২৮ অক্টোবর ২০২০

শেখ হাসিনার জন্মদিন উদযাপিত

-

নানা কর্মসূচির মধ্য দিয়ে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উদযাপিত হয়েছে। মসজিদে দোয়া, মন্দির, গির্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনা, অসহায় দুস্থ-গরিবদের মধ্যে খাবার, সেলাই মেশিন ও ভ্যান-রিকশা বিতরণ এবং আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। ঢাকাসহ সারা দেশের জেলা, মহানগর, উপজেলা, পৌর ও ইউনিয়ন পর্যায়ে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
দিনটি উপলক্ষে গতকাল বাদ জোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ মুনাজাত অনুষ্ঠিত হয়। মুনাজাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্ট নিহতদের রূহের মাগফিরাত কামনা করা হয়। এ ছাড়াও আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দেশের অব্যাহত শান্তি, সমৃদ্ধি ও উন্নতির জন্য প্রার্থনা করা হয়।
কেন্দ্রীয় কর্মসূচির হিসেবে গতকাল বিকেলে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এতে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, আবদুল মতিন খসরু, ড. আবদুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ ও ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন ও মির্জা আজম, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন।
এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে সকালে আন্তর্জাতিক বৌদ্ধ বিহার (মেরুল বাড্ডা), খ্রিষ্টান অ্যাসোসিয়েশন বাংলাদেশ (সিএবি) মিরপুর ব্যাপ্টিস চার্চ, তেজগাঁও জকমালা রানীর গির্জা এবং ঢাকেশ্বরী মন্দিরে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।
কৃষকলীগের উদ্যোগে কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।
আওয়ামী যুবলীগের উদ্যোগের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উদযাপিত হয়েছে। সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আয়োজিত অনুষ্ঠানে যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিলসহ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ যুবলীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এ সময় প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে বিশেষ মুনাজাত করা হয়।
জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে হাসুমনির পাঠশালা আয়োজিত ‘শেখ হাসিনা ও স্বপ্ন, সংগ্রাম এবং সাধনা’ শীর্ষক শিল্পকর্ম প্রদর্শনী এবং গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। প্রধান আলোচক ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। হাসুমনির পাঠশালার সভাপতি মারুফা আক্তার পপির সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেনÑ শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, আওয়ামী লীগের সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার প্রমুখ।
আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় কার্যালয় বঙ্গবন্ধু অ্যাভিনিউতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক বাবু আফজালুর রহমান, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন প্রমুখ উপস্থিত ছিলেন। এ ছাড়া ছাত্রলীগ, আওয়ামী মৎস্যজীবী লীগ, শ্রমিকলীগ, মহিলা আওয়ামী লীগসহ সরকার সমর্থক বিভিন্ন সংগঠনের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া ও মিলাদ মাহফিল, আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলুর নেতৃত্বে ওয়ারীর বিভিন্ন মসজিদে দোয়া ও মন্দিরে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। প্রার্থনায় প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করা হয়। প্রার্থনা শেষে সবার মধ্যে খাবার সামগ্রী বিতরণ করা হয়। এ ছাড়াও বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের উদ্যোগে পথশিশু, গরিব অসহায় ও দুস্থ মানুষের মধ্যে সেলাই মেশিন, খাদ্যসামগ্রী বিতরণ, রিকশা উপহার, জামা-কাপড়সহ নানা উপহার সামগ্রী বিতরণ করা হয়।
আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা মধুমতি নদীবিধৌত গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন।
শেখ হাসিনাকে জন্মদিনের শুভেচ্ছা জানাল চীনা কমিউনিস্ট পার্টি
ইউএনবি জানায়, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে ৭৪তম জন্মদিন উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছে চীনা কমিউনিস্ট পার্টি (সিপিসি)। সেই সাথে তার দলের সাথে সম্পর্ক জোরদার করার অঙ্গীকার করেছে। চীনা কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিভাগের মন্ত্রী সঙ তাও স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, ‘একজন বড় মাপের জ্যেষ্ঠ রাজনৈতিক নেতা হিসেবে আপনার অবদান বাংলাদেশের জাতীয় উন্নয়ন এবং চীন-বাংলাদেশ সম্পর্ক প্রসার উভয় ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ।’ সিপিসি জানায়, শেখ হাসিনার তদারকি ও সমর্থন নিয়ে আওয়ামী লীগ ও সিপিসি ফলপ্রসূ সহযোগিতার মাধ্যমে তাদের সম্পর্ককে গভীর করেছে এবং চীন-বাংলাদেশ সহযোগিতার কৌশলগত অংশীদারিত্ব উন্নয়নে গুরুত্বপূর্ণ রাজনৈতিক দিকনির্দেশনা দিচ্ছে। সিপিসি আরো জানায়, দলের সাথে দলের নতুন ধরনের সম্পর্ক বিনির্মাণে তারা আওয়ামী লীগের সাথে বিনিময় ও সহযোগিতা আরো জোরদার করতে প্রস্তুত রয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে সোমবার সারা দেশে নানা কর্মসূচি পালিত হয়।


আরো সংবাদ