২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯

সর্বত্র শান্তির জন্য ঝুঁকি বাড়াচ্ছে

জার্মানিতে উদ্বেগজনক হারে বাড়ছে সংক্রমণ; করোনার দ্বিতীয় ঢেউয়ে শঙ্কিত জনসন; সংক্রমণ বাড়ায় মাদ্রিদে আংশিক লকডাউন; ভারতে আক্রান্তের সংখ্যা ৫৩ লাখ ছাড়াল
-

কোভিড-১৯ মহামারী সর্বত্র শান্তির জন্য ঝুঁকি বাড়িয়ে তুলছে। এটি সঙ্ঘাতকবলিত মানুষের জন্য এক বিরাট হুমকি হয়ে দাঁড়িয়েছে, এ কারণেই আমি বিশ্বব্যাপী যুদ্ধবিরতির জন্য তাৎক্ষণিক আবেদন জানিয়েছি।
আন্তর্জাতিক শান্তি দিবসের ৩৯তম বার্ষিকী উপলক্ষে জাতিসঙ্ঘের পিস বেল অনুষ্ঠানে জাতিসঙ্ঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস গত বৃহস্পতিবার এসব কথা বলেন। গুতেরেস বলেন, ‘শান্তি কখনোই প্রদত্ত হয় না। এটি একটি আকাক্সক্ষা যা কেবল আমাদের সঙ্কল্পের মতো দৃঢ় এবং আমাদের প্রত্যাশার মতো টেকসই। শান্তিপূর্ণ, স্থিতিশীল সমাজ গঠনে কয়েক দশক এমনকি শতাব্দী সময় লাগতে পারে। তবে বেপরোয়া, বিভাজনমূলক নীতি-পদ্ধতির মাধ্যমে তাৎক্ষণিকভাবেই শান্তি বিঘিœত হতে পারে’।
‘যেখানেই বিরোধ চলছে, সেখানেই শান্তির উদ্যোগ নেয়ার এবং যেখানেই বন্দুক যুদ্ধ করার কূটনৈতিক সুযোগ রয়েছে, সেখানে তা কাজে লাগানোর চেষ্টার’ আহ্বান জানান তিনি। চলমান মহামারী স্বাস্থ্য, নিরাপত্তা ও সর্বত্র মানুষের জীবনযাত্রাকে হুমকির মুখে ফেলেছে। খবর সিএনবিসি, মস্কো টাইমস, হিন্দুস্তান টাইমস, জি নিউজ, সিনহুয়া, ওয়ার্ল্ডোমিটারস, বিবিসি, রয়টার্স, আলজাজিরা, ভিওএ ও এএফপির।
করোনার দ্বিতীয় ঢেউয়ে শঙ্কিত জনসন : ব্রিটিশ সরকারের সায়েন্টিফিক অ্যাডভাইজরি গ্রুপ ফর ইমার্জেন্সিজ (স্যেজ) এর সাম্প্রতিক এক প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাজ্যে প্রতিদিন ২ থকে ৭ শতাংশ হারে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। এই গতি আরো দ্রুততর হতে পারে, আক্রান্তের সংখ্যা এক সপ্তাহের মধ্যে দ্বিগুণ হতে পারেÑ বলে আভাস দিয়েছেন বিজ্ঞানীরা। এমন পরিস্থিতির মুখে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ‘আমরা এখন দেখছি দ্বিতীয় দফার করোনা সংক্রমণের ঢেউ। আমরা এটা দেখতে পাচ্ছি ফ্রান্স, স্পেন এবং ইউরোপজুড়ে। আমি এ নিয়ে ভীতশঙ্কিত। অনিবার্যভাবে আমরাও এই অবস্থার দিকে যাচ্ছি। করোনার দ্বিতীয় ঢেউয়ে প্রবেশ করছে যুক্তরাজ্য।’ দেশটিতে এ পর্যন্ত কেবল ৬ শতাংশ মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে। আর সংক্রমণের হার (আর-ফিগার) ১.১ থেকে ১.৪। উদ্বেগজনক এ অবস্থায় নতুন করে কঠোর বিধিনিষেধ আরোপ করা হলে এক কোটি ৩৫ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হবেন।
সংক্রমণ বাড়ায় মাদ্রিদে আংশিক লকডাউন : করোনার প্রকোপ ফের বৃদ্ধি পাওয়ায় স্পেনের রাজধানী মাদ্রিদের অংশবিশেষ লকডাউনের আওতায় নেয়ার সিদ্ধান্ত হয়েছে। ইউরোপে সবচেয়ে বেশি করোনা সংক্রমণ হয়েছে স্পেনে। আবারো মাদ্রিদ সবচেয়ে আক্রান্ত এলাকায় পরিণত হয়েছে। বিধি-নিষেধের কারণে সোমবার থেকে সেখানকার ৮ লাখ ৫০ হাজারেরও বেশি মানুষের নির্বিঘœ চলাচল সীমিত হয়ে পড়বে। ভ্রমণের ক্ষেত্রে বিধিনিষেধ দেয়া হচ্ছে। এক সাথে বেশি মানুষ একত্রিত হতে পারবেন না। স্পেনে করোনার প্রকোপ ফের বৃদ্ধি পাওয়ায় দেশটির আঞ্চলিক সরকারগুলো পৃথকভাবে নানা বিধি-নিষেধ জারি করতে যাচ্ছে। এরই মধ্যে গত শুক্রবার রাজধানী মাদ্রিদে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রাথমিকভাবে ৩৭টি এলাকায় কঠোর বিধি-নিষেধ আরোপ করার ঘোষণা দিয়েছেন মাদ্রিদ আঞ্চলিক সরকারপ্রধান ইসাবেল দিয়াজ আইয়ুসো।
দুই কোটি ডোজ ভ্যাকসিন আনছে মডার্না : ২০২০ সাল শেষ হওয়ার আগেই করোনাভাইরাসের পরীক্ষামূলক ভ্যাকসিনের দুই কোটি ডোজ তৈরির পথে রয়েছে যুক্তরাষ্ট্রের টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্না। ২০২১ সালের মধ্যে ৫০ কোটি থেকে ১০০ কোটি ডোজ টিকা তৈরির লক্ষ্য নিয়ে কাজ করছে বলে জানিয়েছে তারা। ইতোমধ্যে এ মহামারিতে বিশ্বে ৯ লাখ ৫১ হাজার ৮৪১ জনের বেশি মানুষ মারা গেছেন। সংক্রমণের শিকার হয়েছেন তিন কোটি পাঁচ লাখ চার হাজার ৮৬৪ জনের বেশি মানুষ। শিগগিরই এ মহামারী শেষ হওয়ায় কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। টিকা ও চিকিৎসাকেই কোভিড-১৯ মহামারী নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।
থাইল্যান্ডে ১০০ দিন পর ১ম মৃত্যু : থাইল্যান্ডে ১০০ দিনের বেশি সময় পর করোনায় দেশটির এক নাগরিকের মৃত্যুর প্রথম রেকর্ড হয়েছে গত শুক্রবার। চলতি মাসে সংক্রমিত ওই ব্যক্তি বিদেশ থেকে ফেরেন বলে দেশটির একজন স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন। বিদেশী পর্যটকদের জন্য দীর্ঘমেয়াদি ভিসা চালু করছে পূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ড। মঙ্গলবার দেশটির মন্ত্রিসভা একবারে ২৭০ দিনের ভিসার অনুমোদন দিয়েছে।
দুবাইয়ে এয়ার ইন্ডিয়ার ফ্লাইট বন্ধ : দুইবার করোনাভাইরাসের (কোভিড-১৯) রোগী নিয়ে ফ্লাইট পরিচালনা করায় এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমানের পরিষেবা ১৫ দিনের জন্য বন্ধ করে দিয়েছে দুবাই বিমানবন্দর। ১৮ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত এই রুটে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমান বন্ধ থাকবে। দুবাইয়ে নিয়ে যাওয়া করোনা রোগীর সব মেডিক্যাল ও কোয়ারেন্টিনের সব খরচ বহনের জন্যও এয়ার ইন্ডিয়াকে নির্দেশ দেয়া হয়েছে। কর্তৃপক্ষের অভিযোগ, দু’টি পৃথক ঘটনায় কোভিড-১৯ পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসা সত্ত্বেও করোনা রোগীদের বিমানে করে দুবাই পৌঁছে দেয়া হয়েছে। করোনাভাইরাস মহামারীতে করোনা পজিটিভ রোগীকে দুবাই থেকে বা দুবাই পর্যন্ত বিমানে সফর করানোটা নিয়ম লঙ্ঘন।
জার্মানিতে উদ্বেগজনক হারে বাড়ছে সংক্রমণ : জার্মানিতে পুনরায় করোনা আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক হারে বৃদ্ধি পেয়েছে। গত বুধ এবং বৃহস্পতিবারÑ এই দুই দিনে প্রতিদিন দুই হাজারের অধিক মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। বৃহস্পতিবার দেশটিতে ২১৭৭ জন মানুষ করোনায় আক্রান্ত হন, যা ২৩ এপ্রিলের পর সবচেয়ে বেশি। এ দিকে করোনাভাইরাস ভ্যাকসিন আবিষ্কারের জন্য জার্মান সরকার ৮৯০ মিলিয়ন ডলারের একটি বিশেষ গবেষণা তহবিল বরাদ্দ করেছে। জার্মানিতে এখন পর্যন্ত প্রায় দুই লাখ ৭১ হাজার মানুষ করোনভাইরাসে আক্রান্ত হয়েছেন। যার মধ্যে সুস্থ হয়ে উঠেছেন দুই লাখ ৪১ হাজার ৩০০ মানুষ। আর করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ হাজার ৪৬২ জন।
এপ্রিলের মধ্যেই প্রত্যেক মার্কিনির জন্য ভ্যাকসিন : ২০২১ সালের এপ্রিল নাগাদ যুক্তরাষ্ট্রের প্রতিটি নাগরিকের হাতে করোনাভাইরাসের টিকা পৌঁছাবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত শুক্রবার হোয়াইট হাউজে সাংবাদিকদের সাথে আলাপকালে এমন মন্তব্য করেন তিনি। ট্রাম্প বলেন, প্রতি মাসেই করোনার লাখ লাখ টিকা উৎপাদন করা হবে। আমাদের প্রত্যাশা হচ্ছে, আগামী এপ্রিল নাগাদ প্রত্যেক মার্কিনিদের কাছে পৌঁছানোর মতো যথেষ্ট টিকার উৎপাদন হবে। স্বাস্থ্যবিষয়ক কর্তৃপক্ষের অনুমোদনের ২৪ ঘণ্টার মধ্যেই এ টিকা বিতরণ শুরু হবে। অল্পসময়ের মধ্যেই একটি নিরাপদ ও কার্যকর টিকা আমাদের হাতে পৌঁছাবে। এর মধ্য দিয়ে আমরা ভাইরাসটিকে পরাজিত করতে সক্ষম হবো।
রাশিয়ার টিকা নিয়ে অসুস্থ স্বেচ্ছাসেবকরা : রাশিয়ার তৈরি করোনা ভ্যাকসিন ‘স্পুটনিক-৫’ নেয়া স্বেচ্ছাসেবকদের অনেকের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। প্রতি সাতজন স্বেচ্ছাসেবকের একজনের শরীরে সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো। তার দাবি, ‘স্বেচ্ছাসেবকদের শরীরে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গেলেও ‘স্পুটনিক-৫’ যথেষ্টই নিরাপদ এবং কার্যকরী।’ তিনি জানিয়েছেন, ‘গামালিয়া রিসার্চ ইনস্টিটিউটের তৈরি ‘স্পুথটনিক-৫’ ভ্যাকসিন যাদের শরীরে প্রয়োগ করা হয়েছিল, তাদের মধ্যে শতকরা ১৪ জন সামান্য পার্শ্বপ্রতিক্রিয়ায় আক্রান্ত হয়েছেন। আপ্রন্তদের মধ্যে দুর্বলতা, ২৪ ঘণ্টা মাংসপেশির ব্যথা, কখনো কখনো শরীরে তাপমাত্রা বৃদ্ধির মতো লক্ষণ দেখা গেছে।’
অতিবেগুনি রশ্মি ধ্বংস করে করোনা : অতিবেগুনি রশ্মির সাহায্যে করোনাভাইরাসের জীবাণু সমূলে ধ্বংস করা সম্ভব। আমেরিকান জার্নাল অব ইনফেকশন কন্ট্রোলে প্রকাশিত একটি প্রতিবেদনে হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী সম্প্রতি এই দাবি করছেন। নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘ্যরে অতিবেগুনি রশ্মির সাহায্যে ভাইরাসের জীবাণু সমূলে ধ্বংস করা গেলেও তা মানব শরীরের ক্ষেত্রে ক্ষতিকর নয়। ২২২ ন্যানোমিটার তরঙ্গদৈর্ঘ্যরে অতিবেগুনি রশ্মির সাহায্যে করোনার জীবাণু সমূলে ধ্বংস করা সম্ভব, ৯৯.৭ শতাংশ করোনার জীবাণুকেই ধ্বংস করা সম্ভব।
দক্ষিণ আফ্রিকায় লকডাউনমুক্ত সোমবার : দক্ষিণ আফ্রিকা দীর্ঘ ছয় মাস পর আগামী সোমবার থেকে লকডাউন মুক্ত হতে যাচ্ছে। করোনা মহামারীর কারণে দীর্ঘ ছয় মাস লকডাউনে থাকা দেশটিতে করোনা সংক্রমণ ও মৃত্যু কমে আসায় সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। সেইসাথে আর্ন্তজাতিক ফ্লাইট যোগাযোগ ও সব সীমানা ১ অক্টোবর থেকে খুলে দেয়ার ঘোষণা দেয়া হয়েছে। দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে ছয় লাখ ছাড়িয়ে গেলেও সুস্থতার হার ৯০ শতাংশ।
ভারতে আক্রান্তের সংখ্যা ৫৩ লাখ ছাড়াল : ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ৯০ হাজারের বেশি মানুষ। আক্রান্তের সংখ্যা ৫৩ লাখ ৮ হাজার ১৪। কোভিড সংক্রমণে মৃত্যু হয়েছে ৮৫ হাজার ৬১৯ জনের। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ৪২ লাখ ৮ হাজার ৪৩১ জন। বর্তমানে অ্যাক্টিভ রোগীর সংখ্যা ১০ লাখ ১৩ হাজার ৯৬৪। দেশটিতে গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ৯৩ হাজার ৩৩৭ জন, মৃত্যু হয়েছে এক হাজার ২৪৭ জনের। অপর দিকে ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছে ৯৫ হাজার ৮৮১ জন। অর্থাৎ ২৪ ঘণ্টায় আক্রান্তের চেয়ে সুস্থ রোগীর সংখ্যা বেশি। দেশটিতে গড়ে সুস্থতার হার ৭৯ দশমিক ২৮ শতাংশ, মৃত্যুহার ১ দশমিক ৬১ শতাংশ।
শিশুদের দেহেও টিকার পরীক্ষা চালাবে চীন : শিশু-কিশোরদের ওপর এবার করোনা টিকার পরীক্ষামূলক প্রয়োগ করবে চীন। শিশু-কিশোরদের ওপর সিনোভেকের টিকার এই পরীক্ষা চলতি মাসের শেষে শুরু হবে। এ জন্য তিন থেকে ১৭ বছর বয়সী স্বাস্থ্যবান ৫৫২ শিশু-কিশোরকে বাছাই করা হয়েছে। প্রতিটি শিশু এই টিকার দুটো ডোজ গ্রহণ করবে। আগামী ২৮ সেপ্টেম্বর চীনের উত্তরাঞ্চলীয় প্রদেশ হিবেইতে এই পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে। শিশুদের ওপর এই পরীক্ষার উদ্দেশ্য হলো, সব বয়সী মানুষের শরীরে সিনোভেকের টিকা সমানভাবে কার্যকর কি না, তা পরখ করা।
ফ্রান্সে করোনায় আক্রান্তের নতুন রেকর্ড : গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে ১৩ হাজার ২১৫ জনের করোনাভাইরাস পজিটিভ হয়েছে। দেশটিতে দৈনিক আক্রান্তের এটি নতুন রেকর্ড। এ নিয়ে এক সপ্তাহে দ্বিতীয়বার ১০ হাজারের বেশি রোগী শনাক্ত হলো ফ্রান্সে। করোনায় ফ্রান্সে মৃত্যু বেড়ে দাঁড়াল ৩১ হাজার ২৪৯ জন। তিন মাসের মধ্যে এটাই এক দিনে সর্বোচ্চ প্রাণহানির ঘটনা। সংক্রমণ প্রতিদিন বাড়তে থাকায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চল ও শহরে করোনার বিধিনিষেধ কঠোর করা হয়েছে। মার্সেই, বোর্দোয়া ও নাইস শহরে কোনো জনসমাগম ১০ জনের বেশি হবে না। বন্ধ করে দেয়া হয়েছে পানশালা।
গুয়াতেমালার প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত : করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিজেই জানালেন গুয়াতেমালান প্রেসিডেন্ট আলেহান্দ্রো জিয়াম্মাত্তেই। স্থানীয় রেডিও স্টেশনকে শুক্রবার তিনি বলেছেন, করোনার কোনো উপসর্গ নেই তার। ৬৪ বছর বয়সী জিয়াম্মাত্তেই আগে থেকে মাল্টিপল স্কলেরোসিসে ভুগছেন এবং হাঁটার জন্য লাঠি ব্যবহার করেন। প্রেসিডেন্টের এমন দিনে করোনা ধরা পড়ল, যেদিন দেশটি এর সীমান্ত খুলে দিচ্ছে এবং আন্তর্জাতিক ফ্লাইট চালু করছে।
ভারতে উন্নয়নের বিভিন্ন পর্যায়ে ৩০ ভ্যাকসিন : ভারতে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রায় ৩০টি ভ্যাকসিন উন্নয়নের বিভিন্ন পর্যায়ে রয়েছে বলে গত শুক্রবার জানিয়েছে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। দেশটিতে জাতীয়ভাবে ৩০টি কোভিড-১৯ ভ্যাকসিনের উন্নয়ন চলছে। এ ভ্যাকসিনগুলো প্রি-ক্লিনিক্যাল ও ক্লিনিক্যাল উন্নয়নের বিভিন্ন পর্যায়ে রয়েছে, যার মধ্যে তিনটি ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের পর্যায়ে এবং চারটি প্রি-ক্লিনিক্যাল ট্রায়ালের পর্যায়ে রয়েছে। করোনার একটি ভ্যাকসিন আগামী বছরের শুরুতেই পাওয়া যেতে পারে।’
শ্রমিক সঙ্কটে মালয়েশিয়া : চলমান করোনাভাইরাসের কারণে বিদেশী শ্রমিক নিয়োগে কড়াকাড়ি আরোপ করায় বাংলাদেশে ইন্দোনেশিয়া, নেপাল, পাকিস্তান শ্রীলঙ্কা থেকে কর্মী এসে কাজে যোগ দিতে পারছে না। ফলে ভরা মৌসুমেও পাম অয়েল উৎপাদন ও ফল সংগ্রহ করা ব্যাপকহারে ব্যাহত হচ্ছে। প্রতি বছরের সেপ্টেম্বর-নভেম্বর মাসে বাগান থেকে ফল সংগ্রহ করা হয়। স্থানীয় শ্রমিক নিয়োগের চেষ্টা চললেও এ ক্ষেত্রে আশানুরূপ সাড়া না পাওয়ায় কর্তৃপক্ষ মালয়েশিয়ান নাগরিক যারা বিভিন্ন জেলে বন্দী রয়েছে, তাদেরকে এই খাতে কাজে লাগানোর প্রস্তাবও দেয়া হয়েছে। দেশটিতে কমপক্ষে ৩৭ হাজার শ্রমিকের সঙ্কট রয়েছে। মোট যে পরিমাণ শ্রমিকের প্রয়োজন এই সংখ্যা তার শতকরা প্রায় ১০ ভাগ।
ভিয়েতনামে আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় চালু : ভিয়েতনামে শনিবার সকাল থেকে নিয়মিত আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় চালু হয়েছে। করোনা মহামারীর কারণে পাঁচ মাস বন্ধ থাকার পর এটি আবার চালু করা হয়। ভিয়েতনাম এয়ারলাইনসের প্রথম ফ্লাইটটি রাজধানী হ্যানয় থেকে জাপানের রাজধানী টোকিওর উদ্দেশে ছেড়ে গেছে। বিমানটিতে ৬০ জন আরোহী ছিল। এদের অধিকাংশই ভিয়েতনামী ছাত্র ও কর্মী। এ ছাড়া এই বিমানে জাপানি নাগরিকও ছিল। দেশটিতে এ পর্যন্ত এক হাজার ৬৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।
ভারতে পার্লামেন্ট অধিবেশন সংক্ষিপ্ত হতে পারে : ভারতে এবারের পার্লামেন্ট অধিবেশন শুরু হওয়ার পর এক সপ্তাহ পার হয়নি। এরই মধ্যে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন অন্তত ৩০ এমপি। ফলে নির্দিষ্ট সময়ের আগেই অধিবেশন শেষ করে দেয়া হতে পারে বলে জানান দুই কর্মকর্তা। করোনাভাইরাস মহামারী শুরু পর গত ১৪ সেপ্টেম্বর প্রথমবার পার্লামেন্ট অধিবেশন শুরু হয়, যা আগামী ১ অক্টোবর পর্যন্ত চলার কথা। কিন্তু এখন যেভাবে এমপিদের মধ্যে ভাইরাসের সংক্রমণ ঘটছে তাতে হয়তো এক সপ্তাহ আগেই অধিবেশন শেষ করে দেয়া হতে পারে।


আরো সংবাদ

কায়সারের মৃত্যুর পরোয়ানা ট্রাইব্যুনালে ইরান-রাশিয়ার কাছে মার্কিন ভোটারদের তথ্য আছে : এফবিআই ‘রোহিঙ্গাদের দুর্দশায় রেখে দূরে সরে না যেতে’ যুক্তরাজ্যের আহ্বান লিবিয়া উপকূলে অভিবাসন প্রত্যাশীদের নৌকাডুবে ১৫ জনের মৃত্যু আলুর মূল্যবৃদ্ধির প্রভাব গরীবের ভাত-সিঙ্গাড়ায়, চাহিদা বেড়েছে রুটি-কলায় প্রবাসীর স্ত্রীকে ধর্ষণ : যুবলীগ নেতার বাড়ি থেকে অস্ত্র উদ্ধার স্পেনে করোনা আক্রান্ত ১০ লাখ ছাড়াল ট্রাম্প নিজেকে অযোগ্য প্রমাণ করেছেন : ওবামা করোনায় বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ছাড়াল ৪ কোটি ১১ লাখ অক্সফোর্ডের টিকা নিয়ে স্বেচ্ছাসেবকের মৃত্যু রোহিঙ্গা সঙ্কটে আসিয়ানের দুর্বলতা প্রকাশ

সকল