২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আটকে পড়া প্রবাসীদের ভিসার মেয়াদ বাড়াতে সম্মত সৌদি

চালু হচ্ছে দুই এয়ারলাইন্সের ফ্লাইট
বিমান টিকিটের দাবিতে কাওরানবাজারে সড়ক অবরোধ করে সৌদি প্রবাসীদের ৩য় দিনের বিক্ষোভ : নয়া দিগন্ত -

টিকিট সঙ্কটের কারণে আটকে পড়া প্রবাসী বাংলাদেশীদের ভিসার মেয়াদ বাড়াতে সম্মত হয়েছে সৌদি আরব। দেশটি একইসাথে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে সৌদিতে অবতরণের অনুমতি দিয়েছে। অন্য দিকে বাংলাদেশও সৌদি এয়ারলাইন্সকে যতগুলো ইচ্ছা ফ্লাইট পরিচালনার অনুমোদন দিয়েছে। ফলে এয়ারলাইন্সের টিকিট সঙ্কটের কারণে বাংলাদেশে আটকে পড়া প্রবাসীদের উদ্বেগের অবসান হয়েছে।
গত রাতে পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন সাংবাদিকদের জানিয়েছেন, আটকে পড়া বাংলাদেশীদের ভিসার মেয়াদ বাড়াতে সৌদি আরব সম্মত হয়েছে। রিয়াদে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মুহাম্মদ জাভেদ পাটোয়ারী আমাকে ফোন করে বিষয়টি নিশ্চিত করেছেন। আগামী রোববার থেকে ভিসার মেয়াদ বাড়ানোর কাজ শুরু হবে। তিনি বলেন, প্রাথমিকভাবে বাংলাদেশী কর্মীদের আকামার (কাজের অনুমতি) মেয়াদ শেষ হওয়ার পর ২৪ দিন পর্যন্ত বৈধ থাকবে। এরপরও প্রয়োজন হলে এর বৈধতা বাড়ানো হবে।
ড. মোমেন জানান, সৌদি কর্তৃপক্ষ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে অবতরণের অনুমতি দিয়েছে। বাংলাদেশও সৌদি এয়ারলাইন্সকে ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে। এর ফলে এই দুই এয়ারলাইন্সের ফ্লাইট শিগগির চালু হবে।
সৌদি এয়ারলাইন্স বা বাংলাদেশ বিমানের টিকিট না পেয়ে আটকে পড়া প্রবাসী বাংলাদেশীদের ভিসা এবং আকামার মেয়াদ বিনা খরচে আরো তিন মাস বাড়ানোর জন্য সৌদি কর্তৃপক্ষের কাছে গত মঙ্গলবার অনুরোধ করেছিল রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। এর পরদিনই সৌদি আরব এ ব্যাপারে ইতিবাচক সাড়া দিয়েছে।
দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে ড. মোমেন বলেন, প্রবাসীদের ইস্যু নিয়ে গতকাল একটা আন্তঃমন্ত্রণালয় বৈঠক হয়েছে। প্রবাসীকল্যাণ মন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে বিমান প্রতিমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। এতে এয়ারলাইন্সের টিকিট না পেয়ে আটকে পড়া সৌদি প্রবাসীদের বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে আলোচনা হয়েছে। এসব কর্মী চলতি মাসের মধ্যে সৌদি আরব যেতে না পারলে তাদের ভিসা বাতিল হয়ে যাবে এবং তারা চাকরি হারাবেন বলে আশঙ্কা করছেন।
ড. মোমেন বলেন, বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, প্রবাসীদের নিয়ে যেতে সৌদি এয়ারলাইন্সের যতগুলো ফ্লাইট বাংলাদেশে আসা প্রয়োজন, ততগুলো আসতে পারবে। আমরা এর অনুমোদন দিয়ে দেবো। এ ছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সও প্রস্তুত রয়েছে। সৌদিতে অবতরণের অনুমতি পেলে বিমান স্বল্প সময়ের মধ্যে ফ্লাইট চালু করবে। আগে থেকে টিকিট করা যাত্রীরা ফ্লাইটে অগ্রাধিকার পাবেন। উদ্ভূত সমস্যার সমাধানে আমরা আন্তরিকভাবে চেষ্টা করছি।
প্রসঙ্গত, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে সৌদি আরবের ফ্লাইট চালুর অনুমতি না দেয়ায় সৌদি এয়ারলাইন্সকেও ঢাকায় ফ্লাইট চালুর অনুমতি দেয়া হচ্ছিল না। ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় চলতি মাসের মধ্যে সৌদি আরবে ফিরতে বাধ্য বাংলাদেশী কর্মীরা তাই বিপাকে পড়েছেন। টিকিটের দাবিতে গত কয়েক দিন ধরে তারা রাজধানীতে বিক্ষোভ করছেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনা মহামারী নিয়ে সৌদি আরব বেশ উদ্বিগ্ন। করোনায় আক্রান্ত হয়ে সৌদিতে অনেক বাংলাদেশী মারা গেছেন। বিষয়টি নিয়ে সৌদি কর্তৃপক্ষ সজাগ রয়েছে। তিনি বলেন, সৌদি আরব আইনশৃঙ্খলা বিরোধী কোনো কাজ বরদাশত করে না। এয়ারলাইন্সের টিকিটের জন্য ঢাকায় বাংলাদেশী কর্মীদের আন্দোলনের ওপর সৌদি আরব নজর রাখছে। এসব আন্দোলনকারীর ভিসা বা আকামা সৌদি সরকার বাতিল করে দিতে পারে বলে আমাদের আশঙ্কা রয়েছে। সৌদি সরকার এসব আন্দোলন-সংগ্রামের ব্যাপারে কঠোর অবস্থানে থাকে। ভিসা বাতিল হলে আমাদের করার কিছু থাকবে না। এতে প্রবাসীরাই ক্ষতিগ্রস্ত হবেন।
সৌদি আরব প্রায় সাত বছর বাংলাদেশীদের ভিসা দেয়া বন্ধ করে দিয়েছিল উল্লেখ করে ড. মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি বাদশাহর সাথে আলোচনা করে, অনেক কাঠখড় পুড়িয়ে এই ভিসা আবারো চালু করা হয়েছে। সৌদি সরকার পাকিস্তান, মিসরসহ অন্যান্য দেশের কর্মী কমিয়ে ফেলেছে। কিন্তু বাংলাদেশের প্রতি তারা এখনো সদয় রয়েছে। এ অবস্থায় বাংলাদেশী কর্মীদের প্রতি সৌদি কর্তৃপক্ষের যাতে কোনো খারাপ ধারণা সৃষ্টি না হয়, সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে।
আন্দোলনকারীদের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত মঙ্গলবার তারা মিছিল নিয়ে এসে পররাষ্ট্র মন্ত্রণালয়ে স্মারকলিপি দিয়েছেন। কিন্তু এই স্মারকলিপিতে প্রবাসীদের পক্ষে স্বাক্ষরকারী ব্যক্তি নিজেই প্রবাসী নন। তিনি বাংলাদেশে থেকে রাজনীতি করেন। তাই প্রবাসী আন্দোলনকারীদের মধ্যে তৃতীয় কোনো পক্ষ কাজ করছে কি নাÑ তার ওপর নজর রাখতে হবে। প্রকৃত প্রবাসীদের জন্য পররাষ্ট্রসহ প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের দরজা সব সময় খোলা রয়েছে।


আরো সংবাদ



premium cement