২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
মেজর সিনহা হত্যা

চার পুলিশ ও তিন সাক্ষীর সাত দিনের রিমান্ড আদেশ

মহেশখালীতে প্রদীপসহ ২৯ জনের বিরুদ্ধে মামলা
কক্সবাজার আদালতে রিমান্ড শুনানির জন্য নেয়া ৪ পুলিশ সদস্য : নয়া দিগন্ত -

টেকনাফের শাপলাপুরে পুলিশের গুলিতে মেজর (অব:) সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় গত মঙ্গলবার গ্রেফতারকৃত তিন আসামিসহ চার পুলিশের প্রত্যেকের জন্য সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল বেলা ১১টায় কক্সবাজারের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক তামান্না ফারহা মোট সাতজন আসামির বিরুদ্ধে রিমান্ডের এই আদেশ দেন। গত মঙ্গলবার গ্রেফতার হওয়া তিন আসামি হচ্ছেন টেকনাফের বাহারছড়ার মারিশবুনিয়ার নুরুল আমিন, নিজাম উদ্দীন ও মোহাম্মদ আইয়াস। তাদেরকে মঙ্গলবার দুপুরে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করে র্যাব। গ্রেফতার হওয়া পুলিশের সাজানো মামলার এসব সাক্ষী গণমাধ্যমের কাছে দাবি করেছিলেন, সিনহা হত্যার ঘটনা তারা কেউ নিজের চোখে দেখেননি। ঘটনার পর স্থানীয় পুলিশফাঁড়িতে তাদের ডেকে নেয়া হয় এবং সকালে টেকনাফ থানায় নিয়ে সাদা কাগজে স্বাক্ষর নেয়া হয়েছিল। পরে জানতে পারেন তাদের সাক্ষী করা হয়েছে। রিমান্ডের আদেশের বিষয়টি সিনহার বোনের দায়ের করা মামলার প্রধান আইনজীবী মোহাম্মদ মোস্তফা নিশ্চিত করেছেন। এ দিকে সিনহার বোনের করা হত্যা মামলায় অভিযুক্ত ৯ আসামির মধ্যে ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকতসহ সাতজন কক্সবাজার কারাগারে আছেন। তাদের মধ্যে প্রধান তিন আসামির সাত দিনের রিমান্ড এবং বাকি চারজনকে দুই দিন করে কারাফটকে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছিলেন আদালত। গত শনি ও রোববার তাদের জিজ্ঞাসাবাদে হত্যাকাণ্ড এবং তার সাথে সংশ্লিষ্ট নানা গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছিলেন র্যাবের গণমাধ্যম শাখার প্রধান লে. কর্নেল আশিক বিল্লাহ। তাই আরো তথ্য জানতে ওই চার আসামিকে নতুন করে ১০ দিনের রিমান্ড চেয়ে সোমবার আদালতে আবেদন করা হয়। গতকাল তাদের সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। ৫ আগস্ট নিহত সিনহার বোন শারমিন শাহরিয়া বাদি হয়ে কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ইন্সপেক্টর লিয়াকত, ওসি প্রদীপ কুমার দাশসহ ৯ জনের বিরুদ্ধে হত্যা মামলা করেন। ৬ আগস্ট বরখাস্ত ওসি প্রদীপ চট্টগ্রাম থেকে পুলিশি প্রহরায় কক্সবাজার আদালতে আসেন এবং লিয়াকতসহ সাত আসামি কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল আদালতে আত্মসমর্পণ করেন। মামলার শুনানিতে র্যাবের পক্ষে প্রত্যেক আসামির ১০ দিন করে রিমান্ডের আবেদন করা হয়। আদালত ইন্সপেক্টর লিয়াকত, ওসি প্রদীপ এবং এসআই নন্দ দুলাল রক্ষিতের সাত দিন করে রিমান্ড মঞ্জুর করেন। বাকি চারজনকে দুই দিন কারাফটকে জিজ্ঞাসাবাদের আদেশ দেন। বাকি দুই আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত।
ওসি প্রদীপের বিরুদ্ধে মহেশখালীতে হত্যার অভিযোগ : আজ আদেশ
বিতর্কিত ওসি প্রদীপ কুমার দাশের বিরুদ্ধে কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালীর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হত্যার অভিযোগে একটি নালিশি মামলা দায়ের করেছেন ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি প্রদীপের হাতে কথিত বন্দুকযুদ্ধে নিহত লবণচাষি আবদুস সাত্তারের স্ত্রী হামিদা বেগম। মামলা বিষয়ে আজ বৃহস্পতিবার আদেশ দেবেন বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।
আদালতের পেশকার মকসুদ আহমদ জানান, হামিদা বেগম বুধবার আদালতে একটি নালিশি এজাহার দিয়েছেন। এতে আসামি করা হয়েছে ২৯ জনকে। বাদির আইনজীবী আহমদ ফারুক জানান, ‘মহেশখালী জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মোহাম্মদ আব্বাস উদ্দিন নালিশি ফৌজদারি দরখাস্তটি আমলে নিয়ে বুধবার আমাদের বক্তব্য শুনেছেন এবং বলেছেন যেহেতু এ বিষয়ে উচ্চ আদালতে এই অভিযোগ পেন্ডিং রয়েছে সেহেতু সব দেখে শুনে এ বিষয়ে আদেশ দেবেন। আমারা আশা করছি এ বিষয়ে বৃহস্পতিবার আদেশ পাবো।
দণ্ডবিধির ৩০২ ও ৩৪ ধারায় ওই ফৌজদারি দরখাস্তে হত্যার অভিযোগ আনা হয়েছে ওসি প্রদীপ ও সেই সময়ে মহেশখালী থানায় কর্মরত ৫ এসআইসহ মোট ২৯ জনের বিরুদ্ধে। অভিযোগে উল্লেখ করা হয়, কথিত বন্দুকযুদ্ধের নামে আবদুস সাত্তারকে হত্যার পর মহেশখালী থানায় মামলা করতে গেলে সে সময় তা নেয়া হয়নি। পরে হামিদা বেগম উচ্চ আদালতে রিট দায়ের করলে তাৎক্ষণিকভাবে মামলা গ্রহণ করতে তখন ওসিকে (প্রদীপ কুমার দাশ) নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। পরবর্তী সময়ে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হয়। আপিল বিভাগ হাইকোর্টের ওই আদেশ বাতিল করে নতুন করে রিট শুনানি করতে বলেন। এরপর দুই বছর পেরিয়ে গেলেও ওসি প্রদীপ কুমার দাশের হুমকি ধমকিতে ওই রিটের কার্যক্রম আর আগাতে পারেনটি বলে জানান হামিদা বেগম। তিনি বলেন, বর্তমানে আমার স্বামী হত্যার বিচার পাওয়ার পরিবেশ সৃষ্টি হয়েছে। তাই আমি আবার আমার নিরপরাধ স্বামী হত্যার বিচার চাইতে আদালতের আশ্রয় নিয়েছি।

 


আরো সংবাদ



premium cement
এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু

সকল