই সর্বোচ্চ মৃতের সংখ্যা। বুধবার স্থানীয় সময় সকাল ৯টায় সরকার বলেছেন, ব্রিটেনে আরো ১৮ হাজার ২১৩ জন করোনায় আক্রান্ত হওয়ার তথ্য নিশ্চিত হওয়া গেছে। সব মিলে ব্রিটেনে করোনা আক্রান্তের মোট সংখ্যা দাঁড়াল ১৫ লাখ ৫৭ হাজার সাত। সব মিলিয়ে মৃতের সংখ্যা এখন ৭২ হাজার। এ দিকে বিজ্ঞানীরা আগামী বড়দিনের ছুটি নিয়ে সতর্কতা দিচ্ছেন। তারা বলছেন, বড়দিনে বিধিনিষেধ শিথিল করার ফলে ব্রিটেনে করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ আসতে পারে এবং তাতে আবার লকডাউন দেয়ার প্রয়োজন হতে পারে।
মানুষকে অবশ্যই সক্রিয় থাকতে হবে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, যথেষ্ট ব্যায়াম না করার জন্য করোনাভাইরাসজনিত মহামারী কোনো অজুহাত হতে পারে না। মহামারী থাকুক বা নাই থাকুক, মানুষকে অবশ্যই সক্রিয় থাকতে হবে। ডব্লিউএইচও সতর্ক করে বলেছে, মহামারীর আগেও অনেকেরই শারীরিক কর্মকাণ্ড খুব কম ছিল। জাতিসঙ্ঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থা ডব্লিউএইচও আরো বলেছে, শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য ব্যায়াম জরুরি। এ ক্ষেত্রে নিষ্ক্রিয়তার পরিণাম হতে পারে ভয়াবহ। ডব্লিউএইচওর স্বাস্থ্য প্রচার বিভাগের প্রধান রুডিগার ক্রেচ সাংবাদিকদের বলেন, কোভিড-১৯ মহামারীর এ সময়ে সক্রিয় থাকতে ডব্লিউএইচও সবার প্রতি আহ্বান জানাচ্ছে।
রুডিগার ক্রেচ বলেন, ‘আমরা সক্রিয় না থেকে অসুস্থতার আরেক মহামারী তৈরি করে ফেলতে পারি।’ এ দিকে ডব্লিউএইচওর প্রধান টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস এক বিবৃতিতে বলেছেন, স্বাস্থ্য এবং ভালো থাকার জন্য শারীরিক কর্মকাণ্ড খুবই গুরুত্বপূর্ণ। এটি জীবনের সাথে বছরের পর বছর এবং বছরের সাথে জীবনকে যুক্ত করতে সহায়ক হবে। নিয়মিত ব্যায়াম হার্ট ডিজিজ, টাইপ টু ডায়াবেটিস ও ক্যান্সার নিয়ন্ত্রণে সহায়ক। এ ছাড়া ব্যায়াম অবসাদ, উদ্বেগ কমায় এবং মস্তিষ্ককে উজ্জীবিত রাখে।
ভাইরাস মোকাবেলাই বাইডেনের অগ্রাধিকার : করোনাভাইরাস মোকাবেলাকেই সর্বোচ্চ গুরুত্ব দিতে চাইছেন যুক্তরাষ্ট্রের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। বিভক্তির অবসান ঘটিয়ে ঐক্যবদ্ধভাবে কোভিড-১৯ মোকাবেলার ডাক দিয়েছেন তিনি। বলেছেন, মানুষে মানুষে যুদ্ধ নয়, আমাদের যুদ্ধটা করোনার বিরুদ্ধে। ডেলাওয়ার অঙ্গরাজ্যে দেয়া বক্তব্যে বাইডেন আরো বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনে জনগণ ডেমোক্র্যাটদের পক্ষে রায় দিয়েছে। ‘থ্যাংকস গিভিং’ ছুটির প্রাক্কালে নিজ এলাকা ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটনে বক্তব্য দেন বাইডেন।
সুখবর আনছে চীনের সিনোফার্মের টিকা : চীনের টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে এগিয়ে থাকা প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপ (সিএনবিজি) বা সিনোফার্ম করোনার টিকা অনুমোদনের জন্য আবেদন করেছে। এর আগে তাদের প্রতিদ্বন্দ্বী মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে টিকা উচ্চ কার্যকারিতা দেখিয়েছে। সিনোফার্মের উপব্যবস্থাপক শি শেংগি জানায়, সিনোফার্মের সহযোগী প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপ দু’টি করোনার টিকার জন্য আবেদন করেছে। সিএনবিজির অধীনে দু’টি টিকা প্রস্তুতে কাজ করছে দু’টি ভিন্ন প্রতিষ্ঠান। তারা টিকাটির কার্যকারিতা ও নিরাপত্তার দিকটি খতিয়ে দেখছে। দক্ষিণ আমেরিকা ও মধ্যপ্রাচ্যের ১০টি দেশে এ টিকার পরীক্ষা চলছে।
করোনা পরীক্ষা করছে রোবট : মিসরে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গেছে। দেশটিতে সংক্রমণ নতুন করে বাড়তে শুরু করেছে। এর মধ্যেই একটি রোবট বানিয়ে তাক লাগিয়ে দিয়েছেন মাহমুদ এল কোমি নামের এক আবিষ্কারক। তার বানানো এই রিমোট কন্ট্রোল রোবট কোভিড-১৯ পরীক্ষা করতে পারে এবং রোগীর শরীরের তাপমাত্রা যাচাই করতে পারে। শুধু তা-ই নয়, কোনো রোগী মাস্ক পরা না থাকলে সে রোগীদের সে বিষয়েও সতর্ক করছে। কায়রোর উত্তরাঞ্চলের একটি বেসরকারি হাসপাতালে করোনা রোগীদের নিয়ে কাজ করছে এই রোবটটি। এই রোবটের সম্পর্কে মাহমুদ এল কোমি বলেন, এর নাম দেয়া হয়েছে কিরা-০৩।



আরো সংবাদ


ইমপিচমেন্ট থেকে বাঁচতে আলাদা দল গঠনের হুমকি দিলেন ট্রাম্প শিবগঞ্জে পিস্তল ও গুলিসহ একজন আটক যুক্তরাজ্য থেকে আসা ২৮ প্রবাসী করোনাভাইরাসে আক্রান্ত ৩টি বিলে রাষ্ট্রপতির সম্মতি : এইচএসসির ফল যেকোনো দিন দেশের সর্বত্র অন্যায় ও অবিচারের দোর্দণ্ড প্রতাপ চলছে : ফখরুল নবম ও দশম শ্রেণীর শিক্ষার্থীদের লেখাপড়া : জীববিজ্ঞান ও বাংলা প্রথম পত্র জীববিজ্ঞান ষষ্ঠ অধ্যায় : জীবে পরিবহন সপ্তম অধ্যায় : গ্যাসীয় বিনিময় বাংলা প্রথম পত্র গদ্যাংশ : নিমগাছ একাদশ-দ্বাদশ শ্রেণীর প্রস্তুতি : হিসাববিজ্ঞান প্রথম পত্র প্রথম অধ্যায় : দ্বিতীয় ভাগÑ ঘটনা ও লেনদেন ২০২১ সালের ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার প্রস্তুতি : সাধারণ জ্ঞান বিষয় : সাধারণ জ্ঞান একাদশ-দ্বাদশ শ্রেণীর প্রস্তুতি : বাংলা প্রথম পত্র গল্প : অপরিচিতা আনজুমনে ইত্তেহাদ রেয়াজুদ্দিন বাজার শাখার মতবিনিময় সভা

সকল