২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ঈদুল আজহার জামাত নিকটস্থ মসজিদে আদায় করতে হবে

-

ঈদুল আজহার জামায়াত ঈদগাহে না পড়ে মসজিদে আদায় করতে হবে। ধর্ম মন্ত্রণালয়ের এক নির্দেশনায় এ তথ্য জানানো হয়। এদিকে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের ৬টি জামাত অনুষ্ঠিত হবে।
বাসস জানায়, করোনা পরিস্থিতিতে আগামী ১ আগস্ট সারা দেশে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।
করোনায় মুসল্লিদের জীবন ঝুঁকি বিবেচনায় নিয়ে এবারের পবিত্র ঈদুল আজহার নামাজের জামাত ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে নিকটস্থ মসজিদে আদায় করতে হবে। প্রয়োজনে একই মসজিদে একাধিক ঈদ জামায়াত আদায় করা যাবে।
ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনায় এ তথ্য জানানো হয়েছে। সরকারের স্বাস্থ্যসেবা বিভাগের জারিকৃত স্বাস্থ্যবিধি অনুসরণ করে শর্তসাপেক্ষে ঈদ জামায়াত মসজিদে আদায়ের জন্য ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে আহ্বান জানানো হয়।
প্রসঙ্গত করোনা পরিস্থিতির কারণে গত ঈদুল ফিতরের জামাতও ঈদগাহে আদায় না করে মসজিদে আদায় করা হয়েছিল।
মন্ত্রণালয় সূত্র জানায়, এবার পবিত্র ঈদুল আজহার জামাতের সময় মসজিদে কার্পেট বিছানো যাবে না। নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। মুসল্লিরা প্রত্যেকে নিজ নিজ দায়িত্বে বাসা থেকে জায়নামাজ নিয়ে আসবেন।
প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওজুু করে মসজিদে আসতে হবে এবং ওজুু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। করোনাভাইরাস সংক্রমণ রোধ নিশ্চিতে মসজিদে ওজুুর স্থানে সাবান বা হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার বা হাতধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে।
জামাতে আসা মুসল্লিকে অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে। মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করতে পারবেন না মুসল্লিরা।
ঈদের নামাজ আদায়ের সময় কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করে দাঁড়াতে হবে এবং এক কাতার অন্তর অন্তর কাতার করতে হবে। শিশু, বৃদ্ধ, যেকোনো ধরনের অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি ঈদের জামাতে অংশগ্রহণ না করতে ধর্মমন্ত্রণালয় থেকে বলা হয়েছে।
সর্বসাধারণের সুরক্ষা নিশ্চিতে স্বাস্থ্যসেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে।
মসজিদে জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করতে হবে মুসল্লিদের। করোনা মহামারী থেকে রক্ষা পাওয়ার জন্য ঈদের নামাজ শেষে মহান আল্লাহর দরবারে দোয়া করার জন্য খতিব ও ইমামদের প্রতি অনুরোধ জানিয়েছে মন্ত্রণালয়।
বায়তুল মোকাররমে ঈদের ৬টি জামাত
নিজস্ব প্রতিবেদক জানান, আগামীকাল ১০ জিলহজ ১৪৪১ হিজরি মোতাবেক ১ আগস্ট শনিবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদুল আজহার পর্যায়ক্রমে ছয়টি জামাত অনুষ্ঠিত হবে। স্বাস্থ্যবিধি অনুসরণ করে এসব জামাতে মুসল্লিদের অংগ্রহণ করতে হবে। যথাক্রমে সকাল ৭টা, ৭টা ৫০মিনিট, ৮টা ৪৫মিনিট, ৯টা ৩৫মিনিট, ১০টা ৩০মিনিট ও ১১টা ১০মিনিটে এসব জামাত অনুষ্ঠিত হবে।
সকাল ৭টায় প্রথম জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মো: মিজানুর রহমান, সকাল ৭.৫০টায় দ্বিতীয় জামাতে পেশ ইমাম হাফেজ মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী, সকাল ৮.৪৫ টায় তৃতীয় জামাতে পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক, সকাল ৯.৩৫টায় চতুর্থ জামাতে পেশ ইমাম মাওলানা মহিউদ্দিন কাসেম, সকাল ১০.৩০টায় পঞ্চম জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস হাফেজ মাওলানা ওয়ালিয়ুর রহমান খান এবং বেলা ১১.১০টায় ষষ্ঠ ও সর্বশেষ জামাতে ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের সাবেক উপপরিচালক মাওলানা মুহাম্মদ আব্দুর রব মিয়া। প্রত্যেক জামাতের জন্য আলাদা আলাদা মুকাব্বির নির্ধারণ করে দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। এর আগে ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনায় জানানো হয়েছে করোনা পরিস্থিতির কারণে খোলা মাঠ বা ঈদগাহে ঈদুল ফিতরের নামাজ আদায় করা যাবে না। রাজধানীসহ সারা দেশে স্বাস্থ্যবিধি মেনে নিকটবর্তী মসজিদে সবাইকে ঈদের নামাজ পড়ার আহ্বান জানানো হয়েছে। এই কারণে জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত এবং কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশর বৃহত্তম ঈদ জামাত এবার হচ্ছে না।
খুলনায় ঈদুল আজহার প্রধান জামাত সকাল ৮টায় টাউন মসজিদে
খুলনা ব্যুরো জানায়, খুলনায় পবিত্র ঈদুল আজহার জামাত করোনাভাইরাস সংক্রমণের কারণে উন্মুক্ত স্থানে বা মাঠে হবে না। ঈদের প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় খুলনা টাউন জামে মসজিদে। একই স্থানে দ্বিতীয় ও শেষ জামাত সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। এ ছাড়া কোর্ট জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় একটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। খুলনা আলিয়া কামিল মাদরাসা জামে মসজিদ, নিউ মার্কেট বায়তুন নূর জামে মসজিদ, রূপসা বায়তুশ শরফ জামে মসজিদ, সোনাডাঙ্গা আবাসিক এলাকা (২য় ফেজ) বায়তুল্লাহ জামে মসজিদসহ খুলনা সিটি করপোরেশনের ৩১টি ওয়ার্ডের বিভিন্ন মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এ ছাড়া জেলার সকল মসজিদে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে।

 


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল