২৯ সেপ্টেম্বর ২০২০

শনাক্ত কমলেও বেড়েছে মৃত্যু

২৪ ঘণ্টায় মৃত্যু ৪৪; শনাক্ত ২৬১৬; সুস্থ ১৭৮২
-

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় শনাক্ত কিছুটা কমেছে। তবে বেড়েছে মৃত্যুর সংখ্যা। বেড়েছে সুস্থ হওয়ার সংখ্যাও।
গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা: নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোন বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরো ৪৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত করোনায় মারা গেছেন তিন হাজার ৫৫৭ জন। এ সময়ে শনাক্ত হয়েছেন ২ হাজার ৬১৬ জন। এ নিয়ে এখন পর্যন্ত ২ লাখ ৬৯ হাজার ১১৫ জনের শরীরে করোনা শনাক্ত হলো। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৭৮২ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন এক লাখ ৫৪ হাজার ৮৭১ জন। এর আগের দিন অর্থাৎ গত বুধবার জানানো হয়েছিল, ২৪ ঘণ্টায় দুই হাজার ৯৯৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছিল ৪২ জনের। একই সময়ে সুস্থ হয়েছিলেন এক হাজার ১১৭ জন।
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ৮৯২টি, নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ১৬২টি। এখন পর্যন্ত ১৩ লাখ ১৫ হাজার ৯০১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষার মধ্যে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ২ হাজার ৬১৬ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৯ দশমিক ৮৮ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৪৪ জনের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৪১ জন আর বাড়িতে তিনজন। তাদের মধ্যে পুরুষ ৩১ জন, নারী ১৩ জন। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে বয়স বিবেচনায় রয়েছে ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাতজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ জন এবং ৬০ বছরের বেশি বয়সের রয়েছেন ২৫ জন।
বিভাগ বিশ্লেষণে গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৪২ জনের মধ্যে ঢাকা বিভাগের ১৯ জন, চট্টগ্রাম বিভাগের ৬ জন, রাজশাহী বিভাগের তিনজন, খুলনা বিভাগের সাতজন, বরিশাল বিভাগের তিনজন, সিলেট বিভাগের চারজন, রংপুর বিভাগের দুইজন।
রাঙ্গামাটিতে উপসর্গ নিয়ে একজনের মৃত্যু
রাঙ্গামাটি সংবাদদাতা জানান, করোনা উপসর্গ নিয়ে রাঙ্গামাটির নানিয়ারচরে মো: ইসমাইল হোসেন এক ব্যক্তি মারা গেছেন। গত বুধবার রাতে চট্টগ্রামে তিনি মারা যান। এ নিয়ে রাঙ্গামাটি জেলায় মৃতের সংখ্যা পৌঁছেছে ১১তে। নানিয়ারচর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নুয়েন খীসা জানান, গত ৩০ জুলাই শ^াসকষ্ট নিয়ে নানিয়ারচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হলে ইসমাঈলকে উন্নত চিকিৎসার জন্য প্রথমে রাঙ্গামাটি চম্পক নগর আইসোলেশনে প্রেরণ করা হয়। পরবর্তীতে তার অবস্থার অবনতি ঘটলে তাকে চট্টগ্রামে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বুধবার রাতে ইসমাইল মারা যান। তবে দুই দফা পরীক্ষায় তার নমুনা করোনা নেগেটিভ আসে।
এ দিকে একসপ্তাহ ধরে প্রস্তুতি সম্পন্ন করে রাঙ্গামাটি জেনারেল হাসপাতাল পিসিআর ল্যাব থেকে করোনার নমুনা পরীক্ষা শুরু হয়েছে। রাঙ্গামাটি সিভিল সার্জন ডা: বিপাশ খীসা জানান, গত ২৪ ঘণ্টায় রাঙ্গামাটি জেলার মোট ৩৪টি নমুনা রাঙ্গামাটি পিসিআর ল্যাবে পরীক্ষা করা হয়। তার মধ্যে ৮ জনের নমুনা পজিটিভ এবং ২৬ জনের নেগেটিভ আসে। বসুন্ধরা গ্রুপের সহযোগিতায় গত ৬ আগস্ট রাঙ্গামাটি মেডিক্যাল কলেজে পিসিআর ল্যাবের উদ্বোধন করেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের চেয়ারম্যান পবণ চৌধুরী।
বগুড়ায় আরো দু’জনের মৃত্যু
বগুড়া অফিস জানায়, বগুড়ায় করোনা আক্রান্ত হয়ে আরো দু’জন মারা গেছেন। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় টিএমএসএস মেডিক্যাল কলেজ হাসপতালের করোনা ইউনিটে বগুড়া শহরের নাটাইপাড়ার বাসিন্দা আন্জুমান আরা বেগম (৬০) মারা যান। তিনি গত ৫ আগস্ট করোনা আক্রান্ত হয়ে ১০ আগস্ট হাসপাতালে ভর্তি হয়েছিলেন। অপর দিকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে বুধবার রাতে মারা গেছেন জেলার শাজাহানপুর উপজেলার চুপিনগরের রফিকুল ইসলাম (৬৪)। করোনা আক্রান্ত হয়ে রফিকুল গত ২৩ জুলাই শজিমেক হাসপাতালের করোনা ইউনিটে ভর্তি হয়েছিলেন। এ দিকে গত ২৪ ঘণ্টায় বগুড়ায় আরো ৬৭ জন নতুন করে করোনায় সংক্রমিত ও করোনা মুক্ত হয়েছেন ১৩১ জন। আক্রান্ত নতুন ৬৭ জনের মধ্যে ৪৫ জন পুরুষ, ১৬ নারী ও ৬ জন শিশু। বগুড়া সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার ডা: ফারজানুল ইসলাম নির্ঝর এ তথ্য জানান।
সাতক্ষীরায় উপসর্গে ২ জনের মৃত্যু
সাতক্ষীরা সংবাদদাতা জানান, সাতক্ষীরায় জ্বর, সর্দি ও কাশিসহ করোনা উপসর্গ নিয়ে আরো দু’জনের মৃত্যু হয়েছে। গত বুধবার সন্ধ্যায় সাতক্ষীরা মেডিক্যাল কলেজ (সামেক) হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান। করোনা উপসর্গে মারা যাওয়া ব্যক্তিরা হলেন, সাতক্ষীরার কলারোয়া পৌরসভাধীন মুরারীকাটি গ্রামের মতিউর রহমানের ছেলে তৌহিদুর রহমান ও কালিগঞ্জ উপজেলার খেতরা রহিমপুর গ্রামের মধু ঢালীর ছেলে মিজানুর রহমান (৫০)। মেডিক্যাল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: রফিকুল ইসলাম এ তথ্য জানান। এ দিকে গত ২৪ ঘণ্টায় একজন ব্যাংক কর্মকর্তাসহ জেলায় নতুন করে আরো ১৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত মোট ৮৫৭ জন করোনা আক্রান্ত হয়েছেন।
এ নিয়ে সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত ৬৮ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে নমুনা পরীক্ষায় ১২ জনের করোনা পজিটিভ এসেছে। এ ছাড়া করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ২৫ জন।
রাজশাহী ও নওগাঁয় দুইজনের মৃত্যু
রাজশাহী ব্যুরো জানায়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজশাহী ও নওগাঁয় আরো দুইজনের মৃত্যু হয়েছে। গত বুধবার তারা মারা যান। এ নিয়ে রাজশাহী বিভাগে এখন মোট মৃতের সংখ্যা ২০৪ জন। গতকাল বৃহস্পতিবার দুপুরে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: গোপেন্দ্রনাথ আচার্য্য সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।
তিনি জানান, রাজশাহী বিভাগের মধ্যে সর্বোচ্চ ১২২ জনের মৃত্যু হয়েছে বগুড়ায়। এ ছাড়া রাজশাহী জেলায় ৩১ জন, চাঁপাইনবাবগঞ্জে ১০ জন, নওগাঁয় ১৫ জন, নাটোরে দুইজন, জয়পুরহাটে চারজন, সিরাজগঞ্জে ১১ জন এবং পাবনায় ৯ জন মারা গেছেন।
এ দিকে বুধবার বিভাগে নতুন ২৭৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছে এবং ২১০ জন করোনা রোগী সুস্থ হয়েছেন।
চুয়াডাঙ্গায় শনাক্ত ৯০০ ছাড়াল
চুয়াডাঙ্গা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গায় গত ২৪ ঘণ্টায় ৫১ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। গত বুধবার রাত সাড়ে ৯টায় জেলা সিভিল সার্জন অফিস এ তথ্য নিশ্চিত করে। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৯৪২ জনে। গতকাল করোনা শনাক্ত ৫১ জনের বয়স ১৫ থেকে ৭৫ বছরের মধ্যে। যার মধ্যে পুরুষ ৩৪ জন ও নারী ১৭ জন। এ ছাড়া করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া সদর উপজেলার ঝোড়াঘাটা গ্রামের সাহাদত হোসেন (৭৫) ও আলমডাঙ্গা উপজেলার মুন্সিগঞ্জ গ্রামের সাদরী আলমের ফলাফল পজিটিভ এসেছে। চুয়াডাঙ্গা সিভিল সার্জন অফিসের সর্বশেষ তথ্য অনুযায়ী জেলা থেকে এ পর্যন্ত মোট করোনা পজিটিভ ৯৪২ জন, জেলায় মোট সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা ৪৫৬ জন ও মৃত্যু ১৬ জন।
নোয়াখালীতে আক্রান্ত ৫১ জন
নোয়াখালী সংবাদদাতা জানান, জেলায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছে ৫১ জন। সুস্থ হয়েছে ১২ জন। এ নিয়ে নোয়াখালী জেলায় মোট আক্রান্তের সংখ্যা তিন হাজার ৭৭৭ জন, মৃত্যু ৭০ জন ও সুস্থ হয়েছেন দুই হাজার ৫৩৩ জন। গতকাল বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন ডা: মাসুম ইফতেখার।
রাজবাড়ীতে ৭৪ জন আক্রান্ত
বালিয়াকান্দি (রাজবাড়ী) সংবাদদাতা জানান, রাজবাড়ীতে নতুন করে আরো ৭৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। এ নিয়ে রাজবাড়ীতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১৮১৯ জন। গতকাল বৃহস্পতিবার বিকেলে রাজবাড়ী সিভিল সার্জন ডা: মো: নুরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। করোনায় আক্রান্ত হয়ে জেলায় এ পর্যন্ত মারা গেছেন ১৬ জন। সুস্থ হয়েছেন ৯৬৯ জন, হাসপাতালে চিকিৎসাধীন আছে ২৬ জন।
কুমিল্লায় আক্রান্ত ৩৪ জন
কুমিল্লা সংবাদদাতা জানান, কুমিল্লায় করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছে ৩৪ জন। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা ছয় হাজার ৯২ জনে দাঁড়াল। গত ২৪ ঘণ্টায় ৬১ জন সুস্থ হয়েছে। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছে চার হাজার ৬৬০ জন। এ দিন কুমিল্লা নগরীতে একজনসহ মোট মারা গেছেন ১৫৪ জন। কুমিল্লা জেলার সিভিল সার্জন অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।
চট্টগ্রামে নতুন ৬৬ জন আক্রান্ত
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ৪৭৫ জনের নমুনায় আরো ৬৬ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। একইসময়ে ৭১ জনসহ এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ হাজার ৩৮১ জন। নতুন আক্রান্তদের মধ্যে ৫৯ জন নগরের ও ৭ জন বিভিন্ন উপজেলার। এ নিয়ে চট্টগ্রামে ১৫ হাজার ৫৫৭ জনের মধ্যে করোনা শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় উপজেলা পর্যায়ে করোনায় একজন মারা গেছেন। এ পর্যন্ত মারা গেছেন ২৪৭ জন। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয় সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

 


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৩৮)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৪)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩১৩)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০১২)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭০৯)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৮)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬০)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)