২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
টিআইবির গবেষণা

আসনভিত্তিক থেকে বরাদ্দের প্রকল্পে দুর্নীতি প্রশ্রয় পাচ্ছে

-

সংসদীয় আসনভিত্তিক থোক বরাদ্দে গৃহীত পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পে কার্যকর তদারকি, সার্বিক মূল্যায়ন এবং সংসদ সদস্যদের অসাধুতা ও স্বার্থের দ্বন্দ্ব সম্পর্কিত সুনির্দিষ্ট আচরণ বিধিরÑ ঘাটতি অনিয়ম-দুর্নীতির প্রাতিষ্ঠানিকীকরণকে আরো উৎসাহিত করছে এবং রাষ্ট্রীয় সম্পদের অপচয় হচ্ছে। এ ছাড়া সংসদ সদস্যদের একাংশের জন্য এসব প্রকল্প স্থানীয়ভাবে রাজনৈতিক ক্ষমতার চর্চা, নির্বাচনে ভোট নিশ্চিত করার চেষ্টা ও অনৈতিকভাবে অর্থনৈতিক সুবিধা অর্জনের পথ হিসেবে ব্যবহৃত হচ্ছে। গতকাল বুধবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিত ‘সংসদীয় আসনভিত্তিক থোক বরাদ্দ : অবকাঠামো উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সুশাসনের চ্যালেঞ্জ’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন বক্তারা। এ সময় থোক বরাদ্দে গৃহীত প্রকল্প বাস্তবায়নে সুশাসনের চ্যালেঞ্জ মোকাবিলায় ৯ দফা সুপারিশ করে সংস্থাটি।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, উপদেষ্টা নির্বাহী ব্যবস্থাপনা অধ্যাপক ড. সুমাইয়া খায়ের, গবেষণা ও পলিসি বিভাগের পরিচালক মোহাম্মদ রফিকুল হাসান এবং সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার শাহজাদা এম আকরাম। প্রতিবেদন উপস্থাপন করেন গবেষণা ও পলিসি বিভাগের প্রোগ্রাম ম্যানেজার জুলিয়েট রোজেটি। অনুষ্ঠান সঞ্চালনা করেন আউটরিচ ও কমিউনিকেশন বিভাগের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ তৌহিদুল ইসলাম।
গবেষণায় উল্লেখ করা হয়, স্থানীয় অবকাঠামো উন্নয়নে সংসদ সদস্যদের ভূমিকার ওপর গুরুত্বারোপ করে সর্বপ্রথম ২০০৫-০৬ অর্থবছরে সরকার ও বিরোধী উভয় দলের সংসদ সদস্যদের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এলাকার অবকাঠামো উন্নয়নে তৎকালীন অর্থমন্ত্রী প্রত্যেক সদস্যের অনুকূলে দুই কোটি টাকা তহবিল বরাদ্দের প্রস্তাব অনুমোদন করেন। পরবর্তীতে ক্রমান্বয়ে আসনপ্রতি এই থোক বরাদ্দ বৃদ্ধি পেয়েছে। এক্ষেত্রে লক্ষণীয়, আইআরআইডিপি ১ (২০১০ থেকে ২০১৫) প্রকল্পে সংসদীয় আসন প্রতি ৩ কোটি টাকা করে পাঁচ বছরে ১৫ কোটি টাকা এবং আইআরআইডিপি ২ (২০১৫ থেকে ২০২০) প্রকল্পে আসনপ্রতি ৫ কোটি টাকা করে চার বছরে ২০ কোটি টাকা বরাদ্দ একনেকে অনুমোদন করা হয়েছে। প্রসঙ্গত, সংরক্ষিত আসনের ৫০ জন নারী সদস্য এই প্রকল্পের আওতাভুক্ত নন। দ্বিতীয় পর্যায়ের প্রকল্পের কাজ চলাকালীন (২০২১ সাল পর্যন্ত মেয়াদ বৃদ্ধি) জুন ২০২০ সালে তৃতীয় পর্যায়ে আইআরডিপি ৩ প্রস্তাব একনেকে উত্থাপন ও অনুমোদন করা হয়েছে। এই থোক বরাদ্দের ক্ষেত্রে সুনির্দিষ্ট আইনিকাঠামোর অধীনে প্রাতিষ্ঠানিক নীতিমালা ও নির্দেশিকা না থাকলেও বিগত দুইটি সংসদে এই বরাদ্দ সরাসরি অনুমোদনের মাধ্যমে এটি একটি চর্চায় পরিণত হয়েছে।
গবেষণায় দেখা যায়, সংসদীয় আসন প্রতি থোক বরাদ্দের আওতাভুক্ত পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পের লক্ষ্যÑ গ্রামীণ সড়ক ব্যবস্থার উন্নয়ন, সেতু-কালভার্ট নির্মাণ এবং গ্রোথ সেন্টার, হাটবাজার উন্নয়ন; কৃষি ও অকৃষি পণ্যের উৎপাদন বৃদ্ধিতে সহায়তা প্রদান ও এসব পণ্যের বিপণন সুবিধা বৃদ্ধি এবং গ্রামীণ কর্মসংস্থান ত্বরান্বিত করা। অথচ বাস্তবায়িত প্রকল্পের প্রস্তাবনায় গ্রামীণ সড়ক ব্যবস্থার উন্নয়ন, সেতু-কালভার্ট নির্মাণ এবং গ্রোথ সেন্টার ও হাটবাজার উন্নয়ন সম্পর্কিত স্কিম থাকলেও অন্যান্য লক্ষ্যের সাথে সরাসরি সম্পর্কিত কোনো ধরনের স্কিম পাওয়া যায়নি। গবেষণায় দেখা যায়, সার্বিকভাবে ৩২ শতাংশ স্কিম নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্ন না হয়ে অতিরিক্ত এক বছর সময় লেগেছে। সার্বিকভাবে ৭৬.২ শতাংশ স্কিমে কাজ চলাকালীন তদারকি হয়েছে। প্রতিবেদনে ‘কাজের মান সন্তোষজনক’ উল্লেখ করা হলেও গবেষণায় অন্তর্ভুক্ত স্কিম পর্যবেক্ষণে দেখা যায়, বাস্তবে শতকরা ৪১.৮ শতাংশ কাজের মান ভাল, ২৮.৬ শতাংশ কাজের মান মোটামুটি আর ২৯.৬ শতাংশ কাজের মান ভালো নয়। এ ছাড়া এই প্রকল্পে সার্বিকভাবে ১৪.৫ শতাংশ স্কিম সংস্কার করা হয়েছে। যেসব স্কিম এখনো সংস্কার হয়নি সেখানে একটি উল্লেখযোগ্য সংখ্যক (৪২.২ শতাংশ) স্কিমের অবস্থা ভালো নয়, সংস্কার প্রয়োজন। প্রসঙ্গত, আইআরআইডিপি ২-এর স্কিমগুলো অপেক্ষাকৃত নতুন হলেও এর মধ্যে একটি উল্লেখযোগ্য সংখ্যক (১৭.৪%) স্কিমের অবস্থা ভালো নয়, সংস্কার প্রয়োজন।
গবেষণায় দেখা যায়, কোনো কোনো এলাকায় সংশ্লিষ্ট প্রভাবশালীদের কাছে বছরে ২০-২৫% কাজ বিক্রি (অবৈধভাবে সাব-কন্ট্রাক্ট) হয় কিন্তু প্রাতিষ্ঠানিক নথিতে সাব-কন্ট্রাক্টের কোনো প্রমাণ রাখা হয় না। তদারকি প্রতিষ্ঠানও এই বিষয়টি সম্পর্কে জানেন। এ ছাড়া স্বজনপ্রীতি, ঠিকাদারের কাছ থেকে কমিশন বা লভ্যাংশ প্রাপ্তি এবং ঠিকাদারদের মাধ্যমে ভোটের সময় ও ক্ষমতাসীন থাকাকালীন এলাকার নিয়ন্ত্রণ বজায় রাখার ফলে সংসদ সদস্যের একাংশ কর্তৃক তদারকির ঘাটতি লক্ষ করা যায়। এ ক্ষেত্রে রাজনৈতিক সংশ্লিষ্টতায় অংশীজনদের পারস্পরিক সুবিধা-সমঝোতায় আর্থিক লেনদেনের মাধ্যমে ঠিকাদার নিম্নমানের কাজ করে লাভবান হন। আরো দেখা যায়, মাঠপর্যায়ে স্কিম বাস্তবায়নকালীন কাজের মানসম্পর্কে অভিযোগ থাকলেও ৭৭.৬ শতাংশ ক্ষেত্রে হুমকি ও হয়রানির ভয়ে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়নি। তবে যেসব ক্ষেত্রে অভিযোগ জানানো হয়েছে তার ভিত্তিতে ৭৬.১ শতাংশ স্কিমের ক্ষেত্রে কাজের মানের কোনো দৃশ্যমান পরিবর্তন দেখা যায়নি।
গবেষণায় দুর্নীতির তথ্যে দেখা যায়, স্কিমের কার্যাদেশ পাওয়া থেকে শুরু করে চূড়ান্ত বিল ও জামানতের টাকা উত্তোলন পর্যন্ত বিভিন্ন ধাপে বিভিন্ন অংশীজনের মাধ্যমে নির্দিষ্ট হারে (কখনো কখনো এককালীন) নিয়ম-বহির্ভূত কমিশন আদায় করা হয়। মোট ৬২৮টি স্কিমের প্রকৃত বিলের পরিমাণের পরিপ্রেক্ষিতে নিরীক্ষাকালীন কমিশন ছাড়াই আর্থিক দুর্নীতির প্রাক্কলিত মূল্য স্কিম প্রতি সর্বনিম্ন ৪,৩৩,২৩৭ টাকা এবং সর্বোচ্চ ৬,৬৪,৬০৩ টাকা এবং ৬২৮টি স্কিমে মোট প্রাক্কলন মূল্য সর্বনিম্ন ২৭,২০,৭৩,০৮০ টাকা এবং সর্বোচ্চ ৪১,৭৩,৭০,৮৩৩ টাকা। এ ছাড়া গবেষণায় অন্তর্ভুক্ত ৮৬% আসনে সরাসরি দলীয় তহবিলে (এককালীন) অথবা সংসদ সদস্যের একাংশ কর্তৃক ব্যক্তিগতভাবে সহকারীর মাধ্যমে নির্দিষ্ট হারে (১%-২%) ঠিকাদারের কাছ থেকে কমিশন গ্রহণের অভিযোগ রয়েছে। আইনি প্রতিবন্ধকতা, মিথ্যা মামলার ভয় ও হয়রানির আশঙ্কায় অনিয়মের তথ্য প্রকাশের উদ্যোগ ও আগ্রহের ঘাটতিসহ প্রতিবাদ এবং অভিযোগ না করার প্রবণতাও লক্ষ করা যায়।
ড. ইফতেখারুজ্জামান বলেন, সংসদ সদস্যগণের মূল দায়িত্ব হলো আইন প্রণয়ন করা, জনগণের হয়ে সংসদে প্রতিনিধিত্ব করা এবং সরকারের জবাবদিহিতা নিশ্চিত করা। যদি সংসদ সদস্যরা সরকারি ক্রয়-বিক্রয় ইত্যাদিসহ উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে প্রত্যক্ষভাবে যুক্ত হন তাহলে তাদের যে মূল দায়িত্বÑ সরকারের জবাবদিহিতা নিশ্চিত করা, তা সম্ভব হয় না।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশে এ ধরনের স্বার্থের দ্বন্দ্ব নিরসনমূলক সুনির্দিষ্ট আইন ও নীতিমালা এবং জনপ্রতিনিধিদের জন্য কঠোর শুদ্ধাচার ও নৈতিক আচরণ প্রণয়ন করতে হবে এবং কঠোরভাবে তা বাস্তবায়ন করতে হবে, তাহলেই এ থেকে পরিত্রাণ সম্ভব।
এই গবেষণায় প্রাপ্ত পর্যবেক্ষণের ওপর ভিত্তি করে টিআইবির পক্ষ থেকে ৯ দফা সুপারিশ করা হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪ অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন

সকল