০৪ ডিসেম্বর ২০২০
আক্রান্ত বিশ্ব

টিকা নিয়ে অনিশ্চয়তায় গরিব দেশগুলো

ফ্রান্সে ২৪ ঘণ্টায় সংক্রমণ অর্ধলক্ষাধিক; আক্রান্ত চার কোটি ৩৩ লাখ ছাড়াল ; স্পেনে কারফিউ-জরুরি অবস্থা জারি ; ৪৭ লাখ লোকের পরীক্ষা করাচ্ছে চীন
-

করোনার টিকা এলে তা দ্রুত পাওয়ার লক্ষ্যে বিশ্বের বেশ কিছু দেশ এরই মধ্যে বিপুল পরিমাণে আগাম ক্রয়াদেশ দিয়ে রেখেছে। এই প্রতিযোগিতার মধ্যে দরিদ্র দেশগুলোর টিকা পাওয়া নিয়ে অনিশ্চয়তা কাজ করছে।
জার্মানির বার্লিনে তিন দিনব্যাপী ওয়ার্ল্ড হেলথ সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিওর মাধ্যমে ভাষণে রোববার টিকার জাতীয়তাবাদের বিরুদ্ধে সতর্ক করেছেন ডব্লিউএইচওর মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস।
তিনি বলেন, ‘আমি স্পষ্ট করে বলতে চাই, টিকার জাতীয়তাবাদ মহামারীকে দীর্ঘায়িত করবে, কমাবে না। করোনা মহামারী থেকে উদ্ধার পাওয়ার জন্য বৈশ্বিক ঐক্য গুরুত্বপূর্ণ। দরিদ্র দেশগুলোর টিকার ন্যায্য প্রাপ্তি নিশ্চিত করা খুব জরুরি।
তিনি আরো বলেন, ‘এটি স্বাভাবিক যে দেশগুলো প্রথমেই তাদের নিজেদের নাগরিকদের রক্ষা করতে চায়। কিন্তু যখন আমরা একটি কার্যকর টিকা পাবো, আমাদের অবশ্যই তা কার্যকরভাবে ব্যবহার করতে হবে। আর তা করার সর্বোত্তম উপায় হলো কিছু দেশের সব মানুষকে টিকা দেয়ার চেয়ে সব দেশের কিছু মানুষকে টিকা দেয়া।’
ধনী-গরিব দেশ নির্বিশেষে করোনার টিকার ন্যায্য সরবরাহ নিশ্চিতের লক্ষ্যে কোভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস ফ্যাসিলিটি (কোভ্যাক্স) উদ্যোগে দ্য কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস (সিইপআই) ও দ্য ভ্যাকসিন অ্যালায়েন্সকে (গ্যাভি) নেতৃত্ব দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। খবর ব্লুমবার্গ, হিন্দুস্থান টাইমস, দ্য সান, ইকোনমিস্ট, বিবিসি, ডয়চে ভেলে, রয়টার্স, দ্র লোকাল ফ্রান্স, এনডিটিভি, ওয়ার্ল্ডোমিটারস, আলজাজিরা ও এএফপির।
ফ্রান্সে ২৪ ঘণ্টায় সংক্রমণ অর্ধলক্ষাধিক : ফ্রান্সে করোনার দৈনিক সংক্রমণ অর্ধলাখ ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫২ হাজার ১০ জন, মারা গেছে আরো ১১৬ জন। এখন পর্যন্ত দেশটিতে এটাই সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৩৪ হাজার ৭৬১ জনের। শুক্রবার সপ্তম দেশ হিসেবে ১০ লাখ করোনার সংক্রমণ ছাড়িয়েছে ফ্রান্স। প্যারিসসহ দেশজুড়ে আবারো রাত্রিকালীন কারফিউ জারি করে সরকার। এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১১ লাখ ৩৮ হাজার ৫০৭। এর মধ্যে মারা গেছে ৩৪ হাজার ৭৬১ জন।
স্পেনে কারফিউ-জরুরি অবস্থা জারি : স্পেনে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে কারফিউয়ের পাশাপাশি দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে। রোববার থেকেই রাত্রিকালীন কারফিউ কার্যকরের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। রাত ১১ থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ জারি থাকবে। জরুরি অবস্থা জারির কারণে স্থানীয় প্রশাসন এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে লোকজনের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে।
৪৭ লাখ লোকের পরীক্ষা করাচ্ছে চীন : চীনের জিনজিয়াং প্রদেশে নতুন করে সংক্রমণ দেখা দেয়ায় গণহারে করোনা পরীক্ষার সিদ্ধান্ত নেয়া হয়েছে। জিনজিয়াংয়ের কাশগার শহরের প্রায় ৪৭ লাখ মানুষের করোনা পরীক্ষা করা হবে। এর আগে পাঁচ দিনের মধ্যেই কিংদাও শহরের ৯০ লাখ মানুষের সবার করোনা পরীক্ষা করেছে কর্তৃপক্ষ। গত মে মাসে মাত্র ১০ দিনে উহান শহরের বাসিন্দাদের এক কোটি ১০ লাখ মানুষের দেহে করোনার পরীক্ষা-নিরীক্ষা করা হয়। জিনজিয়াং প্রদেশে করোনাভাইরাস সংক্রমণের একটি ছোট ক্লাস্টার শনাক্তের পর ৩০ লাখ মানুষের করোনা পরীক্ষা করেছে চীন। এবার কাশগারে নিয়মিত পরীক্ষা কর্মসূচিতে ১৭ বছরের এক কিশোর করোনায় আক্রান্ত বলে শনাক্ত হয়।
বুলগেরিয়ার প্রধানমন্ত্রী করোনায় আক্রান্ত : বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বরিসভ করোনায় আক্রান্ত হয়েছেন। রোববার তিনি তার ফেসবুক পেজে এ তথ্য জানান। বাসায় থেকেই চিকিৎসা নিচ্ছেন বলেও জানিয়েছেন তিনি। শুক্রবার ও শনিবার দুই দিনই বরিসভ করোনার পরীক্ষার করান। কিন্তু সব পরীক্ষায় তার করোনা নেগেটিভ শনাক্ত হয়। এ কারণে আরএইচআই শনিবার তার কোয়ারেন্টিন বাতিল করে।
সিনেমা হল জিম বন্ধ করছে ইতালি : ইতালিতে মাঝে কোভিড-১৯ সংক্রমণ কমে গেলেও গত কয়েক সপ্তাহে আবার বেড়েছে। এতে নতুন করে ফের কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে ইতালি সরকার। করোনা সংক্রমণের লাগাম টানতে সোমবার থেকে বন্ধের আওতায় আসছে জনসমাগম বেশি হয়Ñ এমন সব জায়গা। এসব জায়গার তালিকায় রয়েছে সিনেমা হল, সুইমিংপুল ও ব্যায়ামাগার। নতুন নিষেধাজ্ঞার আওতায় বার ও রেস্তোরাঁ সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে।
করোনার দ্বিতীয় ঢেউয়ে নতুন তাণ্ডব : রাতে কারফিউ ও অন্যান্য কড়াকড়ির পথ বেছে নিচ্ছে ইউরোপের একাধিক দেশের সরকার। জার্মানিতে সংক্রমণের হার বাড়ছে। ফ্রান্সে রাতে কারফিউ কার্যকর হচ্ছে। স্পেন রাষ্ট্রীয় জরুরি অবস্থা ও রাতের কারফিউ জারি করেছে। ইতালির রোম, নেপলস ও মিলান শহরেও রাতে কারফিউ জারি করা হয়েছে। গ্রিসের রাজধানী এথেন্সসহ কয়েকটি শহরে রাত সাড়ে ১২টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ জারি করেছে কর্তৃপক্ষ। চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী আন্দ্রেই বাবিস লকডাউনের সিদ্ধান্ত নিয়েছেন। পর্তুগাল, ডেনমার্ক, বেলজিয়াম, স্পেনেও কড়াকড়ি চালু আছে।
তিন মাসের মধ্যে সর্বনিম্ন মৃত্যু ভারতে : ১০ জুলাইয়ের পর এক দিনে করোনায় সবচেয়ে কম মৃত্যু দেখল ভারত। সেই সাথে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যাও তিন মাসের মধ্যে সবচেয়ে কম হয়েছে। তবে সারা দেশে করোনা শনাক্তের পরিমাণ ৭৯ লাখ ছাড়িয়েছে। সেই সাথে বেড়েছে সুস্থ রোগীর সংখ্যাও। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৪৮০ জনের মৃত্যু হয়েছে; যা গত তিন মাসের মধ্যে সবচেয়ে কম। সর্বশেষ গত ১০ জুলাই দেশটিতে ৪৭৫ জনের মৃত্যু হয়েছিল।
কোভিড-১৯ টিকা আসতে পারে ডিসেম্বরে : মার্কিন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি বলেছেন, যুক্তরাষ্ট্রে ডিসেম্বরেই আসতে পারে টিকা। ‘নিরাপদ ও কার্যকর’ প্রমাণিত হলেই কোভিড-১৯ এর টিকা চলতি বছরের শেষে পাওয়া যাবে বলে বিবিসির অ্যান্ড্রু মার শোতে জানিয়েছেন ফাউচি। তিনি বলেন, টিকার প্রথম কয়েকটি ডোজ অগ্রাধিকার ভিত্তিতে কিছু মানুষকে দেয়া হবে। তার পর এটি আরো ব্যাপক পরিসরে সহজলভ্য হতে ২০২১ সালেরও কয়েক মাস লেগে যাবে।
আক্রান্ত চার কোটি ৩৪ লাখ ছাড়াল : করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা চার কোটি ৩৪ লাখ ৩৬ হাজার ৬৫৪। এর মধ্যে ১১ লাখ ৬০ হাজার ৪১৬ জনের মৃত্যু হয়েছে। এরই মধ্যে সুস্থ হয়ে উঠেছে তিন কোটি ১৯ লাখ ৪৯ হাজার ২১৮ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৮৮ লাখ ৮৯ হাজার ১৭৯। মৃত্যু হয়েছে দুই লাখ ৩০ হাজার ৫১০ জনের। ভারতে আক্রান্তের সংখ্যা ৭৯ লাখ ৯ হাজার ৫০।
এর মধ্যে এক লাখ ১৯ হাজার ৩০ জনের মৃত্যু হয়েছে। ব্রাজিলে আক্রান্তের সংখ্যা ৫৩ লাখ ৯৪ হাজার ১২৮। এর মধ্যে এক লাখ ৫৭ হাজার ১৬৩ জনের মৃত্যু হয়েছে। চীনে আক্রান্তের সংখ্যা ৮৫ হাজার ৮১০। এর মধ্যে চার হাজার ৬৩৪ জনের মৃত্যু হয়েছে।
জানুয়ারিতে ভ্যাকসিন আসবে যুক্তরাষ্ট্রে : আগামী বছর জানুয়ারি মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে প্রথম ব্যাচ কোভিড ভ্যাকসিন তৈরি সম্পূর্ণ হবে বলে ঘোষণা দিয়েছেন জনসন অ্যান্ড জনসন সংস্থার জনস্বাস্থ্য গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রধান রাক্স্যান্ড্রা দ্রাঘিয়া-আকলি।
সম্প্রতি এক আন্তর্জাতিক স্বাস্থ্য সম্মেলনে তিনি এই বিবৃতি দিয়েছেন। শুক্রবার মার্কিন ওষুধ প্রস্তুতকারী সংস্থা জানিয়েছিল, তাদের তৈরি ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল ফের শুরু করা হচ্ছে। এর আগে নিরাপত্তাজনিত কারণে সাময়িক বন্ধ রাখা হয়েছিল ট্রায়াল পর্ব। চলতি বছরের শেষেই ৬০ হাজার স্বেচ্ছাসেবকের ওপর করা সেই ট্রায়ালের ফলাফল প্রকাশিত হবে।
নভেম্বরে আসছে অক্সফোর্ডের ভ্যাকসিন : ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারক কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনের প্রথম চালান আগামী নভেম্বরে আসতে পারে। অক্সফোর্ডের এই ভ্যাকসিনের প্রথম চালান গ্রহণ করার জন্য লন্ডনের প্রধান একটি হাসপাতালকে প্রস্তুতি নিতে বলা হয়েছে। লন্ডনের প্রধান একটি হাসপাতালের ট্রাস্টকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যান্ট্রাজেনেকার ভ্যাকসিনের প্রথম চালান গ্রহণে প্রস্তুত হতে বলা হয়েছে। ওই হাসপাতালকে আগামী ২ নভেম্বর থেকে শুরু হওয়া সপ্তাহে অক্সফোর্ডের ভ্যাকসিনের জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।
ফের বাড়ল মালয়েশিয়ার লকডাউন : মালয়েশিয়ায় করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের পরিস্থিতি মোকাবেলায় নতুন করে দুই সপ্তাহের জন্য শর্তসাপেক্ষে চলাচল নিয়ন্ত্রণ আদেশ (সিএমসিও) বৃদ্ধি করা হয়েছে। এর আগে চলমান ‘রিকভারি মুভমেন্ট কন্ট্রোল অর্ডার’র মধ্যেই গত ১৪ অক্টোবর থেকে ২৭ অক্টোবর পর্যন্ত দুই সপ্তাহের জন্য কন্ডিশনাল মুভমেন্ট কন্ট্রোল অর্ডার ঘোষণা করা হয়েছিল; যা ২৭ অক্টোবর শেষ হওয়ার কথা ছিল। আগামী ২৮ অক্টোবর থেকে ৯ নভেম্বর পর্যন্ত দ্বিতীয় বারের মতো ‘সিএমসিও’ বহালের সিদ্ধান্ত হয়েছে।


আরো সংবাদ

সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ (১১৩১৫)রাজধানীতে সমাবেশের অনুমতি পায়নি সম্মিলিত ইসলামী দলগুলো (১০৬৮১)অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক (৯৩৩০)কোনো মুসলিম হিন্দু নারীকে বিয়ে করতে পারে কিনা (৭৩৫২)আওয়ামী লীগের আপত্তি, মামুনুল হকের মাহফিল বাতিল (৬৬০৬)ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন কোনোক্রমে মেনে নেয়া যায় না : সম্মিলিত ইসলামী দলসমূহ (৬০৯৮)স্টেডিয়ামগুলোকে জেলে রূপান্তরের অনুমতি না দেয়ায় কেজরিওয়ালের ওপর ক্ষুব্ধ মোদি (৫৯৩২)দেশের প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকারের নির্দেশ সেনাপ্রধানের (৫৭৫০)বায়তুল মোকাররমের সামনে ভাস্কর্যবিরোধীদের মিছিলে লাঠিচার্জ (৫৫২৮)ভাস্কর্য, মহাকালের প্রেক্ষাপট (৫২৫৪)