২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

উচ্চ ঝুঁকিতে ৬০ দেশ : স্বাস্থ্য ও মানবাধিকার সঙ্কট

আক্রান্ত বিশ্ব: ১০০ বছরের মধ্যে বড় স্বাস্থ্য সঙ্কটে যুক্তরাষ্ট্র; সংক্রমণ ঠেকাতে ধূমপানে নিষেধাজ্ঞা স্পেনে; ব্রিটেনে করোনা আক্রান্ত ৩৪ লাখ; মানুষ; ভারতে ডাক্তারদের মৃত্যু আশঙ্কাজনক পর্যায়ে
-

আক্রান্ত : ২,১১,৩০,৩৪৬ মৃত্যু : ৭,৫৮,৪০২
দেশ আক্রান্ত মৃত্যু
যুক্তরাষ্ট্র ৫৪,১৯,৬০১ ১,৭০,৪৫১
ব্রাজিল ৩২,২৯,৬২১ ১,০৫,৫৬৪
ভারত ২৪,৮৩,৫৬৭ ৪৮,৩৬৭
রাশিয়া ৯,১২,৮২৩ ১৫,৪৯৮
দ. আফ্রিকা ৫,৭২,৮৬৫ ১১,২৭০
পেরু ৫,০৭,৯৯৬ ২৫,৬৪৮
মেক্সিকো ৫,০৫,৭৫১ ৫৫,২৯৩
কলম্বিয়া ৪,৩৩,৮০৫ ১৪,১৪৫
চিলি ৩,৮০,০৩৪ ১০,২৯৯
স্পেন ৩,৫৫,৮৫৬ ২৮,৬০৫
কোভিড-১৯ এর কারণে ৬০টি দেশ স্বাস্থ্য ও মানবাধিকার সঙ্কটের উচ্চ ঝুঁকিতে রয়েছে। সেসব দেশে যখন করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়েছিল তখনো চারজনের তিনজন শিশু স্কুলে প্রাথমিক হাত ধোয়ার সুবিধা পায়নি। শিশুদের অর্ধেক পানিও পায়নি এবং অর্ধেকের বেশি শিশু স্যানিটেশন সুবিধা পায়নি। বিশ্বের তিনটির মধ্যে একটি স্কুলে হয় খাওয়ার পানি নেই বা অভাব রয়েছে। ৬৯৮ মিলিয়ন শিশুর স্কুলে স্যানিটেশনের সুবিধা নেই। বিশ্বব্যাপী স্কুলগুলো আবার খোলার কথা ভাবার মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউনিসেফের যৌথ মনিটরিং প্রোগ্রামের (জেএমপি) সর্বশেষ তথ্যে এসব কথা জানা গেছে।
ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিটা ফোর বলেন, কোভিড-১৯ মহামারী শুরুর পর থেকে বিশ্বব্যাপী স্কুল বন্ধ হয়ে যাওয়া শিশুদের শিক্ষা এবং সুস্বাস্থ্যের জন্য এক অভূতপূর্ব চ্যালেঞ্জের মুখোমুখি করেছে। আমাদের অবশ্যই শিশুদের শিক্ষাকে অগ্রাধিকার দিতে হবে। তার মানে হাতের পরিচ্ছন্নতা, বিশুদ্ধ পানীয় জল এবং নিরাপদ স্যানিটেশন সুবিধাসহ স্কুলগুলো আবার খোলার জন্য নিরাপদ কি না তা নিশ্চিত করতে হবে।
স্কুলে প্রাথমিক হাত ধোয়ার সুবিধার অভাব রয়েছে এমন ৮৮১ মিলিয়ন শিশুর মধ্যে ৩৫৫ মিলিয়নের বিদ্যালয়ে পানি ছিল তবে সাবান নেই এবং ৪৬২ মিলিয়ন শিশুর স্কুলে হাত ধোয়ার জন্য পানিও নেই। এই শিশুদের এক-তৃতীয়াংশ (২৯৫ মিলিয়ন) উপ-সাহারান আফ্রিকার শিশু। স্বল্পোন্নত দেশগুলোতেও ১০টির মধ্যে ৭টি স্কুলে প্রাথমিক হাত ধোয়ার সুবিধারও অভাব রয়েছে এবং অর্ধেক স্কুলের মৌলিক স্যানিটেশন ও পানির অভাব রয়েছে।
বিশ্বের ৪৩ শতাংশ স্কুলে প্রাথমিকভাবে হাত ধোয়ার মতো সাবান ও পানিরও অভাব রয়েছে। প্রতি ৫টির মধ্যে ২টি স্কুলে হাত ধোয়ার সুবিধাই নেই; যা তাদের কোভিড-১৯ এবং অন্যান্য সংক্রমণযোগ্য রোগের ঝুঁকিতে ফেলেছে। খবর এপি, দ্য হিল, গার্ডিয়ান, বিবিসি, ইন্ডিয়া টুডে, সিএনএন, খালিজ টাইমস, রয়টার্স, এনডিটিভি, আনাদুলু এজেন্সি, ডয়চে ভেলে, ওয়ার্ল্ডোমিটারস, আলজাজিরা, সাউথ চায়না মর্নিং পোস্ট, ব্লুমবার্গ ও এএফপির।
ভারতে ডাক্তারদের মৃত্যু আশঙ্কাজনক পর্যায়ে : করোনাভাইরাসের মহামারীতে ভারতে ডাক্তারদের মৃত্যু আশঙ্কাজনক পর্যায়ে পৌঁছেছে বলে সরকারের সর্বোচ্চ পর্যায়ে সতর্কবার্তা পাঠিয়েছে দেশটির চিকিৎসকদের একটি সংগঠন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লেখা চিঠিতে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ) জানিয়েছে, এরই মধ্যে প্রায় ২০০ ডাক্তার করোনায় প্রাণ হারিয়েছেন। ফলে মহামারীর মধ্যে তাদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ ক্রমেই বাড়ছে। করোনাভাইরাসের মহামারীতে মৃতের সংখ্যায় যুক্তরাজ্যকে ছাড়িয়ে গেছে ভারত। এ দিকে চতুর্থ সর্বোচ্চ মৃতের দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ৬৪ হাজার ৫৫৩ জন আক্রান্ত হয়েছে। আক্রান্ত হয়ে মারা গেছে আরো এক হাজার সাতজন। মোট ৪৮ হাজার ৪০ জনের মৃত্যু হলো। এর আগের দিন এক দিনে সর্বোচ্চ সংখ্যক কোভিড-১৯ রোগী ৬৬ হাজার ৯৯৯ জন শনাক্ত হয়। মোট শনাক্তের সংখ্যা পৌঁছেছে ২৪ লাখ ৬১ হাজার ১৯০ জনে। যুক্তরাষ্ট্রভিত্তিক ই-কমার্স জায়ান্ট অ্যামাজন ভারতে অনলাইনভিত্তিক ফার্মেসি চালু করেছে।
লকডাউনের মেয়াদ বাড়াল নিউজিল্যান্ড : নতুন করে একটি গুচ্ছ সংক্রমণের মাধ্যমে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে ২৯ হওয়ার পরপরই ভাইরাসটির বিস্তার রোধে দেশে জারি লকডাউন-সংক্রান্ত বিধিনিষেধের মেয়াদ আরো ১২ দিন বাড়ানোর ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। গত ৯ আগস্ট ফের সংক্রমণ শনাক্ত হওয়ার পর থেকে তৃতীয় ধাপের বিধিনিষেধ জারি রয়েছে দেশটির সর্ববৃহৎ শহর অকল্যান্ডে। এ ছাড়া বাকি দেশে জারি রয়েছে দ্বিতীয় ধাপের বিধিনিষেধ। প্রধানমন্ত্রী আর্ডার্ন বলেছেন, মেয়াদ বাড়বে দুটোরই।
সংক্রমণ ঠেকাতে ধূমপানে নিষেধাজ্ঞা স্পেনে : করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রকাশ্যে মাস্ক পরা বাধ্যতামূলক করার পাশাপাশি ধূমপান নিষিদ্ধ করেছে স্পেনের দু’টি অঞ্চল। উত্তর-পশ্চিমের গ্যালিসিয়া ও ক্যানারি আইল্যান্ডে প্রকাশ্যে ও সড়কে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। স্পেনের জনপ্রিয় পর্যটন এলাকা ক্যানারি আইল্যান্ড ঘোষণা দিয়েছে, মানুষ যখন একে অন্যের থেকে সাড়ে ছয় ফুট দূরত্ব বজায় রাখতে পারবে না, তখন ধূমপান নিষিদ্ধ থাকবে। প্রকাশ্যে সব সময় মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করেছে এবং ১০ জনের বেশি সমাগম ও নাইটক্লাবে উপস্থিতির সংখ্যা সীমিত করা হয়েছে। গ্যালিসিয়াতে প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ করার ফলে বারান্দা বা সড়কে কিংবা আশপাশে মানুষ থাকলে এই নিষেধাজ্ঞা জারি থাকবে।
খাবার ও প্যাকেজিংয়ের মাধ্যমে ছড়ায় না করোনা : আমদানি করা প্যাকেটজাত মুরগির গোশত ও চিংড়িতে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে বলে চীনের দাবির প্রেক্ষাপটে এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, রান্না করার পর করোনাভাইরাস মরে যায়। খাবার বা প্যাকেটজাত হিমায়িত খাবার থেকে মানুষের শরীরে করোনাভাইরাস ছড়ানোর নজির নেই। এ ব্যাপারে আতঙ্কিত হবেন না। সংস্থাটির জরুরি কর্মসূচিবিষয়ক প্রধান মাইক রায়ান জেনেভায় অনুষ্ঠিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, ‘মহামারীতে ইতোমধ্যে মানুষ যথেষ্ট আতঙ্কিত হয়ে আছে। আর নতুন করে আতঙ্ক ছড়ানোর দরকার নেই। খাবার খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। খাবার অথবা খাবারের প্যাকেট নিয়ে ভয় পাওয়ার কিছু নেই।’
১০০ বছরের মধ্যে বড় স্বাস্থ্য সঙ্কটে যুক্তরাষ্ট্র : যুক্তরাষ্ট্রে ১০০ বছরের মধ্যে সবচেয়ে বড় জনস্বাস্থ্য সঙ্কট তৈরি করেছে করোনাভাইরাস মহামারী। ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) পরিচালক রবার্ট রেডফিল্ড এ কথা বলেছেন। ওয়েবএমডি সাইটে রেডফিল্ড বলেছেন, ‘হাজার হাজার মানুষ এই মহামারীতে সপ্তাহে ৭ দিনই ২৪ ঘণ্টা করে কাজ করছে। এ মুহূর্তে আমাদের পুরো মনোযোগটাই রয়েছে এই মহামারীর দিকে। করোনাভাইরাস মহামারীর আগে যুক্তরাষ্ট্র জনস্বাস্থ্য খাতে পর্যাপ্ত বিনিয়োগ করেনি। ১০০ বছরের মধ্যে দেশকে নাস্তানাবুদ করার মতো সবচেয়ে বড় জনস্বাস্থ্য সঙ্কট যখন এলো, তখন স্পষ্ট হলো পর্যাপ্ত প্রস্তুতি নেই। দেশ যাতে আবার একটি জনস্বাস্থ্য সঙ্কটে আর কখনো এমন অপ্রস্তুত না থাকে তা ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিশ্চিত করতে আমরা দায়বদ্ধ।’
করোনা সংক্রমণ ঠেকাতে স্মার্ট বাসস্ট্যান্ড : করোনা সংক্রমণের মধ্যে সাধারণ জনগণের সুবিধার জন্য দক্ষিণ কোরিয়া নতুন এক পদক্ষেপ নিয়েছে। স্মার্ট বাসস্ট্যান্ড চালু করা হয়েছে সে দেশে। বাসে ওঠার আগে দেখে নেয়া যাবে যাত্রীদের শরীরের তাপমাত্রা। ভাইরাস নিষ্ক্রিয় করার জন্য রাখা হয়েছে ইউভি ল্যাম্প। সিউলের বিশেষ ধরনের আধুনিক স্ট্যান্ডে প্রায় প্রতিদিন ৩০০ থেকে ৪০০ যাত্রী যাতায়াত করেন। স্ট্যান্ডে রয়েছে স্মার্ট স্ক্রিন, থার্মাল ইমেজ ক্যামেরাসহ ফ্রি ওয়াই ফাইয়ের সুবিধা। যাত্রীদের তাপমাত্রা ৯৯.৫ ফারেনহাইটের নিচে কি না, তা পরীক্ষার জন্যই এই ক্যামেরা লাগানো থাকবে। বাসস্ট্যান্ডে কোনো যাত্রী প্রবেশ করলে এয়ার কন্ডিশন সিস্টেমের সঙ্গে থাকা ইউভি ল্যাম্প সব ধরনের জীবাণু মেরে ফেলবে। পাশাপাশি ওই স্ট্যান্ডের ভেতরে সবাইকে নির্দিষ্ট দূরত্ব মেনে দাঁড়াতে হবে। মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। সিউলে ১০টি এ ধরনের স্মার্ট স্ট্যান্ড তৈরি করা হয়েছে।
ব্রিটেনে আক্রান্ত ৩৪ লাখ মানুষ : ব্রিটেনের জনসংখ্যার ৬ শতাংশ বা ৩৪ লাখ মানুষ ইতোমধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। জুলাইয়ের মাঝামাঝি সময়ের মধ্যেই এত বিপুলসংখ্যক মানুষ আক্রান্ত হয়েছে বলে নতুন এক গবেষণায় ইঙ্গিত দেয়া হয়েছে। এক লাখের বেশি স্বেচ্ছাসেবীর ওপর গবেষণা চালিয়ে ইম্পেরিয়াল কলেজ লন্ডন এ তথ্য জানিয়েছে। এটিই ছিল বিশ্বের সবচেয়ে বড় হোম টেস্টিং ইনিশিয়েটিভ। এই সংখ্যাটা আগের ধারণার চেয়েও অনেক বেশি। সংক্রামক রোগের অধ্যাপক এবং ইম্পেরিয়ালের এই গবেষণার প্রধান অধ্যাপক গ্রাহাম কুক বলেছেন, এশিয়ান ও কৃষ্ণাঙ্গ সম্প্রদায়ের মতো কিছু গ্রুপের ক্ষেত্রে এ হারটা খুব বেশি। এ দিকে ফ্রান্স ও নেদারল্যান্ড থেকে ব্রিটেনে গেলে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। আজ শনিবার থেকে এই নিয়ম চালু হচ্ছে।
মাস্ক নিয়ে বিবাদে ট্রাম্প-বাইডেন : মাস্ক পরা নিয়ে আবারো বিবাদে জড়ালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাটিক দলের সম্ভাব্য প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন। ট্রাম্প বলেন, মাস্ক কে পরবে আর পরবে না এটি মার্কিনিদের ব্যক্তিগত ব্যাপার। পছন্দের-অপছন্দের বিষয়ে আমেরিকানদের অবশ্যই পূর্ণ স্বাধীনতা রয়েছে। তিনি জো বাইডেনের আহ্বানকে প্রত্যাখ্যান করেন এবং তার দৃষ্টিভঙ্গি ও বক্তব্যকে বৈজ্ঞানিক বিরোধী অ্যাখা দেন। দেশব্যাপী তিন মাসে জন্য মাস্ক পরিধান, বাধ্যতামূলক করার আবেদন জানিয়ে জো বাইডেন বলেন, এটি কোনো ডেমোক্র্যাটস, রিপাবলিকান বা স্বতন্ত্র দলীয় বিষয় নয়, প্রতিটি আমেরিকান জনগণ, যারা ঘরের বাইরে যাবেন, তাদের সবাইকেই তিন মাসের জন্য অবশ্যই মাস্ক পরতে হবে। প্রতি রাজ্যের গভর্নরদের মাস্ক পরিধানকে বাধ্যতামূলক করা উচিত, কারণ বিশেষজ্ঞদের মতে আগামী তিন মাসে যা, ৪০ হাজার জীবন বাঁচাতে সক্ষম হবে। তবে ট্রাম্প বলেন, মহামারীকে রাজনীতিকরণের চেষ্টা করছেন বাইডেন। বাধ্যতামূলক মাস্ক পরিধান অর্থনীতিকে পঙ্গু করে ফেলবে।
ব্রাজিলে কাজ হারিয়েছেন ৮৯ লাখ মানুষ : নভেল করোনাভাইরাস মহামারীর সঙ্কটময় সময়ে অন্য দেশগুলোর চেয়ে নিজেদের অর্থনৈতিক অবস্থা বেশ ভালো বলে ফেসবুক লাইভ ওয়েবকাস্টে দাবি করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। করোনাভাইরাস মহামারী ব্রাজিলে হানা দেয়ার পর থেকে এখন পর্যন্ত ৮৯ লাখ মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। চলতি বছর এপ্রিল থেকে মে পর্যন্ত তিন মাসে ব্রাজিলে বেকারত্বের হার ১৩ দশমিক ৩ শতাংশ বেড়েছে।
পূর্বাভাস ছাড়িয়েছে সিঙ্গাপুরের মন্দা : চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে নভেল করোনাভাইরাসের প্রভাবে ক্ষতিগ্রস্ত সিঙ্গাপুরের অর্থনীতির সঙ্কোচন হয়েছে প্রায় ৪৩ শতাংশ। এক দশকেরও বেশি সময়ের মধ্যে দেশটির অর্থনীতিতে যে মন্দা দেখা দিয়েছে, তা প্রাথমিক পূর্বাভাসের থেকে গভীর। জুন পর্যন্ত তিন মাসে আগের প্রান্তিকের চেয়ে সিঙ্গাপুরের জিডিপির পতন হয়েছে ৪২ দশমিক ৯ শতাংশ। বছরওয়ারি এপ্রিল-জুনে ১২ দশমিক ৬ শতাংশ প্রাথমিক পূর্বাভাসের থেকে অর্থনৈতিক সঙ্কোচন বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১৩ দশমিক ২ শতাংশে।
চীনে কম খাওয়ার নির্দেশ : খাদ্য অপচয় কমিয়ে আনলে খাদ্য নিরাপত্তা বৃদ্ধি পাবে। করোনার মধ্যে খাদ্য আমদানি ঘাটতি ও সরবরাহ সঙ্কট মোকাবেলায় দেশের সক্ষমতা শক্তিশালী হবে। তাই জনগণকে কম করে খাওয়ার নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেন, ‘কোনোভাবেই খাবার যেন নষ্ট না করা হয়। দেশটিতে যে পরিমাণ খাবার নষ্ট করা হয় তা বেদনাদায়ক ও কষ্টদায়ক।’ খাদ্য অপচয় রোধে ‘ক্লিন প্লেট ক্যাম্পেইন’ নামে একটি প্রচারণাও শুরু হয়েছে দেশটিতে। এ দিকে চীনে প্রায় ছয় মাস আগে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়ে ওঠা দুই রোগী আবারো সংক্রমিত হয়েছেন। আগে যারা আক্রান্ত হয়েছিলেন তাদের শরীরে এই ‘ভাইরাসটির দীর্ঘায়িত হওয়া এবং পুনরায় সক্রিয় হওয়ার সক্ষমতায়’ নতুন উদ্বেগ দেখা দিয়েছে।
রাশিয়ার সাহায্যের প্রস্তাব যুক্তরাষ্ট্রের প্রত্যাখ্যান : করোনাভাইরাসের টিকা সাহায্যের প্রস্তাব দিয়েছে রাশিয়া। তবে সেই প্রস্তাব যুক্তরাষ্ট্র প্রত্যাখ্যান করেছে। করোনাভাইরাসের টিকা প্রস্তুত করার ব্যাপারে সর্বাত্মক সহযোগিতার প্রস্তাব দেয়া হয়। তবে যুক্তরাষ্ট্র সেই সহযোগিতা নিতে রাজি হয়নি। রাশিয়ার ঊর্ধ্বতন একজন কর্মকর্তা বলেন, ‘রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্র বরাবরই বিশ্বাস রাখে না। আমরা মনে করি, সেই অবিশ্বাসের কারণে যুক্তরাষ্ট্র করোনা টিকার ব্যাপারে আমাদের সহযোগিতা নিতে চাচ্ছে না। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা মনে করেন, রাশিয়ার টিকা সঠিকভাবে তৈরি করা হয়নি। বানরের ওপরও ওই টিকা প্রয়োগের উপায় নেই, মানুষ তো দূরের কথা।’ এ দিকে প্রাথমিক ক্লিনিক্যাল ট্রায়ালে সুরক্ষা ও কার্যকারিতার পরীক্ষায় সফল হয়েছে যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজারের কোভিড-১৯-এর ভ্যাকসিন।


আরো সংবাদ



premium cement
জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল