০৫ ডিসেম্বর ২০২০
আক্রান্ত বিশ্ব

আক্রান্ত চার কোটি ৩০ লাখ ছাড়াল

মৃত্যু আড়াই লাখ ছাড়াল ইউরোপে; এশিয়ায় সংক্রমণ কোটি ছাড়াল; এক দিনে ৮৮ সহস্রাধিক শনাক্ত যুক্তরাষ্ট্রে; ইতালিতে সপ্তাহে আক্রান্ত লক্ষাধিক
-

দুনিয়াজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা চার কোটি ৩০ লাখ ছাড়িয়েছে। করোনাভাইরাস বৈশ্বিক মহামারীতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা চার কোটি ৩০ লাখ ২১ হাজার ৬৪৬। এর মধ্যে ১১ লাখ ৫৫ হাজার ৯২৪ জনের মৃত্যু হয়েছে। এরই মধ্যে সুস্থ হয়ে উঠেছে তিন কোটি ১৭ লাখ ২০ হাজার ২০০ জন। খবর : রয়টার্স, ওয়ার্ল্ডোমিটারস, আরব নিউজ ও এএফপির।
এশিয়ায় সংক্রমণ কোটি ছাড়াল : এশিয়ায় করোনার সংক্রমণ কোটি ছাড়িয়েছে শনিবার। এশিয়া এখন করোনায় শীর্ষ বিপর্যস্ত অঞ্চলের তালিকায় দ্বিতীয়। এশিয়ায় প্রকোপ সবচেয়ে বেশি দক্ষিণ এশিয়ায়। আর এতে শীর্ষে আছে ভারত। বিশ্বের মোট করোনা সংক্রমণের ২১ শতাংশ এবং মোট মৃত্যুর ১২ শতাংশ দক্ষিণ এশিয়ায়। লাতিন আমেরিকান পর বিশ্বে মোট চার কোটি ২১ লাখ করোনা সংক্রমণের মধ্যে এক-চতুর্থাংশই এশিয়ায়। এ ছাড়া মহামারী করোনা সংক্রমিত কোভিড-১৯ আক্রান্ত হয়ে এশিয়ার এক লাখ ৬৩ হাজারের বেশি মানুষ মারা গেছে। বিশ্বে এ পর্যন্ত করোনায় মোট মৃত্যুর ১৪ শতাংশই এশিয়া অঞ্চলের।
ইউরোপে মৃত্যু আড়াই লাখ ছাড়াল : লাতিন আমেরিকার পর দ্বিতীয় অঞ্চল হিসেবে মহামারী করোনায় আড়াই লাখ মৃত্যু ছাড়িয়েছে ইউরোপে। অঞ্চলটিতে দ্বিতীয় দফায় করোনার সংক্রমণও বাড়ছে। বিগত দুই সপ্তাহে ইউরোপের অনেক দেশেই রেকর্ড কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। পরিস্থিতি বেশ উদ্বেগজনক বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত বৃহস্পতিবার ইউরোপে প্রথমবারের মতো এক দিনে দুই লাখের বেশি সংক্রমণ শনাক্ত হয়। বিশ্বে মহামারী করোনায় মোট মৃত্যুর ১৯ শতাংশ এবং মোট শনাক্ত সংক্রমণের ২২ শতাংশই ইউরোপে। এ অঞ্চল এ পর্যন্ত শনাক্ত ৮০ লাখের বেশি কোভিড-১৯ রোগীর মধ্যে যে আড়াই লাখ মারা গেছে এর মধ্যে দু-তৃতীয়াংশই কয়েকটি দেশে। দেশগুলো হলো যুক্তরাজ্য, ইতালি, ফ্রান্স, রাশিয়া, বেলজিয়াম ও স্পেন।
যুক্তরাষ্ট্রে এক দিনে শনাক্ত ৮৮ হাজার ৯৭৩ : গত শনিবার যুক্তরাষ্ট্রে রেকর্ড দৈনিক কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে। দেশটিতে স্থানীয় সময় শুক্রবার রাত ৮টা ৩০ মিনিট থেকে শনিবার রাত ৮টা ৩০ মিনিট পর্যন্ত ৮৮ হাজার ৯৭৩ জনের দেহে শনাক্ত হয়েছে ভাইরাসটির উপস্থিতি; যা আগের দিনের একই সময়ে ৭৯ হাজার ৯৬৩ এর চেয়ে বেশি। যুক্তরাষ্ট্রে প্রাদুর্ভাব শুরুর পর এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৮৮ লাখ ২৭ হাজার ৯৩২। মৃত্যু হয়েছে দুই লাখ ৩০ হাজার ৬৮ জনের।
মাইক পেন্সের সহযোগী আক্রান্ত : আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের রানিং মেট, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের চিফ অব স্টাফ মার্ক শর্ট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। পরীক্ষায় শর্টের করোনাভাইরাস পজিটিভ এসেছে বলে শনিবার পেন্সের একজন মুখপাত্র জানিয়েছেন। ‘ভাইস প্রেসিডেন্টে পেন্স ও মিসেস পেন্স, পরীক্ষায় উভয়েরই কোভিড-১৯ নেগেটিভ এসেছে এবং তারা উভয়েই সুস্থ আছেন। গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য দেয়া সিডিসির গাইডলাইন মেনে পেন্স তার কর্মসূচি পরিচালনা করছেন’Ñ বলেছেন মুখপাত্র ডেভিন ও’ম্যালি।
ইতালিতে সপ্তাহে আক্রান্ত লক্ষাধিক : ইতালিতে আবারো করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিনে দিনে বেড়েই চলেছে। গত এক সপ্তাহে বাংলাদেশীসহ এক লাখেরও বেশি মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৬৮৫ জনের। করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় স্থানীয় নাগরিকসহ অভিবাসীদের মধ্যে এক প্রকার আতঙ্ক বিরাজ করছে। ২৪ অক্টোবর এক দিনে ১৯ হাজার ৬৪৪ জন আক্রান্ত হয়েছে, মৃত্যুবরণ করেছে ১৫১ জন। এর আগের দিন ১৯ হাজার ১৪৩ জন আক্রান্ত হয়। একই দিনে মৃত্যু ৯১ জন। ইতালিতে এ পর্যন্ত প্রায় সুস্থ হয়েছে দুই লাখ ৬৪ হাজার ১১৭। চিকিৎসাধীন দুই লাখ ৩১ হাজার ১৮২ জন। মোট মৃত্যু ৩৭ হাজার ২১০। সর্বমোট আক্রান্ত পাঁচ লাখ চার হাজার ৫০৯ জন।
করোনায় মৃতের সংখ্যা বাড়ছে ইরানে : করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত পুরো বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ইরানেও হানা দিয়েছে প্রাণঘাতী এই ভাইরাস। এরই মধ্যে দেশটিতে মৃতের সংখ্যা ৩২ হাজার ছাড়িয়েছে। ইরানে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে পাঁচ লাখ ৬২ হাজার ৭০৫ জন। মৃত্যু হয়েছে ৩২ হাজার ৩২০ জনের। আর সুস্থ হয়েছে চার লাখ ৫০ হাজার ৮৯১ জন।
করোনায় আক্রান্ত স্লোভেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী : স্লোভেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী আনজে লোগার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। স্থানীয় সময় শনিবার স্লোভেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। মূলত রুটিন চেকআপের অংশ হিসেবে শুক্রবার পররাষ্ট্রমন্ত্রী আনজে লোগার স্লোভেনিয়ার এক হাসপাতালে যান। পরে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তার শরীরে কোভিড-১৯ এর পরীক্ষা করা হয়, যেখানে ফলাফল পজিটিভ আসে। বর্তমানে তিনি আইসোলেশনে রয়েছেন।
১ নভেম্বর থেকে ওমরাহর সুযোগ সবার : সৌদি আরবের বাইরের নাগরিকরাও আগামী ১ নভেম্বর থেকে কঠোর স্বাস্থ্যবিধি ও নির্দিষ্ট নীতিমালা মেনে ওমরাহ পালন করার সুযোগ পাচ্ছেন। সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, সীমিত পরিসরে ওমরাহ চালুর তৃতীয় ধাপে এখন পর্যন্ত অ্যাপের সাহায্যে ছয় লাখ ৫০ হাজারের বেশি যাত্রী ওমরাহ পালনের অনুমোদন পেয়েছেন। ছয় লাখের বেশি ওমরাহ যাত্রী এরই মধ্যে নিবন্ধন করেছেন। গত ৪ অক্টোবর থেকে করোনারোধে সীমিত পর্যায়ে কঠোর স্বাস্থ্যবিধি মেনে ধাপে ধাপে ওমরাহ চালু করা হয়। আগামী ১ নভেম্বর থেকে সৌদি আরবের বাইরে থেকেও ওমরায় অংশগ্রহণ করা যাবে। এতে প্রতিদিন ২০ হাজার ওমরাহ পালন করতে পারবে এবং ৬০ হাজার নামাজ আদায় করতে পারবে।
স্পেনে ফের বাড়ছে সংক্রমণ : বর্তমান সময়ে ব্যাপক আলোচিত একটি নাম করোনাভাইরাস (কোভিট-১৯)। প্রায় এক বছর ধরে বিশ্বের বেশির ভাগ দেশেই ভাইরাসটি পৌঁছাতে সক্ষম হয়েছে। রোববার বেলা ২টা পর্যন্ত চার কোটি ২৯ লাখ ৭৩ হাজার ৪৯১ জন মানুষকে এই ভাইরাস আক্রান্ত করেছে এবং ১১ লাখ ৫৫ হাজার ২২৪ জনের জীবন কেড়ে নিয়েছে। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১১ লাখ ১০ হাজার ৩৭২ জন এবং মৃত্যুবরণ করেছে প্রায় ৩৪ হাজার ৭৫২ জন। শুধু কাতালোনিয়ায় গত ২৪ ঘণ্টায় ৪৮ জন মৃত্যুবরণ করেছেন কোভিড-১৯ মহামারীতে। গত ২৪ ঘণ্টায় কাতালোনিয়ায় আক্রান্ত হয়েছে ছয় হাজারের বেশি।


আরো সংবাদ