২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

গাজীপুরে শ্রমিক বিক্ষোভ হামলা ও ভাঙচুর

বেতনের দাবিতে ফতুল্লায় শ্রমিক বিক্ষোভ,ভাঙচুর
গাজীপুরে কারখানার বাইরে গামেন্টশ্রমিকদের বিক্ষোভ অবরোধ : নয়া দিগন্ত -

গাজীপুরে পোশাক কারখানার শ্রমিকরা গতকাল কর্মবিরতি, বিক্ষোভ ও মহাসড়ক অবরোধ করেছে। বিক্ষুব্ধ শ্রমিকরা হামলা চালিয়ে কারখানার বিভিন্ন মালামালসহ কয়েকটি গাড়ি ভাঙচুর করেছে। এ সময় শ্রমিক ও পথচারীসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। শ্রমিক অসন্তোষের কারণে আশপাশের কয়েকটি কারখানা এ দিন ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ।
গাজীপুর শিল্প পুলিশের ইন্সপেক্টর ইসলাম হোসেন ও স্থানীয়রা জানান, গাজীপুর সিটি করপোরেশনের বাসন থানাধীন নাওজোর এলাকার দিগন্ত সোয়েটার কারখানার শ্রমিকরা প্রতিদিনের মতো বুধবার সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে কারখানায় আসেন। এ সময় কারখানার নীটিং সেকশনের চার-পাঁচটি মেশিন ভাঙা দেখতে পায়। শ্রমিকরা মেশিন ভাঙার বিষয়টি জানতে চাইলে কারখানার মালিক পক্ষের কর্মকর্তারা এ ঘটনার জন্য উল্টো শ্রমিকদের দায়ী করে ভয়ভীতি দেখান। এতে শ্রমিকদের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পড়ে। শ্রমিকরা এ ঘটনার প্রতিবাদে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে উত্তেজিত শ্রমিকরা কারখানায় হামলা চালিয়ে মেশিনপত্রসহ বিভিন্ন মালামাল নির্বিচারে ভাঙচুর শুরু করে। সকাল সাড়ে ৮টার দিকে তারা কারখানা থেকে বের হয়ে পার্শ্ববর্তী ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ওপর গিয়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন।
তারা জানান, বিক্ষুব্ধ শ্রমিকরা মিছিলসহ পার্শ¦বর্তী কোস্ট টু কোস্ট পোশাক কারখানায় যান। তারা মূল ফটক ভেঙে কোস্ট টু কোস্ট পোশাক কারখানার ভেতরে প্রবেশ করে শ্রমিকদের কাজ বন্ধ করে দেয় এবং তাদের সাথে আন্দোলনে যোগ দিতে এ কারখানার শ্রমিকদের আহ্বান জানান। এ সময় কোস্ট টু কোস্ট পোশাক কারখানার শ্রমিকরা বহিরাগত কয়েকজনকে আটকে মারধর করে। সহকর্মীদের মারধরের খবর পেয়ে দিগন্ত সোয়েটার পোশাক কারখানার বিক্ষুব্ধ শ্রমিকরা কোস্ট টু কোস্ট পোশাক কারখানায় হামলা চালিয়ে ভবনের কাচ, আইটি সেকশনের কম্পিউটার, মেশিনপত্র বিভিন্ন মালামাল ভাঙচুর করে এবং বিভিন্ন নথিপত্র তছনছ করে বাইরে ফেলে দেয়। পরে তারা মোটরসাইকেল, প্রাইভেটকার, পিকআপসহ অন্তত ১০টি গাড়ি ভাঙচুর করে এবং ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। এতে পথচারীসহ অন্তত ১০ জন আহত হন। আহতদের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা দেয়া হয়।
শ্রমিকদের অভিযোগ, দিগন্ত সোয়েটার কারখানায় গত কয়েক দিন ধরেই জ্যাকার মেশিন বসানোকে কেন্দ্র করে শ্রমিকদের মধ্যে ছাঁটাই আতঙ্ক বিরাজ করছিল। এর জের ধরে কারখানা কর্তৃপক্ষ পরিকল্পিতভাবে মেশিনপত্র তছনছ করেছে। সাজানো এ ঘটনায় কারখানা কর্তৃপক্ষ উল্টো শ্রমিকদের বিরুদ্ধে মামলা দেয়ার হুমকি দিলে শ্রমিকদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এতে শ্রমিকরা আন্দোলনে নামে।
জিএমপির বাসন থানার ওসি রফিকুল ইসলাম ও শিল্প পুলিশের ইন্সপেক্টর ইসলাম হোসেন জানান, দিগন্ত পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষের খবর পেয়ে শিল্প পুলিশ ও গাজীপুর মেট্রোপলিটন পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের সাথে আলোচনা করে। আলোচনা শেষে শ্রমিকরা আন্দোলন স্থগিত করে অবরোধ তুলে নিয়ে ঘটনাস্থল ত্যাগ করলে প্রায় দেড় ঘণ্টা পর ওই মহাসড়কে পুনরায় যানবাহন চলাচল শুরু হয়।
ফতুল্লায় প্রাইম টেক্সটাইলে বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ, ব্যাপক ভাঙচুর
নারায়ণগঞ্জ সংবাদদাতা জানান, নারায়ণগঞ্জের ফতুল্লায় প্রাইম টেক্সটাইল মিলে বেতনের দাবিতে গতকাল বুধবার দিনভর শ্রমিক বিক্ষোভ হয়েছে। বিক্ষোভের একপর্যায়ে উত্তেজিত শ্রমিকরা মিলে ব্যাপক ভাঙচুর চালায়। বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত এই ঘটনার পেছনে কতিপয় বহিরাগত শ্রমিক নেতার ইন্ধন রয়েছে বলে অভিযোগ করেছেন কারখানার মালিক ও প্রশাসনিক কর্মকর্তারা।
শ্রমিক, মালিক ও স্থানীয় সূত্রে জানা গেছে, ফতুল্লার পাগলা নন্দলালপুরের প্রাইম টেক্সটাইল মিলে প্রায় পাঁচ হাজার শ্রমিক কাজ করে। আগের কোনো বকেয়া না থাকলেও গত সেপ্টেম্বর মাসের বেতন বাকি ছিল প্রায় ৪০০ শ্রমিকের। যদিও ইতোমধ্যে শিফটিং করে অন্যান্য শ্রমিকের বেতন পরিশোধ করা হয়েছে। কিন্তু ওই ৪০০ শ্রমিক বেতন না পাওয়ায় গতকাল সকাল থেকেই কারখানায় বিক্ষোভ করতে থাকে। একপর্যায়ে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে কারখানার দরজা জানালা ও বাইরের থাই গ্লাস ভাঙচুর শুরু করে। খবর পেয়ে ফতুল্লা মডেল থানার পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে।
কারখানায় উপস্থিত হন শ্রমিকলীগ নেতা কাউসার আহমেদ পলাশের সংগঠন ইউনাইটেড ফেডারেশন অব গার্মে›স ওয়ার্কার্সের জেলার নেতা বিপ্লব আহমেদ রাজু, লিটন শিকদার, নুরুল ইসলামসহ আরো কয়েকজন। তবে শ্রমিকরা বিক্ষোভ চালিয়ে আরো নতুন নতুন দাবি যুক্ত করে জানান, কারখানায় কাজ করলেও তারা সরকার ঘোষিত ন্যূনতম মজুরি ও ঈদ বোনাস পাচ্ছেন না। তাই সরকার ঘোষিত ন্যূনতম মজুরি ও ঈদ বোনাস তাদের প্রদান করতে হবে। তবে মালিকপক্ষের দাবি দীর্ঘ দিন ধরে শ্রমিকরা শান্তিপূর্ণভাবে কাজ করে গেলেও গতকাল সকালে বেশকিছু বহিরাগত শ্রমিক নেতার ইন্ধনে শ্রমিক অসন্তোষ ছড়িয়ে দিয়ে কারখানায় ব্যাপক ভাঙচুর করা হয়।
প্রাইম টেক্সটাইলের ব্যবস্থাপক সুদীপ কুমার জানান, ১৯৯১ সাল থেকে টেক্সটাইল মিলটি যাত্রা শুরু করে ২০১৬ সালে কম্পোজিটে পরিণত হয়। কখনো শ্রমিক অসন্তোষ হয়নি। আর পাঁচ হাজার শ্রমিকের মধ্যে শিফটিং প্রথায় বেতনও যথাযথভাবে পরিশোধ করা হয়। কিন্তু সেপ্টেম্বর মাসের বেতন ৪০০ শ্রমিকের বাকি ছিল এবং তা আজ কালের মধ্যে পরিশোধ করার কথা ছিল। কিন্তু বহিরাগত কিছু শ্রমিক নেতার উসকানিতে গতকাল শ্রমিকরা বিক্ষোভ করে মিলে ব্যাপক ভাঙচুর করেছে। তিনি বলেন, বঅন্য শ্রমিকদের বেতন গতকালই পরিশোধ করা হয়েছে। শ্রমিকলীগ নেতা কাউসার আহমেদ পলাশের সংগঠন ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্ট ওয়ার্কার্সের নারায়ণগঞ্জ জেলার সভাপতি বিপ্লব আহমেদ রাজু জানান, কারখানাটিতে কোনো বহিরাগত শ্রমিক নেতার ইন্ধন ছিল না। ভাঙচুরের পেছনে মালিক পক্ষের তৃতীয় কোনো পক্ষকে দায়ী করে রাজু বলেন, দীর্ঘ দিন ধরে শ্রমিকরা বেতন ঠিকমতো পাচ্ছিল না। তা ছাড়া সরকার ঘোষিত ন্যূনতম মজুরি এবং ঈদ বোনাস থেকেও তারা বঞ্চিত হচ্ছিল। শ্রমিকদের ফোন পেয়ে আমরা ঘটনাস্থলে যাই এবং শ্রমিকদের দাবির সাথে একাত্মতা প্রকাশ করে সমাধানের চেষ্টা করি।
ফতুল্লা মডেল থানার ওসি মো: আসলাম হোসেন জানান, বিষয়টি সমাধান কল্পে দিনভর থানা পুলিশ, শিল্প পুলিশ, শ্রমিক নেতা ও মালিকপক্ষ দিনভর চেষ্টা করেছে। মালিকপক্ষ এ ব্যাপারে নোটিশ টাঙিয়ে দিয়েছে যে আগামী মাস থেকে যথাযথ নিয়মে বেতন ও অন্যান্য ভাতাদি পরিশোধ করবে। তিনি জানান, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আছে।


আরো সংবাদ



premium cement