২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
চিকিৎসা না পেয়ে যমজ নবজাতকের মৃত্যু

হাইকোর্টের ৪ অ্যামিকাস কিউরি নিয়োগ

-

রাজধানীর তিনটি হাসপাতালে ঘুরে চিকিৎসা না পেয়ে যমজ নবজাতকের মৃত্যুর ঘটনায় জারি করা রুলে শুনানিতে মতামত নিতে চারজন অ্যামিকাস কিউরি (আদালতের বন্ধু) নিয়োগ দিয়েছেন হাইকোর্ট। অ্যামিকাস কিউরিরা হলেনÑ আইনজীবী জেড আই খান পান্না, ড. শাহদীন মালিক, মনজিল মোরসেদ ও ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের একজন সিনিয়র শিশু বিশেষজ্ঞ। এ বিষয়ে শুনানির জন্য আগামী ১৮ জানুয়ারি দিন ঠিক করা হয়েছে।
তিন হাসপাতালের ব্যাখ্যামূলক প্রতিবেদন দাখিলের পর গতকাল বুধবার বিচারপতি মো: নজরুল ইসলাম তালকুদার ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
এর আগে আদালতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা শিশু হাসপাতাল এবং মুগদার ইসলামী ব্যাংক হাসপাতালের পক্ষে ব্যাখ্যা হাইকোর্টে দাখিল করা হয়।
ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক বলেন, মুগদার ইসলামী ব্যাংক হাসপাতালের সুপারিনটেন্ডেন্টের পক্ষে আইনজীবী আব্দুল খালেক, শিশু হাসপাতালের পরিচালক ও উপপরিচালককের পক্ষে আইনজীবী মাহবুব শফিক এবং বঙ্গবন্ধু মেডিক্যালের উপপরিচালকের পক্ষে আইনজীবী কাজী এরশাদুল আলম এসব প্রতিবেদন জমা দেন।
এর আগে এই ঘটনায় ২ নভেম্বর তিন হাসপাতাল কর্তৃপক্ষকে ৪৮ ঘণ্টার মধ্যে ব্যাখ্যা দিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। ওই দিন রাজধানীর তিন হাসপাতালে ঘুরে নবজাতক শিশুর চিকিৎসা দিতে ব্যর্থ হয়ে মৃত দুই শিশু সন্তান নিয়ে বাবা সুপ্রিম কোর্টের কর্মচারী আবুল কালাম আজাদ হাইকোর্টে আসেন। এরপর বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ এ রুলসহ ওই আদেশ দেন।

 


আরো সংবাদ



premium cement