১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

ন্যূনতম শেয়ার ধারণে ব্যর্থ ১৭ পরিচালকের বিরুদ্ধে ব্যবস্থা শিগগিরই

-

বেঁধে দেয়া সময়ের মধ্যে ন্যূনতম দুই শতাংশ শেয়ারধারণের শর্ত পূরণ না করে পদে বহাল থাকায় পুঁজিবাজারে তালিকাভুক্ত ৯ কোম্পানির ১৭ পরিচালককে শিগগিরই অপসারণ করতে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম গতকাল শুক্রবার এ তথ্য জানিয়েছেন। বিডি নিউজ।
আইন অনুযায়ী, পরিচালক থাকতে হলে কোম্পানির ২ শতাংশ শেয়ার কিনে মালিকানায় রাখতে হয়। এই শর্ত পূরণ না করে পদে থাকা ২২ কোম্পানির ৬১ পরিচালককে ন্যূনতম শেয়ারধারণের শর্তপূরণের জন্য ২ জুলাই ৪৫ কর্মদিবস সময় বেঁধে দেয় বিএসইসি। সে হিসাবে ২ সেপ্টেম্বর শেষ কর্মদিবস হলেও প্রতিবেদন জমা দেয়ার জন্য ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেয়া ছিল বলে সংশ্লিষ্ট বিষয়ে অবগত বিএসইসির এক উপপরিচালক জানিয়েছেন। তিনি জানান, বেঁধে দেয়া সময়ে ৬১ জনের মধ্যে ২৫ পরিচালক শর্তপূরণ করেছেন। ১৯ পরিচালক ব্যর্থ হয়ে পদ ছেড়েছেন। বাকি ৯ কোম্পানির ১৭ পরিচালক কোনোটাই করেননি। বিধি অনুযায়ী, এখন তাদের অপসারণের উদ্যোগ নেবে বিএসইসি। এ বিষয়ে আগামী সপ্তাহেই ব্যবস্থা নেয়া হবে।
২০১০ সালের পুঁজিবাজার ধসের পরের বছর নভেম্বরে কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের মিলিতভাবে কোম্পানির সর্বনিম্ন ৩০ শতাংশ শেয়ারধারণ বাধ্যতামূলক করা হয়। সে ক্ষেত্রে স্বতন্ত্র পরিচালক ছাড়া অন্যদের প্রত্যেককে সর্বনিম্ন ২ শতাংশ শেয়ারধারণ করতে হবে।
গত বছর মে মাসে আইনে সম্পূরক সংযোজন এনে উদ্যোক্তা-পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার না থাকলে শেয়ার বন্ধক রেখে ব্যাংক থেকে ঋণ নেয়া বা উপহার হিসেবে শেয়ার হস্তান্তর এবং বোনাস শেয়ার দেয়া নিষিদ্ধ করা হয়।
এককভাবে কোনো পরিচালকের ২ শতাংশ শেয়ার না থাকলে বেঁধে দেয়া সময়ের পর তার পরিচালক পদ শূন্য হবে। এর এক মাসের মধ্যে ২ শতাংশ শেয়ার ধারণকারী কেউ তা পূরণ করবে।
যে ২২ কোম্পানির পরিচালকদের সময় বেঁধে দেয়া হয়েছিল তাদের মধ্যে অধিকাংশই ছিল বীমা খাতের। এগুলো হলোÑ এশিয়া ইন্স্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, দুলামিয়া কটন, ইস্টার্ন ইন্স্যুরেন্স, এক্সিম ব্যাংক, ইমাম বাটন, ইনটেক লিমিটেড, কর্ণফুলী ইন্স্যুরেন্স, কে অ্যান্ড কিউ, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, ইউনাইটেড এয়ার, ফুওয়াং সিরামিকস, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, ওয়াটা কেমিক্যালস, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স ও প্যারামাউন্ট ইন্স্যুরেন্স।


আরো সংবাদ



premium cement