২৭ সেপ্টেম্বর ২০২০

দেশে করোনা শনাক্ত ছাড়াল আড়াই লাখ

-

দেশে করোনাভাইরাসে শনাক্তের সংখ্যা আড়াই লাখ ছাড়াল। এ পর্যন্ত ২ লাখ ৫২ হাজার ৫০২ জনের করোনা শনাক্ত হয়েছে। দেশে করোনা শনাক্ত হওয়ার ১৫৩তম দিনে আক্রান্তের সংখ্যা আড়াই লাখ ছাড়াল। এর আগে ১৮ জুলাই ১৩৩তম দিনে আক্রান্তের সংখ্যা দুই লাখ ছাড়িয়ে যায়। অর্থাৎ, শেষ ২০ দিনে দেশে ৫০ হাজার করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে। এরও আগে গত ১৮ জুন ১০৩তম দিনে দেশে করোনায় আক্রান্ত ব্যক্তির সংখ্যা এক লাখ ছাড়িয়ে যায়। অর্থাৎ, শেষ ৫০ দিনে দেশে এক লাখ বেড়ে দেশে আড়াই লাখে গিয়ে দাঁড়াল করোনা আক্রান্ত ব্যক্তির সংখ্যা। দেশে গত ৮ মার্চ প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর থেকে দ্রুত বাড়ছে আক্রান্তের সংখ্যা।
গত ২৪ ঘণ্টায় আরো দুই হাজার ৮৫১ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। একই সময়ে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৭ জন। এ নিয়ে করোনায় এ পর্যন্ত ৩ হাজার ৩৩৩ জন মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৭৬০ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা এক লাখ ৪৫ হাজার ৫৮৪।
গতকাল শুক্রবার দুপুর আড়াইটায় কোভিড-১৯ সম্পর্কিত নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২২ দশমিক ৪৫ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ৪০ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৬৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩২ শতাংশ।
নাসিমা সুলতানা জানান, মারা যাওয়া ২৭ জনের মধ্যে পুরুষ ২৪ জন এবং নারী তিন জন। হাসপাতালে মারা গেছেন ২৬ জন, বাড়িতে মারা গেছেন একজন। এখন পর্যন্ত পুরুষ মোট মারা গেছেন দুই হাজার ৬৩০জন; যা ৭৮ দশমিক ৯১ শতাংশ এবং নারী মারা গেছেন ৭০৩ জন; যা ২১ দশমিক শূন্য ৯ শতাংশ। মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চার জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয়জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১২ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে চারজন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন রয়েছেন।
বগুড়ায় আরো তিনজনের মৃত্যু : বগুড়া অফিস জানায়, বগুড়ায় গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু হয়েছে। তারা হলেন, বগুড়া সদর উপজেলার গোদারপাড়ার গোলাম মোস্তফা (৪৫) ও জনতা ব্যাংকের সিনিয়র অফিসার আলমগীর হোসেন (৫৮) এবং সিরাজগঞ্জের বাসিন্দা রেজাউল করিম (৫৬)। এ ছাড়া জেলার শিবগঞ্জ উপজেলা নিবাহী কমকর্তা (ইউএনও) আলমগীর কবিরসহ ৪৫ জন করোনা শনাক্ত হয়েছেন এবং সুস্থ হয়েছেন ৬১ জন। এর আগে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন সোনাতলা ও নন্দীগ্রামের ইউএনও। বগুড়া সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য কমকর্তা ডা: ফারজানুল ইসলাম শুক্রবার জানান, বগুড়ায় শনাক্ত ৪৫ জনের মধ্যে পুরুষ ২৬ জন, নারী ১৭ জন এবং শিশু ২ জন। এ নিয়ে বগুড়া জেলায় মোট আক্রান্ত ৫ হাজার ৯৪ জন, মোট সুস্থ ৩ হাজার ৮৩৩ জন এবং মোট মৃত্যু ১১৪ জন। এ দিকে চলমান মহামারী করোনায় বগুড়ার জনতা ব্যাংকের সিনিয়র অফিসার আলমগীর হোসেনসহ তিন কর্মকর্তা প্রাণ হারালেন। এভাবে পরপর তিন অফিসারের মৃত্যুতে ব্যাংকে আতঙ্ক বিরাজ করছে।
টাঙ্গাইলে একজনের মৃত্যু : নতুন আক্রান্ত ৫১ : টাঙ্গাইল সংবাদদাতা জানান, টাঙ্গাইলে করোনায় আরেকজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মৃত্যু হলো ৩০ জনের। নতুন করে আরো ৫১ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত শুক্রবার পর্যন্ত জেলায় মোট আক্রান্ত হলেন এক হাজার ৭৯৩ জন। জেলায় বর্তমানে চিকিৎসাধীন আছেন ৬৫০ জন এবং সুস্থ হয়েছেন একহাজার ১১৩ জন। টাঙ্গাইলের সিভিল সার্জন অফিস জানায়, নতুন আক্রান্তদের মধ্যে টাঙ্গাইল সদরে সর্বোচ্চ ২১ জন, দেলদুয়ারে দুইজন, সখিপুরে নয়জন, মির্জাপুরে একজন, কালিহাতীতে একজন, ঘাটাইলে আটজন, মধুপুরে চারজন, গোপালপুরে দুইজন এবং ধনবাড়িতে তিনজন। এর মধ্যে সখিপুরে একজনের মৃত্যু হয়েছে।
নড়াইলে উপসর্গে চিকিৎসকের মৃত্যু
নড়াইল সংবাদদাতা জানান, জ্বর, শ^াসকষ্টসহ করোনা উপসর্গে নড়াইলের গোবরা উপস্বাস্থ্য কেন্দ্রের মেডিক্যাল অফিসার ডাক্তার ইয়ানুর হোসেন (৩৭) মারা গেছেন। গত বৃহস্পতিবার রাত ১০টার দিকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা যান তিনি। গত বৃহস্পতিবার দুপুরে ডাক্তার ইয়ানুর শাসকষ্ট ও জ্বর নিয়ে সদর হাসপাতালে ভর্তি হন। অবস্থার অবনতি হলে ইয়ানুরকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হলে সেখানে তার মৃত্যু হয়। গতকাল শুক্রবার সকাল ১০টার দিকে জানাজা শেষে নড়াইল পৌর কবরস্থানে ইয়ানুরকে দাফন করা হয়েছে। সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, গতকাল শুক্রবার জেলায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ২৪ জন। নড়াইলে এ পর্যন্ত ৮৭৫ জন করোনা আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৫৬৪ জন। আর মারা গেছেন ১২ জন।
ঝালকাঠিতে উপসর্গ নিয়ে নারীর মৃত্যু
ঝালকাঠি সংবাদদাতা জানান, ঝালকাঠিতে করোনা উপসর্গ নিয়ে লাভলী আক্তার (৩২) নামে এক নারীর মৃত্যু হয়েছে। জ¦র, সর্দি, কাশি ও বুকে ব্যাথা নিয়ে বুধবার বিকেলে বরিশাল শেরেবাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে ভর্তি করা হয়। গত বৃহস্পতিবার রাতে সেখানে তার মৃত্যু হয়। তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হয়েছে।
চুয়াডাঙ্গায় ৩ স্বাস্থ্যকর্মীসহ ৩০ জনের করোনা পজিটিভ
চুয়াডাঙ্গা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গায় ৩ জন স্বাস্থ্যকর্মীসহ নতুন করে ৩০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। গত বৃহস্পতিবার রাত ৯টায় জেলা সিভিল সার্জন অফিস এ তথ্য নিশ্চিত করে। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭৮৯ জনে। চুয়াডাঙ্গা সিভিল সার্জন অফিসের সর্বশেষ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত জেলায় মোট সুস্থ হয়েছেন ৩৮৫ জন ও মৃত্যু ১৩ জন। শেষ খবর পাওয়া পর্যন্ত জেলায় প্রাতিষ্ঠানিক আইসোলেশনে ৩৪ জন ও হোম আইসোলেশনে ছিলেন ৩৫৫ জন।
কাহালুর ইউপি চেয়ারম্যান আক্রান্ত
কাহালু (বগুড়া) সংবাদদাতা জানান, বগুড়ার কাহালু উপজেলা যুবলীগ সভাপতি ও কাহালু সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পি এম বেলাল হোসেন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। কয়েক দিন ধরে জ্বর থাকায় গত বুধবার বগুড়া টিএমএসএস মেডিক্যাল কলেজ হাসপাতালে নমুনা পরীক্ষা করতে দেয়া হয়। পরীক্ষায় তার করোনা পজিটিভ আসে। তিনি এখন নিজ বাসায় হোম আইসোলেশনে রয়েছেন।
নোয়াখালীতে নতুন আক্রান্ত ৬৩ জন
নোয়াখালী সংবাদদাতা জানান, নোয়াখালীতে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৬৩ জন। সুস্থ হয়েছে ৫ জন। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা তিন হাজার ৪০৯ জন, মৃত্যু ৬৬ জন ও সুস্থ হয়েছেন দুই হাজার ৪২৯ জন। গতকাল শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন ডা: মাসুম ইফতেখার।
সুনামগঞ্জে নতুন ১৮ জন আক্রান্ত
সুনামগঞ্জ সংবাদদাতা জানান, সুনামগঞ্জে আরো ১৮ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এরমধ্যে সুনামগঞ্জ সদর উপজেলায় ১২ জন, ছাতকে ১ জন, দোয়ারাবাজারে ১ জন, জামালগঞ্জে ১ জন, বিশ্বম্ভরপুরে ২ জন এবং দক্ষিণ সুনামগঞ্জে ১ জন আক্রান্ত হয়েছেন। গত বৃহস্পতিবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় তাদের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। এ পর্যন্ত জেলায় করোনা থেকে সুস্থ হয়েছেন মোট এক হাজার ১৮৯ জন।
কুমিল্লায় নতুন আক্রান্ত ৪৮ জন
কুমিল্লা সংবাদদাতা জানান, কুমিল্লায় গত বৃহস্পতিবার নতুন করে ৪৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে পাঁচ হাজার ৭২৭ জনের। জেলায় এ দিনে ৬৬ জনসহ সর্বমোট সুস্থ হয়েছে চার হাজার ২৮১ জন। গত বৃহস্পতিবার সিভিল সার্জন অফিস এই তথ্য জানায়।
সিভিল সার্জন অফিস সূত্র জানায়, বৃহস্পতিবার কুমিল্লা নগরীতে ৩৩ জন, মনোহরগঞ্জের পাঁচজন, বুড়িচং ও চান্দিনা দুইজন করে, ব্রাক্ষণপাড়া, আদর্শ সদর, দেবিদ্বার, নাঙ্গলকোট, লাকসাম ও চৌদ্দগ্রামে একজন করে আক্রান্ত হয়েছে।
রাজশাহী বিভাগে আরো দুইজনের মৃত্যু
রাজশাহী ব্যুরো জানায়, করোনাভাইরাসে রাজশাহী বিভাগে আরো দুইজনের মৃত্যু হয়েছে। গত বৃহস্পতিবার বিভাগের বগুড়া জেলায় তারা মারা যান। এ দিন বিভাগে আরো ১৪১ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। গতকাল শুক্রবার দুপুরে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: গোপেন্দ্রনাথ আচার্য্য সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।
তিনি জানান, গোটা বিভাগে এখন মৃতের সংখ্যা ১৮৯ জন। এর মধ্যে বগুড়ায় সর্বোচ্চ ১১৪ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া রাজশাহীতে ২৮ জন, চাঁপাইনবাবগঞ্জে আটজন, নওগাঁয় ১৪ জন, নাটোরে একজন, জয়পুরহাটে চারজন, সিরাজগঞ্জে ১১ জন এবং পাবনায় ৯ জন মারা গেছেন। গত বৃহস্পতিবার শনাক্ত হওয়া ১৪১ জন করোনা রোগীর মধ্যে ৭৫ জন রাজশাহীর, একজন চাঁপাইনবাবগঞ্জের, ৪৫ জন বগুড়ার এবং ২০ জন সিরাজগঞ্জের বাসিন্দা। বিভাগে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৭৮০ জন। এর মধ্যে সর্বোচ্চ পাঁচ হাজার ৯৪ জন শনাক্ত হয়েছেন বগুড়ায়।
করোনায় দেবহাটা উপজেলা পরিষদের চেয়ারম্যানের মৃত্যু
সাতক্ষীরা সংবাদদাতা জানান, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন সাতক্ষীরার দেবহাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আলহাজ আবদুল গণি (৭০)। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। গত বৃহস্পতিবার রাত সাড়ে ১২টায় রাজধানী ঢাকার স্পেশালাইজড হাসপাতালে তিনি মারা যান।
পারিবারিক সূত্রে জানা যায়, বেশ কয়েকদিন অগে জ্বরসহ করোনাভাইরাসের উপসর্গ দেখা দেয়ায় নিজ বাড়িতে কোয়ারেন্টিনে ছিলেন আলহাজ আবদুল গণি। পরে তার শারীরিক অবস্থার অবনতি হলে গত সোমবার উন্নত চিকিৎসার জন্য তাকে রাজধানীর স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। ওইদিনই করোনা পরীক্ষার জন্য আবদুল গণির নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়। নমুনা সংগ্রহের তিন দিন পর বৃহস্পতিবার রিপোর্টে তার শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।
পঞ্চগড়ে বেড়েই চলেছে করোনায় আক্রান্তের সংখ্যা
পঞ্চগড় সংবাদদাতা জানান, পঞ্চগড় জেলায় করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। বিশেষ করে পঞ্চগড় জেলা সদরে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ৩১ জুলাই পর্যন্ত জেলায় মোট আক্রান্তের সংখ্যা ছিল ৩২০ জন। আর চলতি মাসের ছয় দিনে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩৭৪ জনে।
পঞ্চগড়ে সিভিল সার্জন ডা: মো: ফজলুর রহমান জানান, গত বৃহস্পতিবার পর্যন্ত দুই হাজার ৯২৮ জনের নমুনা সংগ্রহ করার পর রিপোর্ট পাওয়া গেছে দুই হাজার ৮৮৭ জনের। তাদের মধ্যে ২৭৪ জনের করোনা পজেটিভ এসেছে। মারা গেছেন আটজন।
চট্টগ্রামে নতুন শনাক্ত ১২৮
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ৮৯২ জনের নমুনা পরীক্ষায় আরো ১২৮ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। এর মধ্যে ১০৩ জন নগরের ও ২৫ জন বিভিন্ন উপজেলার। গতকাল শুক্রবার চট্টগ্রামের সিভিল সার্জনের কার্যালয় সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।
সিভিল সার্জন অফিসের নিয়মিত বুলেটিনে দেখা যায়, গত বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১১০ জনের নমুনা পরীক্ষা করে ১৫ জনের, বিআইটিআইডিতে ১৭৮ জনের নমুনা পরীক্ষায় চারজনের, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ল্যাবে ১৬৭ জনের নমুনা পরীক্ষায় ২০ জনের, চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় ল্যাবে ৮৭ জনের নমুনা পরীক্ষায় ১৯ জনের, কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে ১২ জনের নমুনা পরীক্ষায় একজনের, বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতালে ৯৪ জনের নমুনা পরীক্ষায় ২১ জনের এবং শেভরন ল্যাবে ১৬৪ জনের নমুনা পরীক্ষায় ৩৮ জনের করোনা শনাক্ত হয়েছে।


আরো সংবাদ

রংপুরে শতাব্দির সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড সৌদি আরবকে ফ্লাইট সংখ্যা বাড়ানোর অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর এক ডোজেই কাজ! প্রাথমিক ট্রায়ালে সফল জনসনের টিকা সুনামগঞ্জে টানা বৃষ্টিতে ডুবেছে জমি, দুশ্চিন্তায় আমন চাষীরা আওয়ামী লীগ দেশে বিপথগামী ও পৈশাচিক সমাজ তৈরি করেছে : রিজভী ইসরাইলের সঙ্গে সম্পর্ক : মার্কিন প্রস্তাবে রাজি নয় সুদান এমসি কলেজে গণধর্ষণ : আদালতে ওই রাতের বর্ণনা দিয়েছেন গৃহবধূ কাশ্মির সীমান্তে পাক-ভারত উত্তেজনা; নিহত ১ ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি চায় ছাত্রলীগ আইনজীবী ইউনুছ আলী ২ সপ্তাহ পেশা থেকে বরখাস্ত আজারবাইজানের পাশে দাঁড়ালেন এরদোগান, আর্মেনিয়াকে হুমকি

সকল

ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১৪৫৬৮)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (১২৪৩৪)যে কারণে এই মুহূর্তেই এ সরকারের পতন চান না নুর (১২৩৭২)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (১১৮৯৮)এমসি কলেজে গণধর্ষণ : আ’লীগ নেতারা ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিলেন! (১০১০০)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৭৮৮২)এমসি কলেজে ‘গণধর্ষণ’ : ছাত্রদের ছাত্রাবাস ছাড়ার নির্দেশ (৭০৯৯)করোনার দ্বিতীয় ঢেউ : বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি (৭০১১)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৬৫৭১)ডোপ টেস্টে পজেটিভ ২৬ পুলিশকে চাকরিচ্যুত করা হবে : ডিএমপি কমিশনার (৫৯৯৬)