১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর

২০২১ সালে ২০টি শিল্পপ্রতিষ্ঠান কারখানা নির্মাণ শুরু করবে

১১টি শিল্পপ্রতিষ্ঠান কারখানা নির্মাণের কাজ শুরু করেছে; ১৫ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগের প্রস্তাব এসেছে; ১১৫ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে ভারত
-

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর ক্রমশ দৃশ্যমান হতে শুরু করেছে। ২০২১ সালে ২০টি শিল্পপ্রতিষ্ঠান কারখানা নির্মাণকাজ শুরু করবে বলে জানিয়েছেন বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটির (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। ইতোমধ্যে ১১টি শিল্পপ্রতিষ্ঠান নির্মাণকাজ শুরু করেছে। এদের মধ্যে এশিয়ান পেইন্ট ও বসুন্ধরা গ্রুপ উল্লেখযোগ্য। এশিয়ান পেইন্ট ২০ একর ও বসুন্ধরা ৫০০ একর জমিতে কারখানা নির্মাণকাজ শুরু করেছে।
বেজা সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর উন্নয়নে ১৭ হাজার কোটি টাকা ব্যয় করা হচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর হবে স্মার্টসিটি। পণ্য আমদানি রফতানির জন্য এখানে একটি সমুদ্রবন্দর নির্মাণ করা হবে। এ ছাড়া সোনাগাজী অর্থনৈতিক অঞ্চলে বিমানবন্দর নির্মাণ করা হবে। মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে দু’টি শিল্পপ্রতিষ্ঠান নির্মাণের কাজ শেষ হয়েছে। এগুলো যেকোনো সময় প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। ২৫ কিলোমিটার সড়ক উন্নতীকরণের কাজ প্রায় শেষ। এগুলোর মধ্যে বেজা করছে ১৫ কিলোমিটার ও সড়ক ও জনপথ বিভাগ করছে ১০ কিলোমিটার। ১৮টি কালভার্ট নির্মাণের কাজ শেষ করেছে বেজা। এ ছাড়া ৫১, ৫৭ ও ২৫ মিটারের তিনটি ব্রিজ নির্মাণকাজ শেষ করেছে সড়ক ও জনপথ বিভাগ। শেষ হয়েছে দাফতরিক অবকাঠামো নির্মাণ ও পাওয়ার প্ল্যান্ট নির্মাণকাজ। যেকোনো শিল্পপ্রতিষ্ঠান চাইলে গ্যাস সরবরাহ করতে পারবে।
আরো জানা গেছে, সাতটি স্লুইস গেটের মধ্যে ৬টির কাজ সম্পন্ন হয়েছে। ইতোমধ্যে ১১টি শিল্পপ্রতিষ্ঠান তাদের কারখানা নির্মাণকাজ শুরু করেছে। ২০২১ সালে আরো ২০টি শিল্পপ্রতিষ্ঠান কারখানা নির্মাণকাজ শুরু করবে। এ ছাড়া গত ১৯ জুলাই বিশ্বব্যাংকের বোর্ডসভায় ৫০ কোটি ডলারের একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক, যা দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে নতুন করে আরো সড়ক নির্মাণসহ বিভিন্ন উন্নয়নকাজে ব্যয় করা হবে।
এ বিষয়ে এসবিজি ইকোনমিক জোনের ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুর রহমান রুহেল বলেন, বিশ্বের দরবারে বাংলাদেশকে নতুন করে পরিচয় করিয়ে দেয়ার দিন শেষ। বিশ্বের উন্নত রাষ্ট্রগুলো বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে বিনিয়োগের জন্য বাংলাদেশকে খুঁজছে। কারণ তারা জানে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ক্ষমতায় থাকলে তাদের বিনিয়োগ বিফলে যাবে না।
বেজার সহকারী প্রকৌশলী ফেরদৌস ওয়াহিদ জানান, কোনো শিল্পপ্রতিষ্ঠান চাইলে গ্যাস সরবরাহ করে কারখানায় উৎপাদনকাজ শুরু করতে পারবে। ইতোমধ্যে জিং জিয়াং ও পাওয়ার প্ল্যান্ট গ্যাস সরবরাহ করেছে। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর এখনো পুরোপুরি দৃশ্যমান। নতুন নতুন বিনিয়োগ আসছে।
বেজার নির্বাহী চেয়ারম্যান (সচিব) পবন চৌধুরী জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ১৫ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ প্রস্তাব এসেছে। সর্বশেষ চীনের ইয়াবাং গ্রুপএকশত একর জমির ইজারা চুক্তি করেছে। এতে তারা প্রায় ৯ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে। এ ছাড়া ভারতীয় বিনিয়োগকারীদের জন্য অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় তৃতীয় এলওসির আওতায় ১১৫ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিচ্ছে ভারত।


আরো সংবাদ



premium cement
পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

সকল