২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ তৈরির আহ্বান প্রধানমন্ত্রীর

জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের বিশেষ অধিবেশনে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা : বাসস -

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুতি বাস্তবায়ন ও সুস্পষ্টভাবে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় সবার কাছে একটি ‘বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত’ রোডম্যাপ তৈরির জন্য জাতিসঙ্ঘের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, জাতিসঙ্ঘকে শতবর্ষ ও এর বেশি সময়ে সঠিক লক্ষ্যের দিকে এগিয়ে নিয়ে যেতে, ইউএনজিএ-৭৫-কে প্রতিশ্রুতি বাস্তবায়ন ও সুস্পষ্টভাবে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় সবার কাছে একটি গ্রহণযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করা উচিত।
গত সোমবার (বাংলাদেশ সময় গতকাল মঙ্গলবার) জাতিসঙ্ঘের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নিউ ইয়র্কে জাতিসঙ্ঘের সদর দফতরে শুরু হওয়া সংস্থাটির সাধারণ পরিষদের বিশেষ অধিবেশনে ভার্চুয়াল বক্তৃতায় তিনি এ কথা বলেন। শেখ হাসিনা জাতিসঙ্ঘকে দুর্বল করে এমন ভূ-রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতার অনুমোদন না দেয়ারও আহ্বান জানান।
চলমান বৈশ্বিক প্রাণঘাতী মহামারী কোভিড-১৯ প্রসঙ্গে তিনি বলেন, এই মহামারী আমাদের ২০৩০ এজেন্ডার লক্ষ্য অর্জনকে আরো কঠিন করে দিয়েছে। চলমান মহামারীসহ বর্তমান সময়ের চ্যালেঞ্জ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে এবং আন্তর্জাতিক ক্ষেত্রে এ ধরনের সঙ্কট মোকাবেলার অক্ষমতা প্রকাশ পেয়েছে। এ মহামারী দেখিয়ে দিয়েছে, উন্নত ও উন্নয়নশীল উভয় ধরনের দেশকেই আগের যেকোনো সময়ের চেয়ে জাতিসঙ্ঘকে এখন বেশি প্রয়োজন।
বাংলাদেশ জাতিসঙ্ঘের নেতৃত্বে পরিচালিত বিভিন্ন উন্নয়ন কার্যক্রমে অনেক উপকৃত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ জাতিসঙ্ঘের কাছে ঋণী। শান্তিরক্ষী সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী শান্তি বজায় রাখতে সহায়তা করার জন্য বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ।
করোনা মহামারীর কারণে জাতিসঙ্ঘের ৭৫ বছরের ইতিহাসে এই প্রথম বিশ্ব নেতৃবৃন্দ সাধারণ পরিষদের অধিবেশনে ভার্চুয়ালি যোগ দিচ্ছেন। এবারের ৭৫তম জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের অধিবেশনের মূল প্রতিপাদ্য হলো ‘আমরা ভবিষ্যৎ চাই, আমাদের জাতিসঙ্ঘের প্রয়োজন : বহুপাক্ষিকতার প্রতি আমাদের সম্মিলিত প্রতিশ্রুতি পুনর্নিশ্চিত করতে।’
ইলিশ উন্নয়ন ও ব্যবস্থাপনাসহ ৫ প্রকল্প অনুমোদন : এ দিকে ইলিশসম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনাসহ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) পাঁচ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন প্রদান করেছে। এসব প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ২৬৬ কোটি ১৩ লাখ টাকা।
গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলানগর এনইসি সভাকক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এ পাঁচ প্রকল্পের অনুমোদন দেয়া হয়। সভায় প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন।
সভাশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রকল্পের বিষয়ে বলেন, একনেকে অনুমোদিত পাঁচ প্রকল্পের মধ্যে চারটি নতুন প্রকল্প এবং একটি সংশোধিত প্রকল্প রয়েছে। ইলিশসম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের বাস্তবায়ন খরচ ধরা হয়েছে ২৪৬ কোটি ২৮ লাখ টাকা। ইলিশের উৎপাদন ও প্রাপ্যতা বৃদ্ধির মাধ্যমে আমিষের চাহিদা পূরণ করার পাশাপাশি ইলিশ ধরা নিষিদ্ধকালীন জেলেদের বিকল্প কর্মসংস্থানের সুযোগ তৈরির লক্ষ্যে ইলিশসম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। মৎস্য অধিদফতর জুলাই ২০২০ থেকে জুন ২০২৪ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে।
পরিকল্পনা কমিশনের সদস্য মো: জাকির হোসেন আকন্দ বলেন, সারা দেশে মোট ২৯ জেলার ১৩৪ উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন হবে। প্রকল্পের মূল উদ্দেশ্য হলোÑ মা ইলিশ ও জাটকা সংরক্ষণে মৎস্য সংরক্ষণ আইন বাস্তবায়ন ও অভয়াশ্রম ব্যবস্থাপনার মাধ্যমে ইলিশের উৎপাদন বৃদ্ধি।
জামালপুর জেলার দিগপাইত-সরিষাবাড়ি-তারাকান্দি সড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের বিষয়ে এম এ মান্নান বলেন, এ প্রকল্প অনুমোদনের সময় প্রধানমন্ত্রী সড়ক নির্মাণের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বন করতে নির্দেশ দিয়েছেন।
প্রধানমন্ত্রী বলেছেন, সরকারকে সড়ক নির্মাণ যেমন করতে হবে, একই সাথে সড়ক রক্ষণাবেক্ষণের সক্ষমতা বাড়ানোর বিষয়টিও বিবেচনায় রাখতে হবে। কৃষিজমিসহ অন্যান্য স্থাপনা রক্ষায় নতুন সড়ক নির্মাণের চেয়ে বিদ্যমান সড়ক সংস্কারের প্রতি বেশি গুরুত্ব দেয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি। দিগপাইত-সরিষাবাড়ি-তারাকান্দি সড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৩৭৬ কোটি ৫৬ লাখ টাকা।
একনেকে অনুমোদিত অন্য তিন প্রকল্প হলোÑ সীমান্ত এলাকায় বিজিবির ৭৩টি কম্পোজিট আধুনিক বর্ডার অবজারভেশন পোস্ট নির্মাণ প্রকল্প, যাতে খরচ হবে ২৩৩ কোটি ৫২ লাখ টাকা। আটটি সরকারি শিশু পরিবারে ২৫ শয্যাবিশিষ্ট শান্তি নিবাস প্রকল্পে ব্যয় হবে ৭৩ কোটি ৯৯ লাখ টাকা। এ ছাড়া ৪০টি উপজেলায় ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও চট্টগ্রামে একটি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপন প্রকল্পের প্রথম সংশোধনীতে ব্যয় বাড়ানো হয়েছে ৩৩৫ কোটি ৭৮ লাখ টাকা।


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল