২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সাড়ে চার মাস পর হাইকোর্টে নিয়মিত বিচার কার্যক্রম শুরু

-

করোনাভাইরাসের কারণে দীর্ঘ প্রায় সাড়ে চার মাস পর হাইকোর্টে শারীরিক উপস্থিতিতে নিয়মিত আদালতের কার্যক্রম শুরু হয়েছে। গতকাল বুধবার ভার্চুয়ালি ৩৫টি বেঞ্চ ছাড়াও ১৮টি বেঞ্চে শারীরিক উপস্থিতিতে বিচার কার্যক্রম পরিচালিত হয়। তবে সুপ্রিম কোর্টের নির্দেশনায় কালো কোট-গাউন ছাড়াই সাদা পোশাকে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে হাজির হন বিচারপতি ও আইনজীবীরা।
১১ আগস্ট করোনাভাইরাসের কারণে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ভার্চুয়াল কিংবা শারীরিক উপস্থিতিতে মামলার শুনানিতে বিচারপতি ও আইনজীবীদের কালো কোট ও গাউন ব্যবহার না করার বিষয়ে নির্দেশনা জারি করেন সুপ্রিম কোর্ট প্রশাসন।
বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৬ আগস্ট অনুষ্ঠিত ফুলকোর্ট সভার সিদ্ধান্তের আলোকে কোভিড-১৯ সংক্রমণজনিত বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতিরা শারীরিক উপস্থিতিতে এবং ভার্চুয়াল পদ্ধতিতে মামলা শুনানিকালে ক্ষেত্রমতো টার্নডআপ সাদা কলার ও সাদা ব্যান্ডসহ সাদা শার্ট ও প্যান্ট/শাড়ি বা সালোয়ার কামিজ পরিধান করবেন। সুপ্রিম কোর্টের আইনজীবীরা শারীরিক উপস্থিতিতে এবং ভার্চুয়াল পদ্ধতিতে মামলা শুনানিকালে ক্ষেত্রমতো টার্নডআপ সাদা কলার ও সাদা ব্যান্ডসহ সাদা শার্ট ও প্যান্ট/শাড়ি বা সালোয়ার কামিজ পরিধান করবেন।
এই নির্দেশনা অনুসারে গতকাল বুধবার সুপ্রিম কোর্টে আইনজীবী ও বিচারপতিরা কালো কোট-গাউন ছাড়াই আদালতে মামলা পরিচালনায় অংশ নেন।
এ দিকে সুপ্রিম কোর্টের ভবনগুলোতে প্রবেশে সবার শরীরের তাপমাত্রা থার্মাল স্ক্যানার দিয়ে পরিমাপ এবং মাস্ক ব্যবহারে কড়াকড়ি ছিল। পাশাপাশি কোর্টে আগত বিচারপ্রার্থীরা কোর্টরুমের বাইরে বেঞ্চে বসে কিংবা দাঁড়িয়ে থেকে মামলার শুনানি-আদেশের অপেক্ষায় ছিলেন। আইনজীবীরা স্বাস্থ্যবিধি মেনে এবং শারীরিক দূরত্ব বজায় রেখে কোর্টের ভেতরে মামলার বিষয়ে শুনানি করেছেন। বিচারার্থে আগত বিচারপতিরাও কালো কোট-গাউন ছেড়ে সাদা পোশাকে মামলা পরিচালনা করেছেন।
শারীরিক উপস্থিতিতে আদালতের কার্যক্রম শুরুর বিষয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, আমরা কোর্ট রুমসহ আদালত অঙ্গন পরিদর্শন করেছি। স্বাস্থ্যবিধি মেনে আদালত পরিচালিত হচ্ছে। তবুও আইনজীবীসহ সবাইকে আগামী দিনগুলোতেও স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানাই।


আরো সংবাদ



premium cement
ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী

সকল