২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বুলেটিনের শেষদিনে ৩৩ মৃত্যুর ঘোষণা

-

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন বুলেটিন আজ বুধবার থেকে আর সম্প্রচার হবে না। এখন থেকে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে করোনা সংক্রমণ-সংক্রান্ত তথ্য দেয়া হবে গণমাধ্যমকে। সে হিসাবে গতকাল মঙ্গলবার শেষবারের মতো এ বুলেটিন প্রচারিত হয়। সেখানে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা আগের ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ৩৩ জনের মৃত্যুর কথা জানান। এ নিয়ে করোনায় এখন পর্যন্ত তিন হাজার ৪৭১ জন মারা গেলেন। গতকাল মঙ্গলবার বেলা আড়াইটায় কোভিড-১৯ সম্পর্কিত ওই স্বাস্থ্য বুলেটিনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন আরো দুই হাজার ৯৯৬ জন। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট শনাক্ত হলেন দুই লাখ ৬৩ হাজার ৫০৩ জন। ২৪ ঘণ্টায় এক হাজার ৫৩৫ জন এবং এখন পর্যন্ত এক লাখ ৫১ হাজার ৯৭২ জন সুস্থ হয়েছেন।
অধ্যাপক নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ২৮ জন পুরুষ এবং পাঁচজন নারী। এখন পর্যন্ত মোট ২ হাজার ৭৪৯ জন পুরুষ এবং ৭২২ জন নারী মারা গেছেন। ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১-৯০ বছরের মধ্যে ৩ জন, ৭১-৮০ বছরের মধ্যে ৩ জন, ৬১-৭০ বছরের মধ্যে ১৪ জন, ৫১-৬০ বছরের মধ্যে ৫ জন, ৪১-৫০ বছরের মধ্যে ২ জন, ৩১-৪০ বছরের মধ্যে ৫ জন, ১১-২০ বছরের মধ্যে একজন রয়েছেন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ১৫ জন, চট্টগ্রামে ৫ জন, রাজশাহীতে ৫ জন, খুলনায় ৩ জন, ময়মনসিংহে একজন এবং রংপুরে ৪ জন রয়েছেন। ২৪ ঘণ্টায় হাসপাতালে ৩০ জন এবং বাড়িতে ৩ জন মারা গেছেন।
ব্রিফিং বন্ধ হলেও তথ্যপ্রবাহে অসুবিধা হবে না
আজ থেকে অনলাইনে স্বাস্থ্য বুলেটিন বন্ধ হয়ে যাবে জানিয়ে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা: নাসিমা সুলতানা বলেছেন, ব্রিফিং বন্ধ হলেও তথ্যপ্রবাহে কোনো অসুবিধা হবে না। যথারীতি প্রেস রিলিজ সবাইকে পাঠিয়ে দেয়া হবে। আপনারা সব তথ্যই জানতে পারবেন। তথ্য নিয়মিতভাবে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো হবে। করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে শুরুর দিকে গণমাধ্যমকর্মীদের উপস্থিতিতে নিয়মিত প্রেস ব্রিফিং চলত। করোনা সংক্রমণ বাড়তে থাকলে একপর্যায়ে তা অনলাইনে শুরু হয়। তবে সেই সময়ও সাংবাদিকদের প্রশ্ন করার সুযোগ ছিল। তবে গত ৮ এপ্রিল গণমাধ্যমকর্মীদের প্রশ্ন করার সুযোগ বন্ধ হয়ে যায়। শুধু প্রতিদিন বেলা আড়াইটায় বুলেটিন চালু রাখা হয়েছিল। ব্রিফিংয়ের শুরুতে আসতেন সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরা। পরে মাঝে মধ্যে এতে যুক্ত হতেন স্বাস্থ্য অধিদফতরের তৎকালীন পরিচালক আবুল কালাম আজাদ। পরে বুলেটিনে প্রায় প্রতিদিনই আসা শুরু করেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত পরিচালক নাসিমা সুলতানা।
রাজশাহী বিভাগে মৃতের সংখ্যা ২০০ ছাড়াল
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ২০০ ছাড়িয়েছে। গত সোমবার বিভাগের বগুড়ায় তিনজন এবং চাঁপাইনবাবগঞ্জে একজনের মৃত্যু হওয়ায় এখন মোট মৃতের সংখ্যা ২০১ জন। এ ছাড়া সোমবার বিভাগে নতুন ১৬৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: গোপেন্দ্রনাথ আচার্য্য সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, এ পর্যন্ত বগুড়ায় সর্বোচ্চ ১২২ জনের মৃত্যু হয়েছে করোনায়। এ ছাড়া রাজশাহীতে ৩০ জন, চাঁপাইনবাবগঞ্জে ১০ জন, নওগাঁয় ১৪ জন, নাটোরে দুইজন, জয়পুরহাটে চারজন, সিরাজগঞ্জে ১১ জন এবং পাবনায় ৯ জন মারা গেছেন।
বগুড়ায় আরো তিনজনের মৃত্যু
বগুড়া অফিস জানায়, বগুড়ায় অসচেতনতা ও স্বাস্থ্যবিধি না মানায় করোনা সংক্রমণের হার প্রতিদিনই বাড়ছে। ঈদের আগে সংক্রমণ কিছুটা কমলেও ঈদের পরে বেড়েছে। গত ২৪ ঘণ্টায় বগুড়ায় নতুন করে করোনায় আরো তিনজন মারা গেছেন এবং আক্রান্ত হয়েছেন ৯০ জন। আক্রান্তদের মধ্যে ৫২ জন পুরুষ, ৩২ জন নারী ও ৬ জন শিশু। গতকাল মঙ্গলবার বগুড়া সিভিল সার্জন অফিসের পক্ষ থেকে এ তথ্য জানান ডা: ফারজানুল ইসলাম নির্ঝর। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ১৯৬ জন করোনামুক্ত হয়েছেন। গতকাল আরো তিনজন মারা যাওয়ায় জেলায় মৃতের সংখ্যা এখন ১২২ জন। তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টা পর্যন্ত বগুড়ায় মোট আক্রান্ত সংখ্যা ৫ হাজার ৩৯২ জন। এদের মধ্যে ৩ হাজার ৬৫৬ জন পুরুষ, ১ হাজার ৪৬৬ জন মহিলা ও ২৭০ জন শিশু।
কুমেক হাসপাতালে ৬ জনের মৃত্যু
কুমিল্লা সংবাদদাতা জানান, কুমিল্লা মেডিক্যাল কলেজ (কুমেক) হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে ছয়জন মারা গেছেন। তাদের মধ্যে পাঁচজন পুরুষ এবং একজন নারী। গতকাল মঙ্গলবার কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা: মো: মুজিবুর রহমান এসব তথ্য জানান। করোনায় মৃতরা হলেনÑ কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার করপাতি গ্রামের আবদুল বারেক (৭০), কুমিল্লা নগরীর ছাতিপট্টি এলাকার ধীরেন্দ্রনাথ বণিকের স্ত্রী সন্ধ্যা বণিক (৭৫), চাঁদপুর জেলার কচুয়ার লাল মোহন সরকার (৭০)। উপসর্গ নিয়ে মারা গেছেন কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার বাতাবাড়িয়া গ্রামের মকবুল আহমেদ (৮০), কুমিল্লার চান্দিনা উপজেলার গোলাম মোস্তফা (৪৫) ও চাঁদপুর জেলার হাফানিয়া এলাকার শফিকুল ইসলাম (৫৯)। উল্লেখ্য, এ হাসপাতালে করোনা ইউনিটে পজিটিভ ও উপসর্গ নিয়ে মোট মারা গেছেন ৩৩০ জন।
চুয়াডাঙ্গায় উপসর্গ নিয়ে দু’জনের মৃত্যু
চুয়াডাঙ্গা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গা সদর হাসপাতালের ইয়োলো জোনে চিকিৎসাধীন অবস্থায় গতকাল করোনা উপসর্গ নিয়ে আরো দু’জনের মৃত্যু হয়েছে। তারা হলেনÑ দামুড়হুদা উপজেলার ডুগডুগী গ্রামের রশিদুল ইমলামের ছেলে শামীম রেজা (২৪) ও চুয়াডাঙ্গা পৌর এলাকার মুন্সিপাড়ার মৃত দাউদের স্ত্রী হামিদা বেগম (৭০)। গত সোমবার চুয়াডাঙ্গা সদর হাসপাতালের ইয়োলো জোনে চিকিৎসাধীন অবস্থায় সকাল সাড়ে ১০টায় শামীম রেজা ও পরে দুপুর ১২টার দিকে হামিদা বেগমের মৃত্যু হয়। এ দিকে চুয়াডাঙ্গায় গত ২৪ ঘণ্টায় নতুন করে ১২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৬৮ জনে। জেলায় এ নিয়ে মোট সুস্থ হওয়ার ব্যক্তির সংখ্যা ৪২২ জন ও মৃত্যু ১৩ জন।
নোয়াখালীতে ১ জনের মৃত্যু, আক্রান্ত ১০০ জন
নোয়াখালী সংবাদদাতা জানান, নোয়াখালীতে ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ১০০ জন। এ নিয়ে নোয়াখালী জেলায় মোট আক্রান্তের সংখ্যা তিন হাজার ৬৭৬ জন, মৃত্যু ৭০ জন ও সুস্থ হয়েছেন দুই হাজার ৫১৮ জন। গতকাল মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন ডা: মাসুম ইফতেখার।
সামেক হাসপাতালে স্বাস্থ্যকর্মীসহ দুইজনের মৃত্যু
তালা ও সাতক্ষীরা সংবাদদাতা জানান, করোনা আক্রান্ত হয়ে ও উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিক্যাল কলেজ (সামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এক নারী স্বাস্থ্যকর্মীসহ দুইজনের মৃত্যু হয়েছে। গত সোমবার রাতে তারা মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা যান। করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়া ওই নারী স্বাস্থ্যকর্মী হলেন, তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সিনিয়র নার্স মর্জিনা খাতুন (৫৭)। তিনি বরগুনা জেলার কাউনিয়া উপজেলার পূর্ব কাউনিয়া গ্রামের ইফসুফ আলীর স্ত্রী। আর করোনা উপসর্গ নিয়ে মারা যান সাতক্ষীরার কলারোয়া উপজেলা সদরের মৃত বদর উদ্দীনের ছেলে রহমত আলী (৫০)। সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: রফিকুল ইসলাম এসব তথ্য জানান। সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের তথ্যমতে, করোনাক্রান্ত হয়ে জেলায় গতকাল পর্যন্ত মারা গেছেন মোট ২৪ জন। এ ছাড়া উপসর্গ নিয়ে মারা গেছেন আরো অন্তত ৬১ জন।
চট্টগ্রামে করোনায় আক্রান্ত ১১৮, মৃত্যু ১
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে করোনা শনাক্তের মিছিলে ২৪ ঘণ্টায় যোগ হয়েছেন আরো ১১৮ জন, যাদের ৮৭ জন নগরের ও ৩১ জন উপজেলার। এ নিয়ে চট্টগ্রামে করোনা পজিটিভ এখন ১৫ হাজার ৩৪২ জন। যাদের মধ্যে ১০ হাজার ৮০৩ জন নগরের এবং চার হাজার ৫৩৯ জন উপজেলার বাসিন্দা। অন্য দিকে, একই সময়ে নগরে একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চট্টগ্রামে করোনায় মৃত্যুর সংখ্যা এখন ২৪৬। এর মধ্যে নগরে ১৭২ এবং উপজেলায় ৭৪ জন। গতকাল মঙ্গলবার চট্টগ্রামের সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।
বাজিতপুরে চিকিৎসকসহ ৫ জন আক্রান্ত
কটিয়াদী (কিশোরগঞ্জ) সংবাদদাতা জানান, কিশোরগঞ্জের বাজিতপুরে নতুন করে চিকিৎসকসহ আরো ৫ জন প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়েছেন। গত সোমবার রাতে বাজিতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত আবাসিক ও রোগ নিয়ন্ত্রণ কর্মকর্তা ডা: তাহলিল হোসেন শাওন নয়া দিগন্তকে এসব তথ্য নিশ্চিত করেন। এ নিয়ে উপজেলায় সর্বমোট আক্রান্ত হলেন ১৭৮ জন। এদের মধ্যে ২ জন মৃত্যুবরণ করেছেন। বাজিতপুর উপজেলায় এ পর্যন্ত স্বাস্থ্যকর্মীসহ সর্বমোট ১৫৯ জন করোনামুক্ত হয়ে বাড়ি ফিরেছেন।
বগুড়ায় এলজিইডি’র প্রকৌশলীর মৃত্যু
বগুড়া অফিস জানায়, বগুড়ায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হয়ে গতকাল মঙ্গলবার বিকেল সাড়ে ৪টায় বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে এল জি ই ডি নওগাঁর উপ সহকারী প্রকৌশলী জুলফিকার আলী টেটু (৩৫) ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তিনি গত ৮ আগস্ট করোনার উপসর্গ নিয়ে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। গত ১০ আগস্ট নমুনা পরীক্ষায় তিনি করোনা পজিটিভ শনাক্ত হন। তিনি বগুড়া সদরের এরুলিয়া ইউনিয়নের ঘোলাগাড়ী গ্রামের বাসিন্দা।

 


আরো সংবাদ



premium cement
যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪ সুইডেনে বসবাসের অনুমতি বাতিল কুরআন পোড়ানো শরণার্থীর

সকল