২৮ সেপ্টেম্বর ২০২০

প্রথম করোনা টিকা নিয়ে এলো রাশিয়া

আক্রান্ত নাগরিকদের ফেরাতে চান না ট্রাম্প ; ইরানে প্রকৃত আক্রান্ত-মৃত্যু ২০ গুণ বেশি; সংক্রমণ ঠেকাতে লকডাউনে ভুটান; ভারতে দিনে ২ লাখ শনাক্তের শঙ্কা
-

করোনাভাইরাস নিয়ন্ত্রণ শুধুমাত্র তখনই সম্ভব যদি বিভিন্ন দেশের সরকার জনগোষ্ঠীর ভেতর সংক্রমণ রোধে ব্যবস্থা নেয়। ভ্যাকসিন ছাড়া কোভিড-১৯ নিয়ন্ত্রণের মূল উপায় হলো : হাত ধোয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরা এবং কঠোরভাবে পরীক্ষা করা, চিহ্নিত করা এবং আলাদা করে ফেলা। ভাইরাসটির পুনরুত্থান ঠেকানোর প্রধান উপায় হলো এসব মৌলিক বিষয়।
সোমবার জেনেভায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ভ্যাকসিন ছাড়া করোনা প্রতিরোধের উপায় বাতলে দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস অ্যাধানম গেব্রিয়াসুস এসব কথা বলেন।
তিনি বলছেন, আমার বার্তা একেবারে স্বচ্ছ কাচের মতো পরিষ্কারÑ ভাইরাসটিকে দমন করুন, দমন করুন, দমন করুন। স্থানীয় সংক্রমণ দমনে ব্যবস্থা নিয়েই মহামারী নিয়ন্ত্রণে আনা যেতে পারে। আবার নিরাপদে স্কুল খোলার আগে সরকারকে জনগোষ্ঠীর ভেতর রোগটির সংক্রমণ ভালোভাবে নিয়ন্ত্রণে আনার সব ব্যবস্থা অবশ্যই নিশ্চিত করতে হবে।
তিনি আরো বলেন, করোনাভাইরাস মহামারী নিয়ন্ত্রণে বিশ্বজুড়ে পর্যাপ্ত তহবিলের জোগান ও অঙ্গীকারে বিশাল ব্যবধান রয়েছে। শুধুমাত্র ভ্যাকসিনের জন্যই ১০০ বিলিয়ন মার্কিন ডলারের দরকার হবে। খবর আনাদোলু এজেন্সি, ডয়চে ভেলে, এনডিটিভি, রয়টার্স, নিউ ইয়র্ক টাইমস, বিবিসি, সিএনএন, আরটি, টাইমস অব ইন্ডিয়া, ফার্স্টপোস্ট, ব্লুমবার্গ, আনন্দবাজার পত্রিকা, ডন নিউজ, টেক-ম্যাক্স, ওয়ার্ল্ডোমিটারস ও এএফপির।
প্রথম করোনা টিকা নিয়ে এলো রাশিয়া : বিশ্বের প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় দিয়েছে জানিয়ে দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, মস্কোর গামালিয়া ইনস্টিটিউটের তৈরিকৃত করোনার এই ভ্যাকসিন মঙ্গলবার রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবুজ সঙ্কেত পেয়েছে। কোভিড-১৯ এর এই ভ্যাকসিনের গণহারে উৎপাদন শিগগিরই শুরু হবে। ইতোমধ্যে আমার মেয়ে রুশ বিজ্ঞানীদের তৈরি করোনার এই ভ্যাকসিন নিয়েছেন। থভ্যাকসিন নেয়ার পর তার শরীরের তাপমাত্রা ৩৮ হয়েছিল, পরদিন ৩৭। এতটুকুই।’ করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির জন্য রাশিয়ার প্রচেষ্টার প্রশংসা করেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তে। সম্ভাব্য ওই ভ্যাকসিনটির হিউম্যান ট্রায়ালে অংশ নেয়ার আগ্রহও প্রকাশ করেছেন তিনি। মস্কো থেকে ভ্যাকসিনটি ফিলিপাইনে সরবরাহের প্রস্তাবকে স্বাগত জানিয়ে দুয়ার্তে বলেন, এটি বিনামূল্যে পাওয়ার আশা করছেন।
ভারতে দিনে ২ লাখ করে শনাক্তের শঙ্কা : ভারতের করোনা পরিস্থিতি যেদিকে এগোচ্ছে তাতে প্রতিদিনে ২ লাখ করে করোনারোগী শনাক্তের আশঙ্কা করা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী সর্বোচ্চ মৃত্যু ভারতে ৮৮৭ জন এবং শনাক্তরোগী ৫৩ হাজার ১৩ জন। ভারতের পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, উত্তরপ্রদেশ, তেলেঙ্গানা, বিহার, গুজরাট ও পাঞ্জাব রাজ্যের করোনা পরিস্থিতি অস্বাভাবিক হারে বৃদ্ধি পাচ্ছে। ভারত এখন তার করোনা পরিস্থিতির সবচেয়ে খারাপ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। দৈনিক ৬০ হাজারের ওপর নতুন রোগী আক্রান্ত হচ্ছেন।
মাথায় অস্ত্রোপচারের পর ভেন্টিলেশনে প্রণব : করোনাভাইরাস আক্রান্ত ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মাথায় অস্ত্রোপচার করে জমাট বাঁধা রক্ত অপসারণ করা হয়েছে, তারপর থেকে সঙ্কটজনক অবস্থায় ভেন্টিলেশনে রয়েছেন তিনি। অস্ত্রোপচারের আগেই তার দেহে বিশ্বময় ছড়িয়ে পড়া ভাইরাসটির অস্তিত্ব শনাক্ত হয়েছিল। রোববার রাতে শৌচাগারে পড়ে গিয়ে মাথায় আঘাতে রক্তপাতের ঘটনা না ঘটলেও পরদিন থেকে স্নায়ুঘটিত সমস্যা দেখা দেয়, বাঁ হাত নাড়াচাড়া করতে সমস্যা হচ্ছিল তার। এরপর চিকিৎসকের পরামর্শে দিল্লির আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারেলে ভর্তি হন তিনি।
লকডাউন খুলে দিচ্ছে পাকিস্তান : পাকিস্তানের পাঞ্জাব, সিন্ধু ও খায়বার পাখতুংখাওয়া প্রদেশে লকডাউন প্রত্যাহার করে নেয়া হয়েছে। তবে ওই সব রাজ্যেও করোনা সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্যবিধি মেনে চলার কথা বলা হয়েছে। পাঞ্জাব প্রদেশে রোববার থেকেই লকডাউন উঠে গেছে। সোমবার সিন্ধু প্রদেশের গভর্নর জানিয়েছেন, তার রাজ্যে ব্যবসা-বাণিজ্য করোনা-পূর্ববর্তী সময়ের মতোই চলবে। একই সিদ্ধান্ত নিয়েছে খায়বার পাখতুংখাওয়া রাজ্য সরকার।
করোনার টেস্টিংয়ে শীর্ষে যুক্তরাষ্ট্র : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাংবাদিকদের সাথে আলাপকালে বলেছেন, আমরা এখন পর্যন্ত ৬ কোটি ৫০ লাখ মানুষের দেহে করোনার পরীক্ষা করেছি। করোনাভাইরাসের টেস্টিংয়ের ক্ষেত্রে আর কোনো দেশ যুক্তরাষ্ট্রের ধারে-কাছেও নেই। এই তালিকায় ভারত হয়তো দ্বিতীয় হবে। ১৫০ কোটি জনসংখ্যার এই দেশটি ইতোমধ্যেই ১ কোটি ১০ লাখ পরীক্ষা করেছে। গত এক সপ্তাহে যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা ১৪ শতাংশ কমে গেছে। গত সাত দিনে হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা কমেছে ৭ শতাংশ এবং মৃত্যুর হার কমেছে ৯ শতাংশ।
ইরানে প্রকৃত আক্রান্ত-মৃত্যু ২০ গুণ বেশি : ইরানে সরকারিভাবে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের যে সংখ্যা জানানো হয়েছে, সেটি দেশের মহমারী পরিস্থিতির প্রকৃত চিত্র নয়; তাতে বাস্তব অবস্থার মাত্র ৫ শতাংশ প্রতিফলিত হয়েছে, এমন মন্তব্য করে এক বিশেষজ্ঞের লেখা প্রকাশের কারণে সোমবার ইরানের একটি পত্রিকার প্রকাশনা বন্ধ করে দিয়েছে সরকার। ‘জাহানে সানাত’ নামের ওই পত্রিকাটিতে মহমারী বিশেষজ্ঞ মোহাম্মদ রেজা মাহবুবফার এক লেখায় মন্তব্য করেন, ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় দেশে মহামারী নোভেল করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত ও মৃতের যে সংখ্যা জানাচ্ছে, প্রকৃতপক্ষে সেই সংখ্যাটা ২০ গুণ বেশি।
হৃদরোগীদের জন্য করোনা বিপজ্জনক : আমেরিকান কলেজ অব কার্ডিওলজি এক প্রতিবেদনে বলেছে, সাধারণ কোভিড রোগীদের মধ্যে যেখানে মৃত্যুহার ২ দশমিক ৩ শতাংশ, হৃদরোগ আছে এমন কোভিড রোগীর ক্ষেত্রে তা ১০ দশমিক ৫ শতাংশ। বোস্টনের ব্রিগহাম ও ওইমেন্স হাসপাতালের চিকিৎসকরা দেখেছেন, আক্রান্ত যারা মারা গেছেন তাদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যায় ছিলেন বয়স্ক ও হৃদরোগীরা। ৬৫ বছরের বেশি বয়সী মানুষের মধ্যে মৃত্যুহার ১০ শতাংশ। বয়স বেশি নয় কিন্তু করোনারি আর্টারি ডিজিজ আছে এমন রোগীদের মধ্যে মৃত্যুহার ১০ দশমিক ২ শতাংশ, হৃদরোগীদের ১৫ দশমিক ৩ শতাংশ এবং অ্যারিদমিয়ার রোগীদের মধ্যে ১১ দশমিক ৫ শতাংশ।
একজনের করোনা ধরা পড়ায় লকডাউনে ভুটান : প্রথমবারের মতো লকডাউন ঘোষণা করেছে ভুটান। মঙ্গলবার দেশটিতে নতুন করে এক বাসিন্দার দেহে করোনা পজিটিভ ধরা পড়ার পরই দেশজুড়ে লকডাউন ঘোষণা করা হয়। সম্প্রতি ওই নারী অন্য দেশ থেকে ভুটানে ফিরেছেন। তিনি দেশে ফেরার পর ১৪ দিনের কোয়ারেন্টিনে ছিলেন। কোয়ারেন্টিন থেকে ছাড়া পাওয়ার পরই তার দেহে করোনার উপস্থিতি শনাক্ত হয়। ভুটানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১১৩ জন। দেশটিতে এখনো করোনায় আক্রান্ত হয়ে কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি। বর্তমানে করোনার অ্যাকটিভ কেস ১৪টি।
করোনা ছড়ানোয় শিশুরা অত্যন্ত সংক্রামক : যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিক্যাল স্কুলের সাবেক অধ্যাপক উইলিয়াম হ্যাসেলটাইন বলেন, সাধারণ সর্দি-কাশির মতোই শিশুরা নোভেল করোনাভাইরাসও সহজেই ছড়িয়ে দিতে পারে। সাধারণ ভাইরাসের মতো নাসারন্ধ্র ব্যবহার করে কোভিড-১৯ মানবদেহে প্রবেশ করে। যা মানুষকে মেরে ফেলতেও সক্ষম। শিশুরাও এই ভাইরাসে সংক্রমিত হতে পারে এবং অন্যদের মাঝে সংক্রমণ ঘটাতে পারে। এ জন্য শিশুদেরও মাস্ক পরা উচিত। পাঁচ বছরের ঊর্ধ্বের শিশুরা অন্যদের মধ্যে উচ্চহারে সংক্রমণ ছড়াতে পারে। অন্যদের চেয়ে শিশুদের নাকে হাজার গুণ বেশি ভাইরাস রয়েছে। এ কারণে তারা অত্যন্ত সংক্রামক।
করোনা থেকে বাঁচতে অত্যাধুনিক লিফট : করোনা থেকে বাঁচতে লিফটের অভিনব প্রযুক্তি আবিষ্কার করেছে ভারতের গুজরাটের সুরাটের এক প্রকৌশলী। লিফটের কোনো বোতাম স্পর্শ না করে ওঠানামা করা যাবে যেকোনো ফ্লোরে। লিফটের বোতাম, দরজার হ্যান্ডেল, লকে ভাইরাসের ড্রপলেট কম করে হলেও ৭২ ঘণ্টা বেঁচে থাকতে পারে করোনাভাইরাস। ওই সময়ের মধ্যে শরীরে সংস্পর্শে ভাইরাসের জলকণা চলে এলে সংক্রমণ ছড়ানোর ঝুঁকি থাকে প্রায় ৯০ শতাংশ। স্পর্শ এড়ানোর জন্য ‘টাচ-ফ্রি প্যানেল’ পাঁচতলা, দশতলা, ১৫ তলা যেকোনো উঁচু আবাসনের লিফটেই ব্যবহার করা যাবে।
চরম বিপদে ব্রিটেনের শিক্ষার্থীরা : লকডাউনের কারণে কাজ হারিয়ে চরম বিপদে পড়েছেন ব্রিটেনের শিক্ষার্থীরা। ঘরভাড়া পরিশোধ করার জন্য নিজেদের কাপড়চোপড় ও শখের জিনিসপত্র বিক্রি করে দিচ্ছেন তারা। বাড়িভাড়া, ক্যান্টিনের খরচ, বিশ্ববিদ্যালয়ে যাওয়া আসার খরচও কুলিয়ে উঠতে পারছেন না। পড়াশোনার পাশাপাশি কাজ করতেন, এখন কাজ হরিয়েছেন এমন শিক্ষার্থীদের করুণ অবস্থার বর্ণনা দিয়েছে ওয়েলসের দু’টি বিশ্ববিদ্যালয়। সোয়ানসি বিশ্ববিদ্যালয় বলেছে, সহায়তা তহবিলে আবেদনের গড় বেড়েছে ১৯০ ভাগ। কার্ডিফ মেট্রোপলিটন জানিয়েছে, তাদের কাছে আবেদনের হার বেড়েছে ১২৫ ভাগ।
আক্রান্ত নাগরিকদের ফেরাতে চান না ট্রাম্প : বিদেশে করোনায় আক্রান্ত মার্কিন নাগরিকদের দেশে ফিরতে না দেয়ার পরিকল্পনা করছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সংক্রান্ত একটি খসড়া প্রস্তাব বিবেচনা করে দেখা হচ্ছে। এতে করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে যুক্তরাষ্ট্রের এমন কোনো নাগরিক এবং দেশটিতে স্থায়ীভাবে বসবাসের অনুমতি পাওয়া কোনো ব্যক্তিকে দেশে ফিরতে না দেয়ার কথা বলা হয়েছে। অর্থাৎ করোনা সন্দেহভাজন হলেই এ ব্যবস্থা কার্যকর হবে। তবে এটি এখনো চূড়ান্ত নয়। প্রস্তাবটিতে আরো পরিবর্তন বা সংশোধন আসতে পারে।
আমিরাত ভ্রমণকারীদের ভিসার মেয়াদ বাড়াল : করোনাভাইরাসের কারণে সংযুক্ত আরব আমিরাত দেশটিতে অবস্থানরত বিদেশীদের ভিসার মেয়াদ এক মাস বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। দেশটির ফেডারেল অথরিটি অব আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপ সোমবার এক ঘোষণায় এসব ভিসার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্তের কথা জানায়, যা ১১ আগস্ট থেকে কার্যকর হবে। ঘোষণায় বলা হয়েছে, মেয়াদ শেষ হয়ে গেলেও এক মাসের মধ্যে কোনো ধরনের জরিমানা ছাড়াই সংযুক্ত আরব আমিরাত ছাড়তে পারবে এসব ভিসাধারী ব্যক্তি।
বিশ্বজুড়ে স্বস্তি ২০২২ সালে : অয়্যারডের ওয়েবসাইটে প্রকাশিত একটি সাক্ষাৎকারে মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস বলেন, করোনাভাইরাস মহামারীতে লাখো- কোটি মার্কিন ডলারের অর্থনৈতিক ক্ষতি হয়ে গেছে; তবে রোগ শনাক্ত, চিকিৎসা পদ্ধতি ও টিকা উদ্ভাবনে যে কাজ চলছে, তা সত্যিই দারুণ। আমি আশাবাদী ২০২১ সালের শেষ নাগাদ এই মহামারীর ইতি টানতে পারব। তবে বাকি বিশ্বের জন্য স্বস্তি আসবে ২০২২ সালের শেষ নাগাদ। আর এটা সম্ভব হবে কেবল ব্যাপক মাত্রায় দ্রুতগতিতে টিকা উদ্ভাবন চেষ্টার কারণে। ২০২০ সালের শুরুতে আমরা যে অবস্থানে ছিলাম, সেই অবস্থানে ফিরতে আমাদের আরো বেশ কয়েক বছর লাগবে।
দুই পদ্ধতিতে খুলছে নিউ ইয়র্কের স্কুল : নিউ ইয়র্ক সিটির স্কুল শিক্ষার্থীদের স্কুলে ফিরে যেতে দুটি পদ্ধতি অবলম্বন করতে হবে। এই পদ্ধতি দুটির একটি হলো শতভাগ রিমোট লার্নিং, আরেকটি ব্লেন্ডেড রিমোট লার্নিং। এর যেকোনো একটি পদ্ধতি বাছাই করে ফরম পূরণ করে যারা পাঠাননি, তাদের সন্তানদের ব্লেন্ডেড লার্নিংয়ে সংযুক্ত করা হবে। রিমোট লার্নিং পদ্ধতিতে শিক্ষক-শিক্ষার্থীরা স্কুলে যাবেন না। সিনক্রোনাস লার্নিং মেথড হবে নাকি অ্যাসিনক্রোনাস লার্নিং মেথড হবে তা নির্ভর করে শিক্ষকের নির্দেশনার ওপর। ব্লেন্ডেড লার্নিং হলো স্কুলে শারীরিক উপস্থিতি এবং রিমোট লার্নিং দুটির সংমিশ্রণ। হাইব্রিড লার্নিং পদ্ধতিটি স্কুলশিক্ষার্থীদের জন্য ডিওই এখনো ঘোষণা করেননি, তবে প্রয়োজনে করতেও পারে।
প্যারিসে ফের বাধ্যতামূলক মাস্ক : ফ্রান্সের রাজধানী প্যারিসে গ্রীষ্মকালীন ছুটির পর থেকে নতুন করে বাড়ছে করোনা সংক্রমণ। পরিস্থিতি সামলাতে প্যারিসের জনবহুল স্থানে ও বিশেষ করে পর্যটনের স্থানগুলোতে আবার বাধ্যতামূলক হয়েছে মাস্ক। প্যারিসে বর্তমানে করোনা সংক্রমণের হার ২ দশমিক ৪ শতাংশ, অন্যত্র এই হার ১ দশমিক ৬ শতাংশ। ১১ বছরের বেশি বয়সের প্রত্যেককে মাস্ক পরতে হবে। প্যারিসের একশরও বেশি রাস্তায় জারি হয়েছে এই বিধি।
করোনাকালেও রেকর্ড লাভে এনডিটিভি : করোনা মহামারীর ব্যাপক প্রভাব সত্ত্বেও প্রথম ত্রৈমাসিক ব্যবসায় তথা কিউ-১ এ রেকর্ড মুনাফা করেছে ভারতের ইংরেজি গণমাধ্যম এনডিটিভি লিমিটেড। টেলিভিশন ব্যবসায় এনডিটিভি লিমিটেড ৪.৪২ কোটি রুপি করের পর এ মুনাফা ঘোষণা করছে। এই ত্রৈমাসিকে করের পর গ্রুপের মুনাফা ৬.৮৯ কোটি রুপি। গ্রুপটির আর্থিক সক্ষমতা তৈরি হওয়ার সাথে সাথে গত দুই বছরে এর ব্যাংকসহ বিভিন্ন দেনার দায় ও ৯৫ কোটি রুপি হ্রাস পেয়েছে।


আরো সংবাদ

নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (১৮৩৫০)ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ (১১১৬৩)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১০৩৩৩)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (৮০৪১)করোনার দ্বিতীয় ঢেউ : বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি (৭৮৭৫)আজারবাইজানের পাশে দাঁড়ালেন এরদোগান, আর্মেনিয়াকে হুমকি (৬৮৩১)যে কারণে আবারো ভয়াবহ যুদ্ধে জড়ালো আর্মেনিয়া-আজারবাইজান (৬০৩৬)সিসিবিরোধী অব্যাহত বিক্ষোভে উত্তাল মিসর (৫৩৯৭)এবার মথুরা! ঈদগাহ মসজিদ সরিয়ে জমি ফেরানোর দাবিতে আদালতে ‘‌ভগবান শ্রীকৃষ্ণ’‌ (৫২৬৯)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (৪৭১০)