১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

সুস্থ ১ কোটি ২০ লাখের বেশি

২৪ ঘণ্টায় আক্রান্ত আড়াই লাখ, মৃত্যু প্রায় ৭ হাজার; ভারতে মৃতের সংখ্যা ৪০ হাজার ছাড়াল; সুস্থ ৯০ ভাগের ফুসফুসে মারাত্মক ক্ষত
-

আক্রান্ত : ১,৯০,৪৯,৯০৮ মৃত্যু : ৭,১২,৪৭৪
দেশ আক্রান্ত মৃত্যু
যুক্তরাষ্ট্র ৪৯,৭৬,১৭৭ ১,৬১,৬৭৯
ব্রাজিল ২৮,৬৫,০৫৩ ৯৭,৪৪০
ভারত ১৯,৯৬,৪৭৮ ৪১,০৯৮
রাশিয়া ৮,৭১,৮৯৪ ১৪,৬০৬
দ. আফ্রিকা ৫,২৯,৮৭৭ ৯,২৯৮
মেক্সিকো ৪,৫৬,১০০ ৪৯,৬৯৮
পেরু ৪,৪৭,৬২৪ ২০,২২৮
চিলি ৩,৬৪,৭২৩ ৯,৭৯২
স্পেন ৩,৫২,৮৪৭ ২৮,৪৯৯
কলম্বিয়া ৩,৪৫,৭১৪ ১১,৬২৪
সারা বিশ্বে করোনাভাইরাসের প্রকোপে সার্বিক ক্ষেত্রেই পরিস্থিতি অত্যন্ত শোচনীয়। বিশ্বের শক্তিধর দেশগুলোও যেন করোনার সঙ্গে পেরে উঠছে না। এখন পর্যন্ত ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ প্রাণঘাতী ভাইরাস। এরই মধ্যে ৭ লাখের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে করোনাভাইরাস। করোনায় এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১ কোটি ৮৮ লাখ ৫৩ হাজার ৯৪৪। করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৭ লাখ ৭ হাজার ৪৭৫ জন।
ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ১ কোটি ২০ লাখ ৩৩ হাজার ২৪৯ জন। তবে করোনায় সবচেয়ে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র। আর কোনো দেশ সংক্রমণ বা মৃত্যুতে যুক্তরাষ্ট্রের ধারে কাছেও নেই। দেশটির সব অঙ্গরাজ্যেই করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৪৯ লাখ ৪৮ হাজার ৮৭৪। এর মধ্যে মারা গেছে ১ লাখ ৬১ হাজার ১০২ জন। অপর দিকে সুস্থ হয়ে উঠেছে ২৫ লাখ ৬ হাজার ২৩১ জন। এ দিকে, লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে করোনার সংক্রমণ সবচেয়ে বেশি ব্রাজিলে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২৮ লাখ ১৭ হাজার ৪৭৩। এর মধ্যে মারা গেছে ৯৬ হাজার ৩২৬ জন। সুস্থ হয়েছে ১৯ লাখ ৭০ হাজার ৭৬৭ জন।
৭ হাজার মৃত্যু, আক্রান্ত আড়াই লাখ : করোনা নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৮৯ লাখ ৭১ হাজার ৬৯৮ জনে। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৭ লাখ ১১ হাজার ১১৬ জন। সুস্থ হয়েছেন ১ কোটি ২১ লাখ ৬০ হাজার ৯৪৬ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭১ হাজার ৪০৬ জন। মারা গেছেন ৬৮৩৮ জন। একই সময়ে সুস্থ হয়েছেন প্রায় আড়াই লাখ মানুষ।
ভারতে মৃত্যু ছাড়াল ৪০ হাজার : করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় বিশ্বের দেশগুলোর মধ্যে তৃতীয় স্থানে থাকা ভারতে কোভিড-১৯ এ মোট মৃত্যু ৪০ হাজার ছাড়িয়ে গেছে। দেশটিতে গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৯০৪ জনের মৃত্যু হয়েছে। একদিনে নতুন ৫৬ হাজার ২৮২ শনাক্ত রোগী নিয়ে ভারতে সরকারি হিসাবে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ৬৪ হাজার ৫৩৬ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। বৃহস্পতিবার পর্যন্ত এ আক্রান্তদের মধ্যে ১৩ লাখ ২৮ হাজার ৩৩৬ জন সুস্থ হয়ে বাড়িও ফিরেছেন; এ সংখ্যা মোট রোগীর প্রায় ৬৭ শতাংশ বলে জানিয়েছে আনন্দবাজার।
সুস্থ ৯০ ভাগের ফুসফুসে মারাত্মক ক্ষত : চীনের উহানে করোনাভাইরাসে আক্রান্ত যেসব রোগী সুস্থ হয়েছেন, তাদের মধ্যে শতকরা ৯০ ভাগেরই ফুসফুসে মারাত্মক ক্ষত হয়েছে। সেই ক্ষত নিয়ে তারা এখনো ভুগছেন। তারা এ অবস্থায় বেঁচে আছেন। এর অর্থ হলো তাদের ফুসফুসের ভেন্টিলেশন বা শ্বাস-প্রশ্বাস এখনো সুস্থ মানুষের পর্যায়ে আসেনি। বুধবার প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, উহান ইউনিভার্সিটির ঝোংনান হাসপাতালের একটি টিম রোগীদের ওপর ফলোআপ রিপোর্ট করেছেন।
এপ্রিল থেকে সুস্থ হওয়া রোগীর ওপর তারা ফলোআপ রিপোর্ট করেন। এক বছরের এই কর্মসূচির প্রথম দফার পর্যাবেক্ষণ শেষ হয়েছে জুলাইয়ে। এ সময়ে যেসব রোগীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে তাদের গড় বয়স ৫৯ বছর। প্রথম দফার এই পর্যবেক্ষণের ফল অনুযায়ী, রোগীদের শতকরা ৯০ ভাগের ফুসফুসে এখনো বড় রকম ক্ষত রয়েছে। খবরে বলা হয়, পেং ঝিয়োংয়ের টিম রোগীদের ৬ মিনিটের একটি হাঁটার পরীক্ষা করেছেন। তাতে তারা দেখেছেন, করোনা থেকে সুস্থ হওয়া রোগীরা ৬ মিনিটে মাত্র ৪০০ মিটার হাঁটতে পারেন, যেখানে একই সময়ে একজন সুস্থ মানুষ হাঁটতে পারেন ৫০০ মিটার।
ভ্যাকসিন নিয়ে রাজনীতি করতে দেয়া হবে না : ফাউচি
আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে ভ্যাকসিন দ্রুত সামনে আনতে গবেষকদের ওপর কোনো ধরনের রাজনৈতিক চাপ নেই বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা: অ্যান্থনি ফাউচি। ভ্যাকসিন নিয়ে রাজনীতি হবে না বলে আশ্বস্ত করেছেন তিনি। ফাউচি আশা প্রকাশ করেন, যুক্তরাষ্ট্রের তৈরি ভ্যাকসিন ‘নিরাপদ ও কার্যকর’ হবে। চলতি বছরের শেষ নাগাদ এই ভ্যাকসিন পাওয়া যাবে। তিনি বলেন, ‘আমি এটা বিশ্বাস করি না যে ভ্যাকসিন তৈরির দিক থেকে কোনো দেশ আমাদের চেয়ে এগিয়ে আছে। কিংবা এই ভ্যাকসিনের জন্য অন্য কোনো দেশের ওপর আমাদের নির্ভর করতে হবে।’ ‘করোনা ভ্যাকসিন উন্মুক্তকরণ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা বিস্তারিত আলোচনা করেছি। নীতিনির্ধারণ প্রক্রিয়ায় যুক্ত দায়িত্বশীল ব্যক্তিরা নিশ্চয়তা দিয়েছেন, এ ক্ষেত্রে সুরক্ষা ও কার্যকারিতাই প্রধান বিবেচ্য বিষয় হবে।’
চীনা ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল শুরু হচ্ছে ইন্দোনেশিয়ায় : করোনাভাইরাস প্রতিরোধে চীনা প্রতিষ্ঠান সিনোভ্যাক বায়োটেকের তৈরি ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল শুরু হচ্ছে ইন্দোনেশিয়ায়। আগামী সপ্তাহেই মানবদেহে এর পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে। এ ট্রায়ালে সিনোভ্যাকের সঙ্গে যৌথভাবে কাজ করছে ইন্দোনেশিয়ার রাষ্ট্রায়ত্ত ফার্মাসিউটিক্যাল কোম্পানি বায়োফার্মা। বানডুংয়ের পাজ্জাজারান ইউনিভার্সিটির প্রধান গবেষক কুসনান্দি রুসমিল জানান, আগামী ১১ আগস্ট থেকে ১৬২০ জন স্বেচ্ছাসেবক ভ্যাকসিনটির তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেবেন। তাদের সবার বয়স ১৮ থেকে ৫৯ বছরের মধ্যে।
স্কুল বন্ধের ক্ষতি প্রজন্মান্তরে চলতে থাকবে : করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে প্রায় সব দেশেই লকডাইনের মতো কঠিন পদক্ষেপ নেয়া হয়েছে। অর্থনীতির চাকা সচল রাখতে ব্যবসাবাণিজ্য আবার স্বাভাবিক ধারায় ফেরানোর চেষ্টা চললেও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধই রয়েছে। এ বিষয়ে জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলছেন, এর ক্ষতিকর প্রভাব প্রজন্মান্তরে চলতে থাকবে। তিনি বলেন, আমরা এমন এক বিপর্যয়ের মধ্য দিয়ে যাচ্ছি যার প্রভাব প্রজন্ম থেকে প্রজন্মান্তরে পড়তে পারে, যা মানবজাতির অন্তর্গত সম্ভাবনা নষ্ট করতে পারে, বিগত দশকগুলোর উন্নতির ধারাকেও ব্যাহত করতে পারে। এক ভিডিওবার্তায় এসব কথা বলেন তিনি।
মডার্নার টিকার দাম হবে ৩২ থেকে ৩৭ ডলার : পরীক্ষাধীন করোনাভাইরাসের প্রতি ডোজের দাম ৩২ ডলার থেকে ৩৭ ডলার নির্ধারণ করবে মডার্না। কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা স্টেফানি ব্যানসেল এক কনফারেন্স কলে বলেছেন, তার কোম্পানি মূল্য নির্ধারণে ‘টিয়্যারড প্রাইসিং সিস্টেম’ ব্যবহার করবে। বিপুল পরিমাণ টিকার অর্ডারের জন্য দাম কমিয়ে আনা হবে। কয়েক লাখ ডোজের জন্য অল্প অর্ডার নেয়ার কথা বিবেচনা করছে তার কোম্পানি। বিশেষ করে করোনা মহামারীর সময়ে মূল দামের চেয়ে কম দাম নির্ধারণ করবে মডার্না। যখন করোনাভাইরাস নিয়ন্ত্রণে আসবে, মহামারী শেষ হবে, তখন এই টিকা বাজারদরে ফিরে যাবে।
চাকরি হারানোর ঝুঁকিতে ব্রিটিশরা : করোনা মহামারীর কারণে ১ লাখ ৩৫ হাজার ব্রিটিশ চাকরি হারানোর ঝুঁকিতে। অব্যাহতভাবে বিভিন্ন কোম্পানি লে-অফ ঘোষণা করছে। সর্বশেষ ডব্লিউএইচ স্মিথ ঘোষণা দিয়েছে, তারা কমপক্ষে ১৫০০ কর্মী ছাঁটাই করবে। এর বেশির ভাগই ট্রেন স্টেশনের। কর্মী ছাঁটাইয়ের কারণ, সেখানে কমিউটার এবং অবকাশ যাপনের সংখ্যা উভয়ই কমে গেছে।
‘ডিপ্রেশনে’ মিশেল ওবামা : করোনা পরিস্থিতিতে ‘মানসিক অবসাদে’ ভুগছেন সাবেক মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা। তিনি নিজেই বিষয়টি জানিয়েছেন। মহামারী ছাড়াও পুলিশের হেফাজতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনাকে ঘিরে বর্ণবৈষম্য নিয়েও বিষণœ হয়ে পড়েন তিনি। মার্কিন সাংবাদিক মিশেল নরিসের সঙ্গে পডকাস্টে এক সাক্ষাৎকারে সাবেক মার্কিন ফার্স্ট লেডি বিষয়টি প্রকাশ করেন। মিশেল ওবামা বলেন, মহামারী, বর্ণবৈষম্য এবং ট্রাম্প প্রশাসনের ভণ্ডামির কারণে তিনি ‘হালকা মানসিক অবসাদে’ ভুগছেন।


আরো সংবাদ



premium cement