২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সৌদি আরবকে ফ্লাইট বাড়ানোর অনুরোধ করেছে বাংলাদেশ

দুই পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপ
-

আটকে পড়া প্রবাসী বাংলাদেশীদের দ্রুততম সময়ে কর্মস্থলে যোগ দেয়ার সুবিধার্থে দুই দেশের রাষ্ট্রীয় বিমান সংস্থার ফ্লাইটের সংখ্যা বাড়াতে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফায়সাল বিন ফারহান আল সাউদকে অনুরোধ করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন। তিনি একইসাথে ঢাকা-দাম্মাম রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়ার আহ্বান জানান।
গতকাল রোববার বিকেলে সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সাথে ফানালাপে ড. মোমেন এ অনুরোধ জানান। বর্তমানে রিয়াদ, মদিনা ও জেদ্দা রুটে ফ্লাইট পরিচালনার অনুমতি রয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের। তবে করোনা মহামারীর কারণে দুই দেশের মধ্যে প্রায় ছয় মাস বাণিজ্যিক ফ্লাইট চলাচল বন্ধ থাকায় এবং অনেকের ভিসা ও ইকামার (কাজের অনুমতিপত্র) মেয়াদ শেষ হয়ে আসায় সম্ভব স্বল্পতম সময়ে সৌদি আরব যেতে চান বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশী। টিকিটের দাবিতে গত বেশ কয়েকদিন ধরে তারা রাজধানীর সাউদিয়া এয়ারলাইন্স ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অফিসে ভিড় করছেন। প্রবাসীরা এ জন্য বিক্ষোভ ও সড়ক অবরোধও করেছেন।
সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সাথে আলাপকালে ড. মোমেন বাংলাদেশী কর্মীদের ইকামার মেয়াদ বৃদ্ধি ও ভিসা প্রদানে সৌদি আরবের সিদ্ধান্তকে স্বাগত জানান। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে ফ্লাইট চলাচলে অনুমতি দেয়ায় সৌদি পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান তিনি।
সাউদিয়া এয়ারলাইন্স বা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিট না পেয়ে আটকে পড়া প্রবাসী বাংলাদেশীদের ভিসা এবং ইকামার মেয়াদ বিনা খরচে আরো তিন মাস বাড়ানোর জন্য সৌদি কর্তৃপক্ষের কাছে গত মঙ্গলবার অনুরোধ করেছিল রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। এর পরদিনই সৌদি আরব এ ব্যাপারে ইতিবাচক সাড়া দেয়। গতকাল থেকে ভিসার মেয়াদ বাড়ানোর কাজ শুরু করেছে সৌদি দূতাবাস। তবে এর আবেদন দূতাবাস সরাসরি নিচ্ছে না। এ জন্য স্বীকৃত এজেন্সিগুলোর সাথে যোগাযোগ করার জন্য দূতাবাস থেকে বলা হয়েছে। এ ছাড়া প্রাথমিকভাবে বাংলাদেশী কর্মীদের ইকামার মেয়াদ আরবি সফর মাস পর্যন্ত বৈধ থাকবে। এর পরও প্রয়োজন হলে এর বৈধতা বাড়ানো হবে বলে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে।
এর আগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে সৌদি আরবে অবতরণের অনুমতি না দেয়ায় সাউদিয়া এয়ারলাইন্সকেও ঢাকায় ফ্লাইট চালুর অনুমতি দেয়া হচ্ছিল না। গত বুধবার পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন জানান, সৌদি কর্তৃপক্ষ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে অবতরণের অনুমতি দিয়েছে। বাংলাদেশও সাউদিয়া এয়ারলাইন্সকে ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে। এর ফলে দুই এয়ারলাইন্সের ফ্লাইট শিগগির চালু হবে।
আগামী ১ অক্টোবর থেকে রিয়াদ ও জেদ্দায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নিয়মিত ফ্লাইট শুরু হওয়ার কথা রয়েছে। তবে গত মার্চে রিটার্ন টিকিট নিয়ে রাখা যাত্রীদের জন্য বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে বিমান। সাউদিয়াও টিকিট বিক্রি ও বিশেষ ফ্লাইট পরিচালনা শুরু করেছে।


আরো সংবাদ



premium cement
‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি

সকল