২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আগ্রাসী ভাঙনে দিশেহারা মানুষ

শত শত বসতবাড়ি ও শিক্ষাপ্রতিষ্ঠান বিলীন; কর্মহীন নিম্ন আয়ের মানুষ; পানিবাহিত রোগের প্রাদুর্ভাব
পদ্মার ভয়াবহ ভাঙনে বিলীনের পথে শিবচরের কাঁঠালবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়-কাম সাইক্লোন শেল্টার : নয়া দিগন্ত -

দেশের বিভিন্ন স্থানে বানের পানি কমতে শুরু করলেও নদীভাঙন আগ্রাসী রূপ ধারণ করেছে। বাড়িঘর ও ফসলি জমি নদীতে বিলীন হয়ে যাওয়ায় মানুষ দিশেহারা হয়ে পড়েছে। পানি কমার সাথে সাথে পানিবাহিত রোগ দেখা দিয়েছে বন্যাদুর্গত এলাকাগুলোতে। নিম্ন আয়ের মানুষ কর্মহীন হয়ে পড়ায় দুর্ভোগ আরো চরমে উঠেছে। বন্যাকবলিত এলাকাগুলোতে ত্রাণ বিতরণের খবর পাওয়া গেছে। তবে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্তরা। কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির উন্নতি হলেও ঢাকা জেলার আশপাশের নদীগুলোর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। তিস্তা ও ধরলা নদীর পানি বৃদ্ধি পেতে পারে। অন্য দিকে ব্রহ্মপুত্র ও যমুনার পানি কমতে পারে।
নাগরপুরে শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান জলাবদ্ধ
নাগরপুর (টাঙ্গাইল) সংবাদদাতা জানান, টাঙ্গাইলের নাগরপুরে ধলেশ^রী ও যমুনা নদীর পানি কমলেও বন্যা পরিস্থিতির অবনতি অব্যাহত আছে ফলে ভোগান্তি কমেনি বিপাকে পড়া মানুষের। গত কয়েক দিনে ক্রমাগত নদীর পানি বৃদ্ধিতে শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান পানিতে তলিয়ে গেছে। ৩৮টি বিদ্যালয়ের ভবনে ফাটল দেখা দিয়েছে এবং দুটি বিদ্যালয় ভাঙনের কবলে রয়েছে। এ ছাড়া একটি প্রাথমিক বিদ্যালয় নদীগর্ভে বিলীন হয়ে গেছে।
গত ২৪ ঘণ্টায় যমুনার পানি কিছুটা হ্রাস পেলেও বিপদসীমার ওপর দিয়েই প্রবাহিত হচ্ছে। এতে উপজেলার ১২টি ইউনিয়নের বিভিন্ন গ্রামের লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। অপর দিকে ইউনিয়নের চেয়ারম্যানদের উপজেলায় পাঠানো তথ্যের ভিত্তিতে ২৬ হাজার মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে। ফলে তাদের জন্য উপজেলার বিভিন্ন স্থানে ১০টি আশ্রয় কেন্দ্রের ব্যবস্থা করেছেন উপজেলা প্রশাসন।
বন্যার পানি নতুন নতুন এলাকায় ছড়িয়ে পড়ায় লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়েছে অপর দিকে স্থানীয় বিভিন্ন সড়ক, হাটবাজার ও ফসলি জমিতে পানি ওঠায় কর্মহীন হয়ে পড়েছে দুর্গত মানুষ। বসতঘরে বন্যার পানি ওঠায় বিভিন্ন বাঁধ এবং উঁচু স্থানে গবাদিপশু নিয়ে আশ্রয় নিয়েছে বন্যাদুর্গত বাসিন্দারা। সেই সঙ্গে দুর্গত এলাকায় বিশুদ্ধ পানি ও খাবারের তীব্র সংকট দেখা দিয়েছে। এ দিকে সরকারের পক্ষ থেকে টাঙ্গাইল-৬ (নাগরপুর-দেলদুয়ার) আসনের এমপি আহসানুল ইসলাম টিটু ও উপজেলা প্রশাসন এবং বিভিন্ন সংগঠনের ত্রাণ সহায়তা প্রদান অব্যাহত আছে। তবে বন্যার্তদের থেকে সেই ত্রাণ প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে জানিয়েছে বন্যাদুর্গতরা।
উপজেলা কৃষি কর্মকর্তা মো: মতিন বিশ^াস এ প্রতিবেদককে জানান, ৭,৪১০ বিঘা বোনা আমন, ১৫০ বিঘা রোপা আমন বীজতলা, ৬০ বিঘা আউশ ধান, ৮১০ বিঘা সবজি ক্ষেত, ১৫০ বিঘা লেবু ও ১৫০ বিঘা কলার বাগান বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় প্রায় তিন কোটি টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে।
শিবচরে আরো একটি স্কুল ভবন বিলীন
শিবচর (মাদারীপুর) সংবাদদাতা জানান, পদ্মা ও আড়িয়াল খাঁ নদে পানি বৃদ্ধির সাথে সাথে তীব্র স্রোত অব্যাহত থাকায় মাদারীপুরের শিবচরের বিভিন্ন এলাকায় নদী ভাঙন আগ্রাসী আকার ধারণ করেছে। পদ্মার ভাঙনে শিবচরের চরাঞ্চল কাঁঠালবাড়ি ইউনিয়নের একটি তিন তলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার ভবন নদীতে বিলীন হয়েছে। এ ছাড়া ভাঙন ঝুঁকিতে রয়েছে বন্দরখোলা ইউনিয়ন পরিষদ ভবন, প্রাথমিক বিদ্যালয়, কমিউনিটি ক্লিনিকসহ গুরুত্বপূর্ণ স্থাপনা। এখনো পানিবন্দী রয়েছে হাজার হাজার পরিবার। ভাঙন প্রতিরোধে জিও ব্যাগ ডাম্পিং চালিয়ে যাচ্ছে পানি উন্নয়ন বোর্ড। কিছুদিন আগে চরাঞ্চলের বাতিঘরখ্যাত নুরুদ্দিন মাদবরের কান্দি মডেল উচ্চবিদ্যালয় নদীতে বিলীন হয়ে যায়।
জানা যায়, গত ২৪ ঘণ্টায় শিবচরের পদ্মা ও আড়িয়াল খাঁ নদে অস্বাভাবিক হারে পানি বৃদ্ধি পেয়ে তীব্র স্রোত অব্যাহত থাকায় নদী ভাঙন ব্যাপক আকার ধারণ করেছে শিবচরের ৭টি ইউনিয়নে। পদ্মা তীরবর্তী বন্দরখোলা, কাঁঠালবাড়ি ও চরজানাজাতে নদী ভাঙন ভয়াবহ আকার ধারণ করেছে। পদ্মার ভয়াবহ ভাঙনে গত মঙ্গলবার বিকেলে কাঁঠালবাড়ি ইউনিয়নের ৭৭ নম্বর কাঁঠালবাড়ি সরকারি বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার ভবনটির বৃহৎ অংশ নদীতে বিলীন হয়। বিদ্যালয়টিতে ২৭২ জন শিক্ষার্থী অধ্যয়ন করছে। গত কয়েক দিন ধরে বিদ্যালয়টি ভাঙন ঝুঁকিতে থাকায় ভাঙন প্রতিরোধে গত শুক্রবার বিদ্যালয় পরিচালনা পরিষদ, শিক্ষকবৃন্দের উপস্থিতিতে জিও ব্যাগ ডাম্পিং করা হয়। তবে তীব্র স্রোতের কারণে বিদ্যালয়টি নদীতে বিলীন হয়ে যায়।
ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান বি এম আতাউর রহমান আতাহার, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো: রফিকুল ইসলাম, সহকারী শিক্ষা কর্মকর্তা এস এম মাহতাফ উদ্দিন, জাহিদ হোসেন মোল্লা, মিনহাজুর রহমান, উপজেলা প্রাথমিক শিক্ষক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক নূরে আলম সিদ্দিকী রবিউলসহ শিক্ষক ও ম্যানেজিং কমিটির সদস্যরা বিলীন হওয়া বিদ্যালয়টি পরিদর্শন করেছেন। এদিকে পদ্মা নদীর ভাঙনে কয়েক দিন আগেই বন্দরখোলা ইউনিয়নে একটি তিন তলা মাধ্যমিক বিদ্যালয় বিলীন হয়ে গেছে। ভাঙন ঝুঁকিতে রয়েছে বন্দরখোলা ইউনিয়ন পরিষদ ভবন, কমিউনিটি ক্লিনিক ভবন, কাজীর সুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাজারসহ গুরুত্বপূর্ণ স্থাপনা। এদিকে আড়িয়াল খাঁ তীরবর্তী সন্ন্যাসীরচর, শিরুয়াইল, নিলখী ও বহেরাতলার দক্ষিণেও নদী ভাঙন দেখা দিয়েছে। এসব এলাকার নি¤œাঞ্চল প্লাবিত হয়েছে। এ পর্যন্ত নদীতে বিলীন হয়েছে সাড়ে ৪ শতাধিক ঘরবাড়ি। এ সকল এলাকায় খোলা ২১টি আশ্রয় কেন্দ্রে প্রায় ৩ হাজার মানুষ আশ্রয় নিয়েছে। ভাঙন প্রতিরোধে জিও ব্যাগ ডাম্পিং কার্যক্রম চলমান রয়েছে। দুর্গত এলাকায় এলাকার সংসদ সদস্য ও জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর পক্ষ থেকে খাবার বিতরণ কার্যক্রম চলমান রয়েছে।
৭৭ নম্বর কাঁঠালবাড়ি সরকারি বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জুলহাস বেপারি বলেন, ভাঙন শুরু হওয়ার পর কয়েক দিন আগে বিদ্যালয় ফান্ড থেকে ৬০০ ব্যাগ বালুর বস্তা ফেলা হয়েছিল। ৭৭ নম্বর কাঁঠালবাড়ি সরকারি বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসিমা আক্তার বলেন, বিদ্যালয়টি ভাঙনের ফলে শিক্ষার্থীদের লেখাপড়া নিয়ে চিন্তায় আছি। খুবই কষ্ট লাগছে।
সুন্দরগঞ্জে অটিজম ও বুদ্ধিপ্রতিবন্ধী বিদ্যালয় তলিয়ে গেছে
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) সংবাদদাতা জানান, অবিরাম বর্ষণ এবং উজান থেকে নেমে আসা ঢলে তিস্তা নদীর পানির অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় বেলকা ইউনিয়নে অবস্থিত জিগবাড়ী অটিজম ও বুদ্ধিপ্রতিবন্ধী বিদ্যালয়টি দীর্ঘ দিন থেকে পানির নিচে তলিয়ে গেছে। সেই সাথে তিস্তা নদী ভাঙন অব্যাহত রয়েছে। গত কয়েক দিন হতে টানা অবিরাম বর্ষণ এবং উজানের ঢলে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার তারাপুর, বেলকা, হরিপুর, চণ্ডিপুর, কঞ্চিবাড়ি, শান্তিরাম, শ্রীপুর ও কাপাসিয়া ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত তিস্তার নদীর পানি বৃদ্ধি পাওয়ায় চরাঞ্চলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বন্যায় পানির নিচে তলিয়ে রয়েছে।
উপজেলার বিভিন্ন পয়েন্টে পানি বিপদসীমা ছুঁই ছুঁই করে প্রবাহিত হচ্ছে। অপর দিকে জিগাবাড়ী অটিজম ও বুদ্ধিপ্রতিবন্ধী বিদ্যালয়টিসহ চরাঞ্চলের সরকারি, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান, বসতবাড়ি দীর্ঘ দিন থেকে পানিবন্দী থাকায় যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতে করে খাদ্যদ্রব্য, বিশুদ্ধ পানি ও গো-খাদ্য অভাব দেখা দিয়েছে। উপজেলা প্রকল্প বাস্তবান অফিস সূত্রে জানা গেছে বন্যাকবলিত এলাকায় এ পর্যন্ত ১২৮ মে: টন চাল বিতরণ করা হয়েছে। যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।
মাদারীপুর সংবাদদাতা জানান, পদ্মা ও আড়িয়াল খাঁ নদে পানি বৃদ্ধির সাথে সাথে তীব্র ¯্রােত অব্যাহত থেকে মাদারীপুরের শিবচরের বিভিন্ন এলাকায় নদী ভাঙন ব্যাপক আকার ধারণ করেছে। ফলে সহায় সম্বল হারিয়ে তিন হাজারের বেশি মানুষ আশ্রয়কেন্দ্রে উঠেছে। এ পর্যন্ত নদীতে বিলীন হয়েছে সাড়ে ৪ শতাধিক ঘরবাড়ি। এসব এলাকায় খোলা ২১টি আশ্রয়কেন্দ্রে প্রায় ৩ হাজার মানুষ আশ্রয় নিয়েছে। ভাঙন প্রতিরোধে জিও ব্যাগ ডাম্পিং কার্যক্রম চলমান রয়েছে। দুর্গত এলাকায় চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর পক্ষ থেকে খাবার বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে।
৪৯৮টি বসত বাড়ি পদ্মায় বিলীন
শরীয়তপুর সংবাদদাতা জানান, পদ্মা আবার আগ্রাসী রূপ ধারণ করেছে। প্রবল স্রোতের তোড়ে জেলার নড়িয়া উপজেলার চরআত্রা ইউনিয়নের ৮১ নং বসাকেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি একতলা ভবন গতকাল দুপুরে বিলীন হয়ে গেছে পদ্মায়। ভাঙন ঝুঁকিতে রয়েছে বিদ্যালয়ের অপর দ্বীতল ভবনটি। এ ছাড়া চারটি মসজিদ, একটি নূরানি মাদরাসাসহ জাজিরা ও নড়িয়া উপজেলার ৪৯৮টি বসতবাড়ি পদ্মার ভাঙনে বিলীন হয়েছে। প্রত্যক্ষদর্শীরা বলছেন, স্রোতের গতি আরো প্রবল হলে ভাঙন আরো ভয়াবহ হতে পারে।
বসাকেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহাঙ্গীর হোসেন, তৌহিদুল ইসলাম ও স্থানীয় সূত্রে জানা গেছে, উজানের পানি নামতে শুরু করার পর থেকেই পদ্মাবেষ্টিত জাজিরা ও নড়িয়া উপজেলার নদী তীরবর্তী এলাকায় ভাঙন দেখা দেয়। ২টার দিকে নড়িয়া উপজেলার চরআত্রা ইউনিয়নের বসাকেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একতলা একটি পাকা ভবন মুহূর্তের মধ্যেই চলে গেছে পদ্মায়। ভাঙন ঝুঁকিতে রয়েছে ওই বিদ্যালয়ের ৩০ গজ দূরত্বে থাকা দ্বিতলা অন্য ভবনটিও।
জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফ উজ্জামান ভূঁইয়া জানান, পদ্মার প্রবল স্রোতে এ যাবৎ জাজিরা উপজেলার কুন্ডেরচর, বড়কান্দি ও নাওডোবা ইউনিয়নের ৪০৩টি বসতবাড়িসহ অনেক ফসলি জমি বিলীন হয়ে গেছে। ইতোমধ্যে ভাঙনকবলিতদের মধ্যে ত্রাণ বিতরণ করা হয়েছে।
নড়িয়া উপজেলা নির্বাহী অফিসার জয়ন্তী রুপা রায় জানান, পদ্মার প্রবল স্রোতে আজ চরাত্রা ইউনিয়নের বসাকেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একতলা একটি পাকা ভবন পদ্মায় বিলীন হয়েছে। ৩০ গজ দূরত্বে থাকা অন্য দ্বিতল ভবনটিও রয়েছে ভাঙন ঝুঁকিতে। এ ছাড়াও আজ বসাকেরচরের ৫০টি বসতবাড়ি নদিতে চলে গেছে। এর আগে আরো ৪৫টি বসতবাড়ি পদ্মায় বিলীন হয়েছে। ভাঙনকবলিতদের তালিকা প্রস্তুত করে তাদের প্রয়োজনীয় সহযোগিতার প্রক্রিয়া চলছে।
জেলা প্রশাসক কাজী আবু তাহের বলেন, পদ্মার স্রোত বাড়ার সাথে সাথে আমরা স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে স্কুল ভবনটি রক্ষার জন্য জিওব্যাগ ডাম্পিং করেও শেষ রক্ষা হলো না। ভাঙনকবলিত পরিবারগুলোর তালিকা প্রস্তুতের কাজ চলছে। ওই সব পরিবারকে ঘর নির্মাণের জন্য ঢেউটিন ও নগদ টাকা দেয়ার বিষয়টিও প্রক্রিয়াধীন রয়েছে।
জামালপুরে যমুনা-ব্রহ্মপুত্রের পানি কমেছে
জামালপুর সংবাদদাতা জানান, গত ২৪ ঘণ্টায় জামালপুরে যমুনা নদী ও ব্রহ্মপুত্র নদের পানি আরো কমেছে। গতকাল বিকেলে ৬টায় বাহাদুরাবাদ পয়েন্টে যমুনা নদীর পানি বিপদসীমার ৭০ সেন্টিমিটার এবং ব্রহ্মপুত্র নদের পানি জামালপুরের পয়েন্টে বিপদসীমার ছয় সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও জেলা সদরসহ সাতটি উপজেলার ৫৯টি ইউনিয়নের ৬৭৭টি গ্রামের প্রায় ১০ লাখ মানুষের দুর্ভোগ এখনো কমেনি। বন্যা দুর্গত এলাকায় দেখা দিয়েছে পানিবাহিত রোগ। এ দিকে সরকারিভাবে বন্যা দুর্গত এলাকায় নতুন করে তিন লাখ টাকা, ২ লাখ টাকার শিশুখাদ্য ও ছয় লাখ টাকার গোখাদ্য বিতরণ করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।
বন্যা পরিস্থিতির উন্নতি ৮ জেলায়
বাসস জানায়, কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, জামালপুর ও নাটোর, টাঙ্গাইল, নওগাঁ এবং ব্রাহ্মণবাড়িয়া জেলায় আগামী ২৪ ঘণ্টায় বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে। এদিকে ঢাকা জেলার আশপাশের নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে যা অব্যাহত থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় ঢাকা সিটি করপোরেশন সংলগ্ন নি¤œাঞ্চলসমূহের বন্যা পরিস্থিতির সামান্য অবনতি হতে পারে। গতকাল বন্যা পূর্বাভাস ও বন্যা নিয়ন্ত্রণ কেন্দ্রের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চলের ধরলা ও তিস্তা নদীর পানি সমতল বৃদ্ধি পেতে পারে এবং তিস্তা নদীর ডালিয়া পয়েন্টে বিপদসীমা অতিক্রম করতে পারে।
অন্যদিকে ব্রহ্মপুত্র যমুনা নদীসমূহের পানি সমতল হ্রাস পাবে যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গঙ্গা পদ্মা নদীসমূহের পানি সমতল স্থিতিশীল আছে যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
কুশিয়ারা ব্যতীত উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। অপরদিকে আগামী ২৪ ঘণ্টায় নাটোর, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, চাঁদপুর, রাজবাড়ী, শরীয়তপুর, ঢাকা, নারায়ণগঞ্জ এবং ব্রাহ্মণবাড়িয়া জেলার বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।
দেশের পর্যবেক্ষাণাধীন ১০১টি নদী সমতল স্টেশনের মধ্যে বৃদ্ধি ৪৭, হ্রাস ৪৯, অপরিবর্তিত রয়েছে ৫, বিপদসীমার উপরে ১৭টি, বিপদসীমার উপরে স্টেশনের সংখ্যা ২৭টি। সারা দেশে উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়েছে লালাখাল ১৮০ মিলিমিটার, সুনামগঞ্জ ১৩৫ মিলিমিটার, সিলেট ৯৮ মিলিমিটার, কুষ্টিয়া ৬৭ মিলিমিটার, পরশুরাম ৬৫ মিলিমিটার ও ভাগ্যকূল ৬০ মিলিমিটার।
সাড়ে ৩ হাজার জমির ফসল প্লাবিত
সিংড়া (নাটোর) সংবাদদাতা জানান, প্রবল বন্যায় সিংড়ার প্রায় লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। ভেসে গেছে ৫ শতাধিক পুকুরের মাছ। ডুবে গেছে সাড়ে ৩ হাজার হেক্টর জমির ফসল। যা ২০১৭ সালের ভয়াবহ বন্যাকে হার মানিয়েছে। কর্মহীন হয়ে পড়েছে নি¤œ আয়ের মানুষ। এদিকে বানভাসিদের খবর নিতে বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
বিভিন্ন এলাকার বানভাসিদের খোঁজ-খবর নেন তিনি। পৌঁছে দেন খাদ্য সামগ্রীসহ প্রয়োজনী জিনিসপত্র। পরে আত্রাই নদীর পানির তোড়ে ভেঙে যাওয়া মহেশচন্দ্রপুরের কলকলির বাঁধ ও কলম উচ্চবিদ্যালয়ের আশ্রয় কেন্দ্র পরিদর্শন করেন প্রতিমন্ত্রী পলক।
এ সময় উপস্থিত ছিলেন নাটোর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো: আবু রায়হান, কলম ইউপি চেয়ারম্যান মইনুল হক চুনু, অধ্যক্ষ আবু বকর সিদ্দিক রকি, এলজিইডির প্রকৌশলী হাসান আলী, কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাজ্জাদ হোসেন, মৎস্য কর্মকর্তা ওলিউল্লাহ মোল্লা, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আল আমিন সরকারসহ বিভিন্ন দফতরের সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement
কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায়

সকল