২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

আইপিইউ নির্বাচনে বাংলাদেশের সমর্থন চেয়েছে পাকিস্তান

-

বিশ্বের ১৭৯টি দেশের জাতীয় সংসদ নিয়ে গঠিত আন্তর্জাতিক সংস্থা ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) প্রেসিডেন্ট নির্বাচনে বাংলাদেশের সমর্থন চেয়েছে পাকিস্তান। আগামী নভেম্বরে এই পদে নির্বাচন অনুষ্ঠান হতে যাচ্ছে। এতে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাকিস্তান সিনেটের চেয়ারম্যান সিনেটর মুহাম্মদ সাদিক সানজরানি।
সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনের কাছে লেখা এক চিঠিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাখদুম শাহ মাহমুদ কোরেশি আইপিইউ নির্বাচনে বাংলাদেশের সমর্থন চান।
১৮৮৯ সালে প্রতিষ্ঠিত জেনেভাভিত্তিক আইপিইউ আন্তর্জাতিক ক্ষেত্রে একটি সম্মানজনক সংস্থা। বাংলাদেশের সংসদ সদস্য (ঢাকা-৯) সাবের হোসেন চৌধুরী ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত আইপিইউর প্রেসিডেন্ট ছিলেন। এটিকে বাংলাদেশের একটি বড় অর্জন হিসেবে বিবেচনা করে পররাষ্ট্র মন্ত্রণালয়।
গত ২৭ আগস্ট ড. মোমেনকে লেখা চিঠিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুই দেশের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক ও বহুপক্ষীয় ক্ষেত্রে সহযোগিতার সম্পর্কের ভিত্তিতে পাকিস্তান আশা করে, আইপিইউর প্রেসিডেন্ট পদে ইসলামাবাদের মনোনীত প্রার্থী মুহাম্মদ সাদিক সানজরানিকে বাংলাদেশ সমর্থন দেবে। পাকিস্তান পার্লামেন্টের উভয় কক্ষই আইপিইউর প্রেসিডেন্ট পদে সিনেটর মুহাম্মদ সাদিক সানজরানিকে মনোনয়ন দিয়েছে।
আগামী ১ নভেম্বর থেকে ৪ নভেম্বর আইপিইউ পরিচালনা পর্ষদের ২০৬তম অধিবেশন (ভার্চুয়াল) অনুষ্ঠিত হবে। এই অধিবেশনে আইপিইউর প্রেসিডেন্ট পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। আইপিইউ পরিচালনা পর্ষদে বাংলাদেশের সদস্যদের সমর্থন কামনা করেছে পাকিস্তান।
সিনেটর মুহাম্মদ সাদিক সানজরানি ২০১৮ সালের মার্চে পাকিস্তান সিনেটের চেয়ারম্যান নির্বাচিত হন। ২০২৪ সালের মার্চ পর্যন্ত তিনি এ পদে দায়িত্ব পালন করবেন।
মসজিদে বিস্ফোরণের ঘটনায় ভারতের শোক : নারায়ণগঞ্জ সদরের ফতুল্লা পশ্চিম তল্লা এলাকার বাইতুস সালাত জামে মসজিদে গ্যাস বিস্ফোরণে ব্যাপক হতাহতের ঘটনায় শোক প্রকাশ করেছে ভারত।
ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর গতকাল মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের কাছে পাঠানো এক বার্তায় বলেন, হতাহতের ঘটনা জেনে আমরা শোকাহত। ভারত সরকার ও জনগণের পক্ষে আমি আন্তরিক সমবেদনা জানাচ্ছি। ঘটনায় আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।
এর আগে চীন, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও ব্রিটেন নারায়ণগঞ্জের মসজিদে হতাহতের ঘটনায় শোক প্রকাশ করে।

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের মধুখালীর পঞ্চপল্লীর ঘটনায় ৩ মামলা তৃণমূল সংগঠনের মজবুতির জন্য কাজ করতে হবে : মাওলানা আব্দুল হালিম ‘দেশ ও জাতি দুঃসময় পার করছে’ ওসমানীনগরে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ২ সহ-অধিনায়ক হতে পারেন রিজওয়ান মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের

সকল