২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এক দিনে আক্রান্ত প্রায় আড়াই লাখ

-

বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা তিন কোটি ১২ লাখ ৭৩ হাজার ৭০৮ জন। মৃত্যুর সংখ্যা ৯ লাখ ৬৫ হাজার ৬২৯ জন। সংক্রমণ থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুই কোটি ২৮ লাখ ৫১ হাজার ৬২৪ জন।
গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ৩ হাজার ৮৯১ জনের মৃত্যু হয়েছে অদৃশ্য ভাইরাসটিতে আক্রান্ত হয়ে। একই সময়ে নতুন করে আরো দুই লাখ ৪৯ হাজার ১৩৬ জনের করোনা শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন প্রায় আড়াই লাখ মানুষ।
করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রের পরেই সংক্রমণে এগিয়ে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল, ভারত, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, পেরু, মেক্সিকো, কলম্বিয়া, চিলি ও স্পেন।
বর্তমানে ৭৪ লাখ ৫৬ হাজার ৪৫৫ চিকিৎসাধীন এবং ৬১ হাজার ২৩১ জন (১ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। খবর রয়টার্স, ডন, বিবিসি, এল পাইস, ইন্ডিয়ান এক্সপ্রেস, ওয়ালস্ট্রিট জার্নাল, ওয়ার্ল্ডোমিটারস ও এএফপির।
যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ২ লাখ ছাড়াল : যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা ৭০ লাখ ৫ হাজার ৬২৮ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৪ হাজার ১১৯ জন। যুক্তরাষ্ট্রে প্রতি ১০ হাজার বাসিন্দার মধ্যে ছয়জনের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে। যুক্তরাষ্ট্রে কয়েক সপ্তাহ ধরে প্রতিদিন গড়ে ৮০০ মানুষের মৃত্যু হচ্ছে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে। তবে ১৬ এপ্রিল দেশটিতে দৈনিক মৃতের সর্বোচ্চ রেকর্ড ২ হাজার ৮০৬ জনের চেয়ে কম। মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) আশঙ্কা ১০ অক্টোবর নাগাদ দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ২ লাখ ১৮ হাজারে পৌঁছাতে পারে। ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের স্বাস্থ্য ইনস্টিটিউটের পূর্বাভাস অনুসারে, ২০২০ সালের শেষে যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা ৩ লাখ ৭৮ হাজার ছাড়িয়ে যেতে পারে। ডিসেম্বরে দৈনিক মৃতের সংখ্যা ৩ হাজার ছাড়িয়ে যাবে। যুক্তরাষ্ট্রে করোনায় মৃতদের মধ্যে ৭০ শতাংশের বেশি মানুষের বয়স ৬৫ বছরের বেশি।
অস্ট্রেলিয়ায় জুনের পর সবচেয়ে কম সংক্রমণ : অস্ট্রেলিয়ায় কমে আসতে শুরু করেছে করোনাভাইরাস সংক্রমণ। তিন মাসের মধ্যে দৈনিক ভাইরাস সংক্রমণ সর্বনিম্নে নেমে এসেছে। নতুন শনাক্ত হয়েছে মাত্র ১৮ জন। গত ২৩ জুনের পর অস্ট্রেলিয়ায় ভাইরাস শনাক্ত হওয়া রোগীর সংখ্যা এটিই সবচেয়ে কম। অস্ট্রেলিয়ার জনবহুল যে রাজ্য ভিক্টোরিয়ায় করোনাভাইরাস সংক্রমণ উদ্বেগজনকহারে বাড়ছিল, সে রাজ্যেই রোববার সকালে নতুন রোগী শনাক্ত হয়েছে ১৪ জন। আগের দিনই যে সংখ্যা ছিল ২১। নিউ সাউথ ওয়েলস ও কুইসল্যান্ড উভয় রাজ্যেই দু’জন করে নতুন রোগী শনাক্ত হয়েছে। বাদবাকি অন্যান্য রাজ্য নতুন কোনো রোগী শনাক্ত হওয়ার খবর দেয়নি। ভিক্টোরিয়া ছাড়া কোনো রাজ্যেই শনাক্ত রোগীর সংখ্যা এক অঙ্কের বেশি দেখা যায়নি কিংবা কয়েক সপ্তাহ ধরে সংক্রমণও বাড়েনি। অস্ট্রেলিয়ায় মোট ২৬ হাজার ৯০০ জন শনাক্ত রোগীর ৭৫ শতাংশ এবং মারা যাওয়া ৮৪৯ জনের ৯০ শতাংশই ভিক্টোরিয়ার।
চীনে আমদানি করা স্কুইডের প্যাকেটে করোনা : চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় জিলিন প্রদেশের কর্তৃপক্ষ আমদানি করা স্কুইডের প্যাকেটে নতুন করোনাভাইরাসের অস্তিত্ব পেয়েছে। রোববার প্রদেশটির ফুয়ু নগরের স্বাস্থ্য কর্তৃপক্ষ এমনটি জানিয়ে এসব প্যাকেট যদি কেউ কিনে থাকেন তবে তাদের নিজেদের স্বাস্থ্য পরীক্ষা করানোর আহ্বান জানিয়েছে। ২৪ থেকে ৩১ আগস্টের মধ্যে যারা সিফুডের পাইকারি দোকান সানজিয়া দিদা থেকে আমদানি করা স্কুইড কিনে খেয়েছেন তাদের এলাকার কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করে কোভিড পরীক্ষা করানোর ব্যবস্থা নিতে বলতে বলেছে নগর স্বাস্থ্য দফতর। চালানগুলোর মধ্যে একটি প্রাদেশিক রাজধানী চাংচুন হয়ে ফুয়ু শহরে এসেছে। ওয়ানচুয়ান শহরের একটি কোম্পানি স্কুইডগুলো রাশিয়া থেকে আমদানি করে প্রাদেশিক রাজধানীতে নিয়ে এসেছিল।
দুই বছরেও পরিস্থিতি স্বাভাবিক হবে না বিশ্বের : জীবনযাপন স্বাভাবিক পরিস্থিতিতে ফিরতে ২০২২ সালের আগেই পর্যাপ্ত ভ্যাকসিন পাবেন, এমনটি প্রত্যাশা করবেন না। সফল ও কার্যকর একটি ভ্যাকসিন বাজারে এলে তা যে শিগগিরই সবার কাছে পৌঁছাচ্ছে না এমন ইঙ্গিত দিয়ে মঙ্গলবার নিজের এমন ধারণার কথা বলেছেন বিশ্ব স্বাস্থা সংস্থা প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথম। স্বামীনাথম বলেন, ‘হয়তো অনেকে ভাবছেন আগামী বছরের জানুয়ারি নাগাদ ভ্যাকসিন আসবে বাজারে এবং তা হলেই সব কিছু আবার স্বাভাবিক হবে। কিন্তু আপনি যা ভাবছেন তা হবে না। কারণ নিরাপদে মানুষের চলাচল নিশ্চিত করতে হলে সবার কাছে পৌঁছাতে হবে ভ্যাকসিন। আর এটি ২০২২ সালের আগে সম্ভব না। ভ্যাকসিন নিয়ে আমাদের সবচেয়ে ভালো মূল্যায়নটি হলো ২০২১ সালের মাঝামাঝি হয়তো এটা আসতে পারে। কারণ ২০২১ সালের শুরুতে আপনি কিছু সম্ভাব্য ভ্যাকসিনের ট্রায়ালের ফল জানতে পারবেন। এরপর মূল কার্যক্রম শুরু হবে।’
পর্যটন কেন্দ্র খুলে দ্বিতীয় দফা সংক্রমণে ইউরোপ : সংক্রমণ কমতে শুরুর পরই ব্যবসা-বাণিজ্য কেন্দ্রগুলো পুরোদমে সচল করেছিল ইউরোপ। খুলে দেয়া হয়েছিল স্কুল। এমনকি পর্যটনকে চাঙ্গা করতে ইউরোপের মধ্যে সফরে নিষেধাজ্ঞা পুরোপুরি তুলে দেয়া হয়। বিভিন্ন ধরনের ছাড় দেয়া শুরু করেছিল হোটেল-রেস্তোরাঁগুলো। বিশেষজ্ঞদের দাবি, এতেই সংক্রমণ বেড়েছে দ্রুত। প্রশাসন নিষেধাজ্ঞা শিথিল করতেই সপ্তাহান্তে সমুদ্রসৈকতে পার্টির আমেজ পড়ে যায় ব্রিটেনে। পাবগুলোতে উপচে পড়া ভিড়। এ ধরনের বেপরোয়া কাজকর্মকেই কাঠগড়ায় তুলেছে ব্রিটিশ সরকারকে। ফ্রান্সেও সব পর্যটনস্থল খুলে দেয়া হয়েছিল। সেন নদীর তীরে উপচে পড়ছিল ভিড়, প্যারিসের রাস্তায় অসংখ্য মানুষ। এভাবেই দেশটিতে ফের দৈনিক সংক্রমণ বেড়ে ১৩ হাজার ছাড়িয়েছে। নেদারল্যান্ডস প্রশাসন বলছে, এভাবে চলতে থাকলে সেখানেও দৈনিক সংক্রমণ ১০ হাজার ছাড়াবে। ডব্লিউএইচও ইউরোপ শাখার প্রধান হান্স ক্লুগ বলেন, মার্চেও ইউরোপ এমনটি ছিল না। তার কথায় এর অন্যতম কারণ ‘সংক্রমণ ঠেকাতে জারি বিধিনিষেধ পরিস্থিতি একটু ভালো হতেই তুলে নিয়েছিল ইউরোপ।’
স্কুলে ফেরা হবে না দুই কোটি মেয়ের : মহামারী করোনার প্রকোপ শেষ কিংবা বিধিনিষেধ শিথিল হলে হয়তো শিক্ষাপ্রতিষ্ঠান খুলে যাবে। কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠান খুলে গেলেও দুই কোটি নারী শিক্ষার্থীর আরো কখনোই স্কুলে ফেরা হবে না। এই শঙ্কা প্রকাশ করেছেন শান্তিতে নোবেলজয়ী ও নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাই। জাতিসঙ্ঘের এক অনুষ্ঠানে বক্তৃতা দেয়ার সময় মালালা ইউসুফজাই বলেন, ‘মহামারী সঙ্কট শেষ হলেও কেবল শিক্ষা ক্ষেত্রে আরো দুই কোটি মেয়ে ঝরে পড়বে। যাদের আরো কখনোই ফেরা হবে না স্কুলে। ইতোমধ্যে গোটা বিশ্বে শিক্ষা ক্ষেত্রে বরাদ্দের ঘাটতি ২০০ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। নারী শিক্ষার মতো বিশ্বের সামষ্টিক লক্ষ্যগুলো অর্জনে মারাত্মক আঘাত হেনেছে কোভিড-১৯। ১২ বছর বয়সী প্রত্যেক শিশুকে সমান শিক্ষা প্রদানে আর কবে প্রয়োজনীয় তহবিল বরাদ্দের প্রতিশ্রুতি দেবেন? কবে শান্তি ও শরণার্থীদের সুরক্ষাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেবেন? আর কবে আপনারা পরিবেশ দূষণ রোধে পদক্ষেপ নেবেন?’
ছয় মাস পর খুললেও ভিড় নেই তাজমহলে : করোনাভাইরাসের কারণে ছয় মাস বন্ধ থাকার পর সোমবার থেকে আবার খুলেছে ভারতের অন্যতম প্রধান পর্যটন আকর্ষণ তাজমহল। তবে অন্যতম ঐতিহাসিক স্থাপত্যটি দেখতে দর্শনার্থীদের সাড়া মেলেনি। করোনার কারণে আগত দর্শনার্থীদের আলাদা ছবি তোলার অনুমতি দিলেও দলবদ্ধভাবে ছবি তোলা নিষিদ্ধ করা হয়েছে। করোনার আগে গড়ে ৭০ হাজার দর্শনার্থী প্রতিদিন তাজমহলে ভিড় জমাতেন। এখন প্রতিদিন তাজমহলে প্রবেশ করতে পারবেন মাত্র ৫ হাজার দর্শনার্থী। তাজমহলের তত্ত্বাবধায়ক অমরনাথ গুপ্ত জানান, পূর্ব ও পশ্চিমের গেটগুলোতে স্যানিটাইজেশন, থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা করা হয়েছে। তাজমহলে প্রবেশের আগে প্রত্যেক পর্যটকের তাপমাত্রা মেপে দেখা হবে। সামাজিক দূরত্বের জন্য বৃত্ত আঁকা হয়েছে। এ ছাড়া পর্যটকদের ডিজিটাল পদ্ধতিতে টিকিট কাটতে বলা হয়েছে।
সংক্রমণের চেয়ে সুস্থতার হার বেশি ভারতে : ভারতে গত কয়েক দিনে সংক্রমণ কিছুটা কমতে দেখা গেছে। অন্য দিকে প্রতিদিনই সুস্থতার হার বাড়ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্তের সংখ্যা ৮৬ হাজার ৯৬১ এবং মারা গেছে ১ হাজার ১৩০ জন। অন্য দিকে এক দিনেই সুস্থ হয়ে উঠেছে ৯৩ হাজার ৩৫৬ জন। অর্থাৎ ২৪ ঘণ্টায় আক্রান্তের চেয়ে সুস্থ হয়ে ওঠার সংখ্যা অনেক বেশি। টানা তিন দিন ধরেই দেশটিতে দৈনিক সুস্থতার হার বাড়তে দেখা গেছে। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৫৪ লাখ ৯১ হাজার ৪১০। অন্য দিকে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৮৭ হাজার ৯৩৩ জন। এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ৪৩ লাখ ৯৬ হাজার ৩৯৯ জন। দেশটিতে সুস্থতার হার ৮০ দশমিক ১১ শতাংশ।
আংশিক বিধিনিষেধ প্রত্যাহার নিউজিল্যান্ডে : নিউজিল্যান্ডের বৃহত্তম শহর অকল্যান্ড ছাড়া দেশটির বেশির ভাগ স্থানেই সোমবার থেকে করোনাভাইরাসের সব বিধিনিষেধ প্রত্যাহার করে নেয়া হচ্ছে। তবে দেশটিতে কমপক্ষে আরো ১৬ দিন কিছু বিধিনিষেধ অব্যাহত থাকবে। শীর্ষস্থানীয় আইনপ্রণেতাদের সাথে বৈঠকের পর সোমবার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন এ ঘোষণা দিয়েছেন। অকল্যান্ডে করোনা প্রাদুর্ভাবের পরে গত মাসে ৫০ লাখ জনসংখ্যার দেশটিতে আবার কিছু বিধিনিষেধ আরোপ করা হয়। প্রাদুর্ভাব এখন নিয়ন্ত্রণে রয়েছে বলে মনে করা হচ্ছে। নিউজিল্যান্ডে সোমবার নতুন কোনো কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত হয়নি।
মাদ্রিদে অনির্দিষ্টকালের ধর্মঘটে ডাক্তাররা : স্পেনের মাদ্রিদে ডাক্তারদের প্রতিনিধিত্বকারী সংগঠন ‘এমাইটস’ আগামী ২৮ সেপ্টেম্বর থেকে মাদ্রিদে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট আহ্বান করেছে। ডাক্তার সঙ্কট, নিজেদের প্রয়োজনীয় ছুটি না পাওয়াসহ নানা অভিযোগ তুলে সেগুলোর সমাধান না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট চলবে বলে সংগঠনটি জানিয়েছে। ১২ সেপ্টেম্বর ধর্মঘট প্রসঙ্গ নিয়ে মাদ্রিদের প্রাণকেন্দ্র ‘পোয়ের্তা দেল সোল’- এ সমাবেশও করেছেন সংগঠনের সদস্যরা। করোনার ‘দ্বিতীয় তরঙ্গ’ এর আশঙ্কায় থাকা স্পেন সরকারও ডাক্তারদের ধর্মঘট নিয়ে চিন্তিত। ইতোমধ্যে মাদ্রিদ আঞ্চলিক সরকারের পক্ষ থেকে ডাক্তারদের ধর্মঘট যাতে শুরু হতে না পারে, সে জন্য সমঝোতা প্রস্তাব ও নানা কার্যক্রম হাতে নেয়া হয়েছে।
কানাডায় ফিরে এসেছে কোভিড-১৯ : কানাডায় আবার ফিরে এসেছে কোভিড-১৯। ফলে গত দুই সপ্তাহে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়েছে। প্রায় শূন্যের কোটা থেকে নতুন করে আক্রান্তের সংখ্যা তিন শ’ থেকে চার শ’তে উঠে এসেছে। আজ অন্টারিও প্রদেশে আক্রান্তের সংখ্যা ৩৬৫ জন এবং একজন মৃত্যুবরণও করেছে। কানাডা স্টেজ-৩ বা লকডাউনের তৃতীয় ধাপে উঠে এসেছিল। এখন মাস্কবিহীন চলাফেরা, শারীরিক দূরত্ব বজায় না রাখা, বারবিকিউ পার্টি, গেটটুগেদার, বার-ক্লাবে ভিড় প্রভৃতি কারণে করোনায় আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। এ পর্যন্ত কাডানায় এক লাখ ৪৩ হাজার ৬৫৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৯ হাজার ২১৭ জন।
করোনার সংক্রমণ ঠেকাতে পারে মাউথ ওয়াশ : ইষৎ উষ্ণ পানিতে সামান্য মাউথওয়াশ বা শুধু মাউথওয়াশে ভালোভাবে কুলকুচি করলেই মুখেই কোভিড-১৯-এর প্রভাব শেষ করে দেয়া সম্ভব। মাউথওয়াশে থাকা কিছু উপাদানের মধ্যে করোনাভাইরাসকে নিষ্ক্রিয় করতে পারার ক্ষমতা রয়েছে বলে নয়া এক গবেষণায় জানা গেছে। সম্প্রতি ফাংশান জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রের দাবি অনুযায়ী, কোভিড-১৯ ভাইরাসের অ্যাটাকের পর তা গলা এবং স্যালাইভারি গ্ল্যান্ডে প্রভাব বিস্তার করে। করোনাভাইরাসের বাইরের অংশের লিপিড মেমব্রেন রয়েছে। এই লিপিড মেমব্রেনকেই নষ্ট করে দেয়ার উপাদান রয়েছে মাউথওয়াশে। মাউথওয়াশের মধ্যে থাকা পোভিডোন-আয়োডিন, ইথানল ও সেটিলপাইরিডিনিয়াম থাকে। মাউথওয়াশ মুখে দিয়ে কুলকুচি করার পর মুখ দিয়ে করোনার সংক্রমণ শরীরে ছড়াতে আটকে দিতে পারে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।
১২০ কোটি ডোজ টিকার অর্ডার পেয়েছে রাশিয়া : এশিয়া, লাতিন আমেরিকা ও মধ্যপ্রাচ্যের অন্তত ১০টি দেশ রাশিয়ার টিকা পেতে চুক্তি করেছে। রাশিয়ার তৈরি টিকার নাম স্পুটনিক-৫। রাশিয়ার টিকা পেতে চুক্তি করা দেশগুলোর মধ্যে একেবারে এগিয়ে ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো ও সৌদি আরব। রাশিয়া বলেছে, এর বাইরে আরো অন্তত ১০টি দেশ টিকা কিনতে চায়। এখন পর্যন্ত ১২০ কোটি ডোজ টিকার অর্ডার পেয়েছে বলেও দাবি রাশিয়ার।

 

 


আরো সংবাদ



premium cement