২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিপজ্জনক অবস্থায় কয়েকটি দেশ

-

বিশ্ব এখন করোনা মহামারীর জটিল সন্ধিক্ষণে রয়েছে। বহু দেশেই করোনাভাইরাসের সংক্রমণ জ্যামিতিক হারে বাড়ছে। পরবর্তী কয়েক মাস খুবই কঠিন সময় যাবে। কয়েকটি দেশ বিপজ্জনক অবস্থায় আছে। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস অ্যাধানম গ্যাব্রিয়েসুস এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। তিনি বলেন, আমি দেশগুলোর নেতৃবৃন্দকে করোনা সংক্রমণজনিত মৃত্যু ঠেকাতে, স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে ভেঙে পড়ার হাত থেকে বাঁচাতে এবং স্কুলগুলো আবার বন্ধ হয়ে যাওয়া রোধ করতে অবিলম্বে পদক্ষেপ নেয়ার আহ্বান জানাচ্ছি। গত ফেব্রুয়ারি থেকে এ কথা বলছি, এখন আবার সে কথারই পুনরাবৃত্তি করছি। কয়েকটি দেশে সংক্রমণের হার বাড়তে দেখা যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘কোভিড-১৯ মোকাবেলায় বিশ্ব খুবই কঠিন সময় পার করছে, বিশেষ করে উত্তর গোলার্ধ। স্বাস্থ্যসেবাগুলোও খুব চাপের মধ্যে রয়েছে। এগুলো এখন হাসপাতাল ও ইনটেনসিভ কেয়ার ইউনিটগুলোকে সক্ষমতার বাইরের দিকে ঠেলে দিচ্ছে। অথচ আমরা এখনো কেবল অক্টোবরে রয়েছি।’ খবর সিএনএন, রয়টার্স, সিবিসি নিউজ, বিবিসি, এনবিসি নিউজ, ওয়ার্ল্ডোমিটার ও এএফপির।
যুক্তরাষ্ট্রে এক দিনে আক্রান্ত ৮৪ হাজার : যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে এক দিনে শনাক্তের নতুন রেকর্ড গড়েছে। শুক্রবার আক্রান্ত হয়েছে ৮৪ হাজার ২১৮ জন, বৃহস্পতিবার ৭৭ হাজার ৬৪০ জন, ২১ জুলাই ৭৫ হাজার ৭২৩ জন, ১৬ জুলাই ৭৭ হাজার ২৯৯ জন, ১৭ জুলাই ৭৬ হাজার ৮৪২ জন। বৃহস্পতিবার সংক্রমণে মৃত্যু হয়েছে ৯২১ জনের। করোনা সংক্রমণে প্রাণ হারিয়েছে দুই লাখ ২৯ হাজার ২৮৪ জন, আক্রান্তের সংখ্যা ৮৭ লাখ ৪৬ হাজার ৯৫৩।
বিনা মূল্যে ভ্যাকসিন দেবেন বাইডেন : মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রের সব নাগরিককে বিনা মূল্যে ভ্যাকসিন দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন।
গ্রীষ্ম পর্যন্ত করোনা থাকবে দাবি ম্যাক্রোঁর : ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সতর্ক করেছেন যে, করোনার প্রভাব আগামী গ্রীষ্ম পর্যন্ত থাকবে। তিনি এক বিবৃতিতে বলেন, তার দেশের লোকজনকে কমপক্ষে আগামী বছরের মাঝামাঝি পর্যন্ত করোনাভাইরাসের সাথে লড়াই করতে হবে। দেশটিতে সংক্রমণ ১০ লাখ ছাড়িয়ে গেছে।
করোনায় আক্রান্ত পোল্যান্ডের প্রেসিডেন্ট : করোনায় আক্রান্ত হয়েছেন পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা। শুক্রবার ৪৮ বছর বয়সী এই প্রেসিডেন্টের করোনার পরীক্ষা-নিরীক্ষা করা হয় এবং পরে তার করোনা পজিটিভ ধরা পড়েছে। দুদা বর্তমানে কোয়ারেন্টিনে রয়েছেন।
যুক্তরাষ্ট্রে প্রাণহানি ৫ লাখ ছাড়াবে : যুক্তরাষ্ট্রে শীতের আগমনের সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণ। আগামী বছরের ফেব্রুয়ারি নাগাদ যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে পাঁচ লাখ হতে পারে বলে শঙ্কা ওয়াশিংটন ইনস্টিটিউট ফর হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনের (আইএইচএমই) গবেষকদের।
আরো ৭৬ মিলিয়ন ডোজ ভ্যাকসিন কিনবে কানাডা : কোভিড-১৯ ভ্যাকসিন কেনার জন্য আরো একটি চুক্তি স্বাক্ষর করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ট্রুডো বলেছেন, সরকার কুইবেক সিটি-বায়োটেক সংস্থা মেডিকাগো থেকে ৭৬ মিলিয়ন ডোজ সংগ্রহের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে।
অ্যাস্ট্রাজেনেকা টিকার পরীক্ষা ফের শুরু : যুক্তরাষ্ট্রে আবার করোনা টিকার পরীক্ষা শুরু করছে ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা ও জনসন অ্যান্ড জনসন (জেঅ্যান্ডজে)। শুক্রবার প্রতিষ্ঠান দু’টির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।
দক্ষিণ আফ্রিকানদের বিশ্বাস করোনার হুমকি অতিরঞ্জিত : দক্ষিণ আফ্রিকার সাধারণ নাগরিকদের মধ্যে করোনাভাইরাস (কোভিড-১৯) নিয়ে অবিশ্বাস কাজ করছে। তারা মনে করেন, করোনার যে সংক্রমণ বা হুমকির কথা বলা হচ্ছে, তা অতিরঞ্জিত।

 


আরো সংবাদ



premium cement