২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

করোনা শনাক্তে বাংলাদেশ এশিয়ায় দ্বিতীয়, মৃত্যুতে অষ্টম

এক দিনে মৃত্যু ৩৯, শনাক্ত ২,৭৩৩; মোট মৃত্যু আড়াই হাজার ছুঁই ছুঁই; মৃত্যুর অর্ধেক ঢাকা বিভাগে; চট্টগ্রামে রোগী ছাড়াল ১২ হাজার
-

এক দিনে করোনাভাইরাস শনাক্তের সংখ্যার দিক দিয়ে এশিয়ায় প্রথম ভারতের পরেই বাংলাদেশের অবস্থান। আর মৃত্যুতে বাংলাদেশের অবস্থান অষ্টম। এ দিকে দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর চার মাসের মাথায় সরকারি হিসাবে মৃতের সংখ্যা পৌঁছে গেছে আড়াই হাজারের কাছাকাছি। স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত আরো ৩৯ জনের মৃত্যু হয়েছে। তাতে এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে হয়েছে দুই হাজার ৪৯৬ জন। সর্বোচ্চ এক হাজার ২৪২ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে, যা মোট মৃত্যু ৪৯ দশমিক ৭৬ শতাংশ। গত এক দিনে আরো দুই হাজার ৭৩৩ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। দেশে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৯৬ হাজার ৩২৩ জনে।
আইইডিসিআরের হিসাবে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরো এক হাজার ৯৪০ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন গত এক দিনে। তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে এক লাখ ছয় হাজার ৯৬৩ জন হয়েছে।
অনলাইনে গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা: নাসিমা সুলতানা দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য তুলে ধরেন।
বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ৮ মার্চ। তা দেড় লাখ পেরিয়ে যায় গত ২ জুলাই। সেদিন চার হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ। আর ১৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর খবর নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর। ৫ জুলাই তা দুই হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।
এ দিকে গতকাল ওয়ার্ল্ডোমিটারের ওয়েবসাইটে আপডেট হওয়া গত বুধবারের পূর্ণাঙ্গ তথ্য অনুযায়ী ভারতে করোনা রোগী শনাক্ত হয়েছে সর্বোচ্চ ৩২ হাজার ৬৮২ জন রোগী। এশিয়ায় এক দিনে শনাক্ত হওয়া ভারতের এই সংখ্যাই সর্বোচ্চ। দ্বিতীয় অবস্থানে বাংলাদেশে শনাক্ত ছিল তিন হাজার ৫৩৩ জন। তৃতীয় অবস্থানে সৌদি আরবে শনাক্ত হয় দুই হাজার ৬৭১ জন। চতুর্থ ইরানে দুই হাজার ৩৮৮ জন ও পঞ্চম পাকিস্তানে দুই হাজার ১৬৫ জন। এ ছাড়া একই দিন সর্বোচ্চ মৃত্যু ছিল ভারতে ৬১৪ জন। দ্বিতীয় অবস্থানে ইরানে মৃত্যু হয়েছে ১৯৯ জন, তৃতীয় ইরাকে ৮৭ জন, চতুর্থ ইন্দোনেশিয়ায় ৮৭ জন, পঞ্চম পাকিস্তানে ৬৬ জন, ষষ্ঠ আফগানিস্তানে ৪৬ জন, সপ্তম সৌদি আরবে ৪২ জন এবং অষ্টম অবস্থানে থাকা বাংলাদেশে মৃত্যু হয়েছিল ৩৩ জন। অন্য দিকে করোনা শনাক্তের সংখ্যায় বিশ্বে বাংলাদেশের অবস্থান এখনো ১৭ নম্বরে। আর মৃত্যুতে ২৭ নম্বরে। বুলেটিনে ডা: নাসিমা সুলতানা জানান, দেশে বর্তমানে ৮০টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৩ হাজার ৫৪৮টি, পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৮৮৯টি। এখন পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৯ লাখ ৯৩ হাজার ২৯১টি। ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন দুই হাজার ৭৩৩ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২১ দশমিক ২০ শতাংশ, এখন পর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ৭৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৪৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ২৭ শতাংশ।
২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৩১ জন এবং নারী আটজন। এ পর্যন্ত যারা মৃত্যুবরণ করেছেন, তাদের মধ্যে পুরুষ এক হাজার ৯৭১ জন; যা ৭৮ দশমিক ৯৭ শতাংশ এবং নারী ৫২৫ জন; যা ২১ দশমিক শূন্য তিন শতাংশ। ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩৫ জন, আর বাড়িতে চারজন। স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, অঞ্চল বিবেচনায় ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৮ জন, চট্টগ্রাম ও খুলনা বিভাগে ছয়জন করে, রংপুর ও সিলেট বিভাগে তিনজন করে, বরিশাল বিভাগে দুইজন এবং রাজশাহী বিভাগে একজন রয়েছেন।
এ পর্যন্ত বিভাগ অনুযায়ী মৃতের সংখ্যা ঢাকা বিভাগে এক হাজার ২৪২ জন, যা ৪৯ দশমিক ৭৬ শতাংশ; চট্টগ্রাম বিভাগে ৬৩৯ জন, যা ২৫ দশমিক ৬৩ শতাংশ; রাজশাহী বিভাগে ১২৮ জন, যা পাঁচ দশমিক ১৩ শতাংশ; খুলনা বিভাগে ১৪৪ জন, যা পাঁচ দশমিক ৭৭ শতাংশ; বরিশাল বিভাগে ৯১ জন, যা তিন দশমিক ৬৫ শতাংশ; সিলেট বিভাগে ১১৩ জন, যা চার দশমিক ৫৩ শতাংশ; রংপুর বিভাগে ৮৩ জন, যা তিন দশমিক ৩৩ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ৫৬ জন, যা দুই দশমিক ২৪ শতাংশ।
নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, শূন্য থেকে ১০ বছরের মধ্যে একজন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুইজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে তিনজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১২ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৫ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে চারজন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন রয়েছেন।
তিনি জানান, এ পর্যন্ত মৃত্যুবরণকারীদের বয়স বিভাজনে দেখা যায়, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ১৭ জন, যা দশমিক ৬৭ শতাংশ; ১১ থেকে ২০ বছরের মধ্যে ২৯ জন, যা এক দশমিক ১৬ শতাংশ; ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৭৬ জন, যা তিন দশমিক শূন্য চার শতাংশ; ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১৭৬ জন, যা সাত দশমিক শূন্য পাঁচ শতাংশ; ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩৫৯ জন, যা ১৪ দশমিক ৩৮ শতাংশ; ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৭৪২ জন, যা ২৯ দশমিক ৭৩ শতাংশ এবং ষাটোর্ধ্ব এক হাজার ৯৭ জন, যা ৪৩ দশমিক ৯৫ শতাংশ। ডা: নাসিমা সুলতানা আরো জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ৮৬৭ জন, আর আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ৭০০ জন। এ পর্যন্ত মোট আইসোলেশনে যুক্ত হয়েছেন ৩৯ হাজার ৯৪৭ জন, আর আইসোলশন থেকে ছাড়া পেয়েছেন ২১ হাজার ৯১৬ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৮ হাজার ৩১ জন। তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন দুই হাজার ৪৩৯ জন, আর এ পর্যন্ত কোয়ারেন্টিনে গেছেন চার লাখ তিন হাজার ২৬৯ জন। ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন থেকে মুক্ত হয়েছেন দুই হাজার ৮৬৪ জন, আর এ পর্যন্ত ছাড়া পেয়েছেন তিন লাখ ৪২ হাজার ৪৫৭ জন। বর্তমানে কোয়ান্টিনে আছেন ৬০ হাজার ৮১২ জন।
নীলফামারীতে ২৪ চীনা নাগরিকসহ ৩৮ জনের করোনা শনাক্ত
নীলফামারী সংবাদদাতা জানান, নীলফামারী উত্তরা ইপিজেডের বিভিন্ন কোম্পানিতে কর্মরত ২৪ চীনা নাগরিকসহ নতুন করে জেলায় ৩৮ জনের করোনা শনাক্ত হয়েছে। গত বুধবার রাতে বিষয়টি নিশ্চিত করে সিভিল সার্জন রণজিৎ কুমার বর্মণ জানান, এ নিয়ে জেলায় করোনা রোগীর সংখ্যা দাঁড়াল ৫৩৬ জনে। জেলা স্বাস্থ্য বিভাগ সূত্র মতে, নতুন ৩৮ জনের মধ্যে রয়েছেন নীলফামারী সদর উপজেলায় উত্তরা ইপিজেডের ২৪ জন চীনা নাগরিকসহ ৩৩ জন, জলঢাকা উপজেলায় দুইজন, সৈয়দপুর উপজেলায় দুইজন ও ডিমলা উপজেলায় একজন।
গোপালগঞ্জে আরো দুইজনের মৃত্যু
গোপালগঞ্জ সংবাদদাতা জানান, গোপালগঞ্জে করোনায় আক্রান্ত হয়ে আরো দুইজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মোট মৃত্যুবরণ করেছেন ২১ জন। নতুন দুই মৃতের বাড়িই কাশিয়ানীতে। তারা হলেন- রাজপাট ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সেলিম রেজা (৪৮) ও কাশিয়ানী পোনা গ্রামের ওষুধ ব্যবসায়ী মাহফুজ মোল্লা (৬০)। বুধবার রাতে ২ ঘণ্টার ব্যবধানে ওই দুইজনের মৃত্যু হয়। সিভিল সার্জন ডা: নিয়াজ মোহাম্মদ এ তথ্য নিশ্চিত করেন। তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় গোপালগঞ্জ জেলা থেকে ৭৫ জনের নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষা করার জন্য ফরিদপুরে পাঠানো হয়েছিল। তাদের মধ্যে করোনা শনাক্ত হয়েছে ৪২ জনের দেহে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা এক হাজার ১৩৫ জন। গত এ সময়ে সুস্থ হয়েছেন ৩১ জন। মোট সুস্থ হয়েছেন ৭২২ জন। হাসপাতাল ও বাড়িতে আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন ৩৯১ জন। নতুন আক্রান্তের মধ্যে গোপালগঞ্জ সদরে ১৯ জন, টুঙ্গিপাড়ায় চারজন মুকসুদপুরে সাতজন, কাশিয়ানী ও কোটালীপাড়ায় ছয়জন করে মোট ৪২ জন।
ফরিদপুরে উপসর্গ নিয়ে নারীর মৃত্যু
ফরিদপুর সংবাদদাতা জানান, ফরিদপুরে করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন এক নারী। গত বুধবার দিবাগত রাতে ফরিদপুরের করোনা ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। ওই নারীর বয়স আনুমানিক ৩৫ বছর। তিনি ফরিদপুর শহরের ভাজনডাঙ্গা এলাকার বাসিন্দা। সত্যতা নিশ্চিত করে ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক সাইফুর রহমান বলেন, ওই নারী গত বুধবার জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হন। বুধবার রাতে তিনি মারা যান। তিনি বলেন, মৃত্যুর পর ওই নারীর নমুনা সংগ্রহ করা হয়েছে।
বগুড়ায় সাড়ে তিন মাসে ৭৩ জনের মৃত্যু, আক্রান্ত প্রায় চার হাজার
বগুড়া অফিস জানায়, বগুড়া জেলায় গত সাড়ে তিন মাসে করোনায় আক্রান্ত হয়ে সরকারি হিসাবে ৭৩ জনের মৃত্যু হয়েছে এবং করোনা উপসর্গ নিয়ে আরো একই সংখ্যক মারা গেছেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। এ সময়ে সুুুুুুুুুুস্থ হয়েছেন দুই হাজার ১৫ জন। গত ১ এপ্রিল প্রথম করোনা রোগী শনাক্তের পর থেকে ১৫ জুলাই পর্যন্ত জেলায় সরকারি ও বেসরকারি হিসাবে এ তথ্য পাওয়া গেছে।
এ দিকে গত বুধবার করোনায় আক্রান্ত হয়ে এক ব্যবসায়ী ও উপসর্গে এক বুদ্ধের মৃত্যু হয়েছে। করোনায় আক্রান্ত মৃত ব্যবসায়ী হলেন বগুড়া সদরের মানিকচক সাহাপাড়ার প্রদীপ সাহার ছেলে ও শহরের মাটিডালী এলাকার সাইকেল পার্টস ব্যবসায়ী অর্জুন সাহা (৩৮)। একই দিন সন্ধ্যায় মারা যান অর্জুন। তিনি ডায়াবেটিক, কিডনিসহ নানা জটিলতায় ভুগছিলেন বলে জানান তার বাবা প্রদীপ। অন্যদিকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার বিকেলে করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন জেলার নন্দীগ্রাম উপজেলার ভাটরা এলাকার শুকুর আলী (৭৪)।
বগুড়া জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা চার হাজারের কাছাকাছি দাঁড়িয়েছে। গত ১ এপ্রিল থেকে ১৫ জুলাই পর্যন্ত সাড়ে তিন মাসে বগুড়া জেলায় আক্রান্ত হয়েছেন তিন হাজার ৯২৩ জন। এর মধ্যে বগুড়া সদরে সর্বোচ্চ দুই হাজার ৬৫৩ জন। বগুড়া জেলা স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, জেলায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৩ জন এবং সুস্থ হয়েছেন দুই হাজার ১৫ জন। বৃহস্পতিবার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাক্তার মোস্তাফিজুর রহমান তুহিন জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৫ জন। দু’টি ল্যাবে ২৫৪টি নমুনা পরীক্ষায় এই ৪৫ জন শনাক্ত হন।
চট্টগ্রামে আক্রান্ত ১২ হাজার ছাড়াল, নতুন শনাক্ত ৩৯৯
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় দুই হাজার ৫২২ জনের নমুনা পরীক্ষা করে করোনায় সংক্রমিত শনাক্ত হয়েছেন ৩৯৯ জন। এর মধ্যে ৩১৩ জন নগরের ও ৮৬ জন বিভিন্ন উপজেলার। এ নিয়ে চট্টগ্রামে ১২ হাজার ৩৩০ জনের করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় তিনজন মৃত্যুবরণ করেছেন তার মধ্যে নগরে দুইজন এবং জেলায় একজন। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়। সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বি জানান, গতকাল বুধবার চট্টগ্রামের পাঁচটি ও কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে ৭৭১টি নমুনা পরীক্ষা করে চট্টগ্রামে নতুন করে ১৩১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়া চট্টগ্রামের দু’টি ল্যাবের এক হাজার ৭৫১টি নমুনা পরীক্ষা ঢাকায় হয়েছে। সেখানে পজিটিভ পাওয়া গেছে ২৬৮ জন। এ পর্যন্ত চট্টগ্রামে মোট সুস্থ হয়েছেন এক হাজার ৪৮৭ জন। মোট মৃত্যু ২২০ জন।
বুধবার ফৌজদারহাটের বিআইটিআইডিতে ১৪০ জনের নমুনা পরীক্ষায় ২৫ জনের দেহে করোনার জীবাণু পাওয়া গেছে। বিআইটিআইডি থেকে আগে ঢাকায় পাঠানো ৪৩৭টি নমুনায় ৩৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়া চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ল্যাবে ২০৬ জনের নমুনা পরীক্ষা করে ২৩ জন এবং চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ল্যাব থেকে আগে ঢাকায় পাঠানো এক হাজার ৩১৪টি নমুনায় ২৩১ জনের করোনা শনাক্ত হয়েছে। চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় ল্যাবে ৩৮ জনের নমুনা পরীক্ষায় নগরের ছয়জনের দেহে করোনার জীবাণু মিলেছে। কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ছয়জনের নমুনা পরীক্ষায় কারো করোনা শনাক্ত হয়নি। বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে চট্টগ্রামের ২৩৭ জনের নমুনা পরীক্ষা করে ৩৬ জনের দেহে করোনা মিলেছে। শেভরণ ল্যাবে নমুনা পরীক্ষার প্রতিবেদন পায়নি সিভিল সার্জন কার্যালয়।
নলছিটিতে উপসর্গ নিয়ে একজনের মৃত্যু
ঝালকাঠি সংবাদদাতা জানান, ঝালকাঠির নলছিটি উপজেলায় করোনা উপসর্গ নিয়ে আলী আকবর খান (৬৫) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে তার মৃত্যু হয়। তিনি গত এক সপ্তাহ ধরে জ্বর, বুকে ব্যথা ও শ্বাসকষ্টে ভুগছিলেন।
চুয়াডাঙ্গায় আ’লীগ নেতার মৃত্যু
চুয়াডাঙ্গা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গায় নতুন করে আরো ১৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়া করোনা আক্রান্ত হয়ে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক ফেরদৌস ওয়ারা সুন্না চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আইসোলেশনে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। বুধবার রাত সোয়া ১০টায় তিনি মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন, যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। এ দিকে আক্রান্ত ১৩ জন ব্যক্তির মধ্যে চুয়াডাঙ্গা সদর উপজেলার সাতজন, জীবননগর উপজেলার পাঁচজন ও দামুড়হুদা উপজেলার একজন রয়েছেন। আক্রান্তদের মধ্যে চুয়াডাঙ্গা সদর হাসপাতালের এক স্টাফও আছেন।
কাশিয়ানীতে আ’লীগ নেতাসহ দুইজনের মৃত্যু
কাশিয়ানী (গোপালগঞ্জ) সংবাদাদাতা জানান, গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলায় গত বুধবার রাতে করোনায় আক্রান্ত হয়ে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতিসহ দুইজনের মৃত্যু হয়েছে। উপজেলার রাজপাট ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সেলিম রেজা (৫০) গত শুক্রবারে করোনা আক্রান্ত হলে রাজপাট গ্রামে নিজ বাড়িতে আইসোলেশনে ছিলেন। অবস্থার অবনতি হলে তাকে মঙ্গলবার খুলনা মেডিক্যাল হাসপাতালে নেয়া হয়। বুধবার রাত ৯টায় চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যায়। অন্যদিকে উপজেলা সদর বাজারের ওষুধ ব্যবসায়ী পোনা গ্রামের মাহফুজুর রহমান মোল্যা (৬০) করোনায় আক্রান্ত হয়ে নিজ বাড়িতে আইসোলেশনে থাকা অবস্থায় রাত ১১টায় মারা যায়। কাশিয়ানী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাব্বির আহমেদ ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: কাইয়ুম তালুকদার বিষয়টি নিশ্চত করেছেন।
তালতলীতে ইউপি চেয়ারম্যানের মৃত্যু
আমতলী (বরগুনা) সংবাদদাতা জানান, বরগুনার তালতলী উপজেলার কড়াইবাড়িয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলতাফ আকন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত বৃহস্পতিবার বেলা ১১টায় বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে মৃত্যুবরণ করেছেন। এই প্রথম তালতলী উপজেলায় করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা গেলেন। আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা: শাহাদাত হোসেন বলেন, আলতাফ আকনকে উন্নত চিকিৎসার জন্য গত ১৩ জুন বরিশাল শেবাচিম হাসপাতালে পাঠানো হয়েছিল। ওই হাসপাতালে তিনি মারা গেছেন।
রাজশাহী বিভাগে মৃতের সংখ্যা বেড়ে ১১৯
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে এখন ১১৯ জনে দাঁড়িয়েছে। সর্বশেষ বুধবার বিভাগের সিরাজগঞ্জ জেলায় একজনের মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: গোপেন্দ্রনাথ আচার্য্য সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, রাজশাহী বিভাগে সর্বোচ্চ ৭৩ জনের মৃত্যু হয়েছে বগুড়ায়। এ ছাড়া রাজশাহীতে ১৫, নওগাঁয় ১১, নাটোরে এক, সিরাজগঞ্জে ১০ এবং পাবনায় ৯ জন করে মারা গেছেন। বুধবার নতুন ১৯৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে ৬০ জনই রাজশাহীর বাসিন্দা। এর বাইরে বগুড়ায় ৪৫ জন, নওগাঁয় ৪১ জন, নাটোরে একজন, জয়পুরহাটে একজন, পাবনায় ১৩ জন এবং সিরাজগঞ্জে ৩৩ জন শনাক্ত হয়েছেন। বিভাগের আটটি জেলায় এখন পর্যন্ত ৯ হাজার ২৯১ জন করোনা সংক্রমিত ব্যক্তি শনাক্ত হয়েছেন। এর মধ্যে বগুড়ায় তিন হাজার ৯২৩ জন, রাজশাহীতে এক হাজার ৯২১ জন, চাঁপাইনবাবগঞ্জে ২২৭, নওগাঁয় ৭৩৭, নাটোরে ৩০৬, জয়পুরহাটে ৫৯৮, সিরাজগঞ্জে ৯৫২ এবং পাবনায় ৬২৭ জন শনাক্ত হয়েছেন।
নোয়াখালী সংবাদদাতা জানান, নোয়াখালীতে এক দিনে আরো ৩২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে এবং সুস্থ হয়েছেন ৭৮ জন। এ নিয়ে নোয়াখালী জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে দুই হাজার ৬৩৮ জন। মোট মৃত্যু হয়েছে ৫৫ জনের ও সুস্থ হয়েছেন এক হাজার ৬৪৯ জন।
নওগাঁ সংবাদদাতা জানান, নওগাঁয় গত ২৪ ঘণ্টায় ছয়জন স্বাস্থ্যকর্মীসহ নতুুন করে আরো ৪২ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট ৭৩৮ জন করোনাভাইরাসে সংক্রমিত হলো। গতকাল বৃহস্পতিবার দুপুরে নওগাঁ জেলা সিভিল সার্জন অফিস এ তথ্য জানায় নতুন আক্রান্তদের মধ্যে সদর উপজেলায় ছয়জন, সাপাহারে পাঁচজন স্বাস্থ্যকর্মীসহ ১২ জন, নিয়ামতপুরে একই পরিবারের তিনজনসহ চারজন, পোরশায় এক স্বাস্থ্যকর্মীসহ ১০ জন, পতœীতলায় এক স্বাস্থ্যকর্মীসহ দুইজন, বদলগাছায় দুইজন, মান্দায় দুইজন, রানীনগরে একজন, ধামুরহাটে একজন ও আত্রাইয়ে একজন রয়েছেন।
ঝিনাইদহ সংবাদদাতা জানান, ঝিনাইদহে চিকিৎসক, ব্যাংকারসহ নতুন আরো ২৫ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫৬০ জনে। আক্রান্তদের মধ্যে সদরে ১৭ জন, কালিগঞ্জে পাঁচ, হরিনাকুন্ডে তিন, শৈলকুপায় একজন, কোটচাঁদপুরে একজন এবং মহেশপুরে একজন রয়েছেন। ঝিনাইদহ সিভিল সার্জন ডা: সেলিনা বেগম এ তথ্য জানিয়েছেন।
জামালপুর সংবাদদাতা জানান, জামালপুরে চিকিৎসক, ব্যাংক কর্মকর্তা, ব্যাংকের অফিস সহকারী, মেডিক্যাল কলেজ ছাত্র, আমেরিকা প্রবাসী, ভূমি অফিসের সার্ভেয়ার, ট্রাকচালক, ব্যবসায়ী, পাঁচ ও ১১ বছর বয়সের শিশুসহ নতুন করে আরো ১৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সদর উপজেলায় আটজন, সরিষাবাড়ী উপজেলায় তিনজন, দেওয়ানগঞ্জ উপজেলায় দুইজন ও ইসলামপুর উপজেলায় একজন। এ নিয়ে জেলায় মোট করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭৬৮ জন। সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে সদর উপজেলায় ৩১২ জন।
দেবীগঞ্জ (পঞ্চগড়) সংবাদদাতা জানান, পঞ্চগড়ের দেবীগঞ্জ থানার পুলিশ সদস্য নসিরউদ্দীনের (৪৪) করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে উপজেলায় মোট আক্রান্ত হলেন ৫১ জন। তাদের মধ্যে মারা গেছেন একজন ও সুস্থ হয়েছেন ৪৮ জন। পঞ্চগড় সিভিল সার্জন ডা: ফজলুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।
ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) সংবাদদাতা জানান, কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চারজনের দেহে করোনা শনাক্ত হয়েছে। তাদের দুইজন স্বাস্থ্য কমপ্লেক্সের নার্স কোয়ার্টারে অন্য দুইজন দেওয়ানের খামার গ্রামে বসবাস করেন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আবু সাজ্জাদ মোহাম্মদ সায়েম এ তথ্য জানিয়েছেন।
পোরশা (নওগাঁ) সংবাদদাতা জানান, নওগাঁর পোরশায় আরো ১০ ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে উপজেলায় করোনা শনাক্তের সংখ্যা ৪৯ জন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মাহবুব হাসান জানান, আক্রান্তদের মধ্যে ৩৩ জন সুস্থ হয়েছেন। মারা গেছেন একজন।

 


আরো সংবাদ



premium cement
কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’

সকল