২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

৩৬০০ ছাড়াল মৃতের সংখ্যা

২৪ ঘণ্টায় মৃত্যু ৩৪ : শনাক্ত ২৬৪৪ : সুস্থ ১০১২ জন
-

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৩৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত করোনায় মারা গেছেন ৩ হাজার ৬২৫ জন। ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ২ হাজার ৬৪৪ জন। এ নিয়ে এখন পর্যন্ত ২ লাখ ৭৪ হাজার ৫২৫ জন শনাক্ত হয়েছেন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ১২ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন এক লাখ ৫৭ হাজার ৬৩৫ জন।
গতকাল শনিবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা: নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ২৪ জন পুরুষ এবং ১০ জন নারী। এখন পর্যন্ত ২ হাজার ৮৬৫ পুরুষ ও ৭৬০ জন নারী মারা গেছেন। ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ ঊর্ধ্ব ২২ জন, ৫১-৬০ বছরের মধ্যে ৯ জন, ৪১-৫০ বছরের মধ্যে ২ জন এবং ৩১-৪০ বছরের মধ্যে একজন রয়েছেন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ১৬ জন, চট্টগ্রাম বিভাগে সাতজন, রাজশাহী বিভাগে একজন, খুলনা বিভাগে সাতজন, সিলেট বিভাগে ২ জন এবং রংপুর বিভাগে একজন মারা গেছেন। ২৪ ঘণ্টায় হাসপাতালে ৩১ জন এবং তিনজন বাড়িতে মারা গেছেন। গত ৮ মার্চ দেশে করোনায় সংক্রমিত প্রথম ব্যক্তি শনাক্তের ঘোষণা আসে। ১৮ মার্চ প্রথম করোনায় মৃত্যুর ঘটনা ঘটে।
কিশোরগঞ্জে এক বৃদ্ধার মৃত্যু
কিশোরগঞ্জ সংবাদদাতা জানান, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কিশোরগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মামুন আল মাসুদ খানের মা শামসুন্নাহার (৬৫) মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। গত শুক্রবার সন্ধ্যা ৭টায় কিশোরগঞ্জের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে তিনি মারা যান। এ নিয়ে জেলায় কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪১ জন। জেলার সিভিল সার্জন ডা: মো: মুজিবুর রহমান এ তথ্য জানান। এ দিকে কিশোরগঞ্জের ৫ উপজেলায় নতুন করে ১৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলার ১৩ উপজেলায় করোনা সংক্রমিতের সংখ্যা দাঁড়াল ২ হাজার ২৩৬ জনে। এ নিয়ে জেলায় মোট করোনা ‘পজিটিভ’ হিসেবে শনাক্ত ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ২৩৬। জেলায় ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন সাতজন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৯৫৭ জন।
কুমেক হাসপাতালে করোনা ও উপসর্গে ৬ জনের মৃত্যু : কুমিল্লা সংবাদদাতা জানান, কুমিল্লা মেডিক্যাল কলেজ (কুমেক) হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে ছয়জন মারা গেছেন। তাদের মধ্যে চারজন পুরুষ এবং দুইজন নারী। গতকাল শনিবার কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা: মো: মুজিবুর রহমান এসব তথ্য জানান। তিনি জানান, দুই নারীসহ মারা যাওয়া ছয় ব্যক্তির মধ্যে একজনের করোনা পজেটিভ ছিল। তিনি কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার মান্দারগাঁও এলাকার বাসিন্দা আবদুল হাকিম (৭০)। করোনা উপসর্গে মারা যাওয়া ব্যক্তিরা হলেনÑ কুমিল্লা সদর উপজেলার সুরুজ মিয়ার স্ত্রী আনজুয়ারা বেগম (৩০), দাউদকান্দি উপজেলার খোরশেদ আলমের স্ত্রী হোসনেয়ারা বেগম (৫৮), চাঁদপুর জেলার শাহরাস্তি উপজেলার আমির আলীর ছেলে মানিক (৫৫), কুমিল্লার বরুড়া উপজেলার বাদশা মিয়ার ছেলে দেলোয়ার হোসাইন (৬০) ও কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার রফিকুল ইসলাম (৭০)। উল্লেখ্য, এই হাসপাতালে করোনা ইউনিটে পজিটিভ ও উপসর্গ নিয়ে মোট মারা গেছেন ৩৫১ জন।
চুয়াডাঙ্গায় উপসর্গ নিয়ে মারা যাওয়া দু’জন পজেটিভ: চুয়াডাঙ্গা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গায় গত দুই দিনের ৮৩টি নমুনায় দু’জন মৃত ব্যক্তির নমুনাসহ ৪৫টি নমুনায় করোনা শনাক্ত হয়েছে। গত শুক্রবার জেলা সিভিল সার্জন অফিস এ তথ্য নিশ্চিত করে। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্তের সংখ্যা দাঁড়াল ৯৮৭ ও জেলায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১৯ জনে। গত বৃহস্পতিবার উপসর্গ নিয়ে মৃত দু’জনের নমুনার ফলাফল পজিটিভ আসে; তারা হলেন চুয়াডাঙ্গা সদর উপজেলার হাতিকাটা গ্রামের আমির হামজা ও আলমডাঙ্গা উপজেলার নতিডাঙ্গা গ্রামের আব্দুর রশিদ। চুয়াডাঙ্গা সিভিল সার্জন অফিসের সর্বশেষ তথ্য অনুযায়ী জেলা থেকে এ পর্যন্ত মোট পজিটিভ ৯৮৭ জন, জেলায় মোট সুস্থতার সংখ্যা ৪৯২ জন ও মৃত্যু ১৯ জন।
খুলনা অক্সিজেনের অভাবে এক রাতে তিনজনের মৃত্যু: খুলনা ব্যুরো জানায়, খুলনার করোনা ডেডিকেটেড হাসপাতালে অক্সিজেনের অভাবে গত শুক্রবার রাতে তিন রোগীর মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। এ হাসপাতালে প্রতি রাতে ৪ ঘণ্টার বেশি সময় ধরে অক্সিজেন থাকে না বলে রোগীরা জানান। ফলে ২৪ ঘণ্টা অক্সিজেনের ওপর নির্ভরশীল রোগীরা মৃত্যুযন্ত্রণায় ছটফট করেন।
করোনা হাসপাতাল সূত্রে জানা গেছে, খুলনা মহানগরীর নুরনগর এলাকার বাসিন্দা হাবিবুর রহমান মনি (৫০) করোনা নিয়ে গত বৃহস্পতিবার রাত পৌনে ৯টায় ভর্তি হন। সেখানে রাতে অক্সিজেন না পেয়ে শ্বাস বন্ধ হয়ে শুক্রবার রাত পৌনে ১টায় তার মৃত্যু হয়। যশোর সদর উপজেলার আনোয়ারা বেগমকে (৬০) ১২ আগস্ট রাত সাড়ে ৮টায় ভর্তি করা হয়। সে সময় থেকে তার সার্বক্ষণিক অক্সিজেনের প্রয়োজন ছিল; কিন্তু তা না পেয়ে রাত পৌনে ১২টায় তার মৃত্যু হয়। তার পরিবার জানায়, রাত ১০টার পর থেকে বেশির ভাগ রোগীর কাছেই অক্সিজেন ছিল না। যে কয়েকজনের কাছে ছিল তাদেরও কষ্ট হওয়ায় তারা কোনো সাহায্য করতে পারেননি। পরে আইসিইউতে নিয়ে চেষ্টা করা হলেও তাকে বাঁচানো যায়নি। যশোর শার্শা উপজেলার বাসিন্দা আতিয়ার রহমান গত বৃহস্পতিবার ভর্তি হন করোনা হাসপাতালে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার দিবাগত রাত ১টা ৪০ মিনেটে তার মৃত্যু হয়। তার পরিবারেরও অভিযোগ মৃত্যুর আগে তিনি ঠিকমতো অক্সিজেন পাননি। করোনা ডেডিকেটেড হাসপাতালের সমন্বয়কারী ডা: ফরিদ উদ্দিন আহমেদ বলেন, সিলিন্ডারের কিছুটা সঙ্কট আছে; কিন্তু এই তিনজন তো আইসিইউতে মারা গেছে। সেখানে সেন্ট্রাল লাইন আছে। সেখানে অক্সিজেনের অভাবে মারা যাওয়ার কথা না। ওয়ার্ড মাস্টার সময়মতো অক্সিজেন রিফিল করাতে না পারার কারণে কিছুটা সঙ্কট তৈরি হয়েছে। দুয়েক দিনের মধ্যে ফ্লু কর্নারে সিলিন্ডার দেয়া সম্ভব হলে সেখানে আর সঙ্কট থাকবে না।
নোয়াখালীতে ৩ জনের মৃত্যু: নোয়াখালী সংবাদদাতা জানান, নোয়াখালীতে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ৩ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ২ জন সদর উপজেলা এবং একজন বেগমগঞ্জের বাসিন্দা। আক্রান্ত হয়েছে ৯১ জন। গত শনিবার জেলা সিভিল সার্জন অফিস সূত্রে এ তথ্য জানা গেছে। এ নিয়ে নোয়াখালী জেলায় মোট আক্রান্তের সংখ্যা তিন হাজার ৯৩৬ জন, মৃত্যু ৭৩ জন ও সুস্থ হয়েছেন দুই হাজার ৫৬২ জন।
ঝিনাইদহে আইনজীবীর মৃত্যু: ঝিনাইদহ সংবাদদাতা জানান, ঝিনাইদহ-২ আসনের সাবেক এমপি মো: মশিউর রহমানের শ্যালক ও ঝিনাইদহ জেলা ক্রীড়া সংস্থার সদস্য অ্যাডভোকেট তাছিকুল আলম খান আকরাম (৬০) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ঝিনাইদহ অস্থায়ী কোভিড হাসপাতালে মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না লিল্লাহি রাজিউন। তিনি শহরের আরাপপুরের মরহুম নুরুন্নবী খান ওরফে মনি মিয়ার ছেলে। পারিবারিক ও হাসপাতাল সূত্র জানায়, নমুনা পরীক্ষার পর তার ফলাফল পজিটিভ আসে এবং ১১ আগস্ট শ্বাসকষ্ট দেখা দিলে অ্যাডভোকেট আকরামকে ঝিনাইদহ করোনা হাসপাতালে ভর্তি করা হয়। শুক্রবার রাতে তিনি মৃত্যুবরণ করেন।
চট্টগ্রামে চারজনের মৃত্যু: চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম নগর ও উপজেলায় দু’জন করে মোট চারজন করোনায় মারা গেছেন। এখন পর্যন্ত করোনায় মারা গেছেন মোট ২৫১ জন। এর মধ্যে ১৭৩ জন নগরের ও ৭৮ জন উপজেলার বাসিন্দা। গতকাল শনিবার চট্টগ্রামের সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ৭৪৬ জনের নমুনা পরীক্ষা করে করোনায় সংক্রমিত শনাক্ত হয়েছেন ১০০ জন। এর মধ্যে ৭৭ জন নগরের ও ২৩ জন বিভিন্ন উপজেলার। এ নিয়ে চট্টগ্রামে ১৫ হাজার ৭৭৫ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে ১১ হাজার ১২৩ জন নগরের ও ৪ হাজার ৬৫২ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।
বগুড়ায় ব্যবসায়ীর মৃত্যু: বগুড়া অফিস জানায়, বগুড়ায় গত ২৪ ঘণ্টায় মশিউর রহমান নামের এক ব্যবসায়ী করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। মশিউর রহমান (৫২) শহরের কাটনারপাড়ার বাসিন্দা। ফলে এ পর্যন্ত জেলায় মারা গেল ১২৫ জন। এ দিকে গত ২৪ ঘণ্টায় বগুড়ায় দু’টি পিসিআর ল্যাবে ৩২১টি নমুনা পরীক্ষার ফলাফলে ৮৭ জন নতুন রোগী শনাক্ত হয়েছেন। এদের মধ্যে ৫৫ জন পুরুষ, ২৫ জন মহিলা ও ৭ জন শিশু। গতকাল শনিবার বগুড়া জেলা স্বাস্থ্য বিভাগের মেডিক্যাল অফিসার ডা: ফারজানুল ইসলাম নির্ঝর এ তথ্য জানান। এ নিয়ে বগুড়ায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়াল ৫ হাজার ৬৭৪ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৯ জন রোগী। ফলে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪৪৮৭ জন।
সাতক্ষীরায় করোনা ও উপসর্গ নিয়ে দুইজনের মৃত্যু: সাতক্ষীরা সংবাদদাতা জানান, করোনায় আক্রান্ত হয়ে ও উপসর্গে সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালে আন্না রানী রায় নামের এক বৃদ্ধাসহ দুইজনের মৃত্যু হয়েছে। মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসোলশেনে ও আইসিইউতে শুক্রবার রাতে তারা মারা যান। করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়া বৃদ্ধা আন্না রানী রায় (৬৮) সাতক্ষীরার তালা উপজেলার কুমিরা গ্রামের লাবণ্য কুমার রায়ের স্ত্রী। উপসর্গ নিয়ে মারা যাওয়া আনছার আলী গাজী (৬১) আশাশুনি উপজেলার শ্রীউলা গ্রামের মৃত আছের আলী গাজীর ছেলে।
বাজিতপুরে স্বাস্থ্যকর্মীসহ ২ জন আক্রান্ত: কটিয়াদী (কিশোরগঞ্জ) সংবাদদাতা জানান, কিশোরগঞ্জের বাজিতপুরে নতুন করে স্বাস্থ্যকর্মীসহ দুইজনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গত শুক্রবার রাতে বাজিতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত আবাসিক মেডিক্যাল ও রোগ নিয়ন্ত্রণ কর্মকর্তা ডা: তাহলিল হোসেন শাওন নয়া দিগন্তকে এ তথ্য নিশ্চিত করেন। নতুন শনাক্ত ২ জন হলেন, বাজিতপুর হাসপাতালের স্বাস্থ্যকর্মী ১ জন ও বাজিতপুর পৌরসভার পশ্চিম মুথরাপুর মহল্লøার ১ জন পুরুষ। এ নিয়ে উপজেলায় সর্বমোট ১৮৩ জন আক্রান্ত হলেন। এদের মধ্যে ২ জন মারা গেছেন। এ পর্যন্ত উপজেলায় সর্বমোট ১৬১ জন করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।
কটিয়াদীতে ৩ জনের করোনা শনাক্ত: কটিয়াদী (কিশোরগঞ্জ) সংবাদদাতা জানান, কিশোরগঞ্জের কটিয়াদীতে নতুন করে ৩ জনের করোনাভাইরাস শনাক্তা হয়েছে। নতুন আক্রান্ত ৩ জন হলেন, কৃষি ব্যাংক কটিয়াদী শাখার ব্যবস্থাপক, জালালপুর ইউনিয়নের জালালপুর গ্রাম ও করগাঁও ইউনিয়নের দুই ব্যক্তি। এ নিয়ে উপজেলায় সর্বমোট ১২৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। গতকাল শনিবার সকালে কটিয়াদী হাসপাতাল সূত্রে এ তথ্য জানা গেছে।
রাজশাহী বিভাগে আক্রান্ত ১৫,৩৫৪ জন : রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী বিভাগের আটটি জেলায় এ পর্যন্ত ১৫ হাজার ৩৫৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ১০ হাজার ১৫ জন ইতোমধ্যে সুস্থ হয়েছেন। এখন ১ হাজার ৫৮১ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। বাকিরা আছেন হোম আইসোলেশনে। গতকাল শনিবার দুপুরে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: গোপেন্দ্রনাথ আচার্য্য সাংবাদিকদের এসব তথ্য নিশ্চিত করেছেন। শুক্রবার নতুন শনাক্ত রোগীর সংখ্যা ১৭৭ জন। সুস্থ হয়েছেন ১০৮ জন।
রাজবাড়ীতে ১০৫ জন আক্রান্ত: বালিয়াকান্দি (রাজবাড়ী) সংবাদদাতা জানান, রাজবাড়ীতে নতুন করে আরো ১০৫ জন করোনা আক্রান্ত হয়েছেন। এ পর্যন্ত জেলায় মোট ১৯২৪ জন করোনা আক্রান্ত হয়েছেন। গতকাল শনিবার বিকেলে এ তথ্য নিশ্চিত করেছেন রাজবাড়ী সিভিল সার্জন মো: নুরুল ইসলাম। রাজবাড়ীতে এ পর্যন্ত করোনায় সুস্থ হয়েছেন এক হাজার ১৪ জন, মারা গেছেন ১৮ জন, হাসপাতালে ভর্তি আছেন ২৭ জন, বাড়িতে চিকিৎসাধীন আছেন ৮৬৪ জন।
কুমিল্লায় আক্রান্ত ৫২ জন : কুমিল্লা সংবাদদাতা জানান, কুমিল্লøায় করোনা ভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছে ৫২ জন। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা ছয় হাজার ১৯৩ জনে দাঁড়াল। গত ২৪ ঘণ্টায় নয়জন সুস্থ হয়েছে। এ নিয়ে মোট সুস্থ হয়েছে চার হাজার ৬৮১ জন। এ দিন বরুড়ায় একজন মারা গেছে। এ পর্যন্ত মোট মারা গেছে ১৫৫জন। গতকাল শনিবার কুমিল্লা জেলার সিভিল সার্জন অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল