২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
পণ্য বর্জন ও কূটনৈতিক সম্পর্ক ছিন্নের আহ্বান

ফ্রান্সে মুহাম্মদ সা:-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে উত্তাল দেশ

বিশ্বনবী হজরত মোহাম্মদ সা:-এর অবমাননার প্রতিবাদে রাজধানীতে (বাঁ থেকে) ইসলামী আন্দোলন, জামায়াতে ইসলামী ও জমিয়তে উলামায়ে ইসলামের বিক্ষোভ মিছিল : নয়া দিগন্ত -

ফ্রান্সে রাষ্ট্রীয় মদদে মহানবী হজরত মুহাম্মদ সা:কে কটাক্ষ করে ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে ঢাকাসহ সারা দেশে ব্যাপক বিক্ষোভ ও ঢাকাস্থ ফ্রান্স দূতাবাস ঘেরাওয়ের চেষ্টা হয়েছে। বিভিন্ন রাজনৈতিক দল আয়োজিত এসব কর্মসূচি থেকে ফ্রান্সের সাথে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন এবং পণ্য বর্জনের আহ্বান জানান হয়।
ইসলামী আন্দোলন বাংলাদেশ : সংগঠনটির উদ্যোগে সকালে বায়তুল মোকারোম উত্তর গেটে সমাবেশ শেষে মিছিল সহকারে ফ্রান্স দূতাবাস অভিমুখে রওনা দেন নেতাকর্মীরা। এতে নেতৃত্ব দেন দলটির আমির ও চরমোনাই পীর মুফতি সৈয়দ রেজাউল করীম। মিছিলটি শান্তিনগরে পৌঁছলে পুলিশি বাধায় সেখানেই কর্মসূচি শেষ হয়। এ সময় নেতাকর্মীরা ফ্রান্সের পতাকা এবং দেশটির প্রেসিডেন্টে ইমানুয়েল ম্যাক্রোঁর কুশপুত্তলিকায় আগুন দেয়। সমাবেশে নেতারা ফ্রান্সের সাথে কূটনেতিক সম্পর্ক ছিন্ন করা এবং বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ফ্রান্স সরকারের বিরুদ্ধে নিন্দা জানানোর দাবিসহ মোট পাঁচ দফা দাবি তুলে ধরেন। এ ছাড়া মুসলিম দেশগুলোর জোট ওআইসিকেও ফ্রান্সের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব নেয়ার দাবি জানান তারা। দলটি আগামীকাল ২৯ অক্টোবর জেলায় আবারো বিক্ষোভ কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে।
হেফাজতে ইসলাম : ফ্রান্সে মহানবী সা:-এর ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে হেফাজতে ইসলাম বাংলাদেশ হাটহাজারী উপজেলা শাখা আয়োজিত প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিলে প্রধান অতিথির বক্তব্যে হেফাজত মহাসচিব শায়খুল হাদিস আল্লামা জুনাইদ বাবুনগরী বলেন, ২০১৫ সালে ফ্রান্সের কুখ্যাত রম্য পত্রিকা শার্লি এবদো কর্তৃক বিশ্ব মানবতার মুক্তিদূত হজরত মুহাম্মদ সা:-এর ব্যঙ্গচিত্র প্রকাশের পর মুসলমানদের হৃদয়ে যে রক্তক্ষরণ সৃষ্টি হয়েছিল তার রেশ কাটতে না কাটতেই রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় আবার মহানবী সা:কে অবমাননায় বিশ্ব মুসলিম চরমভাবে ব্যথিত ও ক্ষুব্ধ। ফ্রান্সকে এমন জঘন্য কর্মকাণ্ড বন্ধ করতে বাধ্য করতে হবে এবং রাষ্ট্রীয়ভাবে ইসলাম ও মহানবী সা:-এর অবমাননার প্রতিবাদ করতে হবে। বিক্ষুব্ধ মুসলমানদের হৃদয়ের ক্ষত মুছতে হলে ফ্রান্সকে রাষ্ট্রীয়ভাবে ক্ষমা চাইতে হবে। তা না হলে সারা দুনিয়ার মুসলমানরা রাজপথে নেমে আসবে।
জামায়াতে ইসলামী : ফ্রান্সে রাসূল সা:-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনীর প্রতিবাদে এবং অবিলম্বে এই অশুভ তৎপরতা বন্ধের দাবিতে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তরের উদ্যোগে গতকাল বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বাংলাদশে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের আমির মুহাম্মদ সেলিম উদ্দিন বলেন, ফ্রান্সে রাষ্ট্রীয় মদদে একটি বহুতল ভবনে মহানবী হজরত মুহাম্মদ সা:কে কটাক্ষ করে ব্যঙ্গচিত্র প্রদর্শন করা হচ্ছে। এর আগে দেশটির একটি ম্যাগাজিনে একই ধরনের ঘটনা ঘটিয়ে বিশ^ মুসলিমের আবেগ-অনুভূতিতে আঘাত দেয়া হয়েছে। ফলে পুরো মুসলিম উম্মাহই বিক্ষুব্ধ ও প্রতিবাদমুখর হয়ে উঠেছে। তিনি বাংলাদেশ জামায়াতে ইসলামীর পক্ষ থেকে এই ন্যক্কারজনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং অবিলম্বে ব্যঙ্গচিত্র প্রত্যাহার ও বিশ^ মুসলমানদের কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনার জন্য ফ্রান্স সরকারের প্রতি আহ্বান জানান। অন্যথায় মুসলিম বিশ^ ফ্রান্সের পণ্য বর্জনসহ দেশটির সাথে সব সম্পর্ক ছিন্ন করবে।
সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল উত্তর বাড্ডা থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বাড্ডা লিঙ্ক রোডে এসে শেষ হয়। সমাবেশে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহকারি সেক্রেটারি লস্কর মোহাম্মদ তসলিম, কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য মাওলানা দেলাওয়ার হোসাইন, নাজিম উদ্দীন মোল্লা ও ডা: ফখরুদ্দীন মানিক, ঢাকা মহানগরী উত্তরের কর্মপরিষদ সদস্য মোস্তাফিজুর রহমান, ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শূরা সদস্য মু. আতাউর রহমান সরকার, মেসবাহ উদ্দীন নাঈম, ডা: শফিউর রহমান ও অ্যাডভোকেট ইব্রাহিম খলিল, শিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত, ছাত্রনেতা এনামুল হাসান, মাসুদুর রহমান ও মোস্তাফিজুর রহমান প্রমুখ।
ঢাকা মহানগর জমিয়তের বিক্ষোভ : ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মহানবী সা:-এর ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে জমিয়তের উলামায়ে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগর বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। বিকেলে বায়তুল মোকাররমের উত্তর গেটে সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল বের করে তারা। মিছিল বায়তুল মোকাররম থেকে বের হয়ে নাইটিঙ্গেল মোড়ে গিয়ে শেষ হয়। সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহসভাপতি মাওলানা আব্দুর রব ইউসূফী ফ্রান্সের সকল প্রকার পণ্য বর্জনের আহ্বান জানিয়ে বলেন, যার যতটুকু সামর্থ্য আছে তাকে ততটুকু নিয়ে নবীর ইজ্জত রক্ষায় এগিয়ে আসতে হবে। তিনি এ পর্যন্ত এই ন্যক্কারজনক ঘটনার সরকারিভাবে নিন্দা না জানানোর জন্য বাংলাদেশ সরকারের কড়া সমালোচনা করে বলেন, অবিলম্বে ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করে এর প্রতিবাদ জানাতে হবে। দলের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর সভাপতি মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দীর সভাপতিত্বে এবং কেন্দ্রীয় যুগ্ম সাংগঠনিক সম্পাদক ও নগর জমিয়তের সাধারণ সম্পাদক মাওলানা মতিউর রহমান গাজীপুরী এবং সহ-সাধারণ সম্পাদক মুফাত বশিরুল হাসান খাদিমানীর পরিচালনায় বিশেষ অতিথির বক্তৃতা করেন, কেন্দ্রীয় সহসভাপতি মাওলানা আব্দুল হামীদ (পীর সাহেব মধুপুর)। আরো বক্তব্য রাখেন, যুগ্ম মহাসচিব মাওলানা তাফাজ্জুল হক আজীজ, প্রচার সম্পাদক মাওলানা জয়নাল আবেদীন, মাওলানা আব্দুল কুদ্দুস (মানিকনগর), মাওলানা লোকমান মাজহারী, মাওলানা মাহবুবুল আলম, ছাত্র জমিয়ত বাংলাদেশের সভাপতি মাওলানা ইখলাসুর রহমান, মাওলানা হেদায়েতুল ইসলাম, মাওলানা নূর মুহাম্মাদ কাসেমী, মাওলানা নূরে আলম ইসহাকী ও মাওলানা আব্দুস সালাম প্রমুখ। সভাপতির বক্তব্যে মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী বলেন, বিশ^নবী হজরত মুহাম্মাদ সা:-এর মর্যাদা রক্ষায় মুসলমানেরা জীবন দিতে প্রস্তুত আছে।
বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি : ফ্রান্সে রাষ্ট্রীয়ভাবে মহানবী হজরত মুহাম্মদ সা:-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন এবং দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ইসলামবিদ্বেষী বক্তব্যের কারণে বিশ্ব মুসলিমের প্রতি ফ্রান্সকে সর্বাত্মক বয়কট করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির আমির আল্লামা সরওয়ার কামাল আজিজী ও মহাসচিব মাওলানা মুসা বিন ইযহার। এক বিবৃতিতে তারা বলেন, ফ্রান্স সরকার মুহাম্মদ সা:-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করে বিশ্বের মুসলমানদের কলিজায় আঘাত হেনেছে। নবীজির অবমাননা মুসলমানরা কিছুতেই বরদাশত করবে না।
শ্রমিক কল্যাণ ফেডারেশন : বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি সাবেক এমপি আ ন ম শামসুল ইসলাম এক বিবৃতিতে বলেন, ফ্রান্সে রাষ্ট্রীয় মদদে পুলিশি পাহারায় একটি বহুতল ভবনে মহানবী হজরত মুহাম্মদ সা:কে কটাক্ষ করে ব্যঙ্গচিত্র প্রদর্শন করা হয়েছে। ইতঃপূর্বেও ফ্রান্সের একটি পত্রিকা মহানবী সা:কে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ করেছিল। এ সব ন্যক্কারজনক ঘটনায় ফরাসি প্রেসিডেন্টের প্রত্যক্ষ মদদ দেয়া অত্যন্ত দুঃখজনক।
নাগরিক সভা : ঢাকা রাজধানীর ইস্টার্ন ট্রেড সেন্টারে বাংলাদেশ জাতীয়তাবাদী নাগরিক দলের উদ্যোগে ফ্রান্সের সরকার ইমানুল ম্যাক্রোঁ মহানবী হজরত মোহাম্মদ সা:কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শনীর প্রতিবাদে নাগরিক সভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন নাগরিক দল কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো: জাবেদ ইকবাল। প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ জাতীয়তাবাদী নাগরিক দল সভাপতি শাহজাদা সৈয়দ মো: ওমর ফারুক পীরসাহেব। উপস্থিত ছিলেন সিনিয়র সহসভাপতি জাহাঙ্গীর আলম বাবলা, প্রকৌশলী মঞ্জরুল ফরহাদ পিলিপ, সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মনির হোসেন প্রমুখ।
ইসলামী ছাত্র মজলিস : ঢাকায় ইসলামী ছাত্র মজলিসের বিক্ষোভ-মিছিল গতকাল বাদ আসর জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত হয়। ছাত্র মজলিস ঢাকা মহানগরী দক্ষিণ সভাপতি ইমরান হোসাইনের সভাপতিত্বে ও মুহাম্মদ ইসমাইল খন্দকারের পরিচালনায় মিছিলপূর্ব সমাবেশে প্রধান অতিথি ছিলেন ইসলামী ছাত্র মজলিসের কেন্দ্রীয় সভাপতি মনসুরুল আলম মনসুর। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাবেক কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক মো: আবদুল জলিল, অ্যাডভোকেট তাওহিদুল ইসরাম তুহিন, মাওলানা ইলিয়াস আহমদ, সাবেক সেক্রটারি জেনারেল সেলিম হোসাইন, মাওলানা আবদুল হক আমিনী, আহসান আহমদ খান, মো: আবু সালেহ প্রমুখ। সমাবেশ শেষে এক বিক্ষোভ মিছিল জাতীয় প্রেস ক্লাবের সমানে থেকে শুরু হয়ে পল্টন মোড়ে এসে শেষ হয়।
জাতীয় নাগরিক সমাজ : রাসূল সা:-এর বিকৃত কার্টুন প্রকাশের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে জাতীয় নাগরিক সমাজের চেয়ারম্যান এম নাসির উদ্দিন মুন্সী এক বিবৃতিতে বলেন, ফ্রান্সের এই পদক্ষেপ চরম অসভ্যতা ও বর্বরতাপূর্ণ।
গণসংহতি আন্দোলন : গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকী ও ভারপ্রাপ্ত নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল এক বিবৃতিতে ফ্রান্সের প্রেসিডেন্টের মুসলিমবিদ্বেষী বক্তব্যের তীব্র নিন্দা জানান। তারা বলেন, রাষ্ট্রীয়ভাবে সরকারি ভবনে ইসলামের নবীর ব্যঙ্গচিত্র প্রদর্শন এবং রাষ্ট্রপতির ভাষণে যে ভাষায় কথা বলা হয়েছে তারা সারা দুনিয়ার মুসলমানদের জন্য অপমানজনক ও উসকানিমূলক।
বাংলাদেশ মুসলিম ছাত্রলীগ : সংগঠনের সভাপতি মো: নুর আলম ও সাধারণ সম্পাদক শেখ জান্নাতুল মাওয়া এক বিবৃতিতে ফ্রান্সের সরকারি বাসভবনে রাসূলুল্লাহ সা:-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করে ফ্রান্স সরকার চরম ঔদ্ধত্ব্যের পরিচয় দিয়েছে।
ইসলামী ঐক্যজোটের বিক্ষোভ আজ : ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মহানবী সা:-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে এবং বিশ্বব্যাপী মুসলিম নির্যাতন ও ইসলামফোবিয়া বন্ধের দাবিতে আজ বুধবার বাদ জোহর রাজধানীর বায়তুল মোকারোম মসজিদের উত্তর গেটে ইসলামী ঐক্যজোটের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন ইসলামী ঐক্যজোটের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী। বক্তব্য রাখবেন কেন্দ্রীয় ও মহানগর নেতৃবৃন্দ।
সিলেট মহানগর জামায়াতের বিক্ষোভ
সিলেট মহানগর জামায়াত নেতৃবৃন্দ বলেছেন, ‘ফ্রান্সে সরকারের প্রত্যক্ষ মদদে ইসলামকে অবমাননা করে রাসূল সা:কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শনে মুসলমানদের হৃদয়ে রক্তক্ষরণ শুরু হয়েছে। এজন্য ফ্রান্সকে বিশ^ মুসলিমের কাছে ক্ষমা চাইতে হবে। অন্যথায় ঐক্যবদ্ধভাবে ফ্রান্সকে প্রতিহত করতে মুসলিম বিশ^কে কার্যকর উদ্যোগ নিতে হবে।
গতকাল বিকেলে কেন্দ্রঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বিশাল বিক্ষোভ মিছিল বের করে সিলেট মহানগর জামায়াত। মিছিলটি নগরীর বন্দরবাজার থেকে শুরু হয়ে প্রধান প্রধান পয়েন্ট প্রদক্ষিণ করে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে সমাপ্ত হয়।
মিছিল পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন, সিলেট মহানগর জামায়াতের নায়েবে আমির মু. ফখরুল ইসলাম, সেক্রেটারি মাওলানা সোহেল আহমদ, জামায়াত নেতা মুফতি আলী হায়দার, মাওলানা মুজিবুর রহমান, হাফিজ মশাহিদ আহমদ, কারী আলাউদ্দিন, অ্যাডভোকেট জামিল আহমদ রাজু ও বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির সিলেট মহানগর সভাপতি মামুন হোসাইন প্রমুখ।
চট্টগ্রামে জামায়াতের বিক্ষোভ
চট্টগ্রাম ব্যুরো জানায়, ফ্রান্সে রাসূল সা: ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগরী। গতকাল মঙ্গলবার সকালে নগরীর বহদ্দারহাটে প্রতিবাদ সমাবেশ শেষে বিক্ষোভ মিছিলটি সড়ক প্রদক্ষিণ শেষে নগরীর মুরাদপুরে গিয়ে শেষ হয়। বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিশে শূরার সদস্য ও চট্টগ্রাম নগর জামায়াতের অ্যাসিসটেন্ট সেক্রেটারি অধ্যক্ষ মুহাম্মদ নুরুল আমিন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগরী জামায়াতের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ উল্লাহ, জামায়াত নেতা আমির হোসাইন, খালেদুল আনোয়ার, নগর উত্তর শিবির সেক্রেটারি আমান উল্লাহ।
অধ্যক্ষ মুহাম্মদ নুরুল আমিন বলেছেন, ফ্রান্স সরকারের সহযোগিতায় প্যারিসের দেয়ালে দেয়ালে মহানবী হজরত মুহাম্মদ সা:-এর অবমাননাকর কার্টুন ব্যঙ্গচিত্র প্রদর্শন ও অমর্যাদা, বিশ্ব মুসলিমের ধর্মীয় অনুভূতিতে চরম আঘাত বরদাশত করা হবে না। রাষ্ট্রীয়ভাবে বাংলাদেশ সরকারকে ফ্রান্সের সরকারের এই ঘৃণ্য কর্মকাণ্ডের তীব্র প্রতিবাদ জানাতে হবে। তিনি ওআইসিসহ সব মুসলিম দেশ ও মুসলমানদের ফ্রান্সের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।
গাজীপুর জেলা হেফাজতে ইসলামের বিক্ষোভ
গাজীপুর ও টঙ্গী সংবাদদাতা জানান, ফ্রান্স কর্তৃপক্ষ মহানবীকে সা: অবমাননা করার প্রতিবাদে গতকাল মঙ্গলবার বিক্ষোভ মিছিল করেছে গাজীপুর জেলা হেফাজতে ইসলাম। মিছিলটি শহরের রাজবাড়ী রোডস্থ কেন্দ্রীয় জামে মসজিদ থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ এলাকা প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। গাজীপুর জেলা হেফাজতের আমির মুফতি মাসউদুল করিমের সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক মুফতি নাসির উদ্দিনের সঞ্চালনায় সমাবেশে অন্যদের মধ্যে আরো বক্তব্য দেন, জেলা হেফাজতে ইসলামের সাধারণ সম্পাদক মাওলানা ফজলুর রহমান, সিনিয়র সহসভাপতি মুফতি লেহাজ উদ্দিন, মাওলানা হাবীবুর রহমান মিয়াজি, মুফতি আবু নাঈম কাসেমী প্রমুখ। বক্তারা বাংলাদেশ থেকে ফ্রান্সের দূতাবাস প্রত্যাহারসহ সব ধরনের কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্নসহ এ দেশে সে দেশের সব পণ্য বর্জনের দাবি জানান।
মাগুরার মহম্মদপুরে বিক্ষোভ-সমাবেশ
মহম্মদপুর (মাগুরা) সংবাদদাতা জানান, ফ্রান্সে মহানবী হজরত মুহাম্মদ সা:কে কটাক্ষ করে ব্যঙ্গ কার্টুন প্রকাশ ও মুসলিমদের ওপর অমানবিক নির্যাতনের প্রতিবাদে মাগুরার মহম্মদপুরে সমাবেশ ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে ইসলামপ্রিয় মুসলিম তাওহিদি জনতা।
সমাবেশে ফয়জুল উলুম হাফেজিয়া মাদরাসা প্রধান মুফতি মাসুদুর রহমান, মহম্মদপুর কেন্দ্রীয় মসজিদের ইমাম ওয়ালিউল্লাহ, ব্যাপারীপাড়া মসজিদের ইমাম বিল্লাল হোসেন, মেহেদী হাসান মামুন প্রমুখ বক্তব্য দেন।
বক্তারা বলেন, হজরত মুহাম্মদ সা: যে হাজার কোটি মুসলমানের হৃদয়ের স্পন্দন। তার কার্টুন ছবি এঁকে মুসলমানদের অবমাননার চেষ্টা করেছে। রাসূল সা:-এর ব্যঙ্গচিত্র দিয়ে মুমিনের হৃদয়ে আঘাত করেছে। আমরা সাবাই তার প্রতিবাদ ও নিন্দা জানাই।
জাবিতে মানববন্ধন
জাবি সংবাদদাতা জানান, ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় হজরত মুহাম্মদ সা:-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে মানববন্ধন করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাধারণ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে প্রায় দুই শতাধিক শিক্ষার্থী এ কর্মসূচিতে অংশ নেয়।
এ সময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ফ্রান্সের জাতীয় পতাকা দাহ্য করে এবং ফ্রান্সের পণ্য বয়কট, ব্যঙ্গচিত্র অপসারণ ও ফ্রান্সের প্রেসিডেন্টকে ক্ষমা চাওয়ার আহ্বান জানান।
বরিশালে জামায়াতের বিক্ষোভ
বরিশাল ব্যুরো জানায়, ফ্রান্সে মহানবী হজরত মুহাম্মদ সা:-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে বরিশাল মহানগর জামায়াতের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মিছিলে নেতৃত্ব দেন মহানগর জামায়াতের সেক্রেটারি মিজানুর রহমান ও সহকারী সেক্রেটারি মো: মতিউর রহমান, জামায়াত নেতা আনোয়ার হোসেন, মাহমুদ কামাল ও জাফর ইকবাল প্রমুখ।
মিছিল শেষে অনুষ্ঠিত সমাবেশে বক্তারা বলেন, ইসলামবিদ্বেষী ফ্রান্সের সরকারপ্রধান ইনামুয়েল ম্যাক্রোঁ। তিনি বর্তমান পৃথিবীতে একজন রাষ্ট্রপ্রধান যিনি প্রকাশ্যে ইসলামের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। ম্যাক্রোঁ তার দেশ এবং জনগণের মতামতের চেয়ে রাষ্ট্রপ্রধান হিসেবে তিনি নিজেই ইসলামের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন। তিনি ১৮০ কোটি মুসলমানের বিরুদ্ধে অবস্থান নিয়ে জানান দিতে চাচ্ছেন, বিধর্মীরা মুসলমানদের বিরুদ্ধে কতটা প্রতিহিংসাপরায়ণ।
জামালগঞ্জে বিক্ষোভ
সুনামগঞ্জ সংবাদদাতা জানান, ফ্রান্সে বিশ^নবী হজরত মুহাম্মদ সা:-এর ব্যঙ্গচিত্রের প্রতিবাদে সুনামগঞ্জের জামালগঞ্জ উপলোয় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা আনুষ্ঠিত হয়েছে। উপজেলা যুব জমিয়ত বাংলাদেশ জামালগঞ্জ উপজেলা শাখার উদ্যোগে প্রতিবাদ মিছিল ও পথসভায় সভাপতিত্ব করেন মাওলানা নজরুল ইসলাম।
উপজেলা যুব সাধারণ সম্পাদক মুহা: আলতাফুর রহমানের পরিচালনায় বিক্ষোভ মিছিল-পরবর্তী প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ জামালগঞ্জ উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক হাফিজ মাওলানা কাউসার আহমদ, কুকড়াপশী মহিলা মাদরাসার মুহতামিম মাওলানা আলী আকবর, নুরে মদিনা তাহফিজুল কুরআন সাচনা বাজারের মুহতামিম হাফিজ মাওলানা মুহিব্বুল হক প্রমুখ।
আন্জুমানে রহমানিয়া মইনিয়ার মানববন্ধন : ফ্রান্সে মহানবী সা:-কে ব্যঙ্গ করে বিকৃত কার্টুন প্রদর্শনের তীব্র নিন্দা, প্রতিবাদ ও ক্ষোভ জানিয়েছে আন্জুমানে রহমানিয়া মইনিয়া মাইজভাণ্ডারিয়া চট্টগ্রাম মহানগর শাখা। গতকাল চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে অ্যাডভোকেট আলহাজ কাজী মহসীন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন আন্জুমানের সাবেক সভাপতি আল্হাজ মুহাম্মদ ইকবাল রিসালপুরী। তিনি বলেন, ফ্রান্স সরকার মুসলমানদের নিয়ে বিপজ্জনক খেলায় মেতে ওঠে সারা বিশ্বে ক্ষোভের বহ্নিশিখা ছড়িয়ে দিচ্ছে। মুসলিম দেশগুলোকে এবং ওআইসি ও আরব লিগকে নীরব না থেকে ফ্রান্সের বিরুদ্ধে গর্জে উঠতে হবে। নিতে হবে কঠোর আইনি পদক্ষেপ। জাতিসঙ্ঘ থেকে ফ্রান্সকে অবিলম্বে বহিষ্কার করতে হবে। মানববন্ধনে বক্তব্য রাখেন আন্জুমানের কেন্দ্রীয় সহসভাপতি আলহাজ মুহাম্মদ কবির চৌধুরী, আন্জুমান চট্টগ্রাম মহানগর সভাপতি আল্হাজ বোরহান উদ্দিন, দক্ষিণ জেলা সাধারণ সম্পাদক আল্হাজ কাজী মুহাম্মদ শহীদুল্লাহ, মইনিয়া যুব ফোরাম চট্টগ্রাম মহানগর সভাপতি নোমান উদ্দিন রাজিব, উত্তর জেলা সভাপতি আকবর হোসেন রুবেল প্রমুখ।
খুলনায় জামায়াতে ইসলামীর মিছিল
খুলনা ব্যুরো জানায়, ফ্রান্সে শহরের দেয়ালে দেয়ালে বিশ্বনবীর সা: অবমাননাকর ব্যঙ্গ কার্টুন প্রদর্শনের প্রতিবাদে জামায়াতে ইসলামী খুলনা মহানগরী শাখার উদ্যোগে গতকাল মঙ্গলবার নগরীতে এক বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
মিছিল শুরুর আগে সমাবেশে সভাপতিত্ব করেন খুলনা মহানগরীর সহকারী সেক্রেটারি অ্যাডভোকেট মুহাম্মদ শাহ আলম। বক্তৃতা দেন সহকারী সেক্রেটারি সাবেক কাউন্সিলর অ্যাডভোকেট শেখ জাহাঙ্গীর হুসাইন হেলাল ও ইসলামী ছাত্রশিবিরের খুলনা মহানগরী সভাপতি মোশাররফ আনছারী। তারা বলেন, এ জঘন্য অপরাধের কারণে ফ্রান্স সরকারকে বিশ্বের দরবারে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। আর মুসলিম দেশগুলোকে ফ্রান্সের সব পণ্য বর্জন করার আহ্বান জানান।

 


আরো সংবাদ



premium cement
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক

সকল