২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

করোনায় মৃত্যু দেশে ৫ হাজার ছাড়াল

-

দেশে করোনাভাইরাসের কারণে মৃত্যুর সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় ২৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে সরকারি হিসাবে মৃতের মোট সংখ্যা দাঁড়াল পাঁচ হাজার সাত জনে। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে আরো এক হাজার ৫৫৭ জনের দেহে। এ নিয়ে এখন পর্যন্ত তিন লাখ ৫২ হাজার ১৭৮ জন শনাক্ত হলেন।
গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা: নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা-বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে সর্বশেষ এসব তথ্য জানানো হয়।
স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ১৭ জন পুরুষ এবং ১১ জন নারী। এখন পর্যন্ত তিন হাজার ৮৯০ জন পুরুষ এবং এক হাজার ১১৭ জন নারী করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। বয়স বিশ্লেষণে দেখা গেছে, ষাটোর্ধ্ব বয়সী ১৩ জন, ৫১-৬০ বছরের মধ্যে ছয়জন, ৪১-৫০ বছরের মধ্যে সাতজন, ২১-৩০ বছরের মধ্যে একজন এবং ০-১০ বছরের মধ্যে একজন রয়েছেন।
বিভাগ বিশ্লেষণে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১৮ জন, চট্টগ্রাম বিভাগে চারজন, খুলনা বিভাগে তিনজন এবং রাজশাহী, সিলেট ও রংপুর বিভাগে একজন করে মোট তিনজন করোনায় মারা গেছেন। এ দিকে গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৮ জনের সবাই হাসপাতালে মারা গেছেন।
গত ৮ মার্চ দেশে করোনাভাইরাসে প্রথম শনাক্তের খবর জানানো হয়। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ করোনায় দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে সরকার। এখন দেশে সংক্রমণের সপ্তম মাস চলছে।
সাতক্ষীরায় করোনা উপসর্গে দুই বৃদ্ধের মৃত্যু
সাতক্ষীরা সংবাদদাতা জানান, সাতক্ষীরা মেডিক্যাল কলেজ (সামেক) হাসপাতালে করোনার উপসর্গ নিয়ে দুই বৃদ্ধের মৃত্যু হয়েছে। সামেক হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটে গত রোববার সন্ধ্যায় ও সোমবার সকালে তারা মারা যান। তারা হলেন, সাতক্ষীরার তালা উপজেলার নগরঘাটা গ্রামের মোবারক আলীর ছেলে ইছাহাক আলী (৭০) ও সদর উপজেলার হঠাৎগঞ্জ গ্রামের মৃত বাদল সরদারের ছেলে আকের আলী সরদার (৬৭)।
সাতক্ষীরা মেডিক্যাল কলেজ (সামেক) হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: রফিকুল ইসলাম জানান, জ্বর ও শ্বাসকষ্টসহ করোনা উপসর্গ নিয়ে ইছাহাক আলী গত রোববার সকালে মেডিক্যাল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটে (আইসিইউ) ভর্তি হন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সন্ধ্যায় তিনি মারা যান।
এ দিকে জ্বর ও শ^াস কষ্টসহ হার্টের সমস্যা নিয়ে গত শুক্রবার মেডিক্যাল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটে ভর্তি হন আকের আলী সরদার। সেখানে সোমবার সকাল সাড়ে ৮টার দিকে তিনিও মারা যান।
এ নিয়ে, জেলায় করোনার উপসর্গ নিয়ে ২২ সেপ্টেম্বর পর্যন্ত মারা গেছেন অন্তত ৯১ জন। আর ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩১ জন।
চট্টগ্রামে একজনের মৃত্যু
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যু হয়েছে। নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৫৬ জন। সবমিলিয়ে আক্রান্তের সংখ্যা ১৮ হাজার ৩৭৭ জন। কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবসহ চট্টগ্রামে ৬টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়। ৭৯১টি নমুনা পরীক্ষায় চট্টগ্রামের ৫৬ জন শনাক্ত হন। আক্রান্তদের মধ্যে ৪২ জন নগরের এবং ১৪ জন উপজেলার। একই সময়ে সুস্থ হয়েছেন ৫৩ জন।
করোনায় আক্রান্ত নারীর দাফন সম্পন্ন
বগুড়া অফিস ও সোনাতলা সংবাদদাতা জানান, বগুড়ার সোনাতলা উপজেলার বালুয়া ইউনিয়নের ধর্মকুল গ্রামের বাসিন্দা ঢাকার সাভার এলাকায় বসবাসরত অবস্থায় করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়ার পর তাকে গতকাল মঙ্গলবার নিজ এলাকায় দাফন করা হয়েছে। জানা গেছে, উপজেলার ধর্মকুল গ্রামের ব্যবসায়ী বাহার আলীর স্ত্রী (৬৫) করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় গতকাল সোমবার ঢাকার সাভার এলাকার একটি হাসপাতালে ইন্তেকাল করেন। গতকাল মঙ্গলবার তার নিজ বাসভবন ধর্মকুল গ্রামে সকাল ১০টায় প্রশাসনের কর্মকর্তাদের উপস্থিতিতে তাকে দাফন করা হয়।
চুয়াডাঙ্গায় আরো পাঁচজন আক্রান্ত
চুয়াডাঙ্গা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গায় নতুন করে পাঁচজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। গতকাল মঙ্গলবার জেলা স্বাস্থ্য বিভাগ ৩০টি নমুনার ফলাফল প্রকাশ করে। এর মধ্যে ৫ জনের রিপোর্ট পজিটিভ ও ২৫ জনের রিপোর্ট নেগেটিভ আসে। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৪ শ জনে। নতুন ১২ জনসহ এ পর্যন্ত জেলায় মোট ১ হাজার ২১৬ জন রোগী সুস্থ হলেন। গতকাল নতুন শনাক্ত ৫ জনের মধ্যে পুরুষ ৪ জন ও নারী ১ জন। চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা: শামীম কবির এসব তথ্য জানান।
চুয়াডাঙ্গা সিভিল সার্জন অফিসের সর্বশেষ তথ্যানুযায়ী জেলায় এ পর্যন্ত করোনা পজিটিভ ১ হাজার ৪০০ জন, জেলায় মোট সুস্থ হয়েছেন ১ হাজার ২১৪ জন এবং মারা গেছেন ৩৭ জন।
বাজিতপুরে আরো দুইজন আক্রান্ত
কটিয়াদী (কিশোরগঞ্জ) সংবাদদাতা জানান, কিশোরগঞ্জের বাজিতপুরে গত ২৪ ঘণ্টায় আরো দুইজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত সোমবার রাতে বাজিতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা: তাহলিল হোসেন শাওন নয়া দিগন্তকে এ তথ্য জানান।
এ নিয়ে উপজেলায় মোট ২৩৫ জন আক্রান্ত হলেন। তাদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে। এ দিকে বাজিতপুর উপজেলায় সর্বমোট ২১৮ জন করোনা মুক্ত হয়ে বাড়ি ফিরেছেন। বর্তমানে উপজেলায় ১৪ জন চিকিৎসাধীন রয়েছেন।
ত্রিশাল হাসপাতালের ডা: মনোয়ার করোনায় আক্রান্ত
ত্রিশাল (ময়মনসিংহ) সংবাদদাতা জানান, ময়মনসিংহের ত্রিশাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা: মনোয়ার সাদাত করোনায় আক্রান্ত হয়েছেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা: মনোয়ার সাদাত কর্তব্যরত অবস্থায় তার শরীরে করোনা ভাইরাসের উপসর্গ দেখা দেয়। পরে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হলে পজেটিভ রিপোর্ট আসায় ত্রিশালের নিজ বাড়িতে হোম কোয়ারেন্টিনে চিকিৎসাধীন আছেন।
উপজেলা নির্বাহী অফিসার মোস্তাফিজুর রহমান বলেন, ডা: মনোয়ার সাদাত বাড়ি বাড়ি গিয়ে করোনা রোগীদের নমুনা সংগ্রহসহ পর্যবেক্ষণে সরাসরি স্বাস্থ্যকর্মীদের সাথে যুক্ত ছিলেন। করোনা মোকাবেলায় মানুষের জন্য কাজ করতে গিয়ে তিনি নিজেও আক্রান্ত হয়েছেন।
রাজশাহী বিভাগের ১৭ হাজার রোগী করোনামুক্ত
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী বিভাগের আটটি জেলায় করোনাভাইরাস জয়ী ব্যক্তির সংখ্যা ১৭ হাজার ছাড়িয়েছে। গত সোমবার বিভাগে ৮২ জন সুস্থ হওয়ায় করোনাজয়ীর সংখ্যা এখন মোট ১৭ হাজার ৭৪ জন। গতকাল মঙ্গলবার বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: গোপেন্দ্রনাথ আচার্য্য সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, সোমবার বিভাগের রাজশাহী জেলায় ১৪ জন, নওগাঁয় তিনজন, নাটোরে ২২ জন, জয়পুরহাটে তিনজন, বগুড়ায় ২৫ জন এবং পাবনায় ১৫ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। এ পর্যন্ত রাজশাহীর ৪ হাজার ৩৪০ জন, চাঁপাইনবাবগঞ্জের ৭০৮ জন, নওগাঁর এক হাজার ১৫৩ জন, নাটোরের ৭৯১ জন, জয়পুরহাটের ৯৭৩ জন, বগুড়ার ৬ হাজার ৪৯৬ জন, সিরাজগঞ্জের এক হাজার ৬১৩ জন এবং পাবনার এক হাজার জন ব্যক্তি করোনামুক্ত হয়েছেন।
রাজশাহী বিভাগে এখন মৃতের সংখ্যা মোট ২৯১ জন। এর মধ্যে সর্বোচ্চ ১৭৬ জনের মৃত্যু হয়েছে বগুড়ায়। এ ছাড়া রাজশাহীতে ৪৩ জন, চাঁপাইনবাবগঞ্জে ১৪ জন, নওগাঁয় ২০ জন, নাটোরে ৯ জন, জয়পুরহাটে সাতজন, সিরাজগঞ্জে ১৩ জন এবং পাবনায় ৯ জন মারা গেছেন।

 


আরো সংবাদ



premium cement
শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি

সকল