২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইউরোপে ভয়ঙ্কর রূপে ফিরছে করোনা

ভারতে ২৪ ঘণ্টায় আক্রান্ত ৬৫ হাজার; সংক্রমিত ২ কোটি ১৩ লাখ ছাড়াল; আরো ১২ দিনের লকডাউনে অকল্যান্ড; ৬০ লাখ শনাক্ত লাতিন আমেরিকায়
-

করোনা মহামারীতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলো ক্রমবর্ধমান সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে আরো বেশি পদক্ষেপ নিচ্ছে। ফ্রান্সে আবারো ভয়ঙ্কর রূপে ফিরে এসেছে করোনাভাইরাস। দুই সপ্তাহ থেকে আক্রান্তের সংখ্যা ক্রমেই বাড়ছে। দেশটিতে করোনার ‘রেড জোন’ হিসেবে রাজধানী প্যারিস এবং মাখসাই শহরকে বেশি ঝুঁকিপূর্ণ অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়েছে। বর্তমানে প্যারিসে করোনা সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ চলছে। দেশটির পুলিশের পক্ষ থেকে বাইরে গেলে মাস্ক পরার বিষয়টি আরো বাধ্যতামূলক কথা বলা হয়েছে। ফরাসি স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন করে আবার ফিরে আসা করোনাভাইরাস এবার ‘কম বয়সী’ ব্যক্তিদের মধ্যে দ্রুত বৃদ্ধি পাচ্ছে। যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বলেছে, করোনার সংক্রমণের গতি কমাতে সেপ্টেম্বর মাসজুড়ে কানাডা ও মেক্সিকো সীমান্তে অপ্রয়োজনীয় ভ্রমণের নিষেধাজ্ঞা বাড়ানো হচ্ছে। যুক্তরাজ্য তাদের দেশে আসা ফ্রান্সের নাগরিকদের জন্য দুই সপ্তাহের কোয়ারেন্টিন বাধ্যতামূলক করেছে। শনিবার থেকে কোয়ারেন্টিন বাধ্যতামূলক দেশগুলোর তালিকায় ফ্রান্সকে যুক্ত করা হয়েছে। স্পেন সব নাইট ক্লাব বন্ধ করে দেয়ার পাশাপাশি রাস্তায় ধূমপানের বিষয়টি বন্ধ করতে যাচ্ছে।
জার্মানি বলেছে, স্পেনের সব নাগরিককে তাদের দেশে ঢুকতে করোনা নেগেটিভ সনদ বা ১৪ দিন কোয়ারেন্টিন থাকার প্রমাণ দেখাতে হবে। অস্ট্রিয়া, আলবেনিয়া ও সাইবেরিয়াতেও কঠোর নিয়ম জারি করা হয়েছে। খবর বিবিসি, রয়টার্স, এনডিটিভি, আরবিসি ডেইলি, বিজিআর, ওয়াল স্ট্রিট জার্নাল, এনডিটিভি, আনন্দবাজার, ইন্টারফ্যাক্স, ইকোনমিক টাইমস, সিএনএন ও এএফপির।
লাতিন আমেরিকায় আক্রান্ত ৬০ লাখ ছাড়াল : করোনাভাইরাসের অন্যতম হটস্পট লাতিন আমেরিকায় আক্রান্তের সংখ্যা আরো বেড়েছে। অঞ্চলটিতে মোট আক্রান্তের সংখ্যা এখন ৬০ লাখ। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত লাতিন আমেরিকা অঞ্চলে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ৬০ লাখ পাঁচজনে দাঁড়ায়। এই সময়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৩৭ হাজার ৩৬০ জনে। লাতিন আমেরিকার অধিকাংশ দেশ লকডাউন উঠিয়ে নিতে থাকায় সংক্রমণও বাড়ছে। গত এক সপ্তাহে গড়ে প্রতিদিন ৮৬ হাজারের বেশি মানুষের শরীরে করোনার সংক্রমণ ধরা পড়েছে। বিশ্বের মোট আক্রান্তের প্রায় এক-তৃতীয়াংশই লাতিন আমেরিকার, মৃত্যুর সংখ্যাও তাই। লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা ব্রাজিলের। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৩২ লাখ ছাড়িয়েছে, মৃত্যু ছাড়িয়েছে ১ লাখ ৬ হাজার। আক্রান্ত-মৃত্যুর বৈশ্বিক তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের পরেই তাদের অবস্থান।
মহামারীতে কমেছে সঙ্ঘাতে হতাহতের ঘটনা : করোনাভাইরাস মহামারী বিশ্বব্যাপী জঙ্গি হামলা, লড়াই-সঙ্ঘাতের রাশ টেনে ধরেছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। গবেষণায় বিশ্বে মহামারীর এ সময়ে লড়াই-সঙ্ঘাতে বেসামরিক নাগরিক হতাহতের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে আসার প্রমাণও দেখা যাচ্ছে। লন্ডন-ভিত্তিক গবেষণা দাতব্য প্রতিষ্ঠান ‘অ্যাকশন অন আর্মড ভায়োলেন্স’-এর গবেষণায় দেখা গেছে, এ বছর এপ্রিল এবং জুলাই মাসের মধ্যে বিস্ফোরকের আঘাতে সাধারণ মানুষ নিহত কিংবা আহত হওয়ার সংখ্যা গত বছর একই সময়ের তুলনায় ৫৮ শতাংশ কমেছে। আবার সিরিয়া, আফগানিস্তান, ইয়েমেন এবং সোমালিয়ায় সহিংস ঘটনা ঘটার খবরও কমে এসেছে। সিরিয়ায় লড়াইয়ে বেসামরিক নাগরিক হতাহতের ঘটনা কমেছে ৭৮ শতাংশ।
কোভিড-১৯ টিকা নিয়ে সংশয়ে রুশ চিকিৎসকরা : রাশিয়া তড়িঘড়ি করে কোভিড-১৯ টিকা অনুমোদন করায় এবং টিকা সম্পর্কে পর্যাপ্ত তথ্য-উপাত্ত না থাকায় এই টিকা নিতে অস্বস্তি বোধ করছেন দেশটির বেশির ভাগ চিকিৎসক। ‘ডক্টরস হ্যান্ডবুক’ মোবাইল অ্যাপে রাশিয়ার ৩ হাজার ৪০ জন চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞর ওপর চালানো এক জরিপে শুক্রবার এ তথ্য উঠে এসেছে। জরিপের ফলে দেখা গেছে, অংশগ্রহণকারীদের ৫২ শতাংশই এই টিকা নিতে প্রস্তুত নন। আর টিকাটি নিতে রাজি মাত্র ২৪.৫ শতাংশ। জরিপে অংশগ্রহণকারীদের মাত্র এক-পঞ্চমাংশ বলেছেন, তারা রোগী, সহকর্মী এবং বন্ধু-বান্ধবদেরকে টিকাটি নেয়ার জন্য সুপারিশ করবেন।
ভারতে ২৪ ঘণ্টায় আক্রান্ত ৬৫ হাজার : ভারতে মহামারী করোনাভাইরাসের লাগাম টানা যাচ্ছে না। দেশটিতে শনিবার আক্রান্তের সংখ্যা ২৫ লাখ ছাড়িয়েছে। বাড়ছে মৃতের সংখ্যাও। এ পর্যন্ত মারা গেছেন প্রায় ৫০ হাজার। করোনায় বৈশ্বিক আক্রান্তের তালিকায় ভারত এখন তিন নম্বরে, আর প্রাণহানির দিক থেকে চার নম্বরে রয়েছে দেশটি। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৬৫ হাজার ২ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হয়েছেন ২৫ লাখ ২৬ হাজার ১৯২ জন। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৯৬ জন। এ পর্যন্ত ৪৯ হাজার ৩৬ জনের মৃত্যু হয়েছে। ভারতে করোনা আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৭ হাজার ৩৮১ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ১৮ লাখ ৮ হাজার ৯৩৬ জন। এই মুহূর্তে দেশটিতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৬ লাখ ৬৮ হাজার ২২০ জন।
রাশিয়ার কোভিড-১৯ টিকা কিনছে ভিয়েতনাম : ভিয়েতনাম রাশিয়ার কোভিড-১৯ টিকা কিনতে নাম নিবন্ধন করেছে বলে জানিয়েছে কমিউনিস্ট পার্টিশাসিত দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনামে টানা কয়েক মাস স্থানীয়ভাবে সংক্রমিত কোনো রোগী পাওয়া না গেলেও সম্প্রতি সেখানে নতুন করে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়েছে। পরিস্থিতি সামলাতে দেশটি রাশিয়ার টিকার দিকে ঝুঁকেছে বলে জানিয়েছে ভিয়েতনাম টেলিভিশন (ভিটিভি)। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভিয়েতনাম নিজস্ব কোভিড-১৯ টিকা থউদ্ভাবনেও কাজ চালিয়ে যাবে। কবে নাগাদ এ টিকা পাওয়া যাবে এবং টিকার জন্য কত খরচ হয়েছে সে বিষয়ে কিছু বলতে রাজি হয়নি ভিয়েতনামের স্বাস্থ্য মন্ত্রণালয়।
আক্রান্ত ২ কোটি ১৩ লাখ ছাড়াল : দুনিয়াজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ কোটি ১৩ লাখ ৮৩ হাজার ৯৭৯ জন। করোনাভাইরাস বৈশ্বিক মহামারীতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা দুই কোটি ১৩ লাখ ৮৩ হাজার ৯৭৯। এর মধ্যে সাত লাখ ৬৪ হাজার ৫১ জনের মৃত্যু হয়েছে। ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছে এক কোটি ৪১ লাখ ৬৬ হাজার ৫৯১ জন। এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। আক্রান্তের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। তৃতীয় স্থানে রয়েছে মেক্সিকো। এ ছাড়া ইউরোপে মৃত্যুতে শীর্ষে যুক্তরাজ্য। এশিয়ায় মৃত্যুতে শীর্ষে ভারত। বিশ্বে গত ২৪ ঘণ্টায় দুই লাখ ৮৫ হাজার মানুষের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ ছাড়া মারা গেছেন পাঁচ হাজার ৯৪৬ জন।
চীনের ভ্যাকসিনেও সফলতার আশা : মডার্না বায়োটেক, ফাইজার, অক্সফোর্ড-অ্যাস্ট্রজেনেকার মতোই করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালে তিনটি পর্যায়ে এগিয়ে চীনের প্রথম সারির ফার্মাসিউটিক্যাল কোম্পানি সিনোফার্ম। সম্প্রতি সৌদি আরবে তৃতীয় পর্যায়ের ট্রায়াল চালাচ্ছে কোম্পানিটি। প্রথম দুই পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে ভ্যাকসিনটি কেমন কাজ করেছে, সেই প্রতিবেদন প্রকাশ করেছে চীনা কোম্পানিটি। এতে ভ্যাকসিনটি প্রয়োগের পর শরীরে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিবডি তৈরি হয়েছে। জার্নাল অব দ্য আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনে শুক্রবার এই গবেষণার প্রতিবেদন প্রকাশিত হয়েছে। চীনের ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট দাবি করেছে, এই ভ্যাকসিন মানুষের শরীরে নিরাপদ ও সুরক্ষিত। তৃতীয় পর্যায়ে সৌদি আরবে কয়েক হাজার জনকে ভ্যাকসিন দেয়া হচ্ছে।
মৃত করোনা যোদ্ধার একজন স্বজনের চাকরি পশ্চিমবঙ্গে : করোনাভাইরাসের সঙ্গে লড়াই করে যারা প্রাণ হারিয়েছেন সেসব করোনা যোদ্ধাদের পরিবারের একজনকে চাকরি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতের পশ্চিমবঙ্গ সরকার। সরকারি প্রতিষ্ঠান, পঞ্চায়েত, পুর প্রতিষ্ঠান এবং সরকার অধিগৃহীত সংস্থার কর্মীদের পরিবার এই চাকরির সুযোগ পাবে। জাতীয় স্বাস্থ্য মিশনের আওতাধীন আশাকর্মীরাও এই চাকরি পাবেন। রাজ্য সরকারের গ্রুপ-সি ও গ্রুপ-ডি পদে প্রার্থীর বয়স ১৮ বছর হলে তারা এই চাকরি পাবেন। এক বিজ্ঞপ্তিতে পশ্চিমবঙ্গ সরকার জানিয়েছে, ‘এত দিন করোনা যোদ্ধাদের চিকিৎসার খরচ সরকারের পক্ষ থেকে বহন করা হয়েছে। মৃতদের পরিবারকে ১০ লাখ রুপি ক্ষতিপূরণ দেয়া হয়েছে। এবার মৃতের পরিবারের একজনকে চাকরি দেয়ার ব্যবস্থা করা হচ্ছে।’
বিশেষ থেরাপি বাঁচাচ্ছে বহু করোনা রোগীর প্রাণ : এবার করোনার এক কার্যকর চিকিৎসার কথা বলা হয়েছে। মেডিসিনাল সিগন্যালিং সেল এমএসসিএস থেরাপি ব্যবহার করে করোনা প্রতিরোধ করা সম্ভব বলছে গবেষণা। এ বিষয়ে ব্যাখ্যা করেছেন কেভিন কিমবারলিন। এরই মধ্যে দু’টি গবেষণায় এই থেরাপির কার্যকারিতা প্রমাণ হয়েছে। এই সেলগুলো মৃতের হার অনেকাংশে কমায় বিশেষ করে খুব অসুস্থ রোগীদের ক্ষেত্রে। কেভিন কিমবারলিন জানান, এই সেল ভাইরাসকে নির্মূল করে, রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায় এবং ক্ষতিগ্রস্ত টিস্যুগুলোকে মেরামত করে। একই সাথে এতগুলো কাজ করার ক্ষমতা করোনার অন্য কোনো ওষুধে এখন পর্যন্ত দেখা যায়নি। এমএসসিএস টি কোষের পরিমাণ বাড়িয়ে তুলতে পারে এবং প্রদাহ হ্রাস করে। বুকের এক্স-রে করেই বোঝা যায় এর কার্যকারিতা মাঝে মাঝে থেরাপির শুরুর ৪৮ ঘণ্টা পরেও থাকে।
ফ্রান্স থেকে তড়িঘড়ি করে দেশে ফিরছে ব্রিটিশরা : কোয়ারেন্টিন এড়াতে তড়িঘড়ি করে ফ্রান্স থেকে যুক্তরাজ্য ফিরে যাচ্ছে পর্যটকরা। শনিবার থেকে ফ্রান্স থেকে যুক্তরাজ্যে যাওয়া পর্যটকদের ওপর কোয়ারেন্টিন দেয়া হয়েছে তার জেরে এমন সিদ্ধান্ত নিচ্ছে মানুষ। মোনাকো, মাল্টা, টার্কস, কাইকোস এবং আরুবা থেকে আসা ভ্রমণকারীদের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য করা হয়েছে। এরই মধ্যে ট্রেনের টিকিটে সঙ্কট তৈরি হয়েছে আর বিমানে টিকিটের দাম বাড়ছে। এ জন্য ফ্রান্স ‘সতর্কতামূলক ব্যবস্থা’ নেয়ার হুঁশিয়ারি দিয়েছে। ফ্রান্সে সংক্রমণের শতকরা হার ২০ অতিক্রম করায় এবং সাত দিনের মধ্যে ১ লাখের মতো মানুষ আক্রান্ত হওয়ায় এ ব্যবস্থা নেয়া হয়েছে। ফ্রান্সে ১ লাখ ৬০ হাজারের মতো পর্যটক রয়েছেন। যুক্তরাজ্য ফিরে যেতে হুমড়ি খেয়ে পড়েছে মানুষ।
তিনটি ভ্যাকসিন নিয়ে পরীক্ষা চলছে ভারতে : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন তার দেশে করোনাভাইরাসের তিনটি ভ্যাকসিন নিয়ে বিভিন্ন পরীক্ষা চলছে। এসব পরীক্ষা সফল হলে এবং বিজ্ঞানীদের কাছ থেকে সবুজ সঙ্কেত পেলে দ্রুতই উৎপাদন শুরু হবে। শনিবার লালকেল্লা থেকে দেয়া ভাষণে মোদি আরো জানান, প্রত্যেক ভারতীয়ের জন্য এ ভ্যাকসিন সহজলভ্য করতে এরই মধ্যে রোডম্যাপ প্রস্তুত করে রাখা হয়েছে। শনিবার ৭৪তম স্বাধীনতা দিবস পালন উপলক্ষে ঐতিহাসিক লালকেল্লা থেকে ভাষণ দেন মোদি। মোদি বলেন, ‘আপাতত তিনটি ভ্যাকসিন নিয়ে বিভিন্ন পর্যায়ে পরীক্ষা চলছে’।
আরো ১২ দিনের লকডাউনে অকল্যান্ড : একই পরিবারের চারজনের করোনাভাইরাস শনাক্তের পর অকল্যান্ডে তিন দিনের জন্য লকডাউন ঘোষণা করেছিল নিউজিল্যান্ড সরকার। নতুন করে গত তিন দিনে আরো ২৬ জনের পজিটিভ হওয়ায় শহরটিতে ১২ দিন বাড়ানো হয়েছে লকডাউন। ১০২ দিন পর প্রথম স্থানীয়ভাবে সংক্রমিত কোভিড রোগী শনাক্ত হয়েছিল অকল্যান্ডে। বৃহস্পতিবার ১৪ জন নতুন রোগী পাওয়া যায়, শুক্রবার আরো ১২ জনের করোনা ধরা পড়েছে। করোনা মহামারী দ্বিতীয় দফায় ছড়িয়ে পড়ার আশঙ্কায় ১৬ লাখ বাসিন্দার শহরে লকডাউন বাড়ানোর ঘোষণা দেন প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন, ‘বর্তমান সংক্রমণ ধরে রাখতে আরো ১২ দিনের জন্য অর্থাৎ পুরো দুই সপ্তাহ লকডাউনের ব্যাপারে রাজি হয়েছে মন্ত্রিপরিষদ’।
সেপ্টেম্বরে অ্যাভিজেনের ক্লি¬নিক্যাল পরীক্ষা শেষ : কোভিড-১৯ চিকিৎসার সম্ভাব্য অ্যান্টি-ফ্লু ড্রাগ অ্যাভিজেনের ক্লিনিক্যাল পরীক্ষা আগামী মাসের মধ্যে শেষ করা যাবে বলে বৃহস্পতিবার আশা প্রকাশ করেছে জাপানের ফুজিফিল্ম হোল্ডিংস করপোরেশন। ফুজিফিল্ম হোল্ডিংসের সহযোগী সংস্থার উদ্ভাবিত অ্যাভিজেন কোভিড-১৯-এ নতুন করে আক্রান্ত এবং হালকা উপর্সগ আছে এমন রোগীদের সেবায় উপকারী হবে। কোভিড-১৯-এর রোগীদের চিকিৎসায় এ ওষুধ কার্যকর কি না তা দেখতে গত মার্চ মাসে ক্লিনিক্যাল পরীক্ষা শুরু করেছিল ফুজিফিল্ম। তারা আশা করেছিল, জুন মাসের মধ্যে পরীক্ষা শেষ করতে পারবে। ফুজিফিল্মের প্রেসিডেন্ড ও চিফ অপারেটিং অফিসার কেনজি সুকেনো বলেন, ‘যদিও আমরা পরিকল্পনার চেয়ে বেশি সময় নিয়েছি। তবে, আমরা যত তাড়াতাড়ি পারি সম্ভাব্য ক্লিনিক্যাল পরীক্ষাগুলো সম্পন্ন করব এবং অনুমোদন চাইব।’
রাশিয়ায় টিকার আনুষ্ঠানিক উৎপাদন শুরু : ১১ আগস্ট বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাস ভ্যাকসিনের অনুমোদন দিয়েছিল রাশিয়া। এবার করোনা ভ্যাকসিনের আনুষ্ঠানিক উৎপাদন শুরু করল দেশটি। সফলতার কথা প্রকাশ হতেই বিশ্বের বিভিন্ন দেশ থেকে টিকার চাহিদা পেতে শুরু করেছে রাশিয়া। এরই মধ্যে ২০টি দেশ থেকে ১০০ কোটি ডোজ ভ্যাকসিনের অর্ডার পেয়েছে দেশটি। রাশিয়া কোভিড-১৯-এর নতুন ভ্যাকসিন স্পুটনিক-৫ উৎপাদন শুরু করেছে।
সুস্থদের শরীরে অ্যান্টিবডি থাকে মাত্র তিন মাস : একবার করোনা থেকে সুস্থ হওয়ার পর মানুষ কত দিন সুরক্ষিত থাকেÑ এই প্রশ্ন সবার। এই নিয়ে ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সেন্টার বলছে, করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর মানুষ তিন মাস ঝুঁকি থেকে মুক্ত থাকে। তিন মাসের মধ্যে তাদের করোনা টেস্ট বা কোয়ারেন্টিনে যাওয়ার কোনো প্রয়োজন নেই। সিডিসি বলছে, তিন মাসের মধ্যে করোনা থেকে সেরে ওঠা রোগীর কোনো লক্ষণ প্রকাশ পাবে না। এই তিন মাস অন্য কারো জন্য সে ঝুঁকির কারণ হয়ে দাঁঁড়াবে না। সংক্রমণের তিন মাসের মধ্যে কারো পরীক্ষা জরুরি নয়, যদি না তার মধ্যে করোনার লক্ষণ থাকে।


আরো সংবাদ



premium cement