২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

শ্রীকাইলের নতুন কূপ থেকে জাতীয় গ্রিডে দৈনিক ২ কোটি ঘনফুট গ্যাস

-

কুমিল্লার মুরাদনগর উপজেলার শ্রীকাইল-২ (মকলিশপুর) গ্যাস ক্ষেত্রের নতুন কূপ থেকে জাতীয় গ্রেডে দৈনিক ২০ মিলিয়ন (২ কোটি ঘনফুট) গ্যাসযুক্ত শুরু হয়েছে। গতকাল দুপুরে গ্যাসফিল্ড ইনচার্জ প্রকৌশলী মো: শাহজাহান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, গত মঙ্গলবার বেলা দেড়টা থেকে আনুষ্ঠানিকভাবে এ গ্যাস উত্তোলন শুরু হয়। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহার করে এ গ্যাস উত্তোলন করা হচ্ছে।
তিনি আরো বলেন, ২০১৩ সালের জুন মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনের মাধ্যমে প্রথম গ্যাস উত্তোলন শুরু করা হয়। তখন এ কূপের উপরের স্তর থেকে প্রতিদিন ৬০ থেকে ৭০ লাখ ঘনফুট গ্যাস উত্তোলন হয়েছিল। এখন ওই স্তরটি বন্ধ করে নতুন স্তর থেকে গ্যাস উত্তোলন শুরু হয়েছে। যা থেকে বর্তমানে দৈনিক ২০ মিলিয়ন (দুই কোটি ঘনফুট) গ্যাস উত্তোলন হবে। বিদেশ থেকে আমাদের বিপুল পরিমাণ তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করতে হয়। এই নতুন কূপের গ্যাস যদি এলএনজি খাতে ব্যবহার করা যায় তাহলে বিপুল পরিমাণে রাজস্ব আয় সম্ভব হবে।
এর আগে গত শুক্রবার গ্যাসফিল্ড ইনচার্জ প্রকৌশলী মো: শাহজাহান সাংবাদিকদের বলেছিল, টানা ৫৫ দিন অনুসন্ধানের পর শ্রীকাইল গ্যাস ফিল্ডের ৪ নম্বর কূপে গ্যাসের নতুন স্তরের সন্ধান পাওয়া যায়। নতুন স্তরে অন্তত তিন হাজার থেকে চার হাজার কোটি ঘনফুট গ্যাস থাকতে পারে।
উল্লেখ্য, ২০০৫ সালে বাপেক্সের তত্ত্বাবধানে শ্রীকাইল অনুসন্ধান গ্যাস কূপ খনন প্রকল্প (সোনাকান্দা, মোহাম্মদপুর, ঘোড়াশাল) স্থানে ১ নম্বর কূপ খনন করা হলেও অজানা কারণে এই কূপ থেকে আর গ্যাস উত্তোলন করা সম্ভব হয়নি। বর্তমানে ১ নম্বর কূপের গ্যাস ক্ষেত্রটি পরিত্যক্ত অবস্থায় রয়েছে। পরে পার্শ্ববর্তী বাঙ্গরা পূর্ব ইউনিয়নের মকলিশপুরে ২০১৩ সালে শ্রীকাইল-২ গ্যাস ক্ষেত্রের তিনটি কূপ থেকে গ্যাস উত্তোলন করে জাতীয় গ্রিডে যুক্ত করা হয়। পরে ২০২০ সালের শুরুর দিকে পাশের নবীনগর উপজেলার (হাজীপুর, লাউর ফতেহপুর) শ্রীকাইল ইস্ট রূপকল্প-১ নতুন একটি গ্যাস ক্ষেত্রের উত্তোলন কাজ সফল ভাবে সম্পন্ন হয়েছে। যদিও এখন পর্যন্ত এই গ্যাসক্ষেত্র থেকে জাতীয় গ্রিডে গ্যাস সংযোগ লাইন নির্মাণকাজ সম্পন্ন হয়নি। প্রায় ৫ কিলোমিটার গ্যাস লাইন নতুন সংযোজন করলেই জাতীয় গ্রিডের সাথে শ্রীকাইল পূর্ব গ্যাস ক্ষেত্রটি সংযুক্ত হবে। এ ছাড়াও শ্রীকাইল সরকারি কলেজের পূর্বে বিগত তিন বছর আগে বাপেক্সের অনুসন্ধানে একটি গ্যাস ক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। ইতোমধ্যে এই কূপের চারপাশে বালু দিয়ে ভরাট ও সংযোগ সড়কের কাজ চলছে।
‘আমাদের গ্যাস আমাদের অধিকার’ শীর্ষক সংগঠনের নেতা সাংবাদিক এম কে আই জাবেদ বলেন, গ্যাস আমাদের এলাকা থেকে উত্তোলিত হচ্ছে এবং কৃষি জমির নিচ ও এলাকার উপর দিয়ে জাতীয় গ্রিডে সরবরাহ করা হয়। অথচ আমরা অবহেলার শিকার হচ্ছি। আমাদের গ্যাস সারা দেশে সরবরাহ হচ্ছে তা যেমন গর্বের, তেমনি আমাদের গ্যাস আমাদের ভোগ করার ন্যায্য অধিকারও রয়েছে। যদি এলাকায় আবাসিক ও বাণিজ্যিক ভাবে গ্যাস প্রদান করা হয়, তাহলে গ্রামের মানুষের জীবন যাত্রার মানোন্নায়ন হবে এবং শিল্প প্রতিষ্ঠান গড়ার সুযোগ হলে অনেক বেকার যুবকের কর্মসংস্থানের সৃষ্টি হবে।


আরো সংবাদ



premium cement