২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

অযোধ্যায় রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন মোদির

-

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বুধবার অযোধ্যার বিতর্কিত ভূমিতে রাম মন্দির নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। উত্তর প্রদেশের এই এলাকাটিকে হিন্দু ধর্মাবলম্বীরা দেবতা রামের জন্মভূমি হিসেবে মনে করেন। বড় ধরনের আয়োজনের মধ্য দিয়ে এই মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। এর মধ্য দিয়ে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) তিন দশক আগে দেয়া তাদের প্রতিশ্রুতি পূরণ করল বলে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস খবরে উল্লেখ করা হয়েছে।
রাম মন্দির নির্মাণ আন্দোলনের শুরুর দিকে নেতৃত্ব দেয়া বিজেপি নেতা এল কে আদভানি ও মুরলি মনোহর ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে সশরীরে হাজির হননি। তারা সরাসরি প্রচারিত অনুষ্ঠানটি টেলিভিশনে দেখেছেন বলে খবরে উল্লেখ করা হয়। করোনায় আক্রান্ত দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও টিভিতে অনুষ্ঠান দেখেছেন হাসপাতালের বিছানা থেকে।
মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনে পুজোতে পৌরোহিত্য করেন নরেন্দ্র মোদি। এরপর রূপোর তৈরি প্রথম ইটটি গাঁথেন তিনি। ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে ভারতীয় প্রধানমন্ত্রী বলেন, রাম মন্দির নির্মাণের প্রক্রিয়া হলো রাষ্ট্রকে ঐক্যবদ্ধ করার একটি প্রয়াস মোদি আরো বলেন, হাজার বছর আগে বাল্মিকীর রামায়ণ প্রাচীন ভারতকে যেভাবে পথ দেখিয়েছিল, যে রাম মধ্যযুগে তুলসীদাস, কবিরের লেখনীতে উঠে এসেছিলেন, সেই রামকেই স্বাধীনতা আন্দোলনের সময়ে মহাত্মা গান্ধীর ভজনে অহিংসা আর সত্যাগ্রহের শক্তি হিসেবে দেখা গিয়েছে।
‘জয় শ্রী রাম’ ধ্বনি তুলে ভাষণ শুরু করা মোদি বলেন, আজ পুরো ভারত রামময়। পুরো দেশ রোমাঞ্চিত। প্রত্যেকের মনে যেন দীপাবলি। বহু বছরের অপেক্ষা শেষ হতে চলেছে। কোটি কোটি মানুষের বিশ্বাসই হয়তো হচ্ছে না যে জীবদ্দশায় তাদের এই স্বপ্নপূরণ হচ্ছে। অনেক বছর ধরে কাঠ আর তাঁবুর নিচে থাকা রামলালার জন্য এবার মহামন্দির নির্মাণ।
তিনি আরো বলেন, ভগবানের রামের অদ্ভুত শক্তি দেখুন। ভবন ধ্বংস হয়ে গেছে। অস্তিত্ব মিটিয়ে দেয়ার চেষ্টা হয়েছে। কিন্তু রাম এখনও আমাদের মনে রয়েছেন। আমাদের সংস্কৃতির আধার তিনি। ভারতের মর্যাদা পুরুষোত্তম হলেন ভগবান রাম। উল্লেখ্য, অযোধ্যার যে ভূমিতে রাম মন্দির নির্মিত হচ্ছে তা নিয়ে কয়েক দশক ধরে হিন্দু ও মুসলমানদের বিরোধ ছিল। ১৯৯২ সালে উগ্র হিন্দুত্ববাদীরা জমিটিতে থাকা ষোড়শ শতকের বাবরি মসজিদ ভেঙে ফেলে। জমির মালিকানা নিয়ে কয়েক দশকের বিরোধে গত বছর ভারতের সুপ্রিম কোর্ট জমিটিতে রামমন্দির নির্মাণের অনুমতি দেয়। রায়ে মসজিদ নির্মাণে মুসলমানদের অযোধ্যারই অন্য কোথাও জমি দিতে নির্দেশ দেয়া হয়। এ মামলার রায় প্রদানকারী বিচারপতি গগৈকে বিজেপি রাজ্যসভার সদস্য করে নেয়।
বাবরি মসজিদ ছিল এবং থাকবে : আসাদউদ্দিন ওয়াইসি
এ দিকে ভারতের মুসলিম নেতা ও মজলিস-ই-ইত্তেহাদুল-মুসলেমিন (মিম) প্রধান ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি এমপি বলেছেন, ‘বাবরি মসজিদ ছিল এবং থাকবে ইনশাআল্লাহ্।’ তিনি গতকাল বুধবার সকালে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার বার্তায় ওই মন্তব্য করেছেন। এর পাশাপাশি তিনি ‘বাবরি জিন্দা হ্যায়’ হ্যাশট্যাগ ব্যবহার করে বাবরি মসজিদ এবং বাবরি মসজিদ ধ্বংসের একটি করে ছবি ও শেয়ার করেছেন। ‘মিম’ প্রধান ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি এমপি বলেন, ভারত একটি ধর্মনিরপেক্ষ দেশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাম মন্দিরের ভূমি পুজো করে নিজের পদের মর্যাদা লঙ্ঘন করেছেন। এই দিনটি হিন্দুত্ববাদের জয় এবং গণতন্ত্রের পাশাপাশি ধর্মনিরপেক্ষতার পরাজয়ও বটে। উল্লেখ্য, ভারতের উত্তর প্রদেশের অযোধ্যায় কয়েক শ’ বছরের পুরনো ঐতিহাসিক বাবরি মসজিদ ১৯৯২ সালের ৬ ডিসেম্বর প্রকাশ্য দিবালোকে বিজেপি নেতাদের প্ররোচনায় ‘করসেবক’ নামধারী উগ্র হিন্দুত্ববাদী জনতা ধ্বংস করেছিল। তাদের দাবি, এটি ভগবান শ্রী রামচন্দ্রের জন্মস্থান।


আরো সংবাদ



premium cement
‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল

সকল