২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কারাগারে সেলিমপুত্র, পদ হারালেন কাউন্সিলরের

ব্যক্তিগত কর্মকর্তা দিপু রিমান্ডে
আদালতে নেয়া হচ্ছে এরফানের সহযোগী দিপুকে -

ঢাকা-৭ আসনের আলোচিত সংসদ সদস্য হাজী মো: সেলিমের ছেলে এরফান সেলিমের কারাগারে প্রথম রাত কেটেছে শাপলা নামক সেলে। এর আগে তার পুরান ঢাকার বাড়িতে অভিযান চালিয়ে অস্ত্র, মাদক, ওয়াকিটকি ও অন্যান্য অবৈধ সরঞ্জাম রাখার অপরাধে র্যাবের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট এরফান সেলিম ও তার বডিগার্ড মোহাম্মদ জাহিদকে এক বছর করে সাজা প্রদান করেন। এরপরই সোমবার মধ্য রাতে কেরানীগঞ্জের নতুন ঢাকা কেন্দ্রীয় কারাগারে তাদের পাঠানোর নির্দেশ দেন।
এ দিকে এরফান সেলিমের ব্যক্তিগত কর্মকর্তা এবি সিদ্দিক দিপুকে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের একটি দল (ডিবি) সোমবার রাত সাড়ে ৩টার দিকে টাঙ্গাইল থেকে গ্রেফতার করে। পরে তাকেও আদালতে পাঠিয়ে দুই দিনের রিমান্ডে নিয়ে পুলিশ জিজ্ঞাসাবাদ করছে।
গতকাল মঙ্গলবার ঢাকা কেন্দ্রীয় কারাগারের নির্ভরযোগ্য একটি সূত্র নয়া দিগন্তকে জানায়, ৩০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এরফান সেলিমকে র্যাবের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম অস্ত্র ও মাদক রাখার অপরাধে এক বছরের সাজা প্রদান করেন। এরপর তাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সোমবার রাত ১২টা ৫৫ মিনিটে কারা কর্তৃপক্ষের কাছে সোপর্দ করেন।
কারা সূত্র জানায়, রাতে তাকে সরাসরি কারাগারের অন্যান্য সেল থেকে কিছুটা উন্নত সেল হিসেবে পরিচিত শাপলা সেলে রাখার ব্যবস্থা নেয়া হয়। তবে গতকাল সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যন্ত এরফান সেলিমের সাথে তার পরিবারের কোনো সদস্য কারা কর্তৃপক্ষের চালু করা মোবাইল ফোনে কথা বলেছেন কি-না জানা সম্ভব হয়নি।
প্রসঙ্গত, করোনা মহামারীর কারণে কারা অধিদফতরের এক নির্দেশনায় প্রায় সাত মাস ধরে বন্দীদের সাথে স্বজনদের সাক্ষাৎ বন্ধ রয়েছে। যার কারণে ঢাকা কেন্দ্রীয় কারাগারসহ দেশের ৬৮ কারাগারে আটক বন্দীর সাথে স্বজনদের সাক্ষাৎ হচ্ছে না।
তবে এই সময়ের মধ্যে কারা অধিদফতর থেকে বন্দী ও স্বজনদের সাথে মোবাইল ফোনে কথা বলানোর জন্য প্রতিটি কারাগারে মোবাইল বুথ স্থাপন করা হয়েছে। কারা সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রতি মিনিট এক টাকা করে একজন বন্দী সপ্তাহে সর্বোচ্চ পাঁচ মিনিট করে কথা বলতে পারবেন বলেও কারা অধিদফতরের নির্দেশনায় উল্লেখ রয়েছে। সেই নিয়মেই চলছে এখন বন্দীর সাথে স্বজনদের কথাবার্তা। এ ছাড়া বাইরে থেকে স্বজনরা তাদের প্রিয় মানুষটির (বন্দী) কাছে প্রিজনারস ক্যাশের মাধ্যমে নগদ টাকা জমা দেয়া ছাড়াও নিত্যব্যবহার্য জিনিসপত্র, কাপড়, ওষুধ ইত্যাদি কারাগারে দিতে পারবেন বলে ওই নির্দেশনায় বলা আছে।
প্রসঙ্গত, গত রোববার রাতে সংসদ সদস্য হাজী মো: সেলিমের ‘সংসদ সদস্য’ স্টিকার লাগানো সরকারি গাড়ি থেকে নেমে নৌবাহিনীর এক কর্মকর্তাকে মারধর করা হয়। রাজধানীর কলাবাগান সিগন্যালের পাশে এ ঘটনা ঘটে। রোববার রাতে এ নিয়ে থানায় একটি সাধারণ ডায়েরি হয়। পরে সোমবার ভোরে এরফানসহ সাতজনের বিরুদ্ধে নিয়মিত মামলা করা হয়। এই মামলায় সোমবার দুপুরে এরফানকে র্যাব সদস্যরা তার বাসা থেকে গ্রেফতার করে। এরপরই পুরান ঢাকায় তার বাসায় ঝটিকা অভিযান চালিয়ে ৩৮টি ওয়াকিটকি, পাঁচটি ভিপিএস সেট, অস্ত্রসহ একটি পিস্তল, একটি একনলা বন্দুক, একটি ব্রিফকেস, একটি হ্যান্ডকাফ, একটি ড্রোন এবং সাত বোতল বিদেশী মদ ও বিয়ার উদ্ধার করা হয়।
কাউন্সিলর এরফান সেলিম বরখাস্ত : এ দিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৩০নং সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ এরফান সেলিমকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গতকাল সন্ধ্যায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব আ ন ম ফয়জুল হকের স্বাক্ষরে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এর আগে কাউন্সিলর এরফান সেলিমের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের সাজা দেয়ার বিষয়টি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে লিখিতভাবে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে জানানো হয়।
প্রজ্ঞাপনে বলা হয়, নৌবাহিনীর সদস্য ও তার স্ত্রীর ওপর হামলা, বিদেশী মদ সেবন করা, অবৈধ ওয়াকিটকি রাখা ও ব্যবহারের দায়ে দায়ের করা ফৌজদারি মামলায় কারাদণ্ড এবং অবৈধ অস্ত্র ও মাদক রাখার দায়ে আরো মামলা দায়েরের প্রক্রিয়া চলমান থাকায় স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ এর ১২ এর ১ উপধারায় প্রদত্ত ক্ষমতাবলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৩০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এরফান সেলিমকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
এর আগে দুপুরে কাউন্সিলর পদ থেকে সাময়িক বরখাস্ত করা হবে বলে গণমাধ্যমকে জানিয়েছিলেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম। মন্ত্রী জানান, পূর্ণাঙ্গ তদন্ত শেষে তাকে স্থায়ীভাবে বরখাস্ত করা হবে।


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল