২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

চার বাংলাদেশী নিহত : নৌবাহিনীর ২১ সদস্য আহত

-

লেবাননের রাজধানী বৈরুতের বন্দর এলাকায় ভয়াবহ বিস্ফোরণে চার বাংলাদেশী নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। আহতদের মধ্যে জাতিসঙ্ঘ শান্তিরক্ষা কার্যক্রমে মেরিটাইম টাস্কফোর্সের অধীনে নিয়োজিত বাংলাদেশ নৌবাহিনী জাহাজ বিজয়-এর ২১ জন সদস্য রয়েছেন। বিস্ফোরণে গুরুতর আহত নৌবাহিনীর সিনিয়র ওয়ারেন্ট অফিসার হারুন উর রশীদের অবস্থা আশঙ্কাজনক।
ঘটনায় নিহত দুই বাংলাদেশীর পরিচয় পাওয়া গেছে। তারা হলেনÑ মেহেদি হাসান ও মিজানুর রহমান। তারা দু’জনই বৈধভাবে লেবাননে কাজ করতেন। বিস্ফোরনের সময় এ দু’জন বৈরুতের আশরাফি এলাকায় ছিলেন। এ ছাড়া রফিক হারিরি হাসপাতালে আটজন বাংলাদেশী শ্রমিক চিকিৎসাধীন আছেন। ৪৯ জন বাংলাদেশী প্রাথমিক চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন বলে লেবাননে অবস্থিত বাংলাদেশ দূতাবাস জানিয়েছে।
গত মঙ্গলবার বিকেলে বন্দর এলাকায় ভয়াবহ জোড়া বিস্ফোরণে পুরো বৈরুত শহর কেঁপে উঠে। এতে শতাধিক প্রাণহানির পাশাপাশি কয়েক হাজার মানুষ আহত হয়েছেন। ধ্বংস হয়েছে ভবন, গাড়ি ও বিভিন্ন স্থাপনা। বন্দরে মজুদ থাকা অ্যামোনিয়াম নাইট্রেট থেকে এই বিস্ফোরণ ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। লেবাননের রেড ক্রস জানিয়েছে, বিস্ফোরণের পর শত শত মানুষকে হাসপাতালে নেয়া হয়েছে। অনেক মানুষ ধ্বংস্তূপের নিচে আটকা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানিয়েছে, মঙ্গলবার বৈরুত বন্দরের একটি ওয়্যারহাউজে ভয়াবহ বিস্ফোরণ হয়। এতে জাতিসঙ্ঘ শান্তিরক্ষা কার্যক্রমে মেরিটাইম টাস্কফোর্সের অধীনে নিয়োজিত বাংলাদেশ নৌবাহিনী জাহাজ বিজয়-এর ২১ জন সদস্য আহত হয়েছেন। আশঙ্কাজনক অবস্থায় সিনিয়র ওয়ারেন্ট অফিসার হারুন উর রশীদকে আমেরিকান ইউনিভার্সিটি অব বৈরুত মেডিক্যাল সেন্টারে ভর্তি করা হয়েছে। অন্যদের শান্তিরক্ষা মিশন ইউনিফিলের তত্ত্বাবধানে প্রাথমিক চিকিৎসা শেষে হেলিকপ্টার ও অ্যাম্বুলেন্সে করে হামুদ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে তারা শঙ্কামুক্ত। ইউনিফিলের সার্বিক তত্ত্বাবধানে আহত নৌসদস্যদের চিকিৎসা চলছে।
আইএসপিআর আরো জানায়, বৈরুতের দুর্ঘটনায় বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ (বানৌজা) বিজয়ের ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণের কাজ চলছে। এ বিষয়ে বানৌজা বিজয়, ইউনিফিল সদর দফতর ও বৈরুতের বাংলাদেশ দূতাবাসের সাথে নৌবাহিনী সদর দফতরের সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে।
ইউনিফিল হেড অব মিশন এবং ফোর্স কমান্ডার ও মেরিটাইম টাস্কফোর্স কমান্ডার সার্বিক পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে এবং সর্বাত্মক সহযোগিতা দেয়ার আশ্বাস দিয়েছে। ঘটনার পরপরই বৈরুতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল জাহাঙ্গির আল মোস্তাহিদুর রহমান বানৌজা বিজয় পরিদর্শন করেন এবং আহতদের হাসপাতালে স্থানান্তর ও যথাযথ চিকিৎসার জন্য প্রয়োজনীয় সহযোগিতা দিচ্ছেন বলে জানান। রাষ্ট্রদূত বলেন, আমরা লেবাননের পররাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ রাখছি। মঙ্গলবার বন্দর এলাকায় ব্যস্ত ছিলাম। কোনো বাংলাদেশী হতাহত হয়েছে কি না জানার জন্য দু’টি হাসপাতালে খোঁজ নিয়েছিলাম। আজকে আমরা সব জায়গায় খোঁজ নেবো। বৈরুতের বর্তমান পরিস্থিতি সম্পর্কে তিনি বলেন, যোগাযোগ ও বিদ্যুৎ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ জন্য অনেকের সাথে যোগাযোগ করতে সমস্যা হচ্ছে।
বিস্ফোরণের পর বৈরুতে অবস্থানরত বাংলাদেশীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। হতাহতদের খবর জানতে ও প্রয়োজনীয় সহযোগিতা দিতে দূতাবাসের হেল্পলাইন (নম্বর: +৯৬১-৮১ ৭৪৪ ২০৭) চালু করা হয়েছে।
প্রসঙ্গত, ২০১০ সাল থেকে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ লেবাননে জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করে আসছে। ভূমধ্যসাগরে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের সদস্য হিসেবে বর্তমানে নৌবাহিনীর যুদ্ধজাহাজ বিজয় ইউনিফিলের অধীনে নিয়োজিত রয়েছে। জাহাজটি লেবানন ভূখণ্ডে অবৈধ অস্ত্র এবং গোলাবারুদ অনুপ্রবেশ প্রতিহত করতে কাজ করছে। পাশাপাশি এটি লেবাননের জলসীমায় মেরিটাইম ইন্টারডিকশন অপারেশন, সন্দেহজনক জাহাজ ও এয়ারক্রাফটের ওপর গোয়েন্দা নজরদারি, দুর্ঘটনা কবলিত জাহাজে উদ্ধার তৎপরতা এবং লেবানিজ নৌসদস্যদের প্রশিক্ষণ দেয়ার কাজ করে যাচ্ছে। বানৌজা বিজয়কে ১১০ জনবল নিয়ে ব্যানকন-৮ হিসেবে ২০১৮ সালের ১ জানুয়ারি লেবাননের সমুদ্র এলাকায় মোতায়েন করা হয়।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল