২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ভারত-চীন ইস্যুতে সংসদীয় কমিটির রুদ্ধদ্বার বৈঠক

-

ভারত ও চীনসহ প্রতিবেশী দেশগুলোর সাথে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের চ্যালেঞ্জ নিয়ে রুদ্ধদ্বার বৈঠক করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। গতকাল সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের বিষয়ে গণমাধ্যমকে কিছু জানাতে চাননি সংসদীয় কমিটির সভাপতি মুহম্মদ ফারুক খান। বাংলা ট্রিবিউন।
গতকাল বিকেলে কমিটির বৈঠক শুরু হলে প্রথমে এজেন্ডাভুক্ত সাধারণ আলোচনা হয়। এরপর কেবল কমিটির সদস্যদের অংশগ্রহণে ক্লোজডোর বৈঠক হয়।
কমিটি এর আগের বৈঠকে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলার আকস্মিক সফর নিয়ে প্রশ্ন তোলেন। ওই বৈঠকেই ভারতসহ প্রতিবেশী দেশগুলোর সাথে সম্পর্ক নিয়ে ক্লোজডোর বৈঠকের সিদ্ধান্ত হয়েছিল।
এ বিষয়ে জানতে চাইলে কমিটির সভাপতি ফারুক খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যেহেতু এটা আমাদের রুদ্ধদ্বার বৈঠক ছিল, তাই এটার সিদ্ধান্ত বা সুপারিশের বিষয়ে গণমাধ্যমকে কিছু বলতে চাই না। আমরা ভারত-চীনসহ প্রতিবেশী দেশগুলোর সাথে সম্পর্ক নিয়ে আলোচনা করেছি। বলতে পারেন আমাদের আলোচনায় স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো উঠে এসেছে।’
এ দিকে বৈঠকে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের প্রায় সাড়ে ছয় লাখ নারীকর্মী কর্মরত আছেন উল্লেখ করে তাদের সুবিধা-অসুবিধার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়কে সবসময় সতর্ক থাকার পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি। দুই-একটি বিচ্ছিন্ন ঘটনার কারণে নারীকর্মীদের দেশে ফিরিয়ে আনার দাবি যেন না আসে, সেই পরামর্শও দেয়া হয়।
এ বিষয়ে ফারুক খান বলেন, ‘আমাদের অনেক নারীকর্মী এখন প্রবাসে রয়েছেন। তাদের নিয়ে নানা সময়ে নানা কথা শুনতে হয়েছে। আমরা এজন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করে উদ্যোগ নিতে বলেছি। সব সময় সজাগ থাকতে বলেছি।’
বৈঠকে জানানো হয়, চলমান মহামারীর কারণে যেসব অভিবাসী কর্মী তাদের স্ব-স্ব কর্মস্থলে ফেরত যেতে পারেনি, পররাষ্ট্র মন্ত্রণালয় স্বাগতিক দেশগুলোর সাথে ফলপ্রসূ কূটনৈতিক যোগাযোগের মাধ্যমে মেয়াদোত্তীর্ণ ভিসা, আকামা ইত্যাদির মেয়াদ বাড়িয়ে বিশেষ ফ্লাইটে অভিবাসী কর্মীদের প্রত্যাবর্তনের ব্যবস্থা যেন করে। ইতালি, যুক্তরাজ্য, স্পেন, পর্তুগাল, ফ্রান্স, গ্রিস, সৌদি আরব ও ওমানে দুই হাজার ৫৬০ জন আটকে পড়া প্রবাসী বাংলাদেশীকে প্রত্যাবাসন করা হয়েছে।
সৌদি আরবে প্রবাসী কর্মীদের প্রত্যাবাসনের সমস্যা সম্পর্কে ফারুক খান বলেন, ‘সৌদি আরবের বেশির ভাগ লোকের প্রত্যাবাসন সম্ভব হয়েছে। কিছু ক্ষেত্রে চাকরিদাতার নিজের প্রতিষ্ঠান করোনার কারণে বন্ধ হয়ে গেছে। যার কারণে তারা তাদের কর্মীদের নিতে পারছে না। তবে এই সংখ্যা খুব একটা বেশি নয়।’
বৈঠকে জানানো হয়, করোনার কারণে কর্মহীন প্রবাসীদের নতুন কর্মসংস্থান তৈরি, আটকে পড়া বাংলাদেশী নাগরিকদের দেশে ফিরিয়ে আনা, দেশে আটকে পড়া প্রবাসীদের স্ব স্ব কর্মস্থলে পাঠানো এবং বিশেষ বিমান চলাচলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
বৈঠকে আরো জানানো হয়, বিদেশে বাংলাদেশী মিশনগুলোতে একাধিক মন্ত্রণালয়ের কর্মকর্তা থাকলেও ‘এক দেশ এক মিশন’ সংস্কৃতির ভিত্তিতে সম্মিলিত প্রয়াস অব্যাহত থাকায় কোভিড মহামারীর কারণে সৃষ্ট চ্যালেঞ্জগুলো সাফল্যের সাথে মোকাবেলা করা সম্ভব হচ্ছে।
বৈঠকে মন্ত্রণালয় আরো জানায়, করোনাভাইরাসযুক্ত পরিবেশে কিভাবে নতুন প্রেক্ষাপটে এ পরিবেশের সাথে সমন্বয় করে অর্থনীতির চাকা সচল রাখা যায়, সে বিষয়েও সুপারিশ করা হয়। এজন্য বিশ্বের সাথে যোগাযোগ রেখে অর্থনৈতিক কূটনীতি জোরদারের জন্য বাংলাদেশে তৈরি পণ্য রফতানির ওপর গুরুত্বারোপ করা হয়। এ বিষয়ে বৈঠকে বিদেশে বাংলাদেশের মিশনগুলোকে সে দেশের চাহিদা নিরূপণ করে বাংলাদেশকে জানানোর এবং সে আলোকে রূপরেখা প্রণয়ন করে একটি পরিকল্পনা গ্রহণের মাধ্যমে তা বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করা হয়।
বৈঠকে কানাডা ও ইন্দোনেশিয়ার বাংলাদেশী মিশনে নবনিযুক্ত রাষ্ট্রদূতরা সে দেশে তাদের করণীয় বিষয়ে রূপরেখা উপস্থাপন করেন।
এ সময় কমিটির পক্ষ থেকে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত এয়ার ভাইস মার্শাল মোস্তাফিজুর রহমানকে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পক্ষে ইন্দোনেশিয়ার সমর্থন আদায়ে কাজ করার সুপারিশ করা হয়।
মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম, নূরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো: আব্দুল মজিদ খান ও মো: হাবিবে মিল্লাত অংশ নেন।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা আল্লাহর রহমত কামনায় সকলকে সিজদাহ অবনত হতে হবে-মাওলানা দেলোয়ার হোসাইন

সকল