২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

১০ লাখ মৃত্যু দুঃখজনক মাইলফলক

ভয়াবহ পরিস্থিতির আশঙ্কায় জার্মানি; মন্দা থেকে রক্ষার আহ্বান জাতিসঙ্ঘের; আক্রান্ত ও মৃত্যু বেড়েছে ভারতে; নিউ ইয়র্ক সিটিতে সংক্রমণ বেড়েছে
-

করোনাভাইরাস মহামারীতে বিশ্বে মানুষের মৃত্যুর সংখ্যা ১০ লাখ পেরোনোর ঘটনাকে একটি ‘দুঃখজনক মাইলফলক’ ‘হৃদয়বিদারক মাইলফলক’ ‘মর্মান্তিক মাইলফলক’ ‘পীড়াদায়ক মাইলফলক’ ‘মন-অসাড় করা মাইলফলক’ হিসেবে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও জাতিসঙ্ঘ।
ডব্লিউএইচও’র মুখপাত্র মার্গারেট হ্যারিস মঙ্গলবার জেনেভায় এক জাতিসঙ্ঘ ব্রিফিংয়ে বলেন, ‘অনেকে অনেক মানুষকে হারিয়েছেন। ভয়ঙ্কর কষ্টের মধ্য দিয়ে এত বেশি মানুষের প্রাণহানি হলো, এতগুলো মানুষ যাদের শেষ বিদায় বলারও সুযোগ পায়নি পরিবার। অনেক মানুষ একাকী থেকে মৃত্যুবরণ করেছেন। ভীষণ কঠিন অবস্থার মধ্যে একাকী মৃত্যুবরণটা খুবই ভয়াবহ মৃত্যু। তবে ভাইরাসটির বিষয়ে একটি ইতিবাচক বিষয় হচ্ছে, এটি দমনযোগ্য। এটি ফ্লু নয়।’
জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসও বিশ্বের মৃত্যুর সামগ্রিক এ চিত্রকে মন-অসাড় করে দেয়া এবং পীড়াদায়ক মাইলফলক বলে অভিহিত করেছেন। তিনি বলেন, ‘তারা কারো বাবা ও মা ছিল, কারো স্ত্রী ও স্বামী ছিল, ভাই ও বোন, বন্ধু ও সহকর্মী ছিল। রোগটির নিষ্ঠুরতার কারণে বেদনা বহু গুণ বেড়ে গেছে। ভাইরাসের বিস্তার, চাকরি খোয়ানো, শিক্ষা ব্যাহত হওয়াসহ জীবনের বিপর্যয়কর অবস্থা শেষ হওয়ার লক্ষণ দেখা যাচ্ছে না। মানুষকে সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি মাস্ক পরা ও হাত ধোয়ার মতো বিধিগুলো মেনে চলার আহ্বান জানাচ্ছি।’ খবর ডয়চেভেলে, বিজনেস ইনসাইডার, এনডিটিভি, রয়টার্স, ওয়ার্ল্ডোমিটারস, বিবিসি, সিএনএন, এনবিসি নিউজ, ইউএন নিউজ ও এএফপির।
শীতে ভয়াবহ পরিস্থিতির আশঙ্কায় জার্মানি : সংক্রমণ কমে আসায় লকডাউন তুলে নিয়ে চলাফেরা আর সমাবেশের ওপর নিষেধাজ্ঞাও শিথিল করেছিল জার্মানি। তবে গত কয়েক সপ্তাহে সংক্রমণ বাড়তে থাকায় ঘরে-বাইরে অনুষ্ঠান আয়োজনে নতুন করে শর্ত আরোপের পরিকল্পনা করছে সরকার। শীতকালে সংক্রমণ ঠেকাতে ইতোমধ্যে একটি প্রস্তাবনা তৈরি করেছে সরকার। প্রস্তাবনায় বলা হয়, ঘরোয়া অনুষ্ঠানে ২৫ জনের বেশি এবং ঘরের বাইরের অনুষ্ঠানে ৫০ জনের বেশি লোক একত্রিত হতে পারবে না। চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল সতর্ক করেন যে, ক্রিসমাসের সময়ে দেশটিতে দৈনিক সংক্রমণের সংখ্যা ১৯ হাজার ২০০ পর্যন্ত হতে পারে। তাই জনসমাগমে আবার কড়াকড়ির কথাও ভাবা হচ্ছে। নর্থ রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যের হাম শহরে কিছুদিন আগে এক বিয়ের অনুষ্ঠান থেকে ৪০ জন শিশুসহ মোট ১০০ জন সংক্রমিত হয়। জার্মানিতে এখন পর্যন্ত প্রায় তিন লাখ লোক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আর মারা গেছেন ১০ হাজার।
বিশ্বকে মন্দা থেকে রক্ষার আহ্বান জাতিসঙ্ঘের : কোভিড-১৯ মহামারীকালে ও পরে উন্নয়নে অর্থায়ন নিয়ে এক উচ্চ-পর্যায়ের অনুষ্ঠানে জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বিশ্বকে অর্থনৈতিক মন্দার কবল থেকে রক্ষার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে অবিলম্বে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘আমরা যদি এখনই পদক্ষেপ না নিই তাহলে এমন এক বৈশ্বিক মন্দার মুখোমুখি হব, যা দশকের পর দশকের উন্নয়নকে নিশ্চিহ্ন করে দিতে এবং টেকসই উন্নয়নের জন্য ২০৩০ এজেন্ডাকে পুরোপুরি নাগালের বাইরে নিয়ে যেতে পারে।’ জাতিসঙ্ঘ প্রধান এ কথা বলেন।
মাস্ক পরার নিয়ম অগ্রাহ্য ট্রাম্প পরিবারের : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে স্থানীয় সময় গতকাল মঙ্গলবার রাতে রিপাবলিকান দলীয় প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেনের মধ্যে প্র্র্রথম বিতর্কে তুমুল বাগথযুদ্ধ হয়েছে। ওহাইও অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ড শহরে কেইস ওয়েস্টার্ন রিজার্ভ ইউনিভার্সিটির বিতর্ক কক্ষ বা ডিবেট হলে দর্শক সারিতে থাকা ট্রাম্পের পরিবারের অনেক সদস্য মাস্ক ব্যবহার না করে অনুষ্ঠানের নিয়ম ভঙ্গ করেছেন বলে অভিযোগ উঠেছে। কক্ষে উপস্থিত সবার মাস্ক পরা বাধ্যতামূলক হলেও ট্রাম্পের পরিবারের সদস্যরা এবং ট্রাম্প প্রশাসনের অনেক সদস্যকে মাস্ক পরতে দেখা যায়নি। এ নিয়ে যুক্তরাষ্ট্রে সমালোচনার ঝড় উঠেছে।
চাকরি হারাচ্ছেন ডিজনি পার্কের ২৮ হাজার কর্মী : করোনাভাইরাস মহামারীর ফলে পার্ক ও রিসোর্ট ব্যবসায় মন্দার কারণে ডিজনি থিম পার্ক কর্তৃপক্ষ মঙ্গলবার যুক্তরাষ্ট্রে ২৮ হাজার ব্যক্তিতে ছাঁটাই করা সিদ্ধান্ত নিয়েছে। যারা চাকরি হারাচ্ছেন তাদের মধ্যে ৬৭ শতাংশ পার্ট-টাইম কর্মী বলে জানিয়েছে ডিজনি। করোনাভাইরাস মহামারীতে ডিজনি নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, তবে সবচেয়ে বড় আঘাতটি লেগেছে তাদের থিম পার্ক ও রিসোর্ট ব্যবসায়। ডিজনির পার্ক ইউনিট ২০১৯ অর্থবছরে আয় করেছিল ২৬০০ কোটি মার্কিন ডলারের বেশি। চলতি বছরের দ্বিতীয় কোয়ার্টারে সেটি ধসে গেছে। এ সময়ে পরিচালনা মুনাফা গত বছরের একই সময়ের তুলনায় কমেছে ৫৮ শতাংশ। ডিজনি পার্ক ও রিসোর্ট বিভাগে এক লাখের অধিক মার্কিন কর্মী নিয়োজিত আছেন। মহামারীর কারণে ২০২০ সালের প্রথম তিন মাসে কোম্পানির মুনাফা হ্রাস পায় ৯১ শতাংশ।
সুস্থদের শরীরেও থাকছে রোগের প্রভাব : প্রতি ১০ জনে ৯ জন কোভিড-১৯ আক্রান্ত রোগীই সুস্থ হওয়ার পরও ক্লান্তি ও মানসিক অবসাদে ভোগেন, খাবারের স্বাদ পান না। ঘ্রাণশক্তি স্বাভাবিক হতেও অনেক সময় লেগে যাচ্ছে। মানব দেহে করোনাভাইরাসের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে দক্ষিণ কোরিয়ায় শুরু হওয়া এক গবেষণার প্রাথমিক ফলাফলে এই তথ্য উঠে এসেছে। মঙ্গলবার এ গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়। ‘দ্য কোরিয়া ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এজেন্সি’ (কেডিসিএ) অনলাইনে জরিপ চালায়। এতে অংশ নেয়া ৯৬৫ কোভিড-১৯ আক্রান্তের মধ্যে ৮৭৯ জনই (৯১.১ শতাংশ) বলেছেন সুস্থ হওয়ার পরও তাদের শরীরে এ রোগের কোনো-না-কোনো পার্শ্বপ্রতিক্রিয়া থেকে গেছে। তারা সবচেয়ে বেশি যে অসুবিধার কথা বলেছেন, তা হলো ক্লান্তি (২৬.২ শতাংশ)। তারপরই আছে কোনো কিছুতে মনযোগ দিতে না পারা (২৪.৬ শতাংশ)। খাবারের স্বাদ এবং কোনো কিছুর ঘ্রাণ না পাওয়াসহ আরো বেশ কিছু শারীরিক ও মানসিক অসুবিধায় ভোগার কথাও বলেছেন তারা। দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে ২৩,৬৯৯ জনের এবং মারা গেছে ৪০৭ জন।
ভ্যাকসিন নেবেন না এলন মাস্ক ও তার পরিবার : মার্চে ক্যালিফোর্নিয়ায় জারি হওয়া ঘরে থাকার নির্দেশেরও তীব্র বিরোধিতা করে লকডাউনকে জোরপূর্বক অবরুদ্ধকরণ ও ফ্যাসিবাদী বলে মন্তব্য করেন এলন মাস্ক। মার্কিন এই ধনকুবের জানিয়েছেন, করোনাভাইরাস ভ্যাকসিন সহজলভ্য হওয়ার পরও তিনি ও তার পরিবার ভ্যাকসিন গ্রহণ করবেন না। নিউ ইয়র্ক টাইমসের নতুন পডকাস্ট ‘সোওয়ে’-এর একটি পর্বে অনুষ্ঠানটির হোস্ট সাংবাদিক কারা সুইশারের সাথে আলোচনার সময় এ কথা জানান এলন মাস্ক। টেসলার সিইও বলেন, আমি ও আমার সন্তানরা কোভিডের ঝুঁকিমুক্ত হওয়ার ভ্যাকসিন গ্রহণ করব না। আমি মনে করি, দেশজুড়ে লকডাউন জারি করার বদলে আক্রান্ত ও ঝুঁকিতে থাকা জনগণকে কোয়ারেন্টিনের রাখার ব্যবস্থা করাই সঠিক সিদ্ধান্ত।’
৩ কোটি ৩৫ লক্ষাধিক মানুষ আক্রান্ত : বিশ্বে তিন কোটি ৩৫ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) তথ্য অনুযায়ী, বুধবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী তিন কোটি ৩৫ লাখ ৬০ হাজার ৮৭৭ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ১০ লাখ ছয় হাজার ৫৬৪ জনে। যুক্তরাষ্ট্রে ৭১ লাখের বেশি করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে এবং মৃতের সংখ্যা পৌঁছেছে দুই লাখ পাঁচ হাজার ৯৭৪ জনে। ভারতে করোনা রোগীর সংখ্যা ৬১ লাখ ছাড়িয়েছে এবং মারা গেছেন ৯৬ হাজার ৩১৮ জন। ব্রাজিলে আক্রান্ত হয়েছেন ৪৭ লাখ ৭৭ হাজার ৯৯১ জন এবং মারা গেছেন এক লাখ ৪২ হাজারের বেশি মানুষ। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন দুই কোটি ৩১ লাখের বেশি মানুষ।
আক্রান্ত-মৃত্যু বেড়েছে ভারতে : ভারতে এক দিনের ব্যবধানে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা আবারো বেড়ে গেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৮০ হাজার ৪৭২ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। ফলে দেশটিতে আক্রান্তের সংখ্যা ৬২ লাখ ২৫ হাজার ৭৬৪ জন। এক দিন আগেই দেশটিতে নতুন সংক্রমণ ছিল ৭০ হাজার ৫৮৯ এবং মৃত্যু হয়েছে ৭৭৬ জনের। কিন্তু গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা সংক্রমণে মৃত্যুর সংখ্যাও বাড়তে দেখা গেছে। দেশটিতে ২৪ ঘণ্টায় কোভিড-১৯ সংক্রমণে মারা গেছে এক হাজার ১৭৯ জন। দেশটিতে এখন পর্যন্ত এ রোগে মারা গেছেন ৯৭ হাজার ৪৯৭ জন। মৃত্যু হার ১.৫৭ শতাংশ। দেশটিতে বর্তমানে অ্যাক্টিভ কেসের সংখ্যা ৯ লাখ ৪০ হাজার ৪৪১। দেশজুড়ে মোট সুস্থ হয়ে উঠেছে ৫১ লাখ ৮৭ হাজার ৮২৫ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে উঠেছে ৮৬ হাজান ৪২৮ জন। এখন ভারতে সুস্থতার হার ৮৩ দশমিক ৩৩ শতাংশ।
বয়স্কদের দেহেও নিরাপদ মডার্নার ভ্যাকসিন : যুক্তরাষ্ট্রের টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্নার পরীক্ষামূলক করোনার টিকাটি ৭০ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রেও ভালো ফল দেখিয়েছে। গত মঙ্গলবার গবেষকরা বলেছেন, মডার্নারা টিকার প্রাথমিক পরীক্ষায় বয়স্কদের ক্ষেত্রেও তাদের চেয়ে কম বয়সীদের মতোই ভাইরাস নিষ্ক্রিয় করার উপযোগী অ্যান্টিবডি তৈরি হতে দেখে গেছে। এ ক্ষেত্রে ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি। গবেষণাসংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে ‘নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’ সাময়িকীতে। ইমোরি বিশ্ববিদ্যালয়ের গবেষক ইভান অ্যান্ডারসন বলেছেন, বয়স্কদের ক্ষেত্রে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হতে থাকে বলে এ ফলাফল ভরসাজনক।
নিউ ইয়র্ক সিটিতে করোনার সংক্রমণ বেড়েছে : যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিতে করোনার সংক্রমণ তাৎপর্যপূর্ণভাবে বেড়ে গেছে। নিউ ইয়র্ক সিটির কর্মকর্তারা গতকাল জানান, নগরজুড়ে করোনা শনাক্তের দৈনিক হার তাৎপর্যপূর্ণভাবে বেড়েছে। সংক্রমণ বৃদ্ধির ঘটনায় নিউ ইয়র্ক সিটি কর্তৃপক্ষ উদ্বেগ প্রকাশ করেছে। সিটিতে সংক্রমণ বৃদ্ধি পাওয়া এলাকার মধ্যে ব্রুকলিন ও কুইন্স রয়েছে। এই দু’টি এলাকা বাঙালি অধ্যুষিত হিসেবে পরিচিত। এক সংবাদ সম্মেলনে নিউ ইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাজিও জানান, নগরে করোনা শনাক্তের দৈনিক হার বেড়ে ৩ দশমিক ২৫ শতাংশ হয়েছে।
রাশিয়ার টিকা নিরাপদ ও কার্যকর : রাশিয়ার গামালেয়া ইনস্টিটিউটের প্রধান আলেক্সান্ডার গিন্টসবার্গ বলেন, করোনাভাইরাস মহামারীতে একরকম যুদ্ধাবস্থা সৃষ্টি হয়েছে। যুদ্ধে যেমন মানুষ মারা যায়, তেমনি মানুষ মারা যাচ্ছে। করোনার রাশিয়ান টিকা ‘স্পুটনিক ফাইভ’ তৈরিতে নিরাপত্তা ও কার্যকারিতার সব ধাপ যথাযথভাবে অনুসরণ করা হয়েছে। টিকায় বড় কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে সামান্য টুকিটাকি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। তা-ও তাদের শতকরা হার ১৪ থেকে ১৫। তিনি আরো বলেন, রাশিয়ার উৎপাদিত টিকা নিয়ে বিশ্বজুড়ে রয়েছে উদ্বেগ।


আরো সংবাদ



premium cement