১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ট্রাম্পের নীল নদ বাঁধ উড়িয়ে দেয়ার মন্তব্যে ক্ষুব্ধ ইথিওপিয়া

-

নীল নদের ওপর এক বিশাল পানিবিদ্যুৎ প্রকল্প নির্মাণ করছে ইথিওপিয়া। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এ নিয়ে মন্তব্য করেছেন, মিসর হয়তো একদিন এই বাঁধ উড়িয়ে দেবে। ট্রাম্পের এ মন্তব্য ইথিওপিয়াকে এতটাই ক্ষুব্ধ করেছে যে, দেশটির প্রধানমন্ত্রী বলেছেন, তারা কোন আগ্রাসনের কাছেই মাথা নত করবেন না। নীল নদের ওপর নির্মাণাধীন ইথিওপিয়ার এই বাঁধটির নাম গ্র্যান্ড ইথিওপিয়ান রেনেসাঁ বাঁধ। প্রতিবেশী সুদান এবং মিসরের সাথে এটি নিয়ে বহুদিন ধরেই বিরোধ চলছে ইথিওপিয়ার। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, মিসর নীল নদের ওপর এই বাঁধ মেনে নেবে না এবং হয়তো তারা এই বাঁধ গুঁড়িয়ে দেবে।
ট্রাম্পের মন্তব্যে ভীষণ ক্ষুব্ধ ইথিওপিয়া মনে করছে, যুক্তরাষ্ট্র মিসরের পক্ষ নিচ্ছে। গত শনিবার ইথিওপিয়ার পররাষ্ট্রমন্ত্রী সে দেশে মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেন এবং প্রেসিডেন্ট ট্রাম্পের এই মন্তব্যের ব্যাখ্যা চান। গত সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্র ঘোষণা করে যে তারা ইথিওপিয়ায় কিছু সাহায্য বন্ধ করে দিচ্ছে। যুক্তরাষ্ট্র এই সিদ্ধান্ত নিয়েছিল গত জুলাই মাসে ইথিওপিয়া এই বাঁধের পেছনের জলাধার ভরতে শুরু করার পর।

 


আরো সংবাদ



premium cement
সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩ চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রতিদ্বন্দ্বী আ'লীগ নেতাকে ইসির শোকজ বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা চরফ্যাশনে স্কুল শিক্ষিকাকে কোপানো মামলার আসামি গ্রেফতার ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৫ ভেটো ছাড়াই ফিলিস্তিনের জাতিসঙ্ঘ সদস্যপদ ঠেকানোর চেষ্টায় যুক্তরাষ্ট্র

সকল