২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়ার ভ্যাকসিনের কার্যকারিতায় সংশয়

হতাশায় বিশ্বের অর্ধেক তরুণ-তরুণী; সংক্রমণ বাড়ায় স্পেন ও জার্মানির উদ্বেগ; রাশিয়ায় আক্রান্ত ৯ লাখ ছাড়াল; মৃতের হার ফের বৃদ্ধি যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে
-

দুই মাসেরও কম সময় মানবদেহে পরীক্ষা ছাড়াই বিশ্বের প্রথম করোনাভাইরাসের অনুমোদন দিয়েছে রাশিয়া। মানবদেহে পরীক্ষার পূর্ণাঙ্গ তথ্য ছাড়া ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে সন্দেহ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে শুরু করে ভ্যাকসিনের দৌড়ে থাকা যুক্তরাষ্ট্র, ব্রিটেনের মতো প্রতিদ্বন্দ্বী দেশ। ফলে রাশিয়ার টিকা নিয়ে বাড়ছে উদ্বেগ। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকটিয়াস ডিজিসের প্রধান অ্যান্থনি ফাউসি বলেছেন, একটি টিকা বাজারে নিয়ে আসা এবং একটি টিকা নিরাপদ এবং কার্যকর প্রমাণ করা একেবারে ভিন্ন বিষয়। আমি আশা করি যে রুশরা প্রকৃতপক্ষে, নিশ্চিতভাবে প্রমাণ করেছে যে টিকাটি মানুষের জন্য নিরাপদ ও কার্যকর। তবে তারা এটি করার ব্যাপারে আমার গুরুতর সন্দেহ রয়েছে।
রাশিয়ার তৈরি করোনা টিকার ব্যাপারে চরম সন্দেহ প্রকাশ করে জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেনস স্ফান বলেন, এটা প্রথমে উদ্ভাবনের ব্যাপার নয়, নিরাপদ টিকা খুঁজে বের করার বিষয়। লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডানকান ম্যাথুজের বক্তব্য, ‘ভ্যাকসিন তৈরির খবর অবশ্যই স্বাগতযোগ্য। কিন্তু এর সুরক্ষার দিকটাকে অগ্রাধিকার দিতে হবে।’ জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ ল বিশেষজ্ঞ লরেন্স গস্টিন বলেছেন, ‘আমি উদ্বিগ্ন। রাশিয়ার ভ্যাকসিন শুধু যে অকার্যকর হতে পারে তা-ই নয়, নিরাপদ নাও হতে পারে। পরীক্ষা করা সবচেয়ে জরুরি।’ স্বাস্থ্য বিশেষজ্ঞ পিটার ক্রমসনারের মতে, ‘এ ভ্যাকসিন নিয়ে দীর্ঘ পরীক্ষা দরকার। তা না করে বাজারে ছাড়া হলে দায়িত্বজ্ঞানহীন আচরণ হবে।’
তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল না করেই ভ্যাকসিন অনুমোদন দেয়ার পর ক্লিনিক্যাল ট্রায়াল অর্গানাইজেশনগুলোর অ্যাসোসিয়েশন ভ্যাকসিন নিয়ে রুশ স্বাস্থ্যমন্ত্রীকে চিঠিতে লিখেছে, পরীক্ষা সম্পূর্ণ না করে যেনও সাধারণ জনগণকে ভ্যাকসিন দেয়া না হয়। কারণ তাতে মানুষের জীবন বিপন্ন হতে পারে।
তবে ভøাদিমির পুতিনের দাবি, আমি জানি এটা দারুণ কার্যকর। শক্তিশালী প্রতিরোধক্ষমতা দেখায়। যত পরীক্ষা আছে, এর সব ক’টিতেই এটি পাস করেছে। ‘স্পুটনিক ভি’ সম্পর্কে রুশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাবি, ‘ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল অনুযায়ী টিকাটি কার্যকর ও নিরাপদ। ভ্যাকসিন গ্রহণকারীদের শরীরে পর্যাপ্ত অ্যান্টিবডির উপস্থিতি পাওয়া গেছে। ভ্যাকসিন গ্রহণকারীদের কারো গুরুতর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। ভ্যাকসিন গ্রহণের দুই বছর পর্যন্ত ইমিউনিটি কার্যকর থাকবে।’ খবর সংবাদ প্রতিদিন, এবিসি নিউজ, দ্য গার্ডিয়ান, ব্লুমবার্গ, রয়টার্স, আনন্দবাজার পত্রিকা, এনডিটিভি, বিবিসি, বিজনেস স্ট্যান্ডার্ড, আলজাজিরা, সিএনএন, দ্য গার্ডিয়ান, আনাদুলু এজেন্সি, দ্য কনভারসেশন, ডয়চে ভেলে, দ্য ইন্ডিপেন্ডেন্ট, সিনহুয়া, ইউএনবি, তাস, ওয়ার্ল্ডোমিটারস ও এএফপির।
রাশিয়ার কাছে ভ্যাকসিন চেয়েছে ২০ দেশ : রাশিয়ার প্রত্যক্ষ বিনিয়োগ তহবিলের (আরডিআইএফ) প্রধান কিরিল দিমিত্রিয়েভ বলেন, আমরা বহির্বিশ্বে রাশিয়ার গামালেয়া ইনস্টিটিউটের তৈরি ভ্যাকসিনের প্রতি উল্লেখযোগ্য আগ্রহ দেখতে পাচ্ছি। বিশ্বের ২০টি দেশ রাশিয়া থেকে করোনাভাইরাসের ভ্যাকসিন নিতে চেয়েছে। ২০টি দেশ থেকে প্রাথমিকভাবে ১০০ কোটি ডোজের অর্ডার এসেছে। বিদেশী অংশীদারদের সাথে আমরা ইতোমধ্যে পাঁচটি দেশে বছরে ৫০ কোটি ডোজ তৈরির ব্যবস্থা নিয়েছি। এখন পর্যন্ত লাতিন আমেরিকা, মধ্যপ্রাচ্য ও এশিয়ার দেশগুলোই ভ্যাকসিনের প্রতি বেশি আগ্রহ দেখিয়েছে।’
রাশিয়ার ভ্যাকসিন মূল্যায়ন করেনি ডব্লিউএইচও : প্রথম দেশ হিসেবে করোনাভাইরাস সংক্রমিত ‘কোভিড-১৯ প্রতিরোধে সক্ষম’ যে ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে রাশিয়া, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওই ভ্যাকসিন নিয়ে মূল্যায়নের মতো পর্যাপ্ত তথ্য পায়নি। ডব্লিউএইচওর আঞ্চলিক শাখা প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশনের প্রধান এমন কথা জানিয়েছেন। ওয়াশিংটন থেকে ভার্চুয়াল ব্রিফিংয়ে অংশ নিয়ে মঙ্গলবার প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশনের প্রধান জারবাস বারবোসা বলেন, ‘রাশিয়া করোনার যে ভ্যাকসিনটির অনুমোদন দিয়েছে তার কার্যকারিতা মূল্যায়নের মতো পর্যাপ্ত তথ্য পায়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।’ তবে রাশিয়ার ভ্যাকসিনটির সুরক্ষাবিষয়ক যাবতীয় তথ্য খুব ভালোভাবে খতিয়ে দেখবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় এক অনলাইন ব্রিফিংয়ে ডব্লিউএইচওর মুখপাত্র তারিক জাসারেভিক বলেন, ‘আমরা রাশিয়ার স্বাস্থ্য কর্তৃপক্ষের সাথে নিবিড় যোগাযোগ রাখছি এবং ডব্লিউএইচও ভ্যাকসিনের বিস্তারিত তথ্য-উপাত্ত পর্যালোচনার বিষয়ে আলোচনা করছে। আমরা নিশ্চিত হতে চাই এটি মানুষের শরীরের জন্য ক্ষতিকর হবে না। একই সাথে আমরা এর পরীক্ষামূলক প্রয়োগ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাই।’
লেবাননে বাড়ছে করোনার প্রকোপ : করোনাভাইরাস সংক্রমণের বিস্ফোরণ ঘটার আশঙ্কা সৃষ্টি হয়েছে লেবাননে। মঙ্গলবার দেশটিতে প্রথমবারের মতো একদিনে তিন শতাধিক নতুন রোগী শনাক্ত হয়েছে, মারা গেছেন অন্তত সাতজন। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ১২১ জন, মারা গেছেন ৮৭ জন। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র তারিক জারাসেভিক এক ব্রিফিংয়ে জানিয়েছেন, লেবাননে এত মানুষ গৃহহীন হয়ে পড়ায় তাদের মধ্যে দ্রুত করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। লেবাননের জরুরি স্বাস্থ্যসেবার প্রয়োজনে গত ৭ আগস্ট ১৫ মিলিয়ন ডলার তহবিলের আবেদন জানিয়েছে ডব্লিউএইচও।
যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব ছাড়ায় রেকর্ড : করোনা মহামারীর কারণে সৃষ্ট পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের অভিবাসীরা দেশটির সাথে সম্পর্কের পাট চুকাচ্ছে। নিউ ইয়র্কের অ্যাকাউন্টেন্সি ফার্ম ব্যামব্রিজ অ্যাকাউন্টেন্টস জানিয়েছে, রেকর্ডসংখ্যক আমেরিকান তাদের নাগরিকত্ব প্রত্যাহার করছে। চলতি বছরের প্রথম ছয় মাসে ৫ হাজার ৮১৬ জন মার্কিন নাগরিকত্ব ছেড়ে দিয়েছে। এটা এর আগের ছয় মাসের চেয়ে ১২১০ ভাগ বেশি। ওই সময় মাত্র ৪৪৪ জন মার্কিন নাগরিকত্ব ত্যাগ করেছে। চলতি বছরের প্রথম দুই ত্রৈমাসিকেও এই সংখ্যাটা সর্বোচ্চ সংখ্যক, যা যথাক্রমে ২ হাজার ৯০৯ এবং ২ হাজার ৯০৭ জন। ২০১৯ সালে মাত্র ২ হাজার ৭২ জন আমেরিকান নাগরিকত্ব ত্যাগ করেছে। যুক্তরাষ্ট্রের বাইরে বসবাসকারী মার্কিনির সংখ্যা প্রায় ৯০ লাখ। প্রতি বছর তাদের ট্যাক্স রিটার্ন দিতে হয় এবং তাদের সব বিদেশী ব্যাংক অ্যাকাউন্ট, বিনিয়োগ ও পেনশনের তথ্য দিতে হয়। কোনো মার্কিনি তার নাগরিকত্ব ত্যাগ করতে চাইলে তাকে ২ হাজার ৩৫০ ডলার দিতে হয় সরকারকে।
ভারতে শনাক্ত ২৩ লাখ ছাড়াল : ভারতে শনাক্ত হওয়া করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ২৩ লাখ ছাড়িয়েছে। দেশটিতে এ পর্যন্ত ২৩ লাখ ২৯ হাজার ৬৩৯ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৬০ হাজার ৯৬৩ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। গত এক দিনে ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৩৪ জন। দেশটিতে এখন পর্যন্ত ১৬ লাখ ৩৯ হাজার ৬০০ জন করোনা রোগী সুস্থ হয়ে উঠেছেন। চিকিৎসাধীন আছেন ৬ লাখ ৪৩ হাজার ৯৪৮ জন। ভারতে এ পর্যন্ত করোনায় মারা গেছেন ৪৬ হাজার ৯১ জন। পশ্চিমবঙ্গে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ১৮ মার্চ। তার প্রায় পাঁচ মাসের মাথায় মঙ্গলবার রাজ্যটিতে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়াল।
ফের ২৪ ঘণ্টায় ৬ হাজারের বেশি মৃত্যু: তিন দিনের ব্যবধানে সারা বিশ্বে ফের করোনাভাইরাসে ৬ হাজারের বেশি মৃত্যু হয়েছে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে আড়াই লাখের বেশি। সারা বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ২ কোটি ৫ লাখ ২২ হাজার ১৯১ জন মানুষ। আর মারা গেছেন ৭ লাখ ৪৫ হাজার ৯২৭ জন। তবে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৩৪ লাখ ৪১ হাজারেরও বেশি।
মৃতের হার ফের বৃদ্ধি যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে : মাঝের একদিন ছিল সর্বোচ্চ মৃত্যু ভারতে। পরের অবস্থানটি ছিল ব্রাজিল ও যুক্তরাষ্ট্রে। কিন্তু করোনায় শীর্ষে থাকা এ দুই দেশের মৃতের হার একদিন পরই আবার বেড়ে গেলো। গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মারা গেছে ১ হাজার ৫০৪ জন এবং ব্রাজিলে মৃত্যু হয়েছে ১ হাজার ২০৪২ জনের। আর তৃতীয় অবস্থানে থাকা ভারতে মারা গেছে ৮৩৫ জন। মৃতের এই সংখ্যাটি একদিন আগে ছিল যুক্তরাষ্ট্রে ৫৬৯ জন, ব্রাজিলে ৭২১ জন এবং ভারতে ৮৮৭ জন। তবে গত একদিনে করোনা শনাক্তের দিক থেকে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের আগে আছে ভারত। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা শনাক্ত হয়েছে ৬১ হাজার ২৫২ জন, ব্রাজিল ৫৪ হাজার ৯২৩ জন এবং যুক্তরাষ্ট্রে শনাক্ত হয়েছে ৫৪ হাজার ৫১৯ জন। আর ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী মোট করোনা শনাক্ত হয়েছে ২ লাখ ৬৬ হাজার ১২১ জন এবং মৃত্যু হয়েছে ৬ হাজার ৫৬১ জনের।
মহামারীকালে বদলেছে ধনীদের পরিকল্পনা : কোভিড-১৯-এ নাটকীয়ভাবে বিশ্বকে বদলে দিয়েছে। কিছু অভিজাত পরিবার স্বাস্থ্যসেবা, মহামারীর প্রতিক্রিয়া এবং সম্ভাব্য নিরাপদ আশ্রয়স্থল নিশ্চিত করতে চায় ভবিষ্যতের বিকল্প ব্যবস্থা হিসেবে। গ্লোবাল সিটিজেনশিপ ও রেসিডেন্স অ্যাডভাইজরি ফার্ম হেনলি অ্যান্ড পার্টনার্সের এশিয়া হেড ডমিনিক ভোলেক বলেন, সম্পদশালী মানুষের পাঁচ থেকে দশ বছরের পরিকল্পনা থাকে না। তারা সম্পদ ও কল্যাণ বিবেচনায় ১০০ বছরের বেশি সময়ের জন্য অগ্রীম পরিকল্পনা করে। হেনলি অ্যান্ড পার্টনার্সের হিসাব মতে, ২০২০ সালের জানুয়ারি থেকে জুনের মধ্যে সিআইপির প্রতি আগ্রহ ৪৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মন্টেনেগ্রো ও সাইপ্রাস সবচেয়ে বেশি জনপ্রিয়। যেখানে ২০১৯ সালের শেষ প্রান্তিকের তুলনায় ২০২০ সালের প্রথম প্রান্তিকে নতুন অ্যাপ্লিকেশনের সংখ্যা যথাক্রমে ১৪২ ও ৭৫ শতাংশ করে বেড়েছে। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডেও রেসিডেন্সি প্রোগ্রামের এখন অনেক চাহিদা।
করোনা নিয়ে প্রধান বৈজ্ঞানিক বিতর্ক : নভেল করোনাভাইরাস বিস্তৃত হয় হাঁচি, কাশি ও কথা বলার মধ্য দিয়ে। ভাইরাসের এই বিস্তৃতি ঠেকাতে ফেস মাস্ক অনেক দেশে বাধ্যতামূলক। তবে ফেস মাস্ক যে পরে সে নিজেকে করোনাভাইরাসের বাতাসে ভাসমান কণাকেও নিঃশ্বাসের মাধ্যমে টেনে নেয়, যা কিনা সংক্রমণের কারণ হতে পারে জানিয়েছে রয়েল সোসাইটি। যিনি মাস্ক পরেন তিনি হয়তো নিয়ন্ত্রণের অন্যান্য যেসব উপায় সেগুলো এড়িয়ে যান। ফেস মাস্ক শ্বাস-প্রশ্বাসকে অনেক দ্রুত ও গভীর করায় অনেক দূষিত বাতাস ছড়ানোর আশঙ্কা থাকে। অনেক বিজ্ঞানী বিশ্বাস করেন অ্যান্টিবডি ইমিউনিটির মূল চাবিকাঠি, সেখানে অন্যরা মত দেন যে ইমিউন সেল যাকে টি সেল বলা হয়, সেটি উৎপন্ন হয় যখন শরীর ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের মুখোমুখি হয়। গবেষণা বলছে, কভিড-১৯-এর বিরুদ্ধে লড়াই করা অনেক রোগীর ক্ষেত্রে টি সেলগুলো কাজ করছে। করোনাভাইরাসের সংক্রমণের সংখ্যা বিশ্বব্যাপী মারাত্মকভাবে ওঠানামা করে। কিছু অঞ্চলে ১ শতাংশেরও কম জনগণ আক্রান্ত হওয়ার খবর জানা গেছে, আবার অন্য কোথাও কভিড-১৯-এ আক্রান্তের সংখ্যা অনেক বেশি।
বিলাসে মগ্ন ব্যাংককের বিত্তশালীরা : করোনা মহামারীর মধ্যেই ব্যাংককের বাজারে শীর্ষ মডেলের বিভিন্ন গাড়ি নিয়ে এসেছে ল্যাম্বরঘিনির পাশাপাশি ফেরারি ও রোলস রয়েসের মতো বিলাসবহুল ব্র্যান্ডগুলো। এসব গাড়ির দাম সাড়ে ৭ লাখ থেকে ১২ লাখ ডলার পর্যন্ত। হংকংয়ের বিলিয়নিয়ারদের জীবনযাপনের দিকে তাকালে বিশ্ব যে একটি মূর্তিমান সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছে, তা বোঝা দুষ্কর। চীনভিত্তিক হুরুন প্রতিবেদনের ২০২০ সালের বৈশ্বিক ধনকুবেরদের তালিকা অনুযায়ী, সবচেয়ে বেশিসংখ্যক বিলিয়নিয়ারের আবাসস্থল হিসেবে থাইল্যান্ড রয়েছে নবম স্থানে। এসব ধনকুবেরের অন্যতম ইয়োড, যার পুরো নাম থানাকোর্ন মাহানোনথারিত।
সংক্রমণ বাড়ায় স্পেন ও জার্মানির উদ্বেগ : স্পেনের রাজধানী মাদ্রিদকে ঘিরে গোটা অঞ্চল এবং উত্তরে বাস্ক প্রদেশে করোনা পরিস্থিতির অবনতির কারণে জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয় এ দুই অঞ্চলে জার্মান নাগরিকদের ভ্রমণ সম্পর্কে সতর্কতা জারি করেছে। গত জুলাই মাসের শেষ থেকেই কাতালোনিয়া ও তৎসংলগ্ন দুই প্রদেশে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছিল জার্মানি। গত সাত দিনের মধ্যে প্রতি এক লাখ মানুষের মধ্যে ৫৯ জনেরও বেশি করোনাভাইরাসে আক্রান্ত হলে জার্মানি ভ্রমণ-সংক্রান্ত সতর্কতা জারি করেছে। বিশ্বের অনেক দেশের সাথে ইউরোপীয় ইউনিয়নের পাঁচটি দেশের কিছু অঞ্চল অথবা গোটা দেশের পরিস্থিতি সম্পর্কে সতর্ক করে দিচ্ছে জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়। আপাতত স্পেন, লুক্সেমবুর্গ, বেলজিয়াম, বুলগেরিয়া ও রোমানিয়া সে তালিকায় রয়েছে।
রাশিয়ায় আক্রান্ত ৯ লাখ ছাড়াল : বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত দেশগুলোর তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ। এরই মধ্যে দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ৯ লাখ ছাড়িয়েছে। বুধবার রুশ জরুরি বিভাগ জানিয়েছে, দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫ হাজার ১০২ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। একই সময়ের মধ্যে ১২৯ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৯ লাখ ২ হাজার ৭০১ জন। মৃত্যু হয়েছে ১৫ হাজার ২৬০ জনের। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ৭ লাখ ১০ হাজার ২৯৮ জন।
নতুন সংক্রমণে নির্বাচন পেছানোর দাবি নিউজিল্যান্ডে : নিউজিল্যান্ডের নির্বাচন পিছিয়ে দেয়ার দাবি জানিয়েছেন দেশটির বিরোধী ন্যাশনাল পার্টির নেতা জুডিথ কলিন্স। দেশটিতে নতুন করে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ার পর আবার লকডাউন জারি করা হয়েছে। তার পরিপ্রেক্ষিতে পার্লামেন্টে বিরোধী দলের নেতা এই দাবি জানিয়েছেন। মঙ্গলবার অকল্যান্ডে একটি পরিবারে চারজনের করোনাভাইরাস ধরা পড়ে। এর আগে টানা ১০২ দিন নিউজিল্যান্ডে স্থানীয়ভাবে কোনো করোনাভাইরাস সংক্রমণের ঘটনা জানা যায়নি। আগামী ১৯ সেপ্টেম্বর নিউজিল্যান্ডে নির্বাচন হওয়ার কথা।

 


আরো সংবাদ



premium cement