২৭ সেপ্টেম্বর ২০২০

ব্যাঙ্গালুরুতে মহানবী সা:কে অবমাননার প্রতিবাদে বিক্ষোভ পুলিশের গুলিতে নিহত ৩

-

ভারতের ব্যাঙ্গালুরুতে মহানবী হজরত মুহাম্মদ সা:কে নিয়ে ফেসবুকে দেয়া অবমাননাকর পোস্ট নিয়ে তুমুল বিক্ষোভ হয়েছে। উত্তেজিত জনতা বহুসংখ্যক গাড়িতে আগুন দিয়েছে। চালিয়েছে ব্যাপক ভাঙচুর। তাদেরকে নিয়ন্ত্রণে পুলিশ গুলি ছুড়েছে। এতে কমপক্ষে তিনজন নিহত হয়েছে।
এ ঘটনায় পুলিশের ৬০ সদস্যও আহত হয়েছে বলে দাবি করেছে তারা। পুলিশ বার্তা সংস্থা রয়টার্সকে বলেছে, ফেসবুকে মহানবী হজরত মুহাম্মদ সা:কে নিয়ে অবমাননাকার পোস্ট দিয়েছিলেন স্থানীয় কংগ্রেস দলীয় এমএলএ শ্রীনিবাস মূর্তির ভাইপো নবীন। পুলিশ এ বিষয়ে অভিযোগ নিতে চায়নি বলে দাবি অনেকের। এ নিয়ে মানুষ উত্তেজিত হয়ে ওঠে। তারা বিক্ষোভ শুরু করে। হাজার হাজার মানুষ রাস্তায় বেরিয়ে পড়ে।
বিক্ষোভ ভয়াবহ আকার ধারণ করলে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলি করে। এতে তিনজন নিহত হয়। পরে ১১০ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে নবীনকেও। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠি চার্জ করে, কাঁদানে গ্যাস ছোড়ে ও গুলি করে। ব্যাঙ্গালুরু পুলিশ টুইটারে বলেছে, ডিজি হালি ও কেজি হালি পুলিশ স্টেশনে সহিংস হামলা হয়। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠি চার্জ করে। কাঁদানে গ্যাস ছোড়ে। গুলি করে। পরে ঘটনাস্থলে উপস্থিত হন পুলিশ কমিশনার। যারা অপরাধ করেছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
বিক্ষোভের সময় ২৪টি ফোর-হুইলারে আগুন দেয়া হয়েছে। পুলিশ স্টেশনে রাখা ২০০ মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়া হয়েছে। একটি পুলিশ স্টেশন খুব ক্ষতিগ্রস্ত হয়েছে। ব্যাঙ্গালুরু পুলিশ কমিশনার কমল পান্ট বলেছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে। এলাকায় কারফিউ জারি করা হয়েছে। এ সময় সেখানে আহত হয়েছেন একজন সাংবাদিক। বুধবার সকালে কর্নাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা হামলার নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, সহিংসতার নেপথ্যে যারা তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
কংগ্রেস দলের ওই এমএলএ জনগণকে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়ে একটি ভিডিও প্রকাশ করেছেন। কর্নাটকের স্বরাষ্ট্রমন্ত্রী বাসবরাজ বোম্মাইও একটি ভিডিও বার্তা প্রকাশ করেছেন। তাতে তিনি জনগণকে আইন নিজের হাতে তুলে না নেয়ার আহ্বান জানিয়েছেন। তিনি অগ্নিসংযোগ ও লুটপাটের নিন্দা জানিয়েছেন।
উত্তেজিত জনতার হাত থেকে রক্ষা করতে মুসলিমরা সেখানকার একটি মন্দিরের বাইরে হাতে হাত ধরে নিরাপত্তাবেষ্টনী গড়ে তোলেন। কাউকে ওই মন্দিরের কোনো ক্ষতি করতে দেননি তারা। টুইটারে এমন ভিডিও পোস্ট করে বলা হয়েছে, এটাই হলো ভারতের সৌন্দর্য।
জমিয়তে ওলামায়ে হিন্দের মুফতি পি এম মুজাম্মিল সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, মহানবী সা:কে নিয়ে যারা উসকানি সৃষ্টি করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে পুলিশ। পুলিশ কমিশনার কমল পান্ট বলেছেন, নবীনকে ওই অবমাননাকারী পোস্টের কারণে গ্রেফতার করা হয়েছে। তদন্ত চলছে। সিসিটিভি ফুটেজ দেখে সহিংসতায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন বাসবরাজ বোম্মাই। ওদিকে মুসলিম বন্ধুদের প্রতি শান্ত থাকার আহ্বান জানিয়েছেন শ্রীনিবাস মূর্তি। তিনি নিউজ মিনিট ডট কম ওয়েবসাইটকে বলেছেন, আমার মুসলিম বন্ধুদের কাছে অনুরোধ, কিছু দুর্বৃত্তের ভুলের জন্য আমাদের লড়াই করা উচিত নয়। যা নিয়েই লড়াই হোক, আমরা ভাই-ভাই। তাই আমার মুসলিম বন্ধুদের প্রতি অনুরোধ শান্ত থাকুন। আমি আপনাদের পাশে দাঁড়াব।


আরো সংবাদ

ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১৪৫৬৮)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (১২৪৩৪)যে কারণে এই মুহূর্তেই এ সরকারের পতন চান না নুর (১২৩৭২)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (১১৮৯৮)এমসি কলেজে গণধর্ষণ : আ’লীগ নেতারা ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিলেন! (১০১০০)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৭৮৮২)এমসি কলেজে ‘গণধর্ষণ’ : ছাত্রদের ছাত্রাবাস ছাড়ার নির্দেশ (৭০৯৯)করোনার দ্বিতীয় ঢেউ : বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি (৭০১১)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৬৫৭১)ডোপ টেস্টে পজেটিভ ২৬ পুলিশকে চাকরিচ্যুত করা হবে : ডিএমপি কমিশনার (৫৯৯৬)