২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত বৃহস্পতিবার

-

গত এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনার কারণে তা স্থগিত হয়ে গেছে। এরপর দীর্ঘ প্রায় ছয় মাস অতিবাহিত হলেও করোনার পরিস্থিতির উন্নতি না হওয়ায় সেই পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। তবে আগামী ২৪ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) এ বিষয়ে একটি সভায় পরীক্ষা নেয়ার বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত আসতে পারে বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের একটি সূত্র।
সূত্র জানায়, করোনা সংক্রমণের মুখে স্থগিত হয়ে যাওয়া চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা নেয়ার বিষয়ে ১১টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা আগামী ২৪ সেপ্টেম্বর বৈঠকে বসছেন। ওই দিন বেলা ২টায় ঢাকা শিক্ষা বোর্ডের সভাকক্ষে অনুষ্ঠিতব্য বৈঠকে এইচএসসি পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে।
গত ১ এপ্রিল থেকে এ পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও করোনার কারণে তা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়। তখন বলা হয়েছিল, এপ্রিলের প্রথম সপ্তাহে এ পরীক্ষার নতুন সময়সূচি ঘোষণা করা হবে। তবে করোনা পরিস্থিতির অবনতির কারণে গত সাড়ে পাঁচ মাসেও পরীক্ষা আয়োজনের মতো পরিবেশ তৈরি হয়নি। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে কয়েক দফায় ১৭ মার্চ থেকে ৩ অক্টোবর পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে।
এইচএসসি ও সমমান পরীক্ষার রুটিন কবে ঘোষণা করা হতে পারে, জানতে চাইলে আন্ত:শিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির চেয়ারম্যান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক জিয়াউল হক জানান, নতুন সময়সূচি প্রকাশের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। তবে শিক্ষা বোর্ডগুলোর নিজস্ব চিন্তা আছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার পর নতুন সময়সূচি ঘোষণা করার। কবে প্রতিষ্ঠান খুলে দেয়া হবে সেটি করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার ওপর নির্ভর করছে। এ জন্য সবাইকে অপেক্ষা করতে হবে। পরীক্ষা নেয়ার জন্য স্বাস্থ্যবিধি ও সার্বিক বিষয়ে উচ্চপর্যায় থেকে ক্লিয়ারেন্স দরকার, তা এখনো আসেনি।

 


আরো সংবাদ



premium cement