১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সীমান্তের ১৩৮ কিমি এখনো অরক্ষিত

আধুনিকায়ন ও সদস্যদের সুরক্ষা নিশ্চিতে সংস্কার; কমিয়ে আনা হচ্ছে বিওপির মাঝে দূরত্ব
-

পর্যাপ্ত বর্ডার অবজারভেশন পোস্ট (বিওপি) না থাকা, বর্তমানে থাকা প্রতিটি বিওপির মাঝে কোথাও কোথাও দূরত্ব বেশি এবং অনেকগুলো বিওপি পুরাতন ও ঝুঁকিপূর্ণ, যার কারণে দেশের সীমান্ত সবখানে পুরোপুরি সুরক্ষিত নয়। সাড়ে চার হাজার কিলোমিটার সীমান্তের মধ্যে ১৩৮ কিলোমিটার এখনো অরক্ষিত বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রকল্প প্রস্তাবনায় উল্লেখ করা হয়েছে। অবৈধ বাণিজ্য, নারী-শিশু পাচার রোধ এবং মাদক চোরাচালান বন্ধে নতুন করে বিওপি নির্মাণ এবং পুরনোগুলোকে আধুনিকায়নের উদ্যোগ নেয়া হয়েছে। সীমান্ত সুরক্ষায় প্রতিটি বিওপির দূরত্ব কমিয়ে আনা হচ্ছে বলে পরিকল্পনা কমিশন থেকে জানা গেছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকল্প প্রস্তাবনা থেকে জানা গেছে, ভৌগোলিকভাবে বাংলাদেশ তিন দিক থেকে ভারত এবং মিয়ানমার দু’টি প্রতিবেশী রাষ্ট্র দ্বারা বেষ্টিত। দুই দেশের সাথে বাংলাদেশের দীর্ঘ চার হাজার ৪২৭ কিলোমিটার সীমান্তের কোথাও অরক্ষিত, কোথাও স্পর্শকাতর এবং কোথাও ঝুঁকিপূর্ণ। ভারতের সাথে চার হাজার ১৫৬ কিলোমিটার এবং মিয়ারমারের সাথে ২৭১ কিলোমিটার এই সীমান্তে আন্তঃসীমান্ত অপরাধ, মানবপাচার, অবৈধ ব্যবসাবাণিজ্য, মাদকপাচার ইত্যাদি প্রতিরোধে বিজিবির অবকাঠামোগত সুবিধা অপ্রতুল। বিজিবির সদস্যরা সীমান্তে কঠোর নিরাপত্তা নিশ্চিত করে আসছেন। এ ছাড়া প্রতিনিয়ত নারী-শিশু পাচারের মতো ভয়াবহ সমস্যার প্রতিরোধ এবং সীমান্তবর্তী বিবিধ সমস্যা মোকাবেলা করে যাচ্ছেন। বর্তমানে ভারত-মিয়ানমারের সাথে মোট ১৩৮ কিলোমিটার সীমানা অরক্ষিত আছে।
সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদনের তথ্যানুযায়ী, সীমান্ত রক্ষার জন্য বিজিবির ৬৯৭টি বিওপি আছে, যা আন্তঃসীমান্ত অপরাধ, মানবপাচার, অবৈধ ব্যবসাবাণিজ্য, মাদকপাচার ইত্যাদি প্রতিরোধে বিজিবির অবকাঠামোগত সুবিধা অপ্রতুল। বিওপি বা ক্যাম্পের বর্তমান স্থাপনাগুলো অতি পুরনো ও ঝুঁকিপূর্ণ এবং কোথাও কোথাও বিওপিগুলোর মধ্যবর্তী দূরত্ব বেশি। আগে নির্মিত ১৫৮টি বিওপির মধ্যে ৪৯টি অতি পুরনো, জরাজীর্ণ ও জনবলের স্থান সঙ্কুলান হচ্ছে না।
ভিশন-২০৪২-এর আলোকে আরো ২৪৫টি বিওপি নির্মাণের পরিকল্পনা রাখা হয়েছে। ৭৩টি বিওপি নির্মাণের জন্য ২৩৩ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ের প্রকল্প একনেকে অনুমোদন দেয়া হয়েছে, যার মধ্যে ৪৯টি বিওপি পুনর্নির্মাণ ও নতুন করে ২৪টি নির্মাণ করা হবে। আর এই ৭৩টির মধ্যে একটি রয়েছে ইন্টারন্যাশনাল চেকপোস্ট। দেশের ২০ জেলার ৪০ উপজেলার ৭৩টি স্থানে এই বিওপি নির্মাণ ও সংস্কার করা হবে। নতুন ২৪টি হলোÑ কুমিল্লাপাড়া, নীতপুর, খড়কপুর, শুরানপুর, ঝাড়–য়াপাড়া, কাশিমগঞ্জ, নারায়ণপুর, ভুজুরীপাড়া, বড়বাড়ি, মাদুপাড়া, ধামের ঘাট, সদরপাড়া, দিঘলটারী, মুছিয়ারধুড়া, হাজীপাড়া, চন্ডিদ্বার, গুয়াবাড়ি, পান্থমাই, দুধপাতিল, জলাটিলা, রূপসেনপাড়া, আধার মানিক, নলুয়াটিলা এবং টেকনাফ সি বিচ সাইক্লোন। এখানে রংপুর অঞ্চলে সবচেয়ে বেশি মোট ৩৩টি বিওপি সংস্কার ও নির্মাণ করা হবে। এরপর যশোরে রয়েছে এই প্রকল্পের অধীনে ১৭টি। সরাইল অঞ্চলে ১২টি, চট্টগ্রাম অঞ্চলে ৯টি এবং রামুতে দু’টি বিওপি এই প্রকল্পের আওতায় আনা হয়েছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, প্রকল্পটি বাস্তবায়িত হলে সীমান্তের অপর দুই প্রতিবেশী দেশ মিয়ানমার ও ভারতের সীমান্ত রক্ষী বাহিনীর আবাসন বা অবকাঠামো ব্যবস্থার সাথে সামঞ্জস্যপূর্ণ হবে। অবকাঠামোগত উন্নয়নের ফলে সীমান্ত সুরক্ষিত হবে। সীমান্তে ভারত ও মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী কর্তৃক সৃষ্ট বিভিন্ন বিষয় মোকাবেলাসহ চোরাচালান, মাদক ও মাদকপাচার এবং অন্যান্য সীমান্ত অপরাধ প্রতিরোধ ও সীমান্ত ব্যবস্থাপনা উন্নত হবে। পাশাপাশি বিজিবি সদস্যদের অস্ত্র, গোলাবারুদ ও সরঞ্জামাদির নিরাপত্তা সুরক্ষা পাবে।
পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সিনিয়র সচিব) শামীমা নার্গিস বলেন, বর্তমানে যেসব বিওপি আছে তা অনেক পুরনো। নতুন করে যে ২৪টি নির্মাণ করা হবে তাতে বিদ্যমান বিওপির মধ্যে যে দূরত্ব আছে তা কমিয়ে আনা হবে। আর ৪৯টিকে সংস্কারের মাধ্যমে আধুনিকায়ন করা হবে। এতে করে সীমান্তে বিজিবির সদস্যদের স্বাস্থ্যগত ও নিরাপত্তাঝুঁকি হ্রাস পাবে।

 


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল