২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

লড়াইয়ে হাল না ছাড়ার আহ্বান

-

দ্বিতীয় দফায় সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে হাল ছেড়ে না দিতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। করোনার বিরুদ্ধে লড়াইয়ে পুরোদমের লকডাউন এড়াতে মাস্ক পরা, শারীরিক দূরত্ব মেনে চলা এবং অন্যান্য পদক্ষেপের ওপর জোর দিয়েছে সংস্থাটি।
সংস্থাটির প্রধান টেড্রোস আধানম গেব্রেইয়েসুস এক অনলাইন সম্মেলনে বলেছেন, তিনি মহামারীর অবসাদ বুঝতে পেরেছেন; যা কিছু মানুষ অনুভব করছেন। তবে কোনো ভ্যাকসিন অথবা ওষুধ এখন পর্যন্ত না আসায় এই ভাইরাস মোকাবেলায় প্রতিরোধমূলক ব্যবস্থার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন তিনি।
তিনি বলেন, বাসায় থেকে কাজ, স্কুলের শিশুদের দূর থেকে পাঠদান, পরিবার অথবা স্বজনদের সাথে কোনো মাইলফলক উদযাপন অথবা প্রিয়জনের বিদায়ে শোক জানাতে না পারাটা খুবই কঠিন এবং এই অবসাদ বাস্তব। কিন্তু আমরা হাল ছেড়ে দিতে পারি না। আমরা অবশ্যই হাল ছাড়ব না। খবর আলজাজিরা, ফিন্যান্সিয়াল টাইমস, বিবিসি, ডিডব্লিউ, ওয়ার্ল্ডোমিটারস, রয়টার্স ও এএফপির।
মহামারী নিয়ন্ত্রণ করছে না যুক্তরাষ্ট্র : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চিফ অব স্টাফ মার্ক মিডোস বলেছেন, ‘আমরা মহামারী নিয়ন্ত্রণ করতে যাচ্ছি না।’ তার এ মন্তব্যের পর ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের নির্বাচনী প্রচার শিবির বলছে, তারা (রিপাবলিকান) পরাজয় স্বীকার করছে। যুক্তরাষ্ট্রজুড়ে করোনাভাইরাসের তীব্র উত্থানের মাঝে মার্ক মিডোসের এ মন্তব্য এলো। মার্কিন প্রশাসন কেন করোনাভাইরাস মহামারী নিয়ন্ত্রণ করতে পারছে না; সিএনএনের এক প্রতিবেদকের এমন প্রশ্নের জবাবে মার্ক মিডোস বলেন, কারণ এটি ফ্লুর মতোই একটি সংক্রামক ভাইরাস। এরপর তিনি বলেন, আমরা এটি নিয়ন্ত্রণের চেষ্টা করছি।
অক্সফোর্ডের ভ্যাকসিনে বিরূপ প্রতিক্রিয়া কম : অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনটি প্রাপ্ত ও অপ্রাপ্ত; উভয় বয়সী মানুষের দেহে রোগপ্রতিরোধ ব্যবস্থা তৈরিতে একই রকম সাড়া দিচ্ছে বলে জানিয়েছে ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারী কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। সোমবার প্রতিষ্ঠানটি বলছে, প্রাপ্তবয়স্কদের মধ্যে এর বিরূপ প্রতিক্রিয়াও কম দেখা গেছে। বয়স্ক ও অল্পবয়স্কদের মধ্যে রোগপ্রতিরোধ ব্যবস্থা তৈরিতে একই রকম সাড়া দেখতে পারা উৎসাহজনক।
আক্রান্ত চিকিৎসকদেরও কাজ চালিয়ে যাওয়ার অনুরোধ : বেলজিয়ামের লিজ শহরে করোনায় আক্রান্ত ডাক্তারদের চিকিৎসাসেবা চালিয়ে যাওয়ার অনুরোধ করা হয়েছে। দ্রুত করোনায় আক্রান্তদের সংখ্যা বৃদ্ধির ফলে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে এ পদক্ষেপ নেয়া হয়েছে। করোনায় শহরটির এক-চতুর্থাংশ স্বাস্থ্যকর্মী আক্রান্ত। এমন পরিস্থিতি ১০টি হাসপাতালের করোনায় আক্রান্ত কর্মী ও ডাক্তারদের মধ্যে, যাদের কোনো উপসর্গ নেই তাদের কাজ চালিয়ে যেতে বলা হয়েছে। বেলজিয়ামের পূর্বাঞ্চলীয় শহরটিতে প্রতি তিনটি করোনা পরীক্ষায় একজন আক্রান্ত শনাক্ত হচ্ছেন। হাসপাতালগুলো রোগীদের অন্যত্র পাঠাচ্ছে এবং জরুরি এমন রোগীদের সেবা প্রদান বন্ধ রাখা হয়েছে।
বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ ইতালিজুড়ে : কোভিড-১৯ সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের লাগাম টেনে ধরতে দেয়া নতুন বিধিনিষেধের বিরুদ্ধে ইতালিজুড়ে সহিংস বিক্ষোভ দেখা গেছে। সোমবার দেশটির বেশ কয়েকটি বড় শহরে সংঘর্ষের খবর পাওয়া গেছে। তুরিনে বিক্ষোভকারীরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের লক্ষ্য করে পেট্রল বোমা ছুড়েছে; মিলানে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ব্যবহৃত হয়েছে কাঁদুনে গ্যাস। সহিংসতার খবর মিলেছে নেপলস থেকেও।
ভ্যাকসিন নিয়ে স্বার্থপরতা পরিহারের আহ্বান : দুনিয়ার সব দেশকে ভ্যাকসিন নিয়ে স্বার্থপরতা পরিহারের আহ্বান জানিয়েছেন জার্মানির প্রেসিডেন্ট ফ্রাঙ্ক ওয়াল্টার স্টাইনমায়ার। বার্লিনে অনুষ্ঠানরত বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সম্মেলনে তিনি এ আহ্বান জানান। সম্মেলনের প্রথম দিন রোববার এক ভিডিও বার্তায় জার্মান প্রেসিডেন্ট বলেন, ‘কোভিড-১৯ থেকে কেউ নিরাপদ নয়। এটি থেকে আমরা সবাই নিরাপদ না হওয়া পর্যন্ত আসলে কেউই নিরাপদ নয়। যারা নিজেদের সীমান্তের ভেতরে ভাইরাসকে জয় করেছে, তারাও অন্যরা জয়ী না হওয়া পর্যন্ত নিজের সীমানার ভেতর বন্দী। মহামারীর পর আমরা যদি এমন পৃথিবীতে বাস করতে না চাই; যেখানে ‘প্রত্যেকের বিরুদ্ধে প্রত্যেকে আর সবাই শুধু নিজের জন্য’ এমন নীতি প্রতিষ্ঠিত হবে, তা হলে আমাদের সমাজ ও সরকারগুলোকে সবার জন্য ইতিবাচকভাবে ভাবতে হবে।
আক্রান্ত চার কোটি ৩৮ লাখ ছাড়াল : দুনিয়াজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা চার কোটি ৩৮ লাখ ছাড়িয়েছে। করোনাভাইরাস বৈশ্বিক মহামারীতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা চার কোটি ৩৮ লাখ ৭৫ হাজার ৫৩০। এর মধ্যে ১১ লাখ ৬৬ হাজার ৫১৫ জনের মৃত্যু হয়েছে। এরই মধ্যে সুস্থ হয়ে উঠেছে তিন কোটি ২৩ লাখ ৩৮ হাজার ৯৩ জন।
ভারতে এক দিনে শনাক্ত ৩৬ হাজার ৩৭০ : ভারতে গত ২৪ ঘণ্টায় ৪৮৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। এ নিয়ে দেশটিতে এ পর্যন্ত এক লাখ ১৯ হাজার ৫০২ জন করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন। এ দিকে একই সময়ে দেশটিতে ৩৬ হাজার ৩৭০ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৭৯ লাখ ৪৬ হাজার ৪২৯।
ফের এক দিনে আক্রান্ত চার লক্ষাধিক : গত এক দিনে সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন পাঁচ হাজার ১১০ জন। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন চার লাখ ১১ হাজার ৩৭২ জন। করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রের পরই সংক্রমণে এগিয়ে রয়েছে ভারত, ব্রাজিল, রাশিয়া, কলম্বিয়া, পেরু, মেক্সিকো, স্পেন, দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা।
যুক্তরাষ্ট্রে হু হু করে বাড়ছে সংক্রমণ : হু হু করে বাড়ছে মার্কিন যুক্তরাষ্ট্রের পাঁচ অঙ্গরাজ্যের করোনা আক্রান্তের সংখ্যা। গত শুক্র ও শনিবার দেশটিতে যথাক্রমে ৮৪ হাজার ২৪৪ জন ও ৭৯ হাজার ৮৫২ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। যে পাঁচ অঙ্গরাজ্যে করোনার সংক্রমণ বাড়ছে, সে রাজ্যগুলো হলোÑ ওহায়ো, মিশিগান, নর্থ ক্যারোলিনা, পেনসিলভানিয়া ও উইসকনসিন।
বয়স্কদের শরীরে বেশি কার্যকর ভ্যাকসিন : বয়স্ক ব্যক্তিদের ওপর অসাধারণ কাজ করছে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন। টিকা নেয়া ব্যক্তিদের কার্যকারিতার পরীক্ষায় উল্লেখযোগ্য সাড়া মিলেছে বলে দাবি করা হয়েছে। নভেম্বরের শুরুতেই সাধারণ মানুষকে টিকা দেয়া হতে পারে ব্রিটেনে।
মেলবোর্নে দীর্ঘ লকডাউনের সমাপ্তি : অস্ট্রেলিয়ার মেলবোর্নে বিশ্বের অন্যতম দীর্ঘ লকডাউনের সমাপ্তি টানা হলো মঙ্গলবার। দ্বিতীয় জনবহুল রাজ্য, ভিক্টোরিয়াতে দ্বিতীয় দিনের মতো শূন্য সংক্রমণ ও শূন্য মৃত্যুর বিরল রেকর্ডের পর, কর্তৃপক্ষ, মেলবোর্নের সব দোকানপাট, ক্যাফে-রেস্তোরাঁ খুলে দিচ্ছেন। দ্বিতীয় সংক্রমণের পর, জুলাই মাসের শুরুতে লকডাউন আবার জারি করা হয়েছিল। তবে কর্তৃপক্ষ সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বাধ্যতামূলক মাস্ক পরিধান বজায় রাখবেন এবং ক্যাফে-রেস্তোরাঁয় ২০ জন ভেতরে এবং ৫০ জন বাইরে বসে খেতে পারবেন। বিয়ের অনুষ্ঠান হতে পারে ১০ জন অতিথি নিয়ে।


আরো সংবাদ



premium cement
ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু

সকল