২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নতুন আক্রান্ত কমলেও দেশে বেড়েছে মৃত্যু

-

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরো ৩৬ জনের মৃত্যু হয়েছে। অন্য দিকে নতুন রোগী শনাক্ত হয়েছে এক হাজার ১০৬ জন। গত শুক্রবার দেশে করোনায় মৃত্যু হয়েছিল ২১ জনের এবং নতুন রোগী শনাক্ত হয়েছিল এক হাজার ৩৮৩ জন। সে হিসাবে দেখা যায়, করোনায় নতুন শনাক্ত রোগী কমলেও মৃত্যুর সংখ্যা বেশ বেড়েছে।
গতকাল শনিবার বিকেলে সংবাদ মাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে দেশে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির সবশেষ এ তথ্য জানানো হয়।
গত ২ আগস্টের পর শনিবারই সবচেয়ে কম রোগী শনাক্তের খবর দিলো স্বাস্থ্য অধিদফতর। কোরবানির ঈদের সময় ২ আগস্ট ৮৮৬ জন রোগী শনাক্ত হয়েছিল। এরপর এখন পর্যন্ত এক হাজার ২০০ এর নিচে নামেনি শনাক্তের সংখ্যা। আর দেশে ২৪ ঘণ্টায় সর্বাধিক করোনা রোগী শনাক্ত হয়েছিল গত ২ জুলাই, চার হাজার ১৯ জন। নতুন শনাক্ত এক হাজার ১০৬ জনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা তিন লাখ ৫৭ হাজার ৮৭৩ জনে দঁড়িয়েছে। অন্য দিকে এক দিনে মারা যাওয়া ৩৬ জনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা পাঁচ হাজার ১২৯ জনে দাঁড়াল। এ ছাড়া গতকাল সুস্থ হয়েছেন এক হাজার ৭৫৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়ছেন দুই লাখ ৬৮ হাজার ৭৭৭ জন।
স্বাস্থ্য অধিদফতর জানায়, গত এক দিনে মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ২৫ জন পুরুষ এবং ১১ জন নারী। এখন পর্যন্ত তিন হাজার ৯৭৪ জন পুরুষ এবং এক হাজার ১৫৫ জন নারী মারা গেছেন। ২৪ ঘণ্টায় হাসপাতালে মারা গেছেন ৩৫ জন এবং একজন বাড়িতে মারা গেছেন।
বয়স বিশ্লেষণে দেখা যায় যায়, ষাটোর্ধ্ব বয়সী ২১ জন, ৫১-৬০ বছরের মধ্যে আটজন এবং ৪১-৫০ বছরের মধ্যে সাতজন গত ২৪ ঘণ্টায় মারা গেছেন।
অন্য দিকে বিভাগ বিশ্লেষণে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় করোনায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ঢাকা বিভাগে ২৩ জন, চট্টগ্রাম বিভাগে আটজন, সিলেট বিভাগের দুইজন এবং বরিশাল, ময়মনসিংহ ও খুলনা বিভাগে একজন করে তিনজন রয়েছেন।
বাজিতপুরে আক্রান্ত ২ জন
কটিয়াদী (কিশোরগঞ্জ) সংবাদদাতা জানান, কিশোরগঞ্জের বাজিতপুরে করোনা ভাইরাসে আরো দুইজন আক্রান্ত হয়েছেন এবং সুস্থ হয়েছেন তিনজন। গত শুক্রবার রাতে বাজিতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা: তাহলিল হোসেন শাওন নয়া দিগন্তকে এ তথ্য নিশ্চিত করেন।
নতুন আক্রান্ত দুইজনকে নিয়ে উপজেলায় সর্বমোট ২৩৮ জন আক্রান্ত হলেন। তাদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে। এ দিকে বাজিতপুর উপজেলার মো: নিজাম উদ্দিন (৪২), অপরাজিতা বণিক (৩৪) ও হোসেন মোহাম্মদ সিদ্দিকীসহ (২৫) মোট ২২১ জন করোনামুক্ত হয়েছেন। বর্তমানে উপজেলায় ১৪ জন চিকিৎসাধীন রয়েছেন।
চট্টগ্রামে আরো ৪৩ জন শনাক্ত
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৪৩ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৮ হাজার ৬১৩ জন। এ সময়ে একজনের মৃত্যু হয়েছে। গত শুক্রবার রাতে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। চট্টগ্রামের সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ৪৩ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন। এই দিন নমুনা পরীক্ষা করা হয় ৭১০টি। নতুন আক্রান্তদের মধ্যে নগরে ৩৩ জন এবং উপজেলায় ১০ জন। এই দিন সুস্থ হয়েছেন ৮০ জন।
রাজশাহীতে আরো ছয়জন শনাক্ত
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীতে নতুন করে আরো ছয়জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ছেন। গত শুক্রবার তারা শনাক্ত হন। রাজশাহীতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন চার হাজার ৯১৭ জন। জেলায় গতকাল সুস্থ হয়েছে ১৯ জন। এ নিয়ে রাজশাহীতে এ পর্যন্ত চার হাজার ৫৯৫ জন সুস্থ হয়েছেন। এ ছাড়া এ পর্যন্ত করোনায় রাজশাহীতে ৪৩ জন মারা গেছেন। গতকাল শনিবার বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: গোপেন্দ্রনাথ আচার্য্য সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।
বগুড়ায় নতুন করে ২৬ জন আক্রান্ত
বগুড়া অফিস জানায়, বগুড়ায় নতুন করে ২৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। গতকাল শনিবার নতুন আক্রান্তদের নিয়ে মোট আক্রান্ত সাত হাজার ৫২৭ জন ও নতুন ৩৩ জন এ নিয়ে মোট সুস্থ হয়েছে ছয় হাজার ৬৩৮ জন। শনিবার বগুড়া সিভিল সার্জন অফিস কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়। আক্রান্তদের মধ্যে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে (শজিমেক) ২৮২ নমুনা পরীক্ষার ফলাফলে ২৪ জন পজিটিভ এবং টিএমএসএস এ ৯ নমুনা পরীক্ষার ফলাফলে দুইজন পজিটিভ হন। জেলায় সরকারি হিসাবে এখন করোনা রোগী আছে ৭১১ জন। জেলায় মোট মৃত্যু হয়েছে ১৭৮ জন।
রাজবাড়ীতে আক্রান্ত ৩ সহস্রাধিক
রাজবাড়ী সংবাদদাতা জানান, রাজবাড়ীতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা তিন হাজার পার হয়ে গেছে। গতকাল শনিবার জেলায় ১০ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে বর্তমান রাজবাড়ীতে মোট আক্রান্তের সংখ্যা তিন হাজার ৪১ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন দুই হাজার ৭৩০ জন। মারা গেছেন ২৪ জন। শনিবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন রাজবাড়ীর সিভিল সার্জন ডা: মোহাম্মদ ইব্রাহিম টিটন।
তিনি জানান, রাজবাড়ীতে পজিটিভ রোগী শনাক্তের হার ৮ দশমিক ৬৪ শতাংশ। এ পর্যন্ত সুস্থ হয়েছেন দুই হাজার ৭৩০ জন। মারা গেছেন ২৪ জন। হোম কোয়ারেন্টিনে আছেন ২৬৯ জন এবং হাসপাতালে ভর্তি আছেন আটজন।
উল্লেখ্য, রাজবাড়ীতে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ১১ এপ্রিল।

 


আরো সংবাদ



premium cement
চলচ্চিত্র শিল্পী সমিতি : মিশা সভাপতি, ডিপজল সম্পাদক ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী

সকল