২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

দেশে বছরে সাড়ে ১৩ হাজার মানুষ ভোগে মুখের ক্যান্সারে

-

বাংলাদেশে বছরে প্রায় সাড়ে ১৩ হাজার মানুষ মুখগহ্বরের ক্যান্সারে আক্রান্ত হয়। মারা যায় প্রায় সাড়ে ৮ হাজার। নারী-পুরুষের মুখগহ্বরের ক্যান্সারের দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। এ ছাড়া এককভাবে এই ক্যান্সারে পুরুষের অবস্থান তৃতীয় এবং নারীর অবস্থান পঞ্চম। ধূমপান ও তামাক জাতীয় দ্রব্য ব্যবহার, মদ পান, মুখের অপরিচ্ছন্নতা, দাঁতের অযতœ ইত্যাদিকে মুখগহ্বরের ক্যান্সারের প্রধান প্রধান ঝুঁকি হিসেবে চিহ্নিত করা হয়। বিশেষ করে ধোঁয়াহীন বা চর্ব্য তামাক যেমন জর্দা, সাদাপাতা, গুল, খৈনি, নস্যি মুখগহ্বরের ক্যান্সারের প্রধান কারণ বলে জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা।
তবে আশার ব্যাপার হলো এই ক্যান্সার প্রতিরোধযোগ্য। তামাক ও মদ বর্জন, মুখের পরিচ্ছন্নতা ও দাঁতের যতœ সম্পর্কে সাধারণ মানুষের সচেতনতা বৃদ্ধির মাধ্যমে এই ক্যান্সারের প্রাথমিক প্রতিরোধ সম্ভব।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, লক্ষণ দেখা দেয়ার আগেই ক্যান্সার নির্ণয় করা যায়। এটা করতে পারলে অকাল মৃত্যু প্রতিরোধে ভূমিকা রাখবে। স্তন ও জরায়ু মুখের ক্যান্সার সচেতনতা ও স্ক্রিনিং প্রোগ্রাম সরকারি ও বেসরকারি উদ্যোগে চালু হলেও মুখগহ্বরের ক্যান্সারের ক্ষেত্রে তেমন কর্মসূচি দৃশ্যমান নয়।
এই বিষয়ে জনমত সৃষ্টির লক্ষ্যে গতকাল শনিবার বিকেলে রোটারি ক্লাব অব ঢাকা গোল্ডেন সিটি ও কমিউনিটি অকোলজি সেন্টার ট্রাস্ট যৌথভাবে ‘মুখগহ্বরের ক্যান্সার ব্যবস্থাপনার চ্যালেঞ্জ’ শীর্ষক অনলাইন সেমিনারে বক্তরা উপরি উক্ত তথ্য তুলে ধরেন। এতে বক্তব্য রাখেন কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্টের প্রতিষ্ঠাতা ট্রাস্টি অধ্যাপক ডা: সাবেরা খাতুন, ডেল্টা হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট অধ্যাপক ডা: মিজানুর কাদের, জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট ও গবেষণা হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা: মো: নাদিমুল হাসান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফিশিয়াল সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা: মাহমুদা আখতার, নেপালের পাটান অ্যাকাডেমি অব হেলথ সায়েন্সের কনসালট্যান্ট ডা: আরোন শাহী। সভাপতিত্ব করেন রোটারি ইন্টারন্যাশনাল ডিন্ট্রিক্ট গভর্নর মো: রুবায়েত হোসেইন। সঞ্চালনা করেন জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট ও গবেষণা হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা: হাবিবুল্লাহ তালুকদার রাসকিন।


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল