২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

শনাক্ত ছাড়ালো ২ লাখ ৭০ হাজার

করোনা দেশে: ২৪ ঘণ্টায় মৃত্যু : ৩৪; শনাক্ত : ২,৭৬৬; মোট মৃত্যু : ৩,৫৯১; শনাক্ত : ২,৭১,৮৮১
-

বাংলাদেশে করোনাভাইরাসে শনাক্তের সংখ্যা দুই লাখ ৭০ হাজার ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে দুই হাজার ৭৬৬ জনের। এ নিয়ে এখন পর্যন্ত দুই লাখ ৭১ হাজার ৮৮১ জন শনাক্ত হলেন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরো ৩৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত করোনায় মারা গেছেন তিন হাজার ৫৯১ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৭৫২ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন এক লাখ ৫৬ হাজার ৬২৩ জন। গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা: নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৪ জনের মধ্যে নারী ছয়জন, পুরুষ ২৮ জন। এখন পর্যন্ত মোট নারী মারা গেছেন ৭৫০ জন এবং পুরুষ মারা গেছেন দুই হাজার ৮৪১ জন। গত ২৪ ঘণ্টায় হাসপাতালে মারা গেছেন ৩৩ জন এবং বাড়িতে মারা গেছেন একজন। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৩১-৪০ বছরের মধ্যে দুইজন, ৪১-৫০ বছরের মধ্যে চারজন, ৫১-৬০ বছরের মধ্যে ছয়জন এবং ৬০ বছরের ঊর্ধ্বে ২২ জন রয়েছেন।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে মারা গেছেন ১৮ জন। এ ছাড়া চট্টগ্রাম, রংপুর ও ময়মনসিংহ বিভাগে দুইজন করে, রাজশাহী ও সিলেট বিভাগে চারজন করে এবং খুলনা ও বরিশাল বিভাগে একজন করে মারা গেছেন।
রাজশাহী ও বগুড়ায় তিনজনের মৃত্যু : রাজশাহী ব্যুরো জানায়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজশাহী ও বগুড়ায় আরো তিনজনের মৃত্যু হয়েছে। গত বৃহস্পতিবার তারা মারা যান। এর মধ্যে রাজশাহীতে একজন ও বগুড়ায় দুইজন মারা গেছেন। এ নিয়ে রাজশাহী বিভাগে এখন মোট মৃতের সংখ্যা ২০৭ জন। আর মোট আক্রান্ত রোগীর সংখ্যা ছাড়াল ১৫ হাজার। গতকাল শুক্রবার দুপুরে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: গোপেন্দ্রনাথ আচার্য্য সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, রাজশাহী বিভাগের মধ্যে এ পর্যন্ত সর্বোচ্চ ১২৪ জনের মৃত্যু হয়েছে বগুড়ায়। এ ছাড়া রাজশাহীতে ৩২ জন, চাঁপাইনবাবগঞ্জে ১০ জন, নওগাঁয় ১৫ জন, নাটোরে দুইজন, জয়পুরহাটে চারজন, সিরাজগঞ্জে ১১ জন এবং পাবনায় ৯ জন মারা গেছেন।
বৃহস্পতিবার বিভাগে নতুন ১৭৯ জন করোনারোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে ৮৭ জনের বাড়ি রাজশাহী। এ ছাড়া বগুড়ার ৭২ জন, চাঁপাইনবাবগঞ্জের একজন, জয়পুরহাটের পাঁচজন, সিরাজগঞ্জের ১৩ জন এবং পাবনার পাঁচজনের দেহে নতুন করে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। বিভাগে এখন মোট আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ হাজার ১৭৭ জন। এর মধ্যে সর্বোচ্চ ৫ হাজার ৫৮৭ জন শনাক্ত হয়েছেন বগুড়ায়। এ ছাড়া রাজশাহীতে ৩ হাজার ৯১০ জন, চাঁপাইনবাবগঞ্জে ৫৯৮, নওগাঁয় এক হাজার ২৬ জন, নাটোরে ৬৬৭, জয়পুরহাটে ৮৩৫, সিরাজগঞ্জে ১ হাজার ৬৮৬ জন এবং পাবনায় ৮৯৭ জন শনাক্ত হয়েছেন।
কুমেক হাসপাতালে ৪ জনের মৃত্যু
কুমিল্লা সংবাদদাতা জানান, গত ২৪ ঘণ্টায় কুমিল্লা মেডিক্যাল কলেজ (কুমেক) হাসপাতালে করোনা পজিটিভ একজন পুরুষ এবং উপসর্গ নিয়ে তিনজন নারীর মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা: মো: মুজিবুর রহমান এসব তথ্য জানান।
করোনা পজিটিভে মারা গেছেন জেলার বরুড়া উপজেলার আবদুল কাদের (৭৫)। অন্য দিকে উপসর্গ নিয়ে মারা গেছেন একই জেলার সদর উপজেলার আনোয়ারা বেগম (৮০), দাউদকান্দি উপজেলার ঝরনা বেগম (৫০) এবং চৌদ্দগ্রাম উপজেলার আকতার বানু (৫৫)। বর্তমানে এই হাসপাতালে করোনা পজিটিভ ও উপসর্গ নিয়ে ভর্তি আছেন ১২৯ জন।
উল্লেখ্য, এই হাসপাতালে করোনা ইউনিটে পজিটিভ ও উপসর্গ নিয়ে মোট মারা গেছেন ৩৪৫ জন।
বড়াইগ্রামে করোনায় পুলিশ ইন্সপেক্টরের মৃত্যু
বড়াইগ্রাম (নাটোর) সংবাদদাতা জানান, কোভিড-১৯ এ আক্রান্ত অবস্থায় ছয় দিন লাইফ সাপোর্টে থেকে বৃহস্পতিবার রাত দেড়টার দিকে নাটোরের বড়াইগ্রাম থানার পরিদর্শক (তদন্ত) সুমন আলী (৩৮) মারা গেছেন। ঢাকায় রাজারবাগ পুলিশ লাইন্স হাসপাতালে তিনি মারা যান। তিনি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দৌলতপুর গ্রামের আব্দুল লতিফের ছেলে।
নাটোরের পুলিশ সুপার লিটন কুমার সাহা জানান, জুলাই মাসের শেষের দিকে শ্বাসকষ্ট দেখা দিলে সুমন বড়াইগ্রাম হাসপাতালে নমুনা দেন। কিন্তু ফলাফল নেগেটিভ এলেও শ্বাসকষ্ট বাড়তে থাকে। পরে ২ আগস্ট তাকে ঢাকার রাজারবাগ পুলিশ লাইন্স হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে নমুনা পরীক্ষায় করোনা নেগেটিভ রিপোর্ট এলেও ৫ আগস্ট সিটিস্ক্যান রিপোর্টে তার ক্ষতিগ্রস্ত ফুসফুসে করোনা উপসর্গ থাকার বিষয়টি উল্লেখ করা হয়। ৬ আগস্ট তাকে আইসিইউতে এবং ৮ আগস্ট থেকে লাইফ সাপোর্টে রাখা হয়। সেখানে ছয় দিন লাইফ সাপোর্টে থাকার পর বৃহস্পতিবার রাত ১টা ৩৭ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
বড়াইগ্রাম থানার ওসি দিলীপ কুমার দাস বলেন, বড়াইগ্রাম থানার মোট ১৩ জন পুলিশ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তার মধ্যে সাতজন সুস্থ হয়েছেন, পাঁচজন আইসোলেশনে আছেন।
ঠাকুরগাঁওয়ে বৃদ্ধার মৃত্যু
ইউএনবি জানায়, ঠাকুরগাঁওয়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক বৃদ্ধার (৭৮) মৃত্যু হয়েছে। তিনি সদর উপজেলার জামালপুর এলাকার বাসিন্দা এবং তিনি রক্তশূন্যতা ও কিডনি রোগেও ভুগছিলেন। এ নিয়ে জেলায় মোট মৃতের সংখ্যা দাঁড়াল ১০ জনে। এ ছাড়া জেলায় ৫ বিজিবি সদস্যসহ নতুন করে ২৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। তারা সবাই সদর উপজেলার বাসিন্দা। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫৯৬ জনে। সিভিল সার্জন ডা: মাহফুজার রহমান সরকার এসব তথ্য জানান। জেলায় এ পর্যন্ত সম্পূর্ণ সুস্থ হয়েছেন ৩০২ জন। মারা গেছেন ১০ জন।
কাউখালীতে শিক্ষকসহ ৫ জন করোনায় আক্রান্ত
কাউখালী (পিরোজপুর) সংবাদদাতা জানান, কাউখালীতে শিক্ষক ও ভূমি কর্মকর্তাসহ নতুন করে আরো পাঁচজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। কাউখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: হাবিবুর রহমান জানান, গত বুধবার কাউখালী থেকে ৯টি নমুনা পরীক্ষার জন্য বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হলে সেখান থেকে শুক্রবার ৫ জনের করোনা পজিটিভ রিপোর্ট আসে। এ নিয়ে উপজেলায় মোট ৭০ জন করোনারোগী শনাক্ত হয়েছেন। এদের মধ্যে ৫৬ জন সুস্থ হয়েছেন।
নোয়াখালীতে আক্রান্ত ৬৮ জন
নোয়াখালী সংবাদদাতা জানান, জেলায় ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৬৮ জন। সুস্থ হয়েছেন ২৯ জন। এ নিয়ে নোয়াখালী জেলায় মোট আক্রান্তের সংখ্যা তিন হাজার ৮৪৫ জন, মৃত্যু ৭০ জন ও সুস্থ হয়েছেন দুই হাজার ৫৬২ জন। গতকাল শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন ডা: মাসুম ইফতেখার।
কটিয়াদীর এসিল্যান্ড আশরাফুল আলম করোনামুক্ত
কটিয়াদী (কিশোরগঞ্জ) সংবাদদাতা জানান, কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আশরাফুল আলম করোনা নেগেটিভ হয়েছেন। কটিয়াদী উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স সূত্রে এ তথ্য জানা গেছে। মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময় সাধারণ জনগণকে সচেতন করতে নিরলসভাবে কাজ করেছেন কটিয়াদী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আশরাফুল আলম। গত ২৪ জুলাই তার শরীরে জ্বর, সর্দি ও কাশি দেখা দিলে নমুনা সংগ্রহ করে ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হয়। গত ২৬ জুলাই নমুনা পরীক্ষার ফলাফলে তার শরীরে করোনা পজেটিভ শনাক্ত হয়।
চট্টগ্রামে শনাক্ত ১১৮ জন
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ৮৯৯ জনের নমুনা পরীক্ষা করে আরো ১১৮ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। এর মধ্যে ৮৮ জন নগরের ও ৩০ জন বিভিন্ন উপজেলার। এ নিয়ে চট্টগ্রামে ১৫ হাজার ৬৭৫ জনের মধ্যে করোনা শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনায় কেউ মারা যায়নি। এ পর্যন্ত মারা গেছেন ২৪৭ জন। একই সময়ে ৫২ জনসহ এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ হাজার ৪৩৩ জন। গতকাল শুক্রবার চট্টগ্রামের সিভিল সার্জনের কার্যালয় সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।
টাঙ্গাইলে দুই হাজার ছাড়াল করোনা রোগীর সংখ্যা
টাঙ্গাইল সংবাদদাতা জানান, জেলায় দুই হাজার ছাড়িয়ে গেল করোনা রোগীর সংখ্যা। গতকাল শুক্রবার নতুন করে ৬৭ জন আক্রান্ত হয়েছেন এ ভাইরাসে। এ নিয়ে জেলায় আক্রান্ত হলেন মোট দুই হাজার ছয়জন। এ পর্যন্ত মারা গেছেন ৩৪ জন। বর্তমানে চিকিৎসাধীন আছেন ৬০৬ জন এবং সুস্থ হয়েছেন এক হাজার ৩৬২ জন। টাঙ্গাইল সিভিল সার্জন অফিস থেকে এ তথ্য জানানো হয়।


আরো সংবাদ



premium cement