২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

দেশে শনাক্ত ছাড়াল সাড়ে ৩ লাখ

২৪ ঘণ্টায় মৃত্যু ৪০; মোট মৃত্যু ৪,৯৭৯; শনাক্ত ১,৭০৫; মোট শনাক্ত ৩,৫০,৬২১; মোট সুস্থ ২,৫৮,৭১৭
-

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন এক হাজার ৭০৫ জন। এ নিয়ে এখন পর্যন্ত ৩ লাখ ৫০ হাজার ৬২১ জন করোনায় আক্রান্ত হলেন। গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৪০ জন, এ নিয়ে মোট ৪ হাজার ৯৭৯ জনের মৃত্যু হলো। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ১৫২ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ২ লাখ ৫৮ হাজার ৭১৭ জন। গতকাল সোমবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা: নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা-বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে সর্বশেষ এসব তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৪ ঘণ্টায় করোনায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ২৭ জন পুরুষ এবং ১৩ জন নারী। এখন পর্যন্ত করোনায় ৩ হাজার ৮৭৩ পুরুষ এবং এক হাজার ১০৬ নারী মারা গেছেন।
২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা গেছে, ষাটোর্ধ্ব বয়সী ২০ জন, ৫১-৬০ বছরের মধ্যে ১০ জন, ৪১-৫০ বছরের মধ্যে চারজন, ৩১-৪০ বছরের মধ্যে তিনজন, ২১-৩০ বছরের মধ্যে দুইজন এবং ০-১০ বছরের মধ্যে একজন রয়েছে। অন্য দিকে বিভাগ বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ঢাকা বিভাগে ২৬ জন, চট্টগ্রাম বিভাগে নয়জন, রংপুর বিভাগে দুইজন এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগে একজন করে রয়েছেন। ২৪ ঘণ্টায় হাসপাতালে মারা গেছেন ৩৭ জন, মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে একজনকে এবং বাড়িতে মারা গেছেন দুইজন।
বাজিতপুরে এক নারীর মৃত্যু
কটিয়াদী (কিশোরগঞ্জ) সংবাদদাতা জানান, কিশোরগঞ্জের বাজিতপুরে করোনায় আক্রান্ত হয়ে এক নারীর মৃত্যু হয়েছে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় আরো পাঁচজন করোনায় আক্রান্ত হয়েছেন। গত রোববার রাতে বাজিতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা: তাহলিল হোসেন শাওন নয়া দিগন্তকে এ তথ্য নিশ্চিত করেন।
জানা গেছে, করোনাক্রান্ত হয়ে মারা যাওয়া নারী মোছা: শাম্মী আক্তার (৪৫) বাজিতপুর উপজেলার পিরিজপুর ইউনিয়নের জোয়ারিয়া গ্রামের বাসিন্দা। তিনি বাজিতপুর জহুরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি গত ২ সেপ্টেম্বর বাজিতপুর হাসপাতালে নমুনা দিয়ে পজেটিভ হয়েছিলেন। এ নিয়ে বাজিতপুর উপজেলায় তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। এ পর্যন্ত বাজিতপুর উপজেলায় সর্বমোট ২১৮ জন করোনা মুক্ত হয়ে বাড়ি ফিরেছেন।
চট্টগ্রামে করোনায় একজনের মৃত্যু
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে গত এক দিনে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪৬ জন। বর্তমানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৮ হাজার ৩১৫ জন। এ দিন করোনায় একজনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা মুক্ত হয়েছেন ৮৫ জন।
বগুড়ায় একজনের মৃত্যু
বগুড়া অফিস জানায়, বগুড়ায় নতুন করে ১৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং একজন মারা গেছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্ত হলো ৭ হাজার ৩৮৫ জন। নতুন আক্রান্ত সবাই বগুড়া সদর উপজেলার বাসিন্দা। সোমবার বগুড়া সিভিল সার্জন কার্যালয় থেকে বলা হয়েছে, বগুড়ায় করোনাভাইরাসে নতুন করে একজন মারা গেছেন এবং নতুন করে সুস্থ হয়েছেন ৩২ জন। জেলায় মোট সুস্থ হয়েছে ৬ হাজার ৪৭১ জন। মোট মৃত্যু হলো ১৭৬ জনের।
চুয়াডাঙ্গায় সাতজনের করোনা শনাক্ত
চুয়াডাঙ্গা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গায় নতুন ৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। গতকাল সোমবার জেলা স্বাস্থ্য বিভাগ ৩৩টি নমুনার ফলাফল প্রকাশ করে। এর মধ্যে ৭ জনের রিপোর্ট পজিটিভ ও ২৬ জনের রিপোর্ট নেগেটিভ আসে। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩৯৫ জনে। নতুন সুস্থ ২০ জনসহ এ পর্যন্ত জেলায় মোট ১ হাজার ২০৪ জন সুস্থ হয়েছে এবং মারা গেছেন ৩৭ জন। চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা: শামীম কবির এ তথ্য জানান।
রাজশাহীতে ২৩ জনের করোনা শনাক্ত
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী দু’টি ল্যাবে ২৩ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গত রোববার দু’টি পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় তাদের করোনা পজিটিভ রিপোর্ট হয়। এদের মধ্যে রাজশাহী মেডিক্যাল কলেজের (রামেক) ল্যাবে শনাক্ত হয়েছেন ১৫ জন। আর রামেক হাসপাতালের ল্যাবে শনাক্ত হয়েছেন আটজন।
দু’টি ল্যাবে রাজশাহীর নতুন ১৪ জন শনাক্ত হওয়ায় এ জেলায় আক্রান্ত রোগীর সংখ্যা এখন মোট চার হাজার ৮৫১ জন। এর মধ্যে চার হাজার ৩১৬ জন ইতোমধ্যে সুস্থ হয়েছেন। মারা গেছেন ৪৩ জন।
চট্টগ্রাম নগরীতে বিআরটিসির স্পেশাল বাস সার্ভিস উদ্বোধন
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম নগরীতে বিআরটিসির এসি/নন এসি স্পেশাল সিটি বাস সার্ভিস চালু হয়েছে। গতকাল সোমবার বিকেলে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন আনুষ্ঠানিকভাবে এই বাস সার্ভিসের উদ্বোধন করেন।
নগরীর সিইপিজেড শাহেনশাহ টাওয়ার চত্বরে বিআরটিসি এসি/ননএসি স্পেশাল সিটি বাস সার্ভিসের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় সুজন বলেন, চট্টগ্রামকে যানজটমুক্ত ও বাসযোগ্য নগরী হিসেবে গড়ে তুলতে এরই মধ্যে সরকার বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে।
তিনি বলেন, নগরবাসীর অনেক দিনের আকাক্সক্ষা ও প্রত্যাশা ছিল কাটগড় থেকে কালুরঘাট পর্যন্ত বিআরটিসি বাস সার্ভিস চালুর। বিষয়টি আমি ব্যক্তিগতভাবে উপলব্ধি করে গণপরিবহনের অবর্ণনীয় দুর্ভোগ লাঘবে কিছুদিন আগে সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রণালয়ে ডিও লেটার পাঠাই। একই সাথে সড়কমন্ত্রীর সাথে ব্যক্তিগতভাবে সরাসরি আলাপ করে বিষয়টি তুলে ধরলে তিনি আমার আহ্বানে সাড়া দিয়ে অতি অল্প সময়ের মধ্যে নগরীর গণপরিবহনের স্বল্পতা দূরীকরণে ১৮টি ডাবল ডেকার ও চারটি এসি বাস প্রদান করেন। এ জন্য আমি মন্ত্রী ওবায়দুল কাদের ও বিআরটিসির চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানাই।
প্রশাসক বলেন, বিআরটিসির বাস একটি রাষ্ট্রীয় সম্পত্তি। এর সঠিক সেবা প্রাপ্তি প্রত্যেক নাগরিকের অধিকার। এই অধিকার প্রাপ্তিতে ব্যাঘাত ঘটলে সংশ্লিষ্টদের অবহিত করুন। এ জন্য তিনি প্রত্যেক বাসে বিআরটিসির সেবা নাম্বার ও আইনশৃঙ্খলাবাহিনীর নাম্বার সংযোজনের জন্য নির্দেশনা দেন। তিনি আক্ষেপ করে বলেন, ইদানীং লক্ষ করা যাচ্ছে কিছু কিছু জায়গায় গণপরিবহনে নারীদের শ্লীলতাহানি ও ইভটিজিংয়ের ঘটনা ঘটছে, যা অত্যন্ত দুঃখজনক ও সামাজিক অবক্ষয়ের শামিল। প্রশাসক এ হেন সমস্যা বা বিব্রতকর পরিস্থিতির জন্য সরাসরি তার মুঠোফোনে যোগাযোগ করার পরামর্শ দেন।
উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এডিসি বন্দর পঙ্কজ বড়ুয়া, প্রশাসকের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, সাবেক কাউন্সিলর জিয়াউল হক সুমন। এ ছাড়া বিআরটিসির মাসুদ তালুকদার, মোহাম্মদ মফিজ উদ্দিন, সিইপিজেড থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা উৎপল বড়ুয়া, বন্দর থানা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইলিয়াছ, ৩৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ সুলতান নাসির উদ্দিন, মুক্তিযোদ্ধা আবু তাহের, আবদুর রহমান মিয়া, আজাদ খান অভি, স্বপন সিংহ, মুনতাসির জামিল প্রমুখ উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement