২৩ অক্টোবর ২০২০

কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে বদলি

সার্ভেয়ারের জামিন বাতিল
-

পুলিশের কক্সবাজার রেঞ্জের ৩৪ জন ইন্সপেক্টরকে (পরিদর্শক) একযোগে বদলি করা হয়েছে। গত বুধবার পুলিশ সদর দফতরের অতিরিক্ত আইজিপি ড. মো: মইনুর রহমান চৌধুরী স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাদের নতুন কর্মস্থলে বদলি করা হয়েছে। বদলিকৃতদের ২৯ সেপ্টেম্বরের মধ্যে পুরনো কর্মস্থল ছেড়ে দিতে হবে এবং ৩০ সেপ্টেম্বর তাদের একটি ব্রিফিংয়ে উপস্থিত হতে বলা হয়েছে। সে দিন রাজারবাগের পুলিশ অডিটোরিয়ামে তাদের পোশাক পরে উপস্থিত হতে বলা হয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, নির্বাচন কমিশন সচিবালয়ের সম্মতিক্রমে পুলিশ সদস্যদের পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জনস্বার্থে উল্লিখিত স্থানে বদলি করা হয়েছে। এর আগে গত ১৬ সেপ্টেম্বর কক্সবাজারের পুলিশ সুপার (এসপি) এ বি এম মাসুদ হোসেনসহ ঊর্ধ্বতন ছয় কর্মকর্তাকে বদলি করা হয়।
বদলিকৃত ৩৪ পরিদর্শক হলেনÑ মোছাম্মৎ মর্জিনা আকতার মর্জুকে সিলেট রেঞ্জ বদলি করা হয়েছে। মোহাম্মদ দিদারুল ফেরদাউসকে বরিশাল রেঞ্জে, মো: হাবিবুর রহমানকে খুলনা রেঞ্জে, মো: আবুল খায়েরকে রাজশাহী রেঞ্জে, মোহাম্মদ কামরুল আজমকে রংপুর রেঞ্জে, এ কে এম সফিকুল আলম চৌধুরীকে খুলনা রেঞ্জে, রোমেল বড়–য়া ও মিজানুর রহমানকে সিআইডি ঢাকায় বদলি করা হয়েছে। এ ছাড়া মো: মাইন উদ্দিনকে বরিশাল রেঞ্জে, খোরশেদ আলমকে সিলেট রেঞ্জে, মো: একরামুল হককে বরিশাল রেঞ্জে, মোহাম্মদ আমিরুল ইসলামকে রংপুর রেঞ্জে, মানস বড়–য়াকে ময়মনসিংহ রেঞ্জে, এস এম মিজানুর রহমানকে এসএমপি-সিলেট, এস এম আতিক উল্লাহকে ঢাকা রেঞ্জে, মো: আবুল মনসুরকে বরিশাল রেঞ্জে, মোহাম্মদ ইয়াসিনকে এসএমপি-সিলেট, মো: আনোয়ার হোসেনকে বরিশাল রেঞ্জে, মোহাম্মদ আরিফ ইকবালকে রাজশাহী রেঞ্জে, এ বি এম এস দোহাকে খুলনা রেঞ্জে, মোহাম্মদ নুরুল ইসলাম মজুমদারকে বরিশাল রেঞ্জে, মোহাম্মদ আসাদুজ্জামানকে রাজশাহী রেঞ্জে, মো: আলী আরশাদকে বরিশাল রেঞ্জে, শেখ মোহাম্মদ মাহবুব মোরশেদকে সিলেট রেঞ্জে, রকিবুল ইসলাম খানকে বরিশাল রেঞ্জে, আমিনুল ইসলাকে এসএমপি-সিলেট, মো: আনিছুর রহমানকে বরিশাল রেঞ্জে, মো: মাসুম খানকে খুলনা রেঞ্জে, মো: ফজলুল আলমকে বরিশাল রেঞ্জে, মোহাম্মদ মহিদুল আলম ও রূপল চন্দ্র দাসকে বরিশাল রেঞ্জে, মো: বদরুল আলম তালুকদারকে সিলেট রেঞ্জে ও মো: হাবিবুর রহমানকে খুলনা রেঞ্জে বদলি করা হয়েছে।
দুর্নীতি মামলায় কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের সার্ভেয়ারের জামিন বাতিল : ৯৩ লাখ ৬০ হাজার ১৫০ টাকার দুর্নীতির অভিযোগের মামলায় কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের সার্ভেয়ার মো: ওয়াসিম খানকে হাইকোর্টের দেয়া জামিন বাতিল করেছেন আপিল বিভাগ। গতকাল বিচারপতি ইমান আলীর নেতত্বাধীন ভার্চুয়াল আপিল বেঞ্চ দুদকের করা আবেদনের নিষ্পত্তি করে এ আদেশ দেন।
ওয়াসিম খানের পক্ষে ছিলেন আইনজীবী এ এম আমিন উদ্দিন। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। খুরশীদ আলম খান জানান, গত ৬ জুলাই তাকে জামিন দিয়েছিলেন হাইকোর্ট। ওই আদেশ স্থগিত চেয়ে আবেদন করে দুদক। বৃহস্পতিবার শুনানি শেষে হাইকোর্টের দেয়া জামিন আদেশ বাতিল করা হয়। তবে তারা হাইকোর্টে ফ্রেশ আবেদন করতে পারবেন।
গত ১০ মার্চ মঙ্গলবার কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের তিন সার্ভেয়ারের বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলায় আসামিরা হলেনÑ কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের সার্ভেয়ার মো: ওয়াসিম খান (৩৭), মো: ফেরদৌস খান (৩৬) এবং মো: ফরিদ উদ্দিন (৩৬)। তাদের বিরুদ্ধে ৯৩ লাখ ৬০ হাজার ১৫০ টাকার দুর্নীতির অভিযোগ আনা হয়েছে। ক্ষমতার অপব্যবহার করে ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের টাকা উঠিয়ে দেয়ার আশ্বাসে ওই ঘুষ নেন।
গত ১৯ ফেব্রুয়ারি কক্সবাজার সদর থানা বাসটার্মিনাল এলাকায় ঘুষের টাকাসহ মো: ওয়াসিম খানকে আটক করে র্যাব। এ সময় র্যাবের উপস্থিতি টের পেয়ে অভিযুক্ত মো: ফেরদৌস খান ও মো: ফরিদ উদ্দিন পালিয়ে যান। পরে ঘটনাস্থল থেকে ৬৬ লাখ ৭৫ হাজার ৫৫০ টাকা জব্দ করা হয়। পরে ওয়াসিম খানের স্বীকারোক্তি অনুযায়ী আরো ২৬ লাখ ৮৪ হাজার ৬০০ টাকা জব্দ করে র্যাব।


আরো সংবাদ